শিক্ষাবৃত্তি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
৩ নং লাইন: ৩ নং লাইন:
==প্রকারভেদ==
==প্রকারভেদ==
শিক্ষাবৃত্তিকে প্রধানত নিম্নলিখিতভাগে বিভক্ত করা হয়ঃ
শিক্ষাবৃত্তিকে প্রধানত নিম্নলিখিতভাগে বিভক্ত করা হয়ঃ
* '''মেধা-ভিত্তিক:''' এই ধরণের বৃত্তি মূলত শিক্ষার্থীদের ক্রীড়া, শিক্ষা, শিল্প ইত্যাদি ক্ষেত্রে নৈপুন্যের ভিত্তিতে প্রদান করা হয়। এছাড়া এই বৃত্তি শিক্ষার্থীর সহ-শিক্ষামূলক কার্যক্রমের উপরও নির্ভর করে। উত্তর আমেরিকাতে প্রধানত এই ধরণের বৃত্তি শিক্ষার্থীদের [[স্যাট]] এবং [[এসিটি]] পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রদান করা হয়।
* '''মেধা-ভিত্তিক:''' এই ধরণের বৃত্তি মূলত শিক্ষার্থীদের ক্রীড়া, শিক্ষা, শিল্প ইত্যাদি ক্ষেত্রে নৈপুন্যের ভিত্তিতে প্রদান করা হয়। এছাড়া এই বৃত্তি শিক্ষার্থীর সহ-শিক্ষামূলক কার্যক্রমের উপরও নির্ভর করে। উত্তর আমেরিকাতে প্রধানত এই ধরণের বৃত্তি শিক্ষার্থীদের [[স্যাট]] এবং [[এসিটি]] পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রদান করা হয়।<ref>{{cite web
| url = http://www.scholarships.com/academic-scholarships.aspx
| title = Academic Scholarships and Merit Scholarships at Scholarships.com
| accessdate = 2009-09-25
}}</ref>
* '''প্রয়োজন-ভিত্তিক:''' এধরণের বৃত্তি শিক্ষার্থীর আর্থিক অবস্থার ভিত্তিতে প্রদান করা হয়। দরদ্র্য অথচ মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখা সম্পন্ন করার উদ্দেশ্যে এসব বৃত্তি দেয়া হয়।
* '''প্রয়োজন-ভিত্তিক:''' এধরণের বৃত্তি শিক্ষার্থীর আর্থিক অবস্থার ভিত্তিতে প্রদান করা হয়। দরদ্র্য অথচ মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখা সম্পন্ন করার উদ্দেশ্যে এসব বৃত্তি দেয়া হয়।
* '''শিক্ষার্থী-ভিত্তিক:''' এসব বৃত্তি প্রদানের ক্ষেত্রে প্রাথমিকভাবে শিক্ষার্থীর জাতীয়তা, লিঙ্গ, ধর্ম, পারিবারিক অবস্থা এবং আরও বিভিন্ন বিষয় বিবেচনা করা হয়। যেমন- কানাডাতে অধিবাসী বৃত্তি বলে যে বৃত্তি প্রচলিত রয়েছে তা এধরণের শিক্ষার্থী-ভিত্তিক বৃত্তি। এ বৃত্তির আওতায় শিক্ষার্থী দেশে বা দেশের বাহিরে পড়ালেখা করতে পারে। এধরণের বৃত্তি মার্কিন যুক্তরাষ্ট্রে কম দেখা যায়।
* '''শিক্ষার্থী-ভিত্তিক:''' এসব বৃত্তি প্রদানের ক্ষেত্রে প্রাথমিকভাবে শিক্ষার্থীর জাতীয়তা, লিঙ্গ, ধর্ম, পারিবারিক অবস্থা এবং আরও বিভিন্ন বিষয় বিবেচনা করা হয়। যেমন- কানাডাতে অধিবাসী বৃত্তি বলে যে বৃত্তি প্রচলিত রয়েছে তা এধরণের শিক্ষার্থী-ভিত্তিক বৃত্তি। এ বৃত্তির আওতায় শিক্ষার্থী দেশে বা দেশের বাহিরে পড়ালেখা করতে পারে।<ref>{{cite web
| url = http://www.scholarships.com/scholarships-for-minorities.aspx
| title = Minority Scholarships at Scholarships.com
| accessdate = 2009-09-25
}}</ref> এধরণের বৃত্তি মার্কিন যুক্তরাষ্ট্রে কম দেখা যায়।


==তথ্যসূত্র==
{{reflist}}


[[বিষয়শ্রেণী:শিক্ষাবৃত্তি]]
[[বিষয়শ্রেণী:শিক্ষাবৃত্তি]]

০৬:২৫, ৬ ফেব্রুয়ারি ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

শিক্ষাবৃত্তি বা বৃত্তি হল শিক্ষার্থীদের পড়ালেখার জন্য একধরণের আর্থিক পুরস্কার। বিভিন্ন মানদন্ডের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয়। এসব মানদন্ডের মধ্যে উল্লেখযোগ্য হল শিক্ষার্থীর মেধা, আর্থিক অবস্থা, প্রয়োজনীয়তা ইত্যাদি।

প্রকারভেদ

শিক্ষাবৃত্তিকে প্রধানত নিম্নলিখিতভাগে বিভক্ত করা হয়ঃ

  • মেধা-ভিত্তিক: এই ধরণের বৃত্তি মূলত শিক্ষার্থীদের ক্রীড়া, শিক্ষা, শিল্প ইত্যাদি ক্ষেত্রে নৈপুন্যের ভিত্তিতে প্রদান করা হয়। এছাড়া এই বৃত্তি শিক্ষার্থীর সহ-শিক্ষামূলক কার্যক্রমের উপরও নির্ভর করে। উত্তর আমেরিকাতে প্রধানত এই ধরণের বৃত্তি শিক্ষার্থীদের স্যাট এবং এসিটি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রদান করা হয়।[১]
  • প্রয়োজন-ভিত্তিক: এধরণের বৃত্তি শিক্ষার্থীর আর্থিক অবস্থার ভিত্তিতে প্রদান করা হয়। দরদ্র্য অথচ মেধাবী শিক্ষার্থীদের পড়ালেখা সম্পন্ন করার উদ্দেশ্যে এসব বৃত্তি দেয়া হয়।
  • শিক্ষার্থী-ভিত্তিক: এসব বৃত্তি প্রদানের ক্ষেত্রে প্রাথমিকভাবে শিক্ষার্থীর জাতীয়তা, লিঙ্গ, ধর্ম, পারিবারিক অবস্থা এবং আরও বিভিন্ন বিষয় বিবেচনা করা হয়। যেমন- কানাডাতে অধিবাসী বৃত্তি বলে যে বৃত্তি প্রচলিত রয়েছে তা এধরণের শিক্ষার্থী-ভিত্তিক বৃত্তি। এ বৃত্তির আওতায় শিক্ষার্থী দেশে বা দেশের বাহিরে পড়ালেখা করতে পারে।[২] এধরণের বৃত্তি মার্কিন যুক্তরাষ্ট্রে কম দেখা যায়।

তথ্যসূত্র

  1. "Academic Scholarships and Merit Scholarships at Scholarships.com"। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২৫ 
  2. "Minority Scholarships at Scholarships.com"। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২৫