ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ২২: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
নকীব বট (আলোচনা | অবদান)
বট কর্তৃক ১টি অনুচ্ছেদ স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তর
নকীব বট (আলোচনা | অবদান)
বট কর্তৃক ১টি অনুচ্ছেদ স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তর
৪১০ নং লাইন: ৪১০ নং লাইন:
নমস্কার
নমস্কার
আমি একটি নিবন্ধ 'জিও হাব' যোগ করেছি একটু আগে কিন্তু গুগুল সার্চ এ দেখা যাচ্ছে না --[[ব্যবহারকারী:GEO HUB AYAN|GEO HUB AYAN]] ([[ব্যবহারকারী আলাপ:GEO HUB AYAN|আলাপ]]) ০৪:০৯, ১২ অক্টোবর ২০২১ (ইউটিসি)
আমি একটি নিবন্ধ 'জিও হাব' যোগ করেছি একটু আগে কিন্তু গুগুল সার্চ এ দেখা যাচ্ছে না --[[ব্যবহারকারী:GEO HUB AYAN|GEO HUB AYAN]] ([[ব্যবহারকারী আলাপ:GEO HUB AYAN|আলাপ]]) ০৪:০৯, ১২ অক্টোবর ২০২১ (ইউটিসি)
== আব উর্বে কন্দিতা ==

[[আব উর্বে কন্দিতা#পঞ্জিকা সাল]] এখানে বেশ কিছু এক্সপ্রেশন ত্রুটি দেখা যাচ্ছে। আপনি সময় পেলে বিষয়টা একটু দেখুন। [[ব্যবহারকারী:Mehediabedin|মেহেদী আবেদীন]] ১০:৪৪, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

:@[[ব্যবহারকারী:Mehediabedin|Mehediabedin]]: করেছি।
:আর একটি পরামর্শ যোগ করতে চাই: আপনি সাধারণত আপনার উপপাতায় অনুবাদ সম্পন্ন করে, পরে উক্ত উপপাতাটি মূল শিরোনামে স্থানান্তর করেন। আমার পরামর্শটি হল: উপপাতায় অনুবাদ সম্পন্ন করার পর তা স্থানান্তর না করে, কপি-পেস্ট করে মূল শিরোনামে নিবন্ধটি তৈরি করতে বিবেচনা করুন। তাহলে নিবন্ধটি পরিষ্কার বাংলা সংস্করণ দিয়ে তৈরি হবে, নিবন্ধের ইতিহাসে মিশ্রণ থাকবে না। যাইহোক, ব্যাপার না, এটা তেমন গুরুত্বপূর্ণ কিছু না। -- [[ব্যবহারকারী:আফতাবুজ্জামান|আফতাবুজ্জামান]] ([[ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান#top|আলাপ]]) ১৬:১৮, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

০০:০৫, ২১ অক্টোবর ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ২০ সংগ্রহশালা ২১ সংগ্রহশালা ২২ সংগ্রহশালা ২৩ সংগ্রহশালা ২৪ সংগ্রহশালা ২৫

উইকিডাটা আইটেম স্থানান্তর

গুণোত্তর ধারাকে Q173523 আইটেম থেকে সরিয়ে Q1306887 আইটেমের অন্তর্ভুক্ত করে দিন।

পুনশ্চঃ এই কাজটি কি পারব কিনা (আমার অধিকার আছে কিনা?) পারলে কিভাবে করব? Nakul Barman ২২:২৪, ৩১ আগস্ট ২০২১ (ইউটিসি)

@Nakul Chandra Barman: করেছি। হ্যাঁ, পারবেন। ওখানে সাময়িকভাবে ডেক্সটপ মুডে যান। তাহলে আন্তঃসংযোগ সম্পাদনা করতে পারবেন। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৩, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ Nakul Barman ০৩:৫৫, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

অভিযোগ

কিছু ব্যবহারকারী অনর্থকভাবে দ্রুত অপসারণ ট্যাগটি যত্রতত্র ব্যবহার করছেন। আমার কথা হল যারা টুক করে ছোট এই ট্যাগটি লাগিয়ে এবং নিবন্ধ তৈরিকারীকে একটি স্বয়ংক্রিয় বার্তা দিয়ে সরে পড়ছেন তারা নিজেরাই তো একটু কষ্ট করে নিবন্ধটির মান উন্নয়ন করতে পারেন কিংবা নিবন্ধটির কোন কোন অংশগুলো ত্রুটিপূর্ণ তা বের করে ও তা উন্নয়নের পদ্ধতি বাতলে দিতে পারেন। আমি মনে করি কেউ কেউ অতি উৎসাহী হয়ে অথবা কর্তৃত্ব ফলাতে এমনটা করছেন। Nakul Barman ০৪:১১, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Nakul Chandra Barman: উইকিপিডিয়া:নতুন নিবন্ধ টহল নীতিমালা অনুসারে নিবন্ধ সৃষ্টির ৪৮ ঘণ্টার মধ্যে ট্যাগ লাগানোর কথা না (তবে দ্রুত অপসারণ বিচারধারায় অপসারণযোগ্য হলে ভিন্ন কথা)। কেউ যদি ভুল ট্যাগ লাগায় তাকে বলতে পারেন, এটা লাগানো ভুল হয়েছে - আমাদের ৪৮ ঘণ্টা অপেক্ষা করা উচিত। আমি দেখতে পাচ্ছি কেউ একজন আপনার সৃষ্টি নিবন্ধে তাৎক্ষনিক ট্যাগ লাগিয়েছে, ৪৮ ঘণ্টা অপেক্ষা করেনি, আমি তাকে বলে দিচ্ছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৪, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

পঙ্কজ পূর্ণেন্দু-এর প্রশ্ন (০৭:৫৩, ১ সেপ্টেম্বর ২০২১)

প্রোফাইল পিকচার দিতে পারছিনা আমি,কিভাবে দেয় এটা! --পঙ্কজ পূর্ণেন্দু (আলাপ) ০৭:৫৩, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

কয়েকটি বিষয়শ্রেণী

ভাই, আসসালামু আলায়কুম, অনুগ্রহ করে একটু দেখবেন, বিষয়শ্রেণী:দেশ অনুযায়ী প্রত্নতাত্ত্বিক স্থাপনা এবং বিষয়শ্রেণী:দেশ অনুযায়ী প্রত্নতাত্ত্বিক স্থান একই বিষয়ে মনে হচ্ছে। বিষয়শ্রেণী:ইরাকী প্রত্নস্থল নাম পরিবর্তন করে বিষয়শ্রেণী:ইরাকী প্রত্নতাত্ত্বিক স্থান এবং বিষয়শ্রেণী:মিশরের প্রত্নস্থল নাম পরিবর্তন করে বিষয়শ্রেণী:মিশরের প্রত্নতাত্ত্বিক স্থান করা যেতে পারে। শুভেচ্ছান্তে, কৌতূহলী প্রযুক্তিবিদ (আলাপ) ০৯:০১, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mashkawat.ahsan, ধন্যবাদ ভাই, করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

টুইংকল ব্যবহার

শুভেচ্ছা নিবেন, ভাই আমি মোবাইলের মাধ্যমে উইকিপিডিয়ায় সম্পাদনা করি, বিশেষ করে যখন নতুন নিবন্ধন গুলো যাচাই-বাছাই সহ অন্য অন্য কাজে টুইংকল এর প্রযোজন পরে তখন আমাকে মোবাইল সংস্করণ থেকে ডেস্কটপ মুড করে নিতে হয়, এতে আমার বেশ কিছুক্ষণ সময় অতিবাহিত হয়। আপনি আমাকে এমন একটা উপায় বলুন যার মধ্যেমে মোবাইল সংস্করণ থেকেই 'টুইংকল' গ্যজেটি ব্যবহার করতে পারব। ধন্যবাদ —মারুফ হোসেন (আলাপ) ১০:১০, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Maruf Hossain: আমিও খুঁজেছিলাম, কোনো উপায় পাইনি। কিন্তু দ্রুত অপসারণ-এর একটি স্ক্রিপ্ট আছে যেটা মোবাইলেও ব্যবহার করা যায়। লাগলে বলতে পারেন। – Muhammad Wahid ➡ Talk ১০:২৬, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Muhammad WAHID: দ্রুত অপসারণ-এর জন্য শেখ ভাই আমাকে একটি স্ক্রিপ্ট দিয়েছে। ওখানে ওটার মাধ্যমে শুধুমাত্র নিবন্ধন মুছেফেলার জন্য অনুরোধ করা যায়। —মারুফ হোসেন (আলাপ) ১০:৪২, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Maruf Hossain: হ্যাঁ, ওটার কথাই বলছি। ওনার সাথে কথা হয়েছিলো কিন্তু উনি বলেছিলেন এমন স্ক্রিপ্ট ওনার জানামতে নেই। আমিও খুঁজেছিলাম, পাইনি। :( – Muhammad Wahid ➡ Talk ১০:৫০, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Maruf Hossain এবং Muhammad WAHID: আমার জানামতেও নাই :( -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৭, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

প্যরালিম্পিক ক্রীড়াবিদ সম্পর্কে

প্যরালিম্পিক ক্রীড়াবিদদের বিষয়শ্রেণী তৈরি করতে গিয়ে আমি বিকলাঙ্গ ক্রীড়াবিদ দিয়ে কিছু বিষয়শ্রেণী তৈরি করেছি। এখন দেখি আরেক জায়গায় তাদের প্রতিবন্ধী ক্রীড়াবিদ বলা হয়েছে। আমি সংশয়ে পড়ে আপনাকে বার্তা দিচ্ছি। আমার সংশয় দূর করে সিদ্ধান্ত দিন। --  কুউ পুলক  ১৫:১২, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান ধন্যবাদ। আপনি দেখছি আমার প্রশ্ন করার আগেই উত্তর দিয়ে দিয়েছেন (অন্যত্র)। আপনাকে অনেক ধন্যবাদ --  কুউ পুলক  ১৫:১৫, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Viral world 500-এর প্রশ্ন (২০:২২, ১ সেপ্টেম্বর ২০২১)

ভাই, কোনো ব্যক্তির নামে পেইজ খুলতে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হয়? --Viral world 500 (আলাপ) ২০:২২, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Viral world 500: এইগুলিআফতাবুজ্জামান (আলাপ) ২০:২৬, ১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

ছবি

আসসালামু আলায়কুম, স্যার,আমি বাংলা জানি, আমি কলকাতা থেকে, আমি ফটো আপলোড করলে এগুলো মুছে ফেলা হয় কেন? দয়া করে আমাকে সাহায্য করুন স্যার!

@TelenganaFilmyNgr: আমি সরাসরিই বলি, যতক্ষণ পর্যন্ত আপনি বাংলা উইকিতে অবদান না রাখছেন, সম্পাদনা না করছেন আমি সাহায্য করতে খুব আগ্রহী না। অতীতে বহু মানুষকে আমি বহু সময় ব্যয় করে অনেক কিছু দেখিয়েছি/বুঝিয়েছি, কিন্তু পরে তারা কেউই বাংলায় অবদান রাখেনি। এখানেও একই ঘটনা হোক তা চাই না। সাহায্য করার আগে আমি দেখতে চাই আপনি আসলেই বাংলায় অবদান রাখতে ইচ্ছুক। আপনি ইংরেজি উইকিতে অবদান রাখছেন, বাংলাতেও তা শুরু করে দিন। ইংরেজি উইকি থেকে কোন নিবন্ধ বাংলায় অনুবাদ করে শুরু করে দিন।
এতকথা যেহেতু বললাম, সাথে আপনার প্রশ্নের উত্তর দিচ্ছি: কারণ হল কপিরাইট। আপনি কপিরাইট ভঙ্গ করছেন এই কারণ ছবি মুছে ফেলা হচ্ছে। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:৫৮, ২৬ আগস্ট ২০২১ (ইউটিসি)
স্যার আমি বাংলা তে ও মাঝে মধ্যে লেখি, আর আমি যে পেজ গুলো লিখছি সে বাংলাদেশের একজন নায়ক, স্যার "নদীর বুকে চাঁদ" "জীবন থেকে পাওয়া" "মাতাল" এগুলো কি মুছে ফেলা হবে নাকি? দয়া করে জানাবেন স্যার!

আপনি যে ফটো আপলোড করেছেন সেই ফটো যদি অন্য কোন ওয়েবসাইটের অংশ হয়ে থাকে তবে সেটা কপিরাইট ভঙ্গের কারণে মুছে ফেলা হবে। অতীতে আমার অনেক এরকম আপলোড করা ছবি সরিয়ে নেওয়া হয়েছে। শুধুমাত্র আমার নিজের ক্যামেরায় তোলা ছবিগুলোই শুধুমাত্র রয়েছে। আপনার লেখা নিবন্ধটি থাকবে নাকি মুছে ফেলা হবে সেটাও বেশ কিছু জিনিষের উপর নির্ভর করে যেমন সরাসরি অন্য ওয়েবসাইট থেকে কপি করে আনা লেখা মুছে ফেলা হবে, তথ্যসূত্র বিহীন লেখা মুছে ফেলা হতে পারে ইত্যাদি। তথ্যসূত্র হতে হবে নিরপেক্ষ। Mehediabedin (আলাপ) ১২:১৪, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

কিছু জিজ্ঞাসা

১। আমি কিছু মুভি বা নাটকের স্ক্রিনশট কিংবা লোগো এমনভাবে উইকিপিডিয়ায় আপলোড করতে চাই (অ-মুক্ত ছবি) যেটা কপিরাইট ইস্যুর জন্য মুছে ফেলা হবেনা। এটা কি সম্ভব? হলে কিভবে?
২। আমি মোবাইল দিয়ে উইকিপিডিয়ায় লিখি যার ফলে কিছুদিন পরপর আমার আইপি ব্লক করে দেওয়া হয়। এটা থেকে মুক্তির উপায় কি? উল্লেখ্য আমি কোন প্রক্সি বা ভিপিএন ব্যবহার করিনা। Mehediabedin (আলাপ) ১৭:০৭, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin:
১. পারবেন। তবে একের অধিক অ-মুক্ত চিত্র আপলোড করবেন না। যেমন, একটা চলচ্চিত্রের জন্য একটা পোস্টার যথেষ্ট। একাধিক পোস্টার আপলোডের দরকার নেই। আপলোড করতে, উইকিপিডিয়া:আপলোড-এ যান ও ধরন বেছে নিন ও তার উপর ক্লিক করুন। কোন চিত্রে কোন টেমপ্লেট যোগ করবেন, তার নমুনা হিসেবে নিচের লিঙ্কগুলি দেখুন:
২. এখন আর সমস্যা হবে না।
আর একটা কৌতূহলবশত প্রশ্ন, বাংলা উইকিতে আপনার ইন্টারফেস সম্ভবত ইংরেজিতে। এতে কিন্তু আপনি কেবল বাংলা উইকির জন্য নির্দিষ্ট অনেক কিছু দেখতে পাবেন না। আপনি চাইলে বিশেষ:পছন্দসমূহ-এ যেয়ে ভাষা পরিবর্তন করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৯, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ। হ্যাঁ আমার ইন্টারফেস ইংরেজিতে ছিলো কিন্তু পরে বাংলায় বদলে ফেলেছি। Mehediabedin (আলাপ) ১৭:৩১, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
Mehediabedin: এখানের স্বয়ংক্রিয় সম্পাদনা সারাংশ দেখুন। এর দ্বারাই আমি বুঝেছি আপনার ইন্টারফেস বাংলায় ছিল না ;) --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৭, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
তাহলে আমিই ভুল করেছি। বেশ আমি বাংলায় পরিবর্তন করে নিচ্ছি। Mehediabedin (আলাপ) ১৭:৪৪, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
আসলে আমি কনফিউজ। ইন্টারফেসের বিষয়টা আসলে কি? Mehediabedin (আলাপ) ১৭:৪৬, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
আপনি তো মোবাইলে সম্পাদনা করেন। আপনি বাম দিকে যে মেনু দেখেন, ওটাই হল ইন্টারফেস। উপরে যে অনুসন্ধান ঘর দেখেন, ওটাই ইন্টারফেসের অংশ (ব্যবহারকারী ও মেশিন পারস্পরিক মিথস্ক্রিয়া)। এমনিতে সমস্যা নাই, তবে উপরে যেমন বলেছি আপনার ইন্টারফেসের ভাষা ইংরেজি বা অন্য কোন ভাষা থাকলে, আপনি কেবল বাংলা উইকির জন্য নির্দিষ্ট অনেক কিছু দেখতে পাবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৮, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

এবার বুঝতে পেরেছি Mehediabedin (আলাপ) ১৮:৫২, ২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

নিবন্ধ সুরক্ষিত করার প্রস্তাব

সাতই মার্চের ভাষণরাখাইন রাজ্য নিবন্ধ দুটি সুরক্ষিত করার প্রস্তাব করছি। এই দুটো নিবন্ধ ধ্বংসাত্মক মনোভাব ও অকার্যকর লেখার মাধ্যমে নষ্ট করার চেষ্টা চলছে। সাথে দুদু মিয়া সুরক্ষিত করার অনুরোধ রইলো সাম্প্রদায়িক সম্পাদনা আঁটকানোর জন্য। Mehediabedin (আলাপ) ১৩:৪৮, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: রাখাইন রাজ্য নিবন্ধে পুরনো সংস্করণে প্রত্যাবর্তন করেছি। আপনি চাইলে এই পুনরুদ্ধারকারী টুলটি ব্যবহার করতে পারেন। ধন্যবাদ ও শুভেচ্ছা সহযোগে — Meghmollar2017আলাপ১৫:১৯, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Mehediabedin করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৭, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ দুজনকেই Mehediabedin (আলাপ) ১৭:৩৬, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

জেফ্রি ল্যাং নিবন্ধটিতে অন্য ভাষার লিস্টটা আনতে পারছি না

জেফ্রি ল্যাং পাতায় অন্য ভাষার লিস্টটা কেন আনতে পারছি না, বুঝতে পারছি না। https://id.wikipedia.org/wiki/Jeffrey_Lang পাতায় অন্য ভাষার লিস্ট ঠিকভাবে দেয়া আছে।

কিন্তু বাংলা ভাষার পাতায় (তথা জেফ্রি ল্যাং-তে) "আন্তঃভাষার সংযোগ সম্পাদনা করুন" এ ক্লিক করলে উইকি উপাত্ত পাতায় নিয়ে যাওয়া হয়। অন্য ভাষাগুলো আসছে না এইখানে। এই ব্যাপারে আমাকে একটু সাহায্য করলে খুব ভালো হয়। আপনাকে অনেক ধন্যবাদ! Crazy purple ant (আলাপ) ১৫:৫৩, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Crazy purple ant: আমি ঠিকমত দেখতে পাচ্ছি। আপনি কি কম্পিউটার ব্যবহার করেন? তবে ভাষার তালিকাটি ডানদিকে উপরে দেখুন। বিস্তারিত। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০২, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অনেক ধন্যবাদ! এটা মনে হয় আমার ব্রাউজারের সমস্যা ছিলো। এখন অন্য ব্রাউজার থেকে চেষ্টা করলাম। ঐ লিস্টটা ঠিকভাবেই দেখা যাচ্ছে। আমি আন্তরিকভাবে দুঃখিত আপনার মূল্যবান সময় নষ্ট করার জন্য। Crazy purple ant (আলাপ) ১৬:০৯, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Crazy purple ant: আপনার ব্রাউজারের ক্যাশে জমা ছিল। এজন্য পাতাটি হালনাগাদ হয়নি। পাতাটি পার্জ করে দেখতে পারেন। — Meghmollar2017আলাপ০২:২৯, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: আপনাকে অসংখ্য ধন্যবাদ!! আপনার পরামর্শ অনুযায়ী পাতাটি পার্জ করে দেখার চেষ্টা করব। Crazy purple ant (আলাপ) ০৯:৫১, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

সারা হোসেন পাতাটি অপসারনের বেপারে !!?

সারা হোসেন পাতাটি আমি আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার প্রাপকদের তালিকা অনুসারে তৈরি করেছিলাম, যেখানে মুল ‍উদ্দেশ্য ছিলো আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার প্রাপকদের নিবন্ধগুলো তৈরি করার। সারা হোসেনের নিবন্ধ তার মধ্যে একটি। আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার প্রাপকদের নিবন্ধগুলো বেশির ভাগই ছোট। কেউ যদি নিবন্ধের মান উন্নয়ন করতে চায় (সারা হোসেনের) তাহলে সামান্য সম্পাদনা করলেই হত যেমনটা আমরা বিভিন্ন নিবন্ধের অংশ সম্পাদনা করে মান উন্নয়ন করে থাকি। এখানে নিবন্ধ সম্পাদকের আলাপ পাতায় কিছু না জানিয়ে সারা হোসেন পাতাটি অপসারন করে পুনঃতৈরিকরন কেন করা হল!!? অনুগ্রহ করে জানাবেন।

Arian Writing আলাপ ০৮:৪১, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Arian Writing: আপনি যা বলেছেন তা আমাদের করা উচিত কিন্তু কোন কারণে বাংলা উইকিতে বেশিরভাগ লোকজন তা করতে চান না। উদাহরণস্বরূপ, আপনি আপনার তৈরি পূর্বের সকল নিবন্ধে দেখুন, আপনি যেখানে কাজ শেষ করে রেখে গিয়েছিলেন, ২-১টি ছাড়া বেশিরভাগ নিবন্ধ সে অবস্থানেই পড়ে আছে। আমার যতটুকু মনে পড়ে, দেলোয়ার হোসেন আমাকে অনুরোধ করেছিলেন, যেহেতু নিবন্ধটি ছোট অবস্থায় পড়ে আছে, আমি যদি মুছে দেই তবে তিনি নতুন করে পুরো নিবন্ধটা অনুবাদ করে লিখতে চান। আমি তখন বিবেচনা করে দেখলাম, যেহেতু এই নিবন্ধটি ছোট পড়ে আছে ও উনি পুরোটা অনুবাদ করতে চান তো অনুরোধ রাখা যেতে পারে। হ্যাঁ, আমার ভুল হয়েছে। আপনি যদি চান আমি আপনার সম্পাদনাগুলি উদ্ধার করে এনে দিতে পারি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২০, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
অনুগ্রহ করে উদ্ধার করেদেন। সম্পাদনা ছোট হলে নিবন্ধ মুছেফেলার অনুুুরোধ করতে পারবেন নিরীক্ষক এটা প্রথম দেখলাম! অগ্রীম ধন্যবাদ নিবন্ধ ফিরিয়ে দেয়ার জন্য। -- Arian Writing আলাপ ১৮:৩৪, ৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Arian Writing: করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৮, ৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১

ভাই শুভেচ্ছা নিবেন, উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১ সম্প্রতি শেষ হয়েছে। প্রতিযোগিতা চলাকালীন আমি আমার ব্যবহারকারী নাম পরিবর্তন করি, যার জন্য এখানে মোট চিত্র যোগ সংখ্যায় আমার বর্তমান ব্যবহারকারী নাম (Sojol Rana) এবং পূর্বের ব্যবহারকারী নামের (SojolRana) পাশে, আলাদা আলাদা ভাবে মোট সম্পাদনা দেখাচ্ছে। পুরস্কার প্রদানের ক্ষেত্রে কি শুধুমাত্র যেকোনো একটির সম্পাদনার উপর ভিত্তি করে দেয়া হবে, নাকি দুইটা যোগ করে তার উপর ভিত্তি করে দেয়া হবে? যেহেতু উক্ত দুইটি ব্যবহারকারী নাম একটি ব্যবহারকারী নামকেই (Sojol Rana) নির্দেশ করছে। ধন্যবাদ।সজল রানা আলাপ ২২:০০, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Sojol Rana: দুইটা যোগ করে তার উপর। আফতাবুজ্জামান (আলাপ) ০০:১১, ৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট সংশোধন

শুভেচ্ছা নিবেন, নির্বাচনের ফলাফল টেমপ্লেটটির সম্পূর্ণ অংশ বাংলা করা নেই। যার কারণে কিছু অংশ ইংরেজিতে দেখাচ্ছে। যেমনঃ এটা দেখতে পারেন। অনুগ্রহ করে উক্ত টেমপ্লেটটি সংশোধন করে, সম্পূর্ণটা বাংলা করে দিবেন।সজল রানা আলাপ ০৬:৫৯, ১১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Sojol Rana: ঠিক করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ১১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Freeware নিয়ে Md Eanobi Kha-এর প্রশ্ন (০৯:২১, ১২ সেপ্টেম্বর ২০২১)

এখানে আমি কোন ব্যাক্তি বা কোম্পানি ইতিহাস লিখতে পারবো, আর সেটা সবাই কি দেখতে পারবে --Md Eanobi Kha (আলাপ) ০৯:২১, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Md Eanobi Kha: হ্যাঁ, সবাই দেখতে পারবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৪০, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

অব্যবহৃত-এর প্রশ্ন (১৪:৩০, ১২ সেপ্টেম্বর ২০২১)

শুভেচ্ছা নিবেন।

আমি কোনো নিবন্ধ যোগ করতে চাই। কোথায় এবং কিভাবে প্রবেশ করবো, সংক্ষেপে জানতে চাই। --অব্যবহৃত (আলাপ) ১৪:৩০, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@অব্যবহৃত: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৫, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

সুশোভন সোনু রায় নিবন্ধটি সম্পর্কে

সুশোভন সোনু রায় (Susovan Sonu Roy) নিবন্ধে অপসারণ ট্যাগ লাগানো হয়েছিলো যা পরবর্তীতে নিবন্ধ সৃষ্টিকারী ব্যবহারকারী:Purplegro মুছে ফেলে। নিজের আলাপ পাতায় দেওয়া নিবন্ধ অপসারণ বিষয়ক বার্তাও সে মুছে ফেলেছে। এ বিষয়টা জানাতে আমি এই আলোচনাটা যুক্ত করলাম। Mehediabedin (আলাপ) ১৮:০৬, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

সাথে সক পাপেট তদন্তের অনুরোধ রইলো। Mehediabedin (আলাপ) ১৮:০৭, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

এইমাত্র দেখলাম আমি ওই নিবন্ধে অপসারণ ট্যসগ ফিরিয়ে আনার সাথে সাথে আরেকটি একাউন্ট ব্যবহারকারী:Yesitis07 দিয়ে তা মুছে ফেলা হলো। তাই এটা হতে পারে যে দুটো একাউন্ট একই ব্যক্তির। Mehediabedin (আলাপ) ১৮:১৫, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

এই নিবন্ধ একজন ভারতীয় অভিনেতা এর তাই এই অপসারণ ট্যাগটি সরিয়ে নেওয়া হোক। এই আমার অনুরোধ রইল। Yesitis07 (আলাপ) ১৮:২১, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: অপসারণ করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৭, ১২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান পাতাটি আবার তৈরি করা হয়েছে ভিন্ন একাউন্ট দিয়ে (Blogs19)। সক পাপেট তদন্তের সুবিধার্থে জানিয়ে রাখলাম। Mehediabedin (আলাপ) ০৯:০০, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

নতুন নিবন্ধের লিংক - সুশোভন সোনু রায়(Susovan Sonu Roy) Mehediabedin (আলাপ) ০৯:০৪, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: অপসারণ করা হয়েছে। হ্যাঁ, আমারো মনে হচ্ছে তাদের বাধা দিতে হবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৯, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

শাহারপাড়া নিবন্ধ সম্পর্কে

আবার বিরক্ত করার জন্য দুঃখিত। শাহারপাড়া নিবন্ধে ব্যবহারকারী:Batasi10 ধ্বংসাত্মক কার্যক্রম চালানোর পর গতকাল আমি তার সম্পাদনাটি বাতিল করার মাধ্যমে রোধ করি। আজ আবার সে একই কাজ করেছে শুধু তাই নয় নিবন্ধে এডিট করে বাতিলকারী (মানে আমার উদ্দেশ্যে) লিখেছে যে এই নিবন্ধের লেখাগুলো লিখছে সে "ইডিয়ট"। দয়া করে উনাকে সতর্ক করে দেওয়ার অনুরোধ রইলো। তারপরেও একই কাজ করে গেলে সেক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। Mehediabedin (আলাপ) ১৭:১০, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: আমি তাকে বাধা দিয়েছি। এই ব্যক্তি তার অ্যাকাউন্ট খোলার পর থেকেই এই কাজ করে যাচ্ছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৬, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

লগইন সমস্যা

শুভেচ্ছা নেবেন, সম্প্রতি আমি আমার ইউজার নেম পাল্টিয়ে নিজের আসল নাম ইউজার নেম হিসাবে দিই। উইকিকর্তৃপক্ষ সেটা অনুমোদন করে। কিন্তু এরপর হতে আমি আর লগিন করতে পারছি না। পাসওয়ার্ড বা ব্যবহারকারী নাম ভুল দেখাচ্ছে। কয়েকবার পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করলেও মেইলে পাসওয়ার্ড পরিবর্তনের যে লিংক আসে তা কাজ করে না, উলটা ওখানেও পাসওয়ার্ড বা ব্যবহারকারী নাম ভুল দেখাচ্ছে। এ মুহুর্তে আমি কী করতে পারি ? দয়া করে এ বিষয়ে আমাকে সাহায্য করুন। - Rokib Rajon ( আগের ব্যবহারকারী নাম Gronthokeet)

এখানে দেখা যাচ্ছে আপনার নাম Rokib Rajon নয়, Rokib-Rajon এ পরিবর্তিত হয়েছে (মাঝে হাইফেন আছে) — AKanik 💬 ১৫:১৮, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
মাঝে হাইফেন ব্যবহার করেই লগইন করার চেষ্টা করি। প্রতিবারই বিফল হই। পাসওয়ার্ড পরিবর্তনের যে মেইল আসে সেটাতে প্রবেশ করতে গেলে, মুল লগইন পাতা আসে, যে কারণে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারছি না, আগের পাসওয়ার্ডে কাজ হচ্ছে না। এ সমস্যার সমাধান ক্কিভাবে করতে পারি?
- Rokib-Rajon -- 103.230.105.43 (আলাপ) ১৮:১৭, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
আমি আপনাকে দুটি পরামর্শ দিতে পারি:
১. এখানে যান, ব্যবহারকারী ঘরে Rokib-Rajon লিখুন, পাসওয়ার্ড ঘরে আপনার মনে সম্ভাব্য থাকা পাসওয়ার্ড(গুলি) প্রবেশ করান ও প্রবেশ করুন ক্লিক করুন।
২. এখানে যান, ব্যবহারকারী নাম ঘরে Rokib-Rajon লিখুন ও পাসওয়ার্ড পুনঃস্থাপনের অনুরোধ করুন। এতে আপনি একটি স্বয়ংক্রিয় ইমেইল পাবেন ও তাতে একটি লিঙ্ক দেওয়া থাকবে। তা ক্লিক করুন ও পাসওয়ার্ড পুনঃস্থাপন করুন।
-- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৬, ১৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

এইচ.এম.হাসিবুল সাকি-এর প্রশ্ন (০৩:৩৫, ১৫ সেপ্টেম্বর ২০২১)

শুভ সকাল।আমার দুটো প্রশ্ন ছিলো যে - এই উইকি কি বাংলাদেশের না পশ্চিমবঙ্গের ? আমি একটা স্কুল এর তথ্য উইকিপিডিয়া তে দিতে(অ্যাাড) চাই কিভাবে দিব? --এইচ.এম.হাসিবুল সাকি (আলাপ) ০৩:৩৫, ১৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@এইচ.এম.হাসিবুল সাকি: বাংলা উইকিপিডিয়া নির্দিষ্টভাবে কোনো ভৌগোলিক অঞ্চলের নয়। আপনি পশ্চিমবঙ্গ থেকে আসুন, কিংবা বাংলাদেশ থেকে, কিংবা পৃথিবীর অন্য কোথাও থেকে, বাংলা উইকিপিডিয়া সামান্য হলেও বাংলা বোঝে এমন সকল মানুষের জন্য। আপনি যে নিবন্ধ তৈরি করতে চান, তা উইকিপিডিয়ার নীতিমালায় উল্লেখযোগ্য হতে হবে। আপনার স্কুলটি যদি জাতীয়ভাবে/ আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ/ পরিচিত হয়, কোনো দেশ/ অঞ্চলের শিক্ষাব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান রাখে, জাতীয়/ আন্তর্জাতিক পর্যায়ে অবদানের স্বীকৃতি হিসেবে উল্লেখযোগ্য পুরস্কার পায়, তাহলে আপনি আপনার স্কুলের নামে নিবন্ধটি লিখতে অগ্রসর হউন। তবে, লক্ষ্য রাখবেন, নিবন্ধের ভাষা যেন বিজ্ঞাপনী না হয়। আপনার জন্য শুভকামনা। — Meghmollar2017আলাপ০৪:১৫, ১৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

উইকিসোর্সের ব্যাপারে

উইকিসোর্সে কিভাবে কাজ করতে হয়? আমি উইকিসোর্সে বাইবেলের ইংরেজি সংস্করণ দেখেছি। এখন যদি আমি উইকিসোর্সে কুরআন বা বাইবেলের বাংলা অনুবাদ লিখে রাখতে চাই সেক্ষেত্রে কি করণীয়? Mehediabedin (আলাপ) ১২:৫০, ১৮ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: বাংলা উইকিসংকলনে ইতোমধ্যে কিছু কোরআন, বাইবেলের বই আপলোড করা আছে। এখানে সেগুলি পাবেন। সেগুলি নিয়ে কাজ করতে পারেন।
আর ভাই, সেদিন আপনি আপনার সেটিং পরিবর্তনের পরেও এখনো কোন কারণে 'স্বয়ংক্রিয় সম্পাদনা সারাংশ' ইংরেজিতে আসতেছে। খুব সম্ভবত সঠিকভাবে পরিবর্তন হয়নি। আমি বিস্তারিত বলে দিচ্ছি: এখানে যান ও নিচের দিকে ক্রোল করুন। ভাষা ঘরে যান ও ড্রপডাউন মেনু থেকে বাংলা নির্বাচন করুন। (কোন কারণে ড্রপডাউন মেনু অ-ক্লিকযোগ্য হলে তার নিচের "এই বৈশ্বিক পছন্দের জন্য একটি স্থানীয় ব্যতিক্রম নির্ধারণ করুন" ঘরে টিকচিহ্ন দিন।) সবশেষ সেটিং সংরক্ষণ করতে ভুলবেন না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৩৯, ১৮ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান হয়ে গেছে। মেহেদী আবেদীন ১৪:৪৮, ১৮ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আরেকটা প্রশ্ন। এই সেটিংসের ইংরেজি উইকিপিডিয়ার লিংকটা কোথায় পাবো? মেহেদী আবেদীন ১৪:৫১, ১৮ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Mehediabedin: এখানে। পদ্ধতি একই রকম। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৭, ১৮ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

আমার ছবি কোথায় গেল

@আফতাবুজ্জামান আমার আলাপ পাতা থেকে আমার ছবিটা কে সরায়ে দিল, কেন সরায়ে দিল জানা যাবে কি? -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১১:৫০, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম: আপনি ছবিটা (চিত্র:মো. মাহমুদুল আলম.png) কমন্সে নিয়েছিলেন, সেখানে অন্য একজন লাইসেন্স না থাকার কারণে তা সরিয়েছে। আর আপনার পাতায় আপনিই পূর্বের ছবির লিঙ্ক সরিয়ে নতুন ছবির লিঙ্ক দিয়েছেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৮, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান জি ভাই কে বা কারা ছবিটা সরায়ে দিল জানি না, তবে সেখানে একটা নতুন ছবি দিলাম টুপি ছাড়া। এটাও কি সরানো তালিকায় পড়ে? জানালে ভালো হত। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:১৫, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম: টুপি থাকা বা না থাকার সাথে ছবিটি মুছে ফেলার কোন সম্পর্ক নেই। লাইসেন্স বলতে কপিরাইট লাইসেন্সকে বুঝানো হয়েছে। আপনি যখন ছবিটি কমন্সে নিয়েছিলেন, সম্ভবত সঠিকভাবে লাইসেন্স উল্লেখ করেন নি। ছবির সাথে, আপনি ছবিটি কোন লাইসেন্সে প্রকাশ করছেন তাও উল্লেখ করতে হয়।
হ্যাঁ, বর্তমানে যে ছবি দিয়েছেন, তাও চলবে। সমস্যা নেই। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৩, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আগের ছবিটা উইকিতে প্রথম কাজ করার সময় দেয় ছিল। তাই ভুল হয়েছে। এখনও অনেক জানার বাকি ভাই। ধন্যবাদ। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৬:৫২, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Dahen momuad-এর প্রশ্ন (০১:৩১, ১৭ সেপ্টেম্বর ২০২১)

উইকিপিডিয়া থেকে টাকা আয় করা যায় ।যদি যায় তবে দয়া করে বলেন। --Dahen momuad (আলাপ) ০১:৩১, ১৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Dahen momuad: উইকিপিডিয়া থেকে অর্থ উপার্জন করা যায় না। এটি পুরোপুরি স্বেচ্ছাসেবী প্রকল্প।• — সাফি মাহফুজ 《ডাকঘর》 ১৪:২৯, ১৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ Dahen momuad (আলাপ) ০০:৩৫, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Asparif612-এর প্রশ্ন (২২:১১, ২১ সেপ্টেম্বর ২০২১)

আমি কি আমার নাম পরিবর্তন করতে পারবো --Asparif612 (আলাপ) ২২:১১, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Asparif612: হ্যাঁ, পারবেন। এখানে আবেদন করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৮, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

উইকি বন্যা

উইকি বন্যা হওয়ার সম্ভাবনার কারণে একাউন্টটি বট একাউন্টে রূপান্তরিত করে নিলে মনে হয় ভাল হয়।–ধর্মমন্ত্রী (আলাপ) ২৩:০২, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Owais Al Qarni: 😁 -- আফতাবুজ্জামান (আলাপ) ০০:০০, ২২ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

অবসর

আমি বাংলা উইকিপিডিয়া থেকে অবসর নিচ্ছি। এতদিন পাশে থাকার জন্য ধন্যবাদ। ➤ তাজোয়ার রহমান 【আলাপ করতে ক্লিক করুন】 ১৩:৪৩, ২৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Tajwar.thesuperman: নিজের মাতৃভাষার প্রতি টান থাকলে অবসর ভেঙ্গে ঠিকই একদিন আসবেন বলে আমার বিশ্বাস। কেননা দুনিয়ার সব তথ্য তো ইতোমধ্যে ইংরেজিতেই উপলব্ধ আছে। আমরা চেষ্টা করছি সেই তথ্যকে বাংলায় লিখতে, সাধারণ মানুষের নাগালে আনতে (হাজার হোক ইংরেজি আমাদের মাতৃভাষা না ও সিংহভাগ ২-৪ লাইন ছাড়া তা বোঝেও না), একই সাথে বাংলা সমৃদ্ধ করতে। আপনাকেও ধন্যবাদ। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

My About

I am Juhi Saha. I am a student of Ramakrishana Sarada Mission Sister Nivedita Girl's School. I am a wikipedia writter. I want to write about a specific topic. It is a new experience of mine to create a wikipedia. I am not that intelligent to be a wikipedia writter, but I want to learn to write it. I hope I will be able to write a huge contribution of the specific topics. That's it. Thank you! Juhi Saha (আলাপ) ০৪:১০, ২৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) Juhi Saha

Juhi Saha: উইকিপিডিয়াতে অবদান রাখতে চাইলে আপনাকে বাংলা লিখতে হবে। দয়া করে আমাকে বাংলায় লিখে প্রশ্ন করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪১, ২৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

নিবন্ধ তৈরির প্রস্তাবনার পাতা

বাংলা উইকিপিডিয়ায় নতুন কোন নিবন্ধ অনুবাদ করার প্রস্তাবের পাতাটি কোথায় পাওয়া যাবে? মেহেদী আবেদীন ১২:৩০, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Mehediabedin: উইকিপিডিয়া:অনুরোধের খাতা/দীর্ঘ তালিকা -- আফতাবুজ্জামান (আলাপ) ১৩:২০, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

পাতা অপসারণ

ভাই শুভেচ্ছা নিবেন। ফাহিম সালেহ নামে ইংরেজি উইকিপিডিয়া অনুসারে একটি নিবন্ধ তৈরি করতে চাই। কিন্তু উক্ত শিরোনামটি ইতিমধ্যে পাঠাও নিবন্ধে পুনঃনির্দেশ দেয়া আছে। ফাহিম সালেহ নিবন্ধটি একটি স্বতন্ত্র নিবন্ধ হওয়া উচিত। পুনঃনির্দেশ দেয়া পাতাটি মুছে দিন, তাহলে তৈরিকৃত নতুন নিবন্ধটি আমার মোট তৈরিকৃত নিবন্ধের সাথে গণনা হবে। ধন্যবাদ।— সজল রানা আলাপ ১৭:২৩, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Sojol Rana: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৭, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
নিবন্ধটি অপসারণ করা ঠিক হয়নি। এটি আমার তৈরি এবং আলোচনা অনুসারে পুনর্নির্দেশের সিদ্ধান্ত হয়েছিল। পূনরায় আবার কেন তৈরি করা হবে? — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৮:২৫, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ফাহিম সালেহ দেখুন। এবং ফিরিয়ে আনার অনুরোধ করছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৮:২৭, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Yahya: আনা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০১, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Sojol Rana এবং Yahya: আমার মতে তৈরি করা যেতে পারে। তার হত্যাকাণ্ড দেশীয় ও আন্তর্জাতিকভাবে আলোচিত। একাধিক উল্লেখযোগ্য পত্রিকায় খবর এসেছিল। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৪, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
সেক্ষেত্রে @Sojol Rana:, আপনি অপসারণ প্রস্তাবনার আগের সংস্করণে ফেরত নিয়ে মানোন্নয়ন করতে পারেন। আমিও সহযোগিতা করবো। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৯:১০, ২৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Yahya ঠিক আছে। — সজল রানা আলাপ ০৩:১৯, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

পাতা অপসারণের অনুরোধ

খ্রিস্টাব্দ নিবন্ধের পুনর্গঠন ৭০% শেষ করেছি। শতভাগ শেষ হওয়ার পর খ্রিস্টাব্দ নিবন্ধের সাথে সম্পর্কিত কিছু নিবন্ধ (খ্রিস্টপূর্ব, নগরাব্দ, শহীদদের যুগ, সৃষ্টাব্দ ইত্যাদি) তৈরি করবো ভাবছি। কিন্তু ইতিমধ্যে খ্রিস্টপূর্ব নিবন্ধে একটা পুনর্নির্দেশ করা আছে খ্রিস্টাব্দ নিবন্ধে। তাই খ্রিস্টপূর্ব পাতাটি অপসারণের অনুরোধ জানাচ্ছি। মেহেদী আবেদীন ১৬:৩৪, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩২, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা নিয়ে প্রশ্ন

এক ভাষার উইকিপিডিয়ায় ব্যবহারকারী পাতার সাথে কি অন্য কোনও ভাষার উইকিপিডিয়ায় (যেমন বাংলা আর ইংরেজি) ব্যবহারকারী পাতার সংযোগ দেয়া সম্ভব? এ ধরনের কোনও বিকল্প আমার চোখে পড়েনি, তাই আপনার কাছে জানতে চাচ্ছি। Mashfi23 (আলাপ) ১৯:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mashfi23: হ্যাঁ, সম্ভব। [[:en:এখানে পুরো পাতার নাম]] কিংবা [[:hi:এখানে পুরো পাতার নাম]] ইত্যাদি ব্যবহার করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৭, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনি যা ব্যবহার করার কথা বলছেন, তা দিয়ে তো শুধু সাধারণ লিংক তৈরি হয় বলে মনে হচ্ছে। আমি চাচ্ছিলাম সরাসরি দুই ভিন্ন ভাষার পৃষ্ঠার সংযোগ দেয়ার কথা। আমার বোঝায় কোনও ভুল হয়ে থাকলে জানাবেন। Mashfi23 (আলাপ) ১৯:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Mashfi23: ও আচ্ছা, ভুলে গিয়েছি, শুরুতে কোলন দিতে হবে না। অর্থাৎ [[en:এখানে পুরো পাতার নাম]] কিংবা [[hi:এখানে পুরো পাতার নাম]] দিলেই হবে (এই রকম)। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:০০, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: সম্ভবত আমার বার্তা দেখে ব্যবহারকারী MdsShakil আমার জন্য একটি লিংক তৈরি করে দিয়েছেন। তাঁকে ও আপনাকে ধন্যবাদ সাহায্যের জন্য। Mashfi23 (আলাপ) ২০:০৪, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

আমাকে ব্লক করার জন্য

আমি জানি আপনি পরামর্শ দিয়েছিলেন @TheresNoTime-কে আমাকে ব্লক করার জন্য ইংরেজি-উইকিপিডিয়াই। আমি জানি না আপনার সাথে আমার কি দুসমানি আছে?? আপনার ওপর আমার খুব রাগ ধরছিল তখন, তারপর দেখলাম আপনার অবদান বাংলা-উইকিপিডিয়াই। আর আমি তা দেখে হতভম্ব রইলাম। আপনি প্রচুর পরিশ্রাম করেছেন বিগত ৯বছর ধরে। সতিই আপনার প্রশংসা করা উচিত। আপনার মনে হচ্ছে আমি আপনাকে পোটটি পরাতে এসছি, আসলেই না! আপনার কঠোর পরিশ্রমের প্রশংসা করতে। হ্যাঁ! খারাপ লাগছে ব্লক হয়ে কিছু দিন বাদেই আমি "এক্সটেন্ড কনফম User" হতাম। জানি না কেন ব্লক করলেন ভাইয়া, যদি আপনি আমার অবদানগুলি দেখেন, তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন আমি উইকিপিডিয়াকে ধংস না ঠিক করতে এসেছি, যাইহোক! আর কিছু করার নেই এবার আমি বাংলা-উইকিপিডিয়াই অবদান করব। বাংলা আমার মাতৃভাষা। Xpërt100 (আলাপ) ০১:৪২, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Xpërt100: আপনার এই অ্যাকাউন্টকে সম্ভবত শীগ্রই বৈশ্বিকভাবে বাধা দেওয়া হবে। আমি জানি না, তবে অতীত অভিজ্ঞতা তাই বলে। দেখুন আমি আপনাকে বাধা দেই নাই, কেবল আমার সন্দেহর কথা তাদের জানিয়েছিলাম। কেননা উইকির নীতিমালায় একাধিক অ্যাকাউন্ট খোলা যায় না, অন্যদিকে আপনি সেই নীতিমালা বার বার ভঙ্গ করছেন।
"আর কিছু করার নেই এবার আমি বাংলা-উইকিপিডিয়াই অবদান করব" আমি জানি না এই কথায় কতটুকু সত্য আছে। আপনার বর্তমান ও অতীত অ্যাকাউন্টের অবদান দেখলেই বলা যায় আপনি সক-পাপেট করেও কোনদিন বাংলা উইকিতে তেমন অবদান রাখেন নি। আমার ধারণা কি জানেন, আপনার Xpërt100 অ্যাকাউন্টকে বৈশ্বিকভাবে বাধা দেওয়া হলে, আপনি আবার নতুন করে অ্যাকাউন্ট খুলে সেই ইংরেজি উইকিতে যেয়েই অবদান রাখবেন (উইকির নীতিমালার ভাষায় সক-পাপেট্রি করা বলা হয়)। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:১০, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
যেহেতু আপনি এখনো বাংলা উইকিতে সক-পাপেট্রি করেন নি, আমি আপনাকে বাধা দিচ্ছি না। আপনি বাংলা উইকিতে অবদান রাখতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৩, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
সত্যিই আপনার বুদ্ধিমত্তার প্রশংসা করতে হয়। হ্যাঁ আগের অ্যাকাউন্টগুলো আমারই ছিল দুটো বাদে। কিন্তু তখন আমি জানতাম না ঊইকিপিডিয়া জিনিসটা কি? ভাবতাম যে এটা ফেমাস হওয়ার জন্য সবাই ব্যবহার করে। তাই আমি আমার স্যারকে ফেমাস করার জন্য তৈরি করেছিলাম, স্যারের কথা অনুযায়ী। কিন্তু এখন বুঝেছি আসলেই উইকিপিডিয়া জিনিসটা কি!! আগে ভয়ও লাগতো, এসব করছি পুলিশ-ফুলিশ আসবে না তো। তখন জানতাম না। কিন্তু আপনি আমার সব একাউন্টগুলো (দুটো বাদে) খুজে বার করলেন ঠিকই। বেশিরভাগই ভুল করে তৈরি হয়েগেছিল (পাশওয়াড ভুলে যাওয়ার জন্য)। কিন্তু আপনি সত্যিই বিশাল বুদ্ধিমান আর পরিশ্রমী। প্রথমথেকেই আমার উদ্দেশ্যে উইকিপিডিয়া ধংস করার ছিল না, আরও ভালো করার ইচ্ছা ছিল (কিন্তু তখন এতো নিয়মকানুন জানতাম না)।

মজারব্যাপার হলো: আগে (যখন জানতাম না উইকিপিডিয়া/প্রাথমিক) আপনার নাম দেখেই আমার ভয় লাগতো, এইরে "আফতাবুজ্জামান" আবার ব্লক করে দেবে হয়তো। তাই আপনাকে এড়িয়ে চলতেন। হা হা, আপনি সত্যিই ইমানদারির সাথে কাজ করেন, কিন্তু প্রচুর কঠোর পন্থায়। ধন্যবাদ! Xpërt100 (আলাপ) ০২:৪৪, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় খসড়া জাতীয় কিছু আছে?

ইংরেজি উইকিপিডিয়ায় Draft নামে জায়গা আছে। বাংলা উইকিপিডিয়ায় এমন কিছু আছে কী? —মহাদ্বার আলাপ ০৭:০৪, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Greatder: উইকিপিডিয়ায় খসড়া বা ড্রাফট নামে কোনো নামস্থান সক্রিয় নেই। আফতাব ভাই এখন সক্রিয় নন, কিন্তু এই বিষয়ে আগেই আফতাব ভাইয়ের সাথে অফ-উইকিতে আলোচনা হয়েছিল। খসড়া নামে নতুন একটি নামস্থান তৈরি হলে সেটি রক্ষণাবেক্ষণে প্রচুর সময় এবং স্বেচ্ছাসেবকদের অধিক পরিশ্রমের প্রয়োজন হবে। সে কারণে ব্যবহারকারী নামস্থান ব্যবহার করাটাই ভালো বলে মনে হয়। — Meghmollar2017আলাপ০৯:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Greatder: আপনি "ব্যবহারকারী:Greatder/নিবন্ধের নাম" নামে একটি পাতা তৈরি করুন। কাজ শেষ হলে, আমাদের কাউকে সেটি পর্যালোচনা করতে অনুরোধ করতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

সাইফ আহমেদ ইমন-এর প্রশ্ন (১৭:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০২১)

আমি কি ব্যক্তিগত কোন মানুষের সিবি দিতে পারবো? --সাইফ আহমেদ ইমন (আলাপ) ১৭:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট ত্রুটি

{{infobox person/Wikidata}} টেমপ্লেট ব্যবহৃত পাতাগুলোতে বয়সের ক্ষেত্রে এক্সপ্রেশন ত্রুটি দেখাচ্ছে। যেমন- মিলেনা হারিতো। সম্ভব হলে সময় করে একটু ঠিক করে দিয়েন। অগ্রীম ধন্যবাদ। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৯:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Yahya: করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৭ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

{{small}} ব্যবহার

যদি আপনি MOS:SMALLFONT দেখেন, তাহলে বুঝতে পারবেন... <small>...</small> এবং {{small}} ব্যবহার করলে টেমপ্লেটর ক্ষতি হয়। কিন্তু অনেক জায়গায় এটা ব্যবহার করা হচ্ছে, এমনকি @Owais Al Qarni-ভাই এবং আরও অনেকেই ব্যবহার করছে। মনে হয় কেউ হয়তো জানে না কারণ WP:STYLE-এখানে নোটিশ লেখা নাই। যদি সম্ভব হয়তো লিখে দেবেন @আফতাবুজ্জামান ভাই, ধন্যবাদ! ---Xpërt100 (আলাপ) ০৮:৫৮, ২৮ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

এখানে MD mofazzal hossain nishan (আলাপ) ১৬:৫৫, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

MD mofazzal hossain nishan-এর প্রশ্ন (১৬:৫৩, ১ অক্টোবর ২০২১)

নেতা বেগম খালেদা জিয়া (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) প্রতিষ্ঠা ২০১২ সদর দপ্তর ঢাকা, বাংলাদেশ মতাদর্শ বাংলাদেশী জাতীয়তাবাদ ইসলামী মূল্যবোধ আন্তর্জাতিক অধিভুক্তি না জাতীয় সংসদের আসন ৭ / ৩০০ বিশ দলীয় জোট বাংলাদেশের একটি রাজনৈতিক জোট; যা পূর্বের চার দলীয় জোট সম্পসারণ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতৃত্বে ২০১২ সালের ১৮ এপ্রিল তারিখে ১৮ দল এবং পরবর্তীতে পর্যায়ক্রমে ২টি দলের সমন্বয়ে বিশ দলীয় জোট গঠিত হয়।[1] এ জোটের বৈশিষ্ট্য হচ্ছে ডানপন্থী ও মধ্য ডানপন্থী দলসমূহের সরকার বিরোধী একটি জোট। --MD mofazzal hossain nishan (আলাপ) ১৬:৫৩, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

টেমপ্লেটে সমস্যা

সৃষ্টাব্দ নিবন্ধে নতুন আনা একটি টেমপ্লেট ({{calendar date |holiday=Rosh Hashanah |year=2019}}) কাজ করছেনা। আপনি দয়া করে ব্যাপারটা দেখুন। মেহেদী আবেদীন ১৩:১০, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: ঠিক করেছি। এখন কাজ করবে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৮, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ। এখন এটা কাজ করছে। আমার একটা প্রশ্ন ছিলো। এই টেমপ্লেটে "year=" এর সাথে আমি কিভাবে CURRENTYEAR ব্যবহার করতে পারি? মেহেদী আবেদীন ০৮:৩২, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Mehediabedin: {{#time:Y||en}} অথবা {{#invoke:convertTime|main|{{CURRENTYEAR}}}} লিখতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৪, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

তিতুমীর

আমি তিতুমীর সম্পর্কে কয়েকটি তথ্যযোগ করেছি, প্রমাণসহ, বিয়ের রেফারেন্স দিয়ে। তাও আপনি সেগুলো মুছে ফেললেন কেন? Suvodip Mondal (আলাপ) ১৪:১১, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Suvodip Mondal: কারণ আমি দেখতে পাচ্ছি আপনি পূর্বের লেখা আমূল পরিবর্তন করে নিজের মত করে লিখেছেন। "নদীয়া-কাহিনী" বইটি বাংলা উইকি সংকলনে রয়েছে। আমি ৪০ - ৪২ নং পৃষ্ঠায় আপনার লেখা তথ্যগুলি পেলাম না। সবচেয়ে বড় বিষয়, তিতুমীর নিবন্ধে ১৮টি উল্লেখযোগ্য পত্র-পত্রিকা, বিশ্বকোষের তথ্যসূত্র রয়েছে। কোথাও আপনি যা লিখেছেন তা পেলাম না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৩, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
সংযোগটি এটি[১] —মহাদ্বার আলাপ ১৫:৫৮, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

নিন উইকিসংকলন থেকে প্রমাণ-সহ সংশোধন করে দিয়েছি। আপনি হয়ত লক্ষ করেননি আমি মহিত রায়ের সম্পাদিত বইয়ের পাতা উল্লেখ করে ছিলাম। যেটা আর্কাইভ.ওআরজি ওয়েবসাইটে পাবেন। আর আমি যে অংশের আমূল পরিবর্তন করেছিলাম সেই অংশের কোনও তথ্যসূত্র উল্লেখ ছিল না।

আশা করি এবার আর আমার সম্পাদন মুছে দেবেন না, মানুষকে তিতুমীরের সম্পর্কে সত্য জানতে সাহায্য করুন। Suvodip Mondal (আলাপ) ১১:০১, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Suvodip Mondal: লেখাটি এখনো সমস্যাযুক্ত ও নিরপেক্ষতাহীন। যেমন: "ধর্মান্ধতা ও রক্ষণশীল ওয়াহাবি ও ফরাজি মতবাদে উদ্বুদ্ধোন্মত্ত হয়ে", "একই সাথে দরিদ্র হিন্দুদের ওপর অত্যাচার ও অর্থের জন্য অভিজাতদের দের লুটপাট করতে শুরু করে। এসবের জন্য তিতুমীর ও তার ধর্মান্ধ বাহিনীদের প্রতাপ হ্রাস করতে .."
পূর্বেই বলেছি, তিতুমীর নিবন্ধে ১৮টি উল্লেখযোগ্য পত্র-পত্রিকা, বিশ্বকোষের তথ্যসূত্র রয়েছে। কোথাও এই লেখার স্বপক্ষে কোন তথ্য নেই। দয়া করে পুনরায় এই লেখা যোগ করবেন না। আপনি যদি মনে করেন, আমি ভুল কাজ করছি, তবে দয়া করে আলাপ:তিতুমীর পাতায় এই নিয়ে আলোচনা উত্থাপন করুন ও উইকিপিডিয়া:আলোচনাসভায় উক্ত আলোচনায় অন্যদের অংশ নিতে ও মতামত দিতে বিজ্ঞপ্তি প্রদান করুন। ধন্যবাদ। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৩, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

বাহ্ চমৎকার, উইকিসংকলন থেকে প্রমাণ দিলাম। ওয়াহাবি ও ফরাজি মতবাদ যে ধর্মান্ধ রক্ষণশীল তা প্রমাণিত সত্য। হিন্দিদের ওপর অত্যাচার, অভিজাতদের লুটপাট, প্রতাপ হ্রাসের জন্যই কৃষ্ণদেব রায় দাড়ির উপর কর লাগু করেছিলেন এসব উইকিসংকলন দ্বারা স্বীকৃত সূত্র নদীয়া কাহিনী থেকে উদ্ধৃত।

আপনি যতবার মুছবেন আমি ততবার লিখবে, তিতু যে আসলে কী ছিল তার তো উপস্থাপন করব।

নিরপেক্ষ আপনারা নন, ধর্মান্ধ। Suvodip Mondal (আলাপ) ১৬:১৩, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Suvodip Mondal: আপনি উইকিপিডিয়ার নীতিমালা না মানলে আমি তা বাতিল করতে বাধ্য হব। একে তো সমস্যাযুক্ত ও নিরপেক্ষতাহীন লেখা, পাশাপাশি অন্য ১৮টি উল্লেখযোগ্য পত্র-পত্রিকা, বিশ্বকোষের তথ্যসূত্রে আপনার লেখার স্বপক্ষে কোন তথ্য নেই। ব্যাপারটি এমন যে অন্য ১৮টির সকল লেখক ভুল, অন্যদিকে কেবল "নদীয়া কাহিনী" ঠিক ও নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে ঐ লেখা লিখেছে! "তিতু যে আসলে কী ছিল তার তো উপস্থাপন করব।" আপনার কথা থেকেই ধারণা করা যায় আপনি কোন উদ্দেশ্য নিয়ে লিখছেন। খুব দুঃখের বিষয় ২১শ শতাব্দীতে এসেও এখানো এইসব, এইসব দেখতে হয়। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৫, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

টেমপ্লেট সমস্যা

হিজরি সন নিবন্ধটিকে পুনর্গঠনের উদ্দেশ্যে নতুন করে ইংরেজি উইকিপিডিয়া থেকে অনুবাদের পর নিবন্ধের ভূমিকার তৃতীয় অনুচ্ছেদে কিছু ত্রুটি দেখা দিয়েছে। আপনি বিষয়টা একটু দেখুন। মেহেদী আবেদীন ১৯:০৭, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: ঠিক করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৬, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আমি কীভাবে উইকি শিশুদের ভালোবাসে ২০২১ আঃশ নিব --সামিয়া ১২ (আলাপ) ১৯:৪৮, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@সামিয়া ১২: ১. ফরমটি পূরণ করুন ও জমা দিন। ২. গুরুত্বপূর্ণ: ফরম পূরণের পর অপেক্ষা করবেন না, উইকিপিডিয়া:উইকি শিশুদের ভালোবাসে ২০২১/নিবন্ধ তালিকা থেকে অন্ততপক্ষে ১টি নিবন্ধ অনুবাদ করুন। গুগল ব্যবহার করে যান্ত্রিক অনুবাদ করবেন না, বোধগম্য করে অনুবাদ করুন। (তাহলে আপনি সনদপত্র পাবেন। আপনি যদি অন্ততপক্ষে ১টি নিবন্ধ অনুবাদ না করেন, আপনি সনদপত্র পাবেন না।) -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৬, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

কুরআনের পাণ্ডুলিপি

আচ্ছা কুরানের কোন পুরানো অনুবাদের ছবি বা পাণ্ডুলিপি যুক্ত করা যায় কি? — 103.71.46.147 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ফোকলোর বিভাগের অফিসিয়াল নাম ফোকলোর (বাংলা/ইংরেজী) এবং ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের অফিসিয়াল নাম (বাংলা/ইংরেজী) এটাই। --রায়হান রিয়াদ মল্লিক (আলাপ) ২০:২৫, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:রায়হান রিয়াদ মল্লিক, ইংরেজিতে Foklore bhibag লেখা হয়! অফিসিয়াল নাম বাংলিশ/বাংরেজি ভাষায় রাখা হোক (বড় দুঃখের বিষয়) আর আরবিতে রাখা হোক, ব্যাপার না, আপনি নামগুলি সঠিকভাবে বাংলা করে যোগ করুন। যেন মানুষ পড়ে বুঝতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩২, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

অকে ভাইয়া।আমি মূলত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল নামগুলো ব্যবহার করতে চাচ্ছিলাম।যেহেতু বিভাগগুলোর নাম এভাবেই দেয়া।বরং লোকবিদ্যা বললেই অনেকে চিনবে না,ফোকলোর বললেই বেশি চিনবে। রায়হান রিয়াদ মল্লিক (আলাপ) ২০:৪০, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

ফোকলোরের আভিধানিক অর্থ লোকবিদ্যা ও নয়,বরং লোকাচারবিদ্যা। রায়হান রিয়াদ মল্লিক (আলাপ) ২০:৪৫, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@রায়হান রিয়াদ মল্লিক: আচ্ছা, লোকাচারবিদ্যা লিখুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৯, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আমি এবার ভালোভাবে বাংলা নিবন্ধগুলো তৈরি করতে চায়

@আফতাবুজ্জামান, চিনতে পারছেন??... আমি সেই Xpërt100 (Dr Sachin Kapur Fanclub-এর সাকপুপেট), আপনি ভুলে গেলেও আমি আপনারে ভুলে নাই! অনেক দিন পর, আপনি ঠিকই বলেছিলেন আমার একাউন্টটা গ্লোবালি ব্লক করা হবে। ব্লক হওয়ার পর একেবারেই হতাশ হয়ে পড়েছিলাম,‌‌ ভেবেছিলাম আর উইকিপিডিয়া চালাবো না। কিন্তু এখন আবারও ইচ্ছা করতেছে নিবন্ধ তৈরি করতে, তাই এই একাউন্টটা তৈরি করলাম। এবার থেকে নতুনভাবে আমি কাজ শুরু করতে চায়, যদি আপনি অনুমতি দেন। যদি আমাকে ব্লক করতে চান, তাহলে এখনই বলে দেন... নিবন্ধ তাহলে বানাবো না। আশা করি আমাকে মনে আছে! ধন্যবাদ আফতাবুজ্জামান ভাই ওহিদ (আলাপ) ০৭:২২, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

পঞ্জিকা সাল

পঞ্জিকা সাল নিবন্ধটিতে দুটো জায়গায় এক্সপ্রেশন ত্রুটি দেখা যাচ্ছে। এছাড়া এই নিবন্ধটিতে থাকা 'সময় প্রসঙ্গ' টেমপ্লেটটি বাংলা করা নেই। আপনি যদি এই ব্যাপারগুলোতে একটু সহায়তা করতেন। মেহেদী আবেদীন ০৯:১৩, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: এক্সপ্রেশন ত্রুটি ঠিক করেছি। আবার কোথাও দেখতে পেলে আমাকে জানিয়েন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২১, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান শেষের পঞ্জিকা সাল#ব্যবহারিক অংশে বাকি রয়েছে। মেহেদী আবেদীন ১৫:২৪, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Mehediabedin: চোখে পড়েনি তখন। ঠিক করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩২, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

গ্যাজেট সমস্যা

টুইংকলে দ্রুত অপসারণ প্রস্তাবনা দেয়া যাচ্ছে না। অপসারণ প্রস্তাবনা বা ট্যাগ যোগ করলে হয় কিনা- তা পরীক্ষা করে দেখিনি। ‘Failed to retrieve edit token.’ লেখা আসছে। আরও একজন মেসেঞ্জারে একই অভিযোগ করলো। সম্প্রতি জাভাস্ক্রিপ্টেও তো কোনো পরিবর্তন হয় নি! কী করা যেতে পারে? — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৬:১৪, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Yahya: আমার গতকাল থেকে হচ্ছে। সমস্যা হল আমি জাভাস্ক্রিপ্টের ক-ও বুঝি না, আবার বাংলা উইকির টুইংকল কোড ৮-৯ বছরের পুরনো। দেখি কি করা যায়। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৯, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উইকিতে শিশুদের ভালোবেসে প্রতিযোগিতা সম্পর্কে

উইকিদের ভালোবেসে প্রতিযোগিতা ২০২১-এ আমি মার্কিন যুক্তরাষ্ট্রের শিশু দপ্তর এই নিবন্ধটি প্রথমে তৈরি করেছিলাম। কিন্তু পরে দেখি আরেকজন সেটা অনুবাদ করে তৈরি করে ফেলে। তাহলে কি আমি নিবন্ধটি জমা দিতে পারবো?? মোহাম্মদ হাসানুর রশিদ (আলাপ) ১৩:২১, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@মোহাম্মদ হাসানুর রশিদ: হ্যাঁ ভাই, হিসেবে আপনি জমা দিতে পারবেন। তবে আমার অনুরোধ থাকবে, নিবন্ধটি আপনি ব্যবহারকারী:হাম্মাদ-এর জন্য ছেড়ে দিন। আপনি সূচনা অনুবাদ করেছিলেন, কিন্তু তিনি পুরো নিবন্ধের কাজ শেষ করে ফেলেছেন (খুব সম্ভবত তিনি বিষয়বস্তু_অনুবাদে এটা নিয়ে ১-২দিন ধরে কাজ করছিলেন)। "ব্যবহারকারী:হাম্মাদ" মাত্র ৫ দিন আগে উইকিতে যোগ দিয়েছেন ও স্বাভাবিকভাবে ধরে নেওয়া যায় উইকির নিয়ম কানুন জানেনও না। এখন নতুনদের যদি আমরা উৎসাহ না দেই বা যদি বলি আপনি অনুবাদ করলেও এটা অন্যজনের নামে জমা হবে, তবে নতুনরা হতাশ বাংলা উইকি থেকে চলে যাবে।
আমার অনুরোধ থাকল, নিবন্ধটি আপনি ব্যবহারকারী:হাম্মাদ-এর জন্য ছেড়ে দিন। দরকার হলে আপনি যে সূচনাংশ অনুবাদ করেছিলেন, সেখানে যে কয় পয়েন্ট হবে তা আপনাকে দেওয়া হবে + আমি একটা নিবন্ধ অনুবাদ করে দিব তা আপনি আপনার নামে প্রকাশ করে জমা দিয়েন। যাইহোক, এটা আপনার একান্ত ইচ্ছা। আমাকে একটু জানাবেন আপনি কি সিদ্ধান্ত নিয়েছেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪২, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
ঠিক আছে ভাইয়া। মোহাম্মদ হাসানুর রশিদ (আলাপ) ১৫:৪৬, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@মোহাম্মদ হাসানুর রশিদ: তবে আমি ব্যবহারকারী:হাম্মাদ-কে জানিয়ে দেই যে আপনি তাকে নিবন্ধটি ছেড়ে দিয়েছেন? --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৫, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)

হ্যাঁ ভাইয়া। এই নিবন্ধের পূর্ণ স্কোর "ব্যবহারকারী:হাম্মাদ" ভাইকে দিয়ে দিন। নতুনরা উইকিতে আসুক এটাই আমার প্রত্যাশা।-মোহাম্মদ হাসানুর রশিদ (আলাপ) ১৫:৫৭, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)

মডিউল:ক্রীড়া ছক/ক্রিকেট রান রেট এ আপনাকে হালনাগাদ করতে দেখেছি। আপনি সম্পূর্ণ হালনাগাদ করেছেন। কিন্তু এখন সমস্যা হল মডিউল:ক্রীড়া ছক/ক্রিকেট রান রেট এর আওতাধীন টেমপ্লেট গুলোর নেট রান রেট নিয়ে কারণ এগুলোর ওভার পূর্বের ক্যালকুলেশনের উপর লিখিত। যেমন ওভারের সময় পূর্বে ১.৫ বলতে ১.৩ ওভার বোঝাত; অর্থাৎ ১ ওভার এবং ৩ বলকে ১.৫ বা দেড় ওভার লিখতে হত কিন্তু এখন মডিউলটি সম্পূর্ণ হালনাগাদের কারণে বিশ্বকাপের মত প্রতিযোগিতার টেমপ্লেট গুলোতে ভুল তথ্য প্রদর্শিত হচ্ছে। আমি কিছু কিছু টেমপ্লেট ঠিক করে দিয়েছি। তবে বুঝতে পারছি না কতগুলো টেমপ্লেট এরকম রয়েছে। তাই আপনার উচিত টেম্পলেটগুলো হালনাগাদ করা। Abazizfahad (আলাপ) ১৭:১১, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Abazizfahad: হ্যাঁ, আমি শিঘ্রই এগুলি ঠিক করতে নামব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৩, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
আমি পূর্ব অভিজ্ঞতা ছাড়াই একটি মডিউল বানিয়েছি যাতে সিনট্যাক্স কোড সঠিকভাবে ব্যবহার করতে পারিনি। আমি জানিনা কিভাবে একটি সম্পূর্ণ করব। তাই একটি মডিউল সম্পূর্ণভাবে বানানোর নিয়ম জানিয়ে দিলে খুবই উপকৃত হব -- Abazizfahad (আলাপ) ০৯:৪১, ১০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Abazizfahad: দেখতে পাচ্ছি কোন কারণে কাজ করছে না। সময় করে বসে দেখতে হবে। আপনি আপাতত এই ব্যাডমিন্টন ছকটি ছাড়াই নিবন্ধ লিখেন। ৩-৪ সপ্তাহের মধ্যে আমি এটা ঠিক না করলে, আমাকে আবার মনে করিয়ে দিয়েন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৮, ১০ অক্টোবর ২০২১ (ইউটিসি)

সাহায্য:ভূমিকা নিয়ে মনি আক্তার মনি-এর প্রশ্ন (২১:০৫, ১১ অক্টোবর ২০২১)

আমি মনি I'm Moni --মনি আক্তার মনি (আলাপ) ২১:০৫, ১১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী:GEO HUB AYAN নিয়ে GEO HUB AYAN-এর প্রশ্ন (০৪:০৯, ১২ অক্টোবর ২০২১)

নমস্কার আমি একটি নিবন্ধ 'জিও হাব' যোগ করেছি একটু আগে কিন্তু গুগুল সার্চ এ দেখা যাচ্ছে না --GEO HUB AYAN (আলাপ) ০৪:০৯, ১২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আব উর্বে কন্দিতা

আব উর্বে কন্দিতা#পঞ্জিকা সাল এখানে বেশ কিছু এক্সপ্রেশন ত্রুটি দেখা যাচ্ছে। আপনি সময় পেলে বিষয়টা একটু দেখুন। মেহেদী আবেদীন ১০:৪৪, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin: করেছি।
আর একটি পরামর্শ যোগ করতে চাই: আপনি সাধারণত আপনার উপপাতায় অনুবাদ সম্পন্ন করে, পরে উক্ত উপপাতাটি মূল শিরোনামে স্থানান্তর করেন। আমার পরামর্শটি হল: উপপাতায় অনুবাদ সম্পন্ন করার পর তা স্থানান্তর না করে, কপি-পেস্ট করে মূল শিরোনামে নিবন্ধটি তৈরি করতে বিবেচনা করুন। তাহলে নিবন্ধটি পরিষ্কার বাংলা সংস্করণ দিয়ে তৈরি হবে, নিবন্ধের ইতিহাসে মিশ্রণ থাকবে না। যাইহোক, ব্যাপার না, এটা তেমন গুরুত্বপূর্ণ কিছু না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৮, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)