বুড় সালিকের ঘাড়ে রোঁ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
Sufe (আলোচনা | অবদান)
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
{{তথ্যছক বই
{{তথ্যছক বই
| name = বুড় সালিকের ঘাড়ে রোঁ
| name = বুড় সালিকের ঘাড়ে রোঁ
| image = বুড় সালিকের ঘাড়ে রোঁ.pdf
| image = বুড়সালিকের ঘাড়ে রো.jpg
| caption =
| caption =
| author = [[মাইকেল মধুসূদন দত্ত]]
| author = [[মাইকেল মধুসূদন দত্ত]]

১০:৫৪, ১০ আগস্ট ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

বুড় সালিকের ঘাড়ে রোঁ
লেখকমাইকেল মধুসূদন দত্ত
ভাষাবাংলা
ধরনপ্রহসন
প্রকাশনার তারিখ
১৮৬০

বুড় সালিকের ঘাড়ে রোঁ মাইকেল মধুসূদন দত্তের অন্যতম এক সৃষ্টি এই প্রহসনটি। এখানে লেখক রক্ষণশীল সমাজের মুখোশ উন্মোচন করেছেন, যারা বাইরে ধর্মপরায়ণতা, সচ্চরিত্রের বেশ ধরলেও তাদের অন্তরে লুকিয়ে থাকে ভন্ডামী।[১]

কাহিনী সংক্ষেপ

ভক্তপ্রসাদ বাবু জমিদার। প্রজাদের মঙ্গলের চেয়ে নারী লিপ্সা তাকে বেশি ব্যস্ত রাখে। হানিফ গাজী খাজনা পরিশোধ করতে না পারায় ভক্তবাবু গদাধরকে (ভক্তবাবুর পেয়াদা) নির্দেশ দেন হানিফকে আটক করতে। গদা ভক্তবাবুকে জানায় হানিফের যুবতী স্ত্রী যথেষ্ট সুন্দরী এবং খাজনার বদলে ভক্তবাবু হানিফের স্ত্রীকে একবার ডাকতে পারে। ধর্মকর্মে সদা ব্যস্ত ভক্তবাবুর মনে পড়ে মুসলমানকে স্পর্শ করলে জাত যাবে। কিন্ত পরক্ষণেই নিজ মনে আবার বলে ওঠে, 'স্ত্রীলোক -তাদের আবার জাত কি?' ভক্তবাবু গদাধরকে আশ্বস্ত করে যে হানিফের বউকে রাজি করাতে পারলে গদাধরকে মোটা অঙ্কের টাকা দিবেন। অথচ পরক্ষণেই বাচস্পতি (দরিদ্র বাহ্মণ) তার মায়ের সৎকারের জন্য টাকা চাইলে, তা দিতে অস্বীকার জানান।

ভক্তবাবুর পক্ষে পুঁটি এ প্রস্তাব নিয়ে ফাতেমার কাছে যায়। ফাতেমা প্রস্তাবে রাজি হয় এবং এ বাবদ টাকা নেয়। এদিকে ফাতেমা হানিফকে সব জানায়। ভক্তবাবুকে জব্দ করার ফন্দি আঁটে ফাতেমা, হানিফ এবং বাচস্পতি।

শেষ দৃশ্যে,রাতের বেলা পুঁটি ফাতেমাকে নিয়ে যায় ভাঙ্গা শিবমন্দিরে। সেখানে তারা ভক্তবাবুর জন্য অপেক্ষা করতে থাকে। এদিকে বাচস্পতি ও হানিফ পূর্বপরিকল্পনা অনুযায়ী মন্দিরের পাশের এক গাছের ওপরে লুকিয়ে থাকে। ভক্তবাবু সেখানে উপস্থিত হলে, বাচস্পতি ও হানিফ প্রথমে ভৌতিক পরিবেশের অবতারনা করে এবং অবশেষে এমন পরিস্থিতির অবতারনা করে যে, ভক্তবাবু বেকায়দায় পড়ে যায়।

গুরুত্বপূর্ণ চরিত্র

ভক্তপ্রসাদ বাবু, পঞ্চানন বাচস্পতি,আনন্দ বাবু, গদাধর, হানিফ গাজী, রাম, পুটি, ফাতেমা, ভগী, পঞ্চী

তথ্যসূত্র

  1. দুলাল ভৌমিক (২০১২)। "দত্ত, মাইকেল মধুসূদন"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 

বহিঃসংযোগ