নরসিংদী জেলা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Saiful narsingdi (আলোচনা | অবদান)
Almabot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: new:नरसिंदी जिल्ला
৯০ নং লাইন: ৯০ নং লাইন:
[[en:Narsingdi District]]
[[en:Narsingdi District]]
[[fr:Narsingdi (district)]]
[[fr:Narsingdi (district)]]
[[new:नरसिंदी जिल्ला]]
[[nl:Narsingdi (zila)]]
[[nl:Narsingdi (zila)]]
[[pl:Narsingdi]]
[[pl:Narsingdi]]

১২:২১, ২৭ মে ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

নরসিংদী জেলা
প্রশাসনিক বিভাগ ঢাকা
আয়তন (বর্গ কিমি) ১,১৪০
জনসংখ্যা মোট: ১৮,৯১,২৮৮
পুরুষ: ৫০.৭৭%
মহিলা: ৪৯.২৩%
শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা: বিশ্ববিদ্যালয়: ০
কলেজ : ২২
মাধ্যমিক বিদ্যালয়: ১৬৪
মাদ্রাসা : ১২২৯
শিক্ষার হার ২৯.৫৭%
বিশিষ্ট ব্যক্তিত্ব শহীদ আসাদ
প্রধান শস্য ধান, পাট, গম
রপ্তানী পণ্য পাট, বাঁশ, লুঙ্গি

নরসিংদি জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল।

ভৌগলিক সীমানা

মেঘনা, শীতলক্ষ্যা, আড়িয়ালখাঁ ও পুরাতন ব্রক্ষ্মপুত্র নদীর তীর বিধৌত জেলা নরসিংদী। জেলাটির আয়তন ১,১১৪.২০ বর্গ কি:মি:। এ জেলাটি বাংলাদেশের মধ্য পূর্বাংশে অবস্থিত। এটি ২৩° ৪৬’ হতে ২৪° ১৪’ উত্তর অক্ষরেখা এবং ৯০°৩৫’ ও ৯০° ৬০’ পূর্ব দ্রাঘিমার মধ্যে অবস্থিত। এ জেলার উত্তরে কিশোরগঞ্জ, পূর্বে ব্রাহ্মনবাড়িয়া, দক্ষিণে নারায়নগঞ্জ ও ব্রাহ্মনবাড়িয়া এবং পশ্চিমে গাজীপুর জেলা অবস্থিত। আমি সাইফুল ইসলাম আমার বাড়ি শিবপুরে আমি wikipedia উইকিপিডিয়া তে নরসিংদী জেলার তথ্য দিবার try করছি

প্রশাসনিক এলাকাসমূহ

নরসিংদী জেলার উপজেলা গুলি হল -

কথিত আছে প্রাচীনকালে এ অঞ্চলটি নরসিংহ নামক রাজার শাসনাধীন ছিল। আনুমানিক পঞ্চদশ শতাব্দীর প্রথম দিকে রাজা নরসিংহ প্রাচীন ব্রম্মপুত্র নদের পশ্চিম তীরে নরসিংহপুর নামে একটি ছোট নগর স্থাপন করেছিলেন। তারই নাম অনুসারে নরসিংদী নামটি আর্বিভূত হয়। কালের বিবর্তনে ব্রক্ষ্মপুত্র নদে অসংখ্য চর পড়ে বসতি গড়ে উঠে। বতর্মানে সেটি নগর নরসিংহপুর মেৌজা ও নরসিংহারচর গ্রাম নামে পরিচিতি। নরসিংহ নামের সাথে ‘দী’ যুক্ত হয়ে নরসিংহদী হয়েছে। নরসিংহদী শব্দের পরিবর্তিতরূপ -‘নরসিংদী’।

পরবর্তীতে নরসিংদী জেলার এ অঞ্চলটি মহেশ্বরদী পরগনার অর্ন্তভূক্ত ছিল। এ পরগনার জমিদার ছিলেন দেওয়ান ঈশা খা। পরবর্তীতে জমিদার ছিলেন দেওয়ান শরীফ খা ও আয়শা আক্তার খাতুন। জমিদারী প্রথা বিলোপের পর একসময় নরসিংদী ছিল প্রশাসনিকভাবে ঢাকা জেলাধীন নারায়নগঞ্জ মহকুমার একটি থানা। পরবর্তীতে ১৯৭৭ সালে ঢাকা জেলার একটি মহকুমায় উন্নীত করা হয়। ১৯৮৪ সালে নরসিংদী সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব এবং রায়পুরা এ ০৬ টি উপজেলা এবং নরসিংদী পৌরসভা নিয়ে নরসিংদী জেলা ঘোষণা করা হয় এবং শুরু হয় জেলার যাত্রা।

অর্থনীতি

চিত্তাকর্ষক স্থান

ওয়ারী বটেশ্বরঃ নরসিংদী জেলার বেলাব উপজেলার অমলাব ইউনিয়নে অবস্হিত। অসম রাজার গড় নামে এটি সমাধিক পরিচিত। প্রত্নতত্ত্ববীদ ও গবেষকগণ ধারনা করেন যে এটি প্রায় তিন হাজার বছর পূর্বের প্রাচীন সভ্যতার নিদর্শন এখানে প্রচীন শিলালিপি মূদ্রাসহ অনেক সভ্যতার নিদর্শন পাওয়াগেছে। বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগের তত্বাবধানে এখনো খনন কাজ চলছে। এখানে পর্যটকদের জন্য রেষ্ট হাউস করা হচ্ছে।

বীরশ্রেষ্ট মতিউর রহমান যাদুঘরঃ

মহান স্বাধীনতা যুদ্‌ধের বীর সোননী বীরশ্রেষ্ট মতিউর রহমান এর জন্মস্হান জেলার রায়পুরা উপজেলার রামনগর গ্রামে । তাঁর স্মৃতিকে ধরে রাখার জন্য এখানে স্হাপিত হয়েছে বীরশ্রেষ্ট মতিউর রহমান যাদুঘর। সোনাইমুড়ি টেকঃ

লাল মাটির পাহাড়ি টিলা সমৃদ্ধ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। ঢাকা– সিলেট মহাসড়কের পাশে জেলার শিবপুর উপজেলায় অবস্হিত।

অশ্রাবপুর মসজিদঃ

আশ্রাবপুরে নরপতি আলাউদ্দিন হোসেন শাহের পুত্র সুলতান নাসির উদ্দিন নসরৎ শাহের রাজত্ব কালে নির্মিত অতি প্রাচীন মসজিদ। এটি জেলার শিবপুর উপজেলার আশ্রবপুরে অবস্হিত।

বেলাব বাজার জামে মসজিদঃ

জেলার বেলাব উপজেলা সদরে অবস্হিত আধুনিক স্হাপত্য কর্ম। কেবলমাএ মুসলমানরাই নন অন্যান্য ধর্মাবলম্বী পর্যটকগণ এটি দেখতে দুরদুরান্ত থেকে এখানে এসে থাকেন।

শাহ ইরানি মাজারঃ

বেলাব উপজেলার পাটুলি ইউনিয়নে অবস্হিত। হযরত শাহ ইরানী এঁর মাজার শরীফ। দুরদুরান্ত থেকে অনেক ধর্মপ্রাণ ব্যক্তিবর্গ এখানে উপাসনা করতে আসেন। পর্যটকদের জন্যও এটি লোভনী দেওয়ান শরীফ মসজিদঃ জেলার পলাশ উপজেলায় অবস্হিত। ১৭১৬ সালে স্হাপিত পাঠান স্থাপত্যর নিদর্শন। দেওয়ান ঈশাখাঁর পরবর্তী বংশধর দেওয়াশ শরীফ খাঁ এটি নির্মাণ করেন।

ভাই গিরিশ চন্দ্র সেনের বাস্তুভিটাঃ


ঢাকা সিলেট মহাসড়কের পাশে পাঁচদোনা বাজার সংলগ্ল বুড়ারহাট গ্রামে পবিত্র কোরআনের প্রথম বাংলা অনুবাদক ভাই গিরিশ চন্দ্র সেনের বুড়ারহাটস্থ বাস্ত্তভিটা। গিরিশ চন্দ্র সেন ছিলেন একজন সাহিত্যিক, গবেষক ও ভাষাবিদ। তিনি প্রায় সকল ধর্মগ্রন্‌থ নিয়ে গবেষণা করেছেন। ইতিহাসপ্রেমীদের জন্য এ মহান ব্যক্তির বাস্তুভিটা বেশ সমাদৃত হয়ে আসছে।

আনুষঙ্গিক নিবন্ধ