জেনারেল অফিসার: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
শাফিন মঞ্জু (আলোচনা | অবদান)
শাফিন মঞ্জু (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
{{কাজ চলছে}}
{{কাজ চলছে}}
[[File:General George S Patton.jpg|thumb|right|[[যুক্তরাষ্ট্র সেনাবাহিনী]]র পূর্ণ জেনারেল জর্জ এস. প্যাটন, যার পদবীচিহ্নতে চার তারকা দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীতে পূর্ণ জেনারেলরা চার তারকা জেনারেল হিসেবেও বিবেচিত হন কারণ তাদের পদবীচিহ্নতে তারকা আছে]]
[[File:General George S Patton.jpg|thumb|right|[[যুক্তরাষ্ট্র সেনাবাহিনী]]র পূর্ণ জেনারেল জর্জ এস. প্যাটন, যার পদবীচিহ্নতে (কাঁধে, শার্টের কলারে এবং হেলমেটে) চার তারকা দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীতে পূর্ণ জেনারেলরা চার তারকা জেনারেল হিসেবেও বিবেচিত হন কারণ তাদের পদবীচিহ্নতে তারকা আছে]]
'''জেনারেল অফিসার''' হচ্ছে সামরিক বাহিনীর একটি উচ্চ পদবী ধরণ। মূলত জেনারেল অফিসার সেনাবাহিনীতে ব্যবহৃত হলেও কিছু দেশের বিমান বাহিনী, মেরিন কোর এবং নৌ পদাতিক শাখায় ব্যবহৃত হয়।
'''জেনারেল অফিসার''' হচ্ছে সামরিক বাহিনীর একটি উচ্চ পদবী ধরণ। মূলত জেনারেল অফিসার সেনাবাহিনীতে ব্যবহৃত হলেও কিছু দেশের বিমান বাহিনী, মেরিন কোর এবং নৌ পদাতিক শাখায় ব্যবহৃত হয়।
সাধারণত জেনারেল অফিসার ধরা হয় [[কর্নেল]] পদবীর পরের পদবীধারী কর্মকর্তাদেরকে।
সাধারণত জেনারেল অফিসার ধরা হয় [[কর্নেল]] পদবীর পরের পদবীধারী কর্মকর্তাদেরকে।

০৭:৫৮, ৪ জুলাই ২০২২ তারিখে সংশোধিত সংস্করণ

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর পূর্ণ জেনারেল জর্জ এস. প্যাটন, যার পদবীচিহ্নতে (কাঁধে, শার্টের কলারে এবং হেলমেটে) চার তারকা দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীতে পূর্ণ জেনারেলরা চার তারকা জেনারেল হিসেবেও বিবেচিত হন কারণ তাদের পদবীচিহ্নতে তারকা আছে

জেনারেল অফিসার হচ্ছে সামরিক বাহিনীর একটি উচ্চ পদবী ধরণ। মূলত জেনারেল অফিসার সেনাবাহিনীতে ব্যবহৃত হলেও কিছু দেশের বিমান বাহিনী, মেরিন কোর এবং নৌ পদাতিক শাখায় ব্যবহৃত হয়। সাধারণত জেনারেল অফিসার ধরা হয় কর্নেল পদবীর পরের পদবীধারী কর্মকর্তাদেরকে।

জেনারেল শব্দটা দুই ভাবে ব্যবহৃত হয়ঃ একভাবে ব্যবহৃত হয় এভাবে যে, 'জেনারেল' শব্দটি যে সকল পদবীতে অনুসর্গ হিসেবে আছে (যেমনঃ ব্রিগেডিয়ার জেনারেল) সেটাকে সংক্ষেপে জেনারেল বলা হয় এবং শুধু জেনারেল নামের একটি পদ আছে যেটা সাধারণত পৃথিবীর প্রতিটি দেশের সর্বোচ্চ সামরিক পদবী যেটাকে পূর্ণ জেনারেলও বলা হয়। ষোড়শ শতাব্দীতে ইংরেজ সেনাবাহিনীতে 'ক্যাপ্টেন জেনারেল' নামের একটি পদবী ছিলো যেটা ছিলো তৎকালীন ইংরেজ সামরিক বাহিনীর সর্বোচ্চ পদ, এই পদবীটি সময়ের বিবর্তনে বিলুপ্ত হয়ে যায়।

সকল জেনারেল অফিসার পদ সমূহ

জেনারেল অফিসার সাধারণত কর্নেল পদবীর উপরের কর্মকর্তারাই যারা ব্রিগেডিয়ার জেনারেল পদবীধারী হন, ব্রিগেডিয়ার জেনারেল পদবীর নিচের পদ কর্নেল, তার নিচের পদবী লেফটেন্যান্ট কর্নেল এবং তার নিচের পদবী মেজর এসকল কর্মকর্তাদেরকে বলা হয় ফিল্ড অফিসার বা ফিল্ড গ্রেড অফিসার। এ সকল পদবীর নিচের কর্মকর্তা ক্যাপ্টেন, তার নিচের পদবী লেফটেন্যান্ট, এবং সর্ব কনিষ্ঠ কর্মকর্তার পদবী সেকেন্ড লেফটেন্যান্ট কোম্পানি গ্রেড অফিসার হিসেবে বিবেচিত।

সাধারণ পদ্ধতি সমূহ

জেনারেল র‌্যাংক সমূহ ব্যবহারের দুটি সাধারণ পদ্ধতি বিদ্যমান।

প্রথম পদ্ধতি, যুক্তরাজ্যে ব্যবহৃত হতো, যা পরিণামে কমনওয়েলথমার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পরেছে। পদ্ধতিটি নির্দিষ্টভাবে ব্রিটেন হতে উৎপন্ন নয়, এবং এই পদ্ধতিটির বিভিন্ন রূপ একসময় সমগ্র ইউরোপ জুড়েই ব্যবহৃত হতো।

অন্যটি ফরাসি বিপ্লব হতে উৎপন্ন হয়, যেখানে জেনারেল পদসমূহের নাম তারা যেসকল ইউনিটকে (তাত্ত্বিকভাবে) নেতৃত্ব দিচ্ছেন তাদের নামানুসারে দেওয়া হতো।

প্রাচীন ইউরোপীয় পদ্ধতি

ফিল্ড মার্শাল
কর্নেল জেনারেল
জেনারেল
লেফটেনেন্ট জেনারেল
মেজর জেনারেল
ব্রিগেডিয়ার (জেনারেল)

এই পদ্ধতি পাঁচটি র‌্যাঙ্ক ব্যবহার করে। কিছু দেশে (যেমন মার্কিন যুক্তরাষ্ট্র) ব্রিগেডিয়ার জেনারেল পদটি ব্যবহৃত হয়, এবং কিছু দেশে (যেমন জার্মানি) কর্নেল জেনারেল পদটি ব্যবহৃত হতো, কিন্তু উভয় পদটি সাধরনতঃ একই দেশে ব্যবহৃত হয় না। (বি.দ্র. বেশিরভাগ দেশই বাঁকা ভাবে লেখা পদগুলোর (কর্নেল জেনারেল এবং ব্রিগেডিয়ার জেনারেল) যে কোনো একটিকে বাদ দেয়।)

কিছু রাষ্ট্রে (বিশেষত কমনওয়েলথভূক্ত রাষ্ট্রে), ব্রিগেডিয়ার জেনারেলের সমমর্যাদার পদ ব্রিগেডিয়ার, যা ঐ সকল বাহিনীতে সবসময় জেনারেল অফিসার হিসাবে বিবেচিত হয় না। যদিও তুলনামূলক বিচারে ব্রিগেডিয়ার পদটি সবসময় ব্রিগেডিয়ার জেনারেলের সমান র‌্যাঙ্ক হিসাবে গণ্য হয়।

ফরাসি (বিপ্লবী) পদ্ধতি

মার্শাল
আর্মি জেনারেল
কোর জেনারেল
ডিভিশনাল জেনারেল
ব্রিগেডিয়ার জেনারেল

এই পদ্ধতির আরও তথ্য পাওয়া যাবে এই পৃষ্ঠায়: জেনেরাল

dfbcvbপদ্ধতি সমূহ

নির্দিষ্ট জেনারেল পদ

দেশ ভিত্তিক জেনারেল পদ

জেনারেল সমমর্যাদার পদ সমূহ

অন্যান্য জেনারেল পদ সমূহ

বিমান ও নৌ বাহিনীর সমতুল্য পদ