বক্ষ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
AishikBot (আলোচনা | অবদান)
বানান সংশোধন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
MdsShakil (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১৪ নং লাইন: ১৪ নং লাইন:
==== বিষয়বস্তু ====
==== বিষয়বস্তু ====
[[চিত্র:Chest_labeled.png|ডান|থাম্ব| মানবদেহের বক্ষীয় অঞ্চলের একটি [[রঞ্জন রশ্মি|এক্স-রে]], কিছু কাঠামোগত লেবেলযুক্ত]]
[[চিত্র:Chest_labeled.png|ডান|থাম্ব| মানবদেহের বক্ষীয় অঞ্চলের একটি [[রঞ্জন রশ্মি|এক্স-রে]], কিছু কাঠামোগত লেবেলযুক্ত]]
বক্ষের উপাদানগুলোর মধ্যে [[হৃৎপিণ্ড]], [[ফুসফুস]] এবং থাইমাস গ্রন্থি অন্তর্ভুক্ত রয়েছে; ( প্রধান এবং গৌণ পেকটোরাল পেশী, ট্র্যাপিজিয়াস পেশী এবং ঘাড়ের পেশী); এবং অভ্যন্তরীণ কাঠামো যেমন [[মধ্যচ্ছদা]], [[অন্ননালি|অন্ননালী]], [[শ্বাসনালী]], এবং এর একটি অংশ [[উরঃফলক|বক্ষাস্থি]] নামে পরিচিত । ধমনি এবং শিরাগুলিও রয়েছে - ( [[মহাধমনি]], উচ্চতর ভেনা কাভা, নিকৃষ্ট ভেনা কাভা এবং পালমোনারি ধমনি); [[হাড়]] (কাঁধের সকেট [[প্রগণ্ডাস্থি|হিউমারাসের]] উপরের অংশ, [[অংসফলক|স্ক্যাপুলা]], [[উরঃফলক|স্টার্নাম]], মেরুদণ্ডের বক্ষ অংশ, [[কণ্ঠাস্থি|ক্লাভিকল]] এবং পাঁজর খাঁচা এবং ভাসমান পাঁজরগুলি ধারণ করে )।
বক্ষের উপাদানগুলোর মধ্যে [[হৃৎপিণ্ড]], [[ফুসফুস]] এবং থাইমাস গ্রন্থি অন্তর্ভুক্ত রয়েছে; ( প্রধান এবং গৌণ পেকটোরাল পেশী, ট্র্যাপিজিয়াস পেশী এবং ঘাড়ের পেশী); এবং অভ্যন্তরীণ কাঠামো যেমন [[মধ্যচ্ছদা]], [[অন্ননালি|অন্ননালী]], [[শ্বাসনালি]], এবং এর একটি অংশ [[উরঃফলক|বক্ষাস্থি]] নামে পরিচিত । ধমনি এবং শিরাগুলিও রয়েছে - ( [[মহাধমনি]], উচ্চতর ভেনা কাভা, নিকৃষ্ট ভেনা কাভা এবং পালমোনারি ধমনি); [[হাড়]] (কাঁধের সকেট [[প্রগণ্ডাস্থি|হিউমারাসের]] উপরের অংশ, [[অংসফলক|স্ক্যাপুলা]], [[উরঃফলক|স্টার্নাম]], মেরুদণ্ডের বক্ষ অংশ, [[কণ্ঠাস্থি|ক্লাভিকল]] এবং পাঁজর খাঁচা এবং ভাসমান পাঁজরগুলি ধারণ করে )।


বাহ্যিক কাঠামো হল '''ত্বক''' এবং '''স্তনবৃন্ত''' ।
বাহ্যিক কাঠামো হল '''ত্বক''' এবং '''স্তনবৃন্ত''' ।

১৬:৫৪, ১৫ ডিসেম্বর ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

বক্ষ
বুকের এক্স রে চিত্রে পাঁজর খাঁচার অভ্যন্তরীন এনাটমি দেখাচ্ছে।যেখানে ফুসফুস , হৃৎপিণ্ড এবং বক্ষের নিচের সীমানাও দেখানো হয়েছে।সীমানাটি ডায়াফ্রাম দ্বারা উদর থেকে বিচ্ছিন্ন।
বক্ষ অথবা বুকের অঞ্চলের সাথে মধ্যশরীরের অঙ্গগুলির পৃষ্ঠের অভিক্ষেপ যেগুলো ফুসফুসের তীর্যক ফাটলের সামনের দিক থেকে দেখা যায়। আরো ভালোভাবে বললে এর নিচের সীমানা যকৃতের উপরের প্রান্তের সাথে একত্রিত হয়ে যায়।
বিস্তারিত
শনাক্তকারী
লাতিনthorax
গ্রিকθώραξ
টিএ৯৮A01.1.00.014
টিএ২125
এফএমএFMA:9576
শারীরস্থান পরিভাষা

বক্ষ বা বুক হচ্ছে মানুষ, স্তন্যপায়ী এবং চতুষ্পদী প্রাণীদের গ্রীবা এবং উদরের মাঝখানে অবস্থিত একটি শারীরবৃত্তীয় অঞ্চল .[১][২] কীটপতঙ্গ যেমন ক্রুস্টাসিয়ান, এবং বিলুপ্তপ্রায় ট্রাইলোবাইটস এর ক্ষেত্রে বক্ষ এদের দেহের তিনটি প্রধান অংশের একটি যা অনেকগুলো খন্ডকের সমন্বয়ে গঠিত।

মানুষের বক্ষ অংশটি বক্ষ গহ্বর এবং বক্ষ প্রাচীরের অন্তর্ভুক্ত। এটিতে হৃৎপিণ্ড, ফুসফুস এবং থাইমাস গ্রন্থির পাশাপাশি পেশী এবং অন্যান্য বিভিন্ন অভ্যন্তরীণ কাঠামো রয়েছে। বুকে অনেক রোগ হতে পারে এবং সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল বুকে ব্যথা ।

ব্যুৎপত্তি

বক্ষ শব্দটি এসেছে গ্রিক θώραξ " বক্ষাবরণের, দেহবর্ম, সাঁজোয়া " [৩] মাধ্যমে।যার লাতিন: thorax[৪]

মানব বক্ষ

গঠনকাঠামো

মানুষ এবং অন্যান্য হোমিনিডগুলিতে, বক্ষ অংশটি ঘাড় এবং উদরের মধ্যবর্তী অংশের অভ্যন্তরীণ অঙ্গগুলি এবং অন্যান্য অঙ্গগুলোর সাথে অবস্থিত।এটি বেশিরভাগই পাঁজর খাঁচা, মেরুদণ্ড এবং কাঁধের প্যাঁচ দ্বারা সুরক্ষিত।

বিষয়বস্তু

মানবদেহের বক্ষীয় অঞ্চলের একটি এক্স-রে, কিছু কাঠামোগত লেবেলযুক্ত

বক্ষের উপাদানগুলোর মধ্যে হৃৎপিণ্ড, ফুসফুস এবং থাইমাস গ্রন্থি অন্তর্ভুক্ত রয়েছে; ( প্রধান এবং গৌণ পেকটোরাল পেশী, ট্র্যাপিজিয়াস পেশী এবং ঘাড়ের পেশী); এবং অভ্যন্তরীণ কাঠামো যেমন মধ্যচ্ছদা, অন্ননালী, শ্বাসনালি, এবং এর একটি অংশ বক্ষাস্থি নামে পরিচিত । ধমনি এবং শিরাগুলিও রয়েছে - ( মহাধমনি, উচ্চতর ভেনা কাভা, নিকৃষ্ট ভেনা কাভা এবং পালমোনারি ধমনি); হাড় (কাঁধের সকেট হিউমারাসের উপরের অংশ, স্ক্যাপুলা, স্টার্নাম, মেরুদণ্ডের বক্ষ অংশ, ক্লাভিকল এবং পাঁজর খাঁচা এবং ভাসমান পাঁজরগুলি ধারণ করে )।

বাহ্যিক কাঠামো হল ত্বক এবং স্তনবৃন্ত

বুক

মানবদেহের সামনের অংশে ঘাড় এবং ডায়াফ্রামের মধ্যবর্তী বক্ষের অঞ্চলকে বুক বলা হয়। কোন কোন প্রাণীর ক্ষেত্রেও উল্লেখিত অঞ্চলটিকে বুক হিসাবে উল্লেখ করা যেতে পারে।

হাড়

বক্ষীয় হাড়গুলি বক্ষীয় কঙ্কাল নামে পরিচিত, এটি অক্ষীয় কঙ্কালের একটি উপাদান।

এটি পাঁজর এবং স্টার্নাম নিয়ে গঠিত। বক্ষের পাঁজর ১-১২ পর্যন্ত আরোহী ক্রমে গণনা করা হয়। ১১ এবং ১২ তম পাঁজর ভাসমান পাঁজর হিসাবে পরিচিত। কারণ তাদের কোনও সম্মুখবর্তী সংযুক্তি বিন্দু নেই বিশেষত স্ট্রার্নামের সাথে তরুণাস্থির সংযোগ নেই। যেমনটা ১-৭ পাঁজরের ক্ষেত্রে আছে। তাই ১১ ও ১২ তম পাঁজর ভাসমান হিসাবে অভিহিত হয়। ৮-১০ পাঁজরগুলিকে মিথ্যা পাঁজর হিসাবে আখ্যায়িত করা হয়েছে কারণ তাদের পাঁজরের তরুণাস্থিগুলো উপরের পাঁজরের তরুণাস্থির সাথে যুক্ত রয়েছে।

অ্যানাটমিকাল ল্যান্ডমার্কস

ক্লিনিকাল গুরুত্ব

যথাক্রমে অক্ষীয়, করোনাল এবং স্যাজিটাল তলে নেওয়া একটি সাধারণ বক্ষের উচ্চ-রেজোলিউশন কম্পিউটারাইজড টোমোগ্রাফগুলি ।

বিভিন্ন ধরনের রোগ বা পরিস্থিতি যা বুককে প্রভাবিত করে তার মধ্যে রয়েছে প্লুরিসি, ফ্লেইল বুক, অ্যাটেলিকাসিস এবং সবচেয়ে সাধারণ অবস্থা, বুকের ব্যথা। এই শর্তগুলি বংশগত হতে পারে বা জন্মগত ত্রুটি বা আঘাতজনিত কারণে হতে পারে। যে ক্ষেত্রে গভীরভাবে শ্বাস নেওয়ার ক্ষমতা বা কাশি কমে যায় তাকে বুকের রোগ বা শর্ত হিসাবে বিবেচনা করা হয়।

আঘাত

যুক্তরাষ্ট্রে মানসিক আঘাতের কারণে যেসব মৃত্যু হয় তার এক-চতুর্থাংশ মৃত্যু বক্ষে আঘাতের কারণে ঘটে । [৫]

ব্যথা

বুকের ব্যথা শ্বাসকষ্টজনিত সমস্যা, হজম সমস্যা এবং পেশী সংক্রান্ত জটিলতা সহ একাধিক সমস্যার প্রাথমিক কারণ হতে পারে। এ ব্যথা হৃৎপিণ্ডের সমস্যাগুলিরও সূত্রপাত করতে পারে। সমস্ত ব্যথা যা অনুভূত হয় তা হৃৎপিণ্ডের সাথে জড়িত নয়, তবে এটিকে হালকাভাবে নেওয়া উচিত নয়। ব্যথার কারণের উপর নির্ভর করে লক্ষণগুলি পৃথক হতে পারে। [৬] হৃৎপিণ্ডের ইস্যুগুলিতে বুকে হঠাৎ চাপের অনুভূতি , ঘাড়ে এবং বাহুতে হঠাৎ বেদনার অনুভূতি সৃষ্টি করে, অহৃৎপিণ্ডীয় সমস্যার কারণে যে ব্যথা অনুভূত হয় তা হজমের নালিতে ব্যথার সাথে জ্বলন্ত অনুভূতি দেয় যখন গভীর শ্বাস নেওয়ার চেষ্টা করা হয়। বিভিন্ন লোক একই অবস্থার জন্য বিভিন্নভাবে ব্যথা অনুভব করে। লক্ষণগুলি হালকা বা গুরুতর কিনা তা কেবলমাত্র একজন রোগীই বলতে পারেন।

বুকে ব্যথা হবার অ -হৃৎপিণ্ডীয় কারণ

অ্যাটেলিকটিসিস

নিউমোথোরাক্স

নিউমোথোরাক্স বা ছদ্মবক্ষ এমন এক অবস্থা, যখন ফুসফুসের পর্দাগুলির মাঝে বাতাস বা গ্যাস জমা হয়।এটি কোনও পরিচিত কারণ ছাড়াই বা ফুসফুসের রোগ বা তীব্র ফুসফুসের আঘাতের কারণে ঘটতে পারে। [৭] বায়ু বা গ্যাস বাড়ার সাথে সাথে নিউমোথোরাক্সের আকার পরিবর্তিত হয়, তাই একটি চিকিৎসা পদ্ধতি হলো সুই দিয়ে চাপ দিয়ে চাপটি ছেড়ে দেওয়া। যদি এটি চিকিৎসা না করা হয় তবে রক্ত প্রবাহ ব্যাহত হতে পারে এবং টেনশন নিউমোথোরাক্স দেখা দিতে পারে।যা রক্তচাপকে হ্রাস করতে পারে। এই অবস্থার লক্ষণগুলি প্রায়শই কেবল ফুসফুসের একপাশে দেখা দেয় বা শ্বাসকষ্ট হিসাবে অনুভূত হয়।

অন্যান্য প্রাণীতে

মানব বক্ষ ইমেজ

আরো দেখুন

তথ্যসূত্র

  1. ডোরল্যান্ডের চিকিৎসাশাস্ত্র অভিধানে "thorax"
  2. Thorax যুক্তরাষ্ট্রের জাতীয় চিকিৎসা গ্রন্থাগারে চিকিৎসা বিষয়ক শিরোনাম (MeSH)
  3. θώραξ, Henry George Liddell, Robert Scott, A Greek-English Lexicon, on Perseus Digital Library
  4. "thorax, n."। Oxford English Dictionary। Oxford University Press। 
  5. Shahani, Rohit, MD. (2005). Penetrating Chest Trauma. eMedicine. Retrieved 2005-02-05.
  6. Chest Diseases ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৬ ডিসেম্বর ২০১৪ তারিখে Retrieved on 2010-1-26
  7. Pleurisy Lung Diseases. Retrieved on 2010-1-26

বহিঃসংযোগ