হারমায়নি গ্রেঞ্জার: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Mahin Haque (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
Mahin Haque (আলোচনা | অবদান)
২৪ নং লাইন: ২৪ নং লাইন:
==চলচ্চিত্রে রূপায়ন==
==চলচ্চিত্রে রূপায়ন==


[[ব্রিটিশ]] অভিনেত্রী [[হ্যারি পটার চলচ্চিত্র সিরিজের কুশীলবদের তালিকা|এমা ওয়াটসন]] সিরিজের প্রত্যেকটি চলচ্চিত্রে হারমায়োনির চরিত্রে অভিনয় করেছে।
[[ব্রিটিশ]] অভিনেত্রী [[হ্যারি পটার চলচ্চিত্র সিরিজের কুশীলবদের তালিকা|এমা ওয়াটসন]] সিরিজের প্রত্যেকটি চলচ্চিত্রে হারমায়োনির চরিত্রে অভিনয় করেছে। সিরিজের শেষ দুইটি চলচ্চিত্রেও ওয়াটসন হারমায়োনির ভূমিকায় অভিনয় করবে। চলচ্চিত্র ছাড়াও ''অর্ডার অফ দ্য ফিনিক্স'' ও ''হাফ-ব্লাড প্রিন্স'' ভিডিও গেমগুলোতে হারমায়োনির জন্য ওয়াটসনের শারীরিক অবয়ব ব্যবহার করা হয়েছে। রাউলিং ব্যক্তিগতভাবে ওয়াটসনকে হারমায়োনি চরিত্রটির জন্য পছন্দ করেন। ওয়াটসন ''হাফ-ব্লাড প্রিন্স'' চলচ্চিত্রে ফিরে না আসার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পরবর্তীতে সে তার সিদ্ধান্ত পরিবর্তন করে। কারণ তার কাছে মনে হয়েছে যে, দর্শকরা হারমায়োনি চরিত্রে তার পরিবর্তে অন্য কাউকে মেনে নিতে পারবে না।


==পাদটীকা==
==পাদটীকা==

০৬:১১, ২৯ মার্চ ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

হারমায়োনি জিন গ্রেঞ্জার
হ্যারি পটার চরিত্র
চিত্র:Hermione poster detail.jpg
এমা ওয়াটসন কর্তৃক রূপায়িত হারমায়োনি গ্রেঞ্জার
হাউজ গ্রিফিন্ডর
অভিনেতা এমা ওয়াটসন

হারমায়োনি জিন গ্রেঞ্জার (ইংরেজিতে Hermione Jean Granger) ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত হ্যারি পটার উপন্যাস-সিরিজের এক কাল্পনিক চরিত্র। সিরিজের প্রথম উপন্যাস হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন থেকে পরবর্তী প্রতিটি উপন্যাসে তার উপস্থিতি রয়েছে। সিরিজে সে হ্যারি পটাররন উইজলির অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু হিসেবে আবির্ভূত হয়েছে। তার চরিত্রে বিচক্ষণতা ও বুদ্ধির সমন্বয় ঘটেছে। রাউলিং বলেছেন যে, তিনি হারমায়োনির মধ্যে তার নিজের ছোটবেলার চরিত্রকে প্রকাশ করেছেন।

চারিত্রিক বিকাশ

হারমায়োনি একজন মাগল-বর্ন গ্রিফিন্ডর ছাত্রী এবং হ্যারি পটাররন উইজলির সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু। তার বাবা মা উভয়েই মাগল ডেন্টিস্ট। সে অত্যন্ত বুদ্ধিমতী, বিচক্ষণ ও বাস্তববাদী এবং তার সময়ের সবচাইতে সেরা ছাত্রী। তার বাবা মা তাকে নিয়ে কিছুটা বিস্মিত হলেও (জাদুকর হওয়ায়) একইসাথে তারা গর্বিতও। যদিও রাউলিং লুনা লাভগুড চরিত্রটিকে "অ্যান্টি হারমায়োনি" অর্থাৎ হারমায়োনির বিপরীত হিসেবে উল্লেখ করেছেন কারণ তারা দুইজন সম্পূর্ণ আলাদা ধারণা, আদর্শ ও মতামতে বিশ্বাসী, হগওয়ার্টসে তার প্রধান শত্রু হচ্ছে প্যানসি পার্কিনসন; একজন স্লিদেরিন। পার্কিনসন চরিত্রটি রাউলিং তার স্কুলের উত্যক্তকারী মেয়েদের অবলম্বনে সৃষ্টি করেছেন।

হারমায়োনির নামটি উইলিয়াম শেক্সপিয়ারের দ্য উইন্টার্স টেইল থেকে নেওয়া। রাউলিং চেয়েছিলেন একটি অপ্রচলিত নাম ব্যবহার করতে যাতে বেশি সংখ্যক মেয়েকে এই নাম নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে না হয়। রাউলিং প্রথমে হারমায়োনির শেষ নাম দিতে চেয়েছিলেন "পাকল"। কিন্তু পরবর্তীতে উপযুক্ত মনে না হওয়ায় এটি পরিবর্তন করে "গ্রেঞ্জার" নামটি ব্যবহার করেন। ২০০৪ সালে এক সাক্ষাৎকারে রাউলিং বলেন যে, হারমায়োনি তার বাবা মায়ের একমাত্র সন্তান।

উপস্থিতি

হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন

হারমায়োনি হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোনে হগওয়ার্টস এক্সপ্রেসে সর্বপ্রথম উপস্থিত হয়। প্রথমদিকে হ্যারি ও রন তাকে উদ্ধত ও অহংকারী হিসেবে দেখলেও পরবর্তীতে তাদের ধারণা পরিবর্তন হয়। বিশেষ করে যখন হ্যারি ও রন তাকে ট্রল এর হাত থেকে উদ্ধার করে তখন থেকেই তাদের বন্ধুত্বের সূচনা হয়। হারমায়োনির কৌশল ও বুদ্ধিমত্তার জোরে তারা পরশপাথরটি উদ্ধার করতে যাওয়ার সময় একটি ধাঁধা সমাধান করতে সক্ষম হয় এবং হারমায়োনি লুমোস ম্যাক্সিমা স্পেলের মাধ্যমে আলো তৈরি করে শয়তানের ফাঁদটিকে (ডেভিল'স স্নেয়ার) পরাজিত করে।

চলচ্চিত্রে রূপায়ন

ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন সিরিজের প্রত্যেকটি চলচ্চিত্রে হারমায়োনির চরিত্রে অভিনয় করেছে। সিরিজের শেষ দুইটি চলচ্চিত্রেও ওয়াটসন হারমায়োনির ভূমিকায় অভিনয় করবে। চলচ্চিত্র ছাড়াও অর্ডার অফ দ্য ফিনিক্সহাফ-ব্লাড প্রিন্স ভিডিও গেমগুলোতে হারমায়োনির জন্য ওয়াটসনের শারীরিক অবয়ব ব্যবহার করা হয়েছে। রাউলিং ব্যক্তিগতভাবে ওয়াটসনকে হারমায়োনি চরিত্রটির জন্য পছন্দ করেন। ওয়াটসন হাফ-ব্লাড প্রিন্স চলচ্চিত্রে ফিরে না আসার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পরবর্তীতে সে তার সিদ্ধান্ত পরিবর্তন করে। কারণ তার কাছে মনে হয়েছে যে, দর্শকরা হারমায়োনি চরিত্রে তার পরিবর্তে অন্য কাউকে মেনে নিতে পারবে না।

পাদটীকা

বহিঃসংযোগ