সুপারম্যান লোগো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Shahriar Islam Alvi (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
Shahriar Islam Alvi (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
{{যান্ত্রিক অনুবাদ}}
{{Infobox comics elements
{{Infobox comics elements
|name = সুপারম্যান লোগো
|name = সুপারম্যান লোগো

১৭:৩৪, ৪ আগস্ট ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

সুপারম্যান লোগো
প্রকাশনার তথ্য
প্রকাশকডিসি কমিকস
প্রথম আবির্ভাবঅ্যাকশন কমিকস #১ (জুন ১৯৩৮)
তৈরি করেছেন
কাহিনীতে তথ্য
ধরনপ্রতীক
ফিচার করা কাহিনীর উপাদানসুপারম্যান

সুপারম্যান লোগো নামে পরিচিত সুপারম্যান শিল্ড বা সুপারম্যান ঢাল হলো কাল্পনিক ডিসি কমিকসের নায়ক সুপারম্যানের একটি প্রতীক। ডিসি কমিকসের প্রথমদিকের সুপারহিরোদের মধ্যে সুপারম্যান একজন প্রতিনিধিত্বকারী হবার জন্য, সুপারম্যানের জন্য নকশা করা লোগো এবং পরে তার এই চরিত্রের নকশা কয়েক দশক ধরে একটি টেমপ্লেট হিসেবে প্রচারিত হয়। সুপারম্যানের বুকে এই প্রতিনিধিত্বমূলক প্রতীক পরিধান করার ঐতিহ্যটি ব্যাটম্যান, গ্রিন ল্যান্টার্ন, ফ্ল্যাশ, ওন্ডার ওমেন এবং হকম্যানসহ পরবর্তীতে অনেকে সুপারহিরোকে অনুসরণ দেখা যায়।

পূর্বের সুপারম্যানের গল্পের লোগোটি কেবল "সুপারম্যান" এর জন্য একটি প্রাথমিক লোগো ছিল। কিন্তু ১৯৭৮ সালের চলচ্চিত্রে এই লোগো এসেছিল সুপারম্যানের পরিবারের পরিবারের ক্রেস্ট হয়ে।

বিবরণ

অ্যাকশন কমিকস # ১ এর মূল সূচনায় সুপারম্যানের প্রতীকটি একটি ঢালের সাথে লাল এবং নীলের সাথে একটি "এস " অক্ষর ছিল। এই "এস" অক্ষর একটি ঢালের অনুরূপ । প্রতীকটি প্রথমে অ্যাকশন কমিকস # ৭ এর পরবর্তী সময়ে প্রতীকটিতে কয়েকটি বিষয় পরিবর্তিত হয়েছিল। এই ঢালটি কমিকসে প্রথম কয়েক বছর ধরে বৈচিত্র্যময় হয়ে আছে। সেই সাথে এর মধ্যে একটি বিপরীত ত্রিভুজ ছিল। এই ত্রিভুজে অনেকবার এর ভিতরের সাথে আর কিছুই ছিল না। [১][২]

ঢালটি প্রথমে ফিলেসার কার্টুন ধারাবাহীক সুপারম্যানের শরীরে একটি হীরার মতো। এটি সাদা (অথবা মাঝে মাঝে হলুদ) ঢালটির সাথে রূপরেখা দিয়ে কালো দেওয়া ছিল। "এস" আকার - আকৃতি এবং এটি ধারণকারী হীরা আকৃতির মধ্যে বিভিন্ন আকার এবং আকৃতি পরিবর্তিত হয়েছে। এটির উদাহরণ হল- টেলিভিশন ধারাবাহিকের লোয়েস অ্যান্ড ক্লার্ক। যা থেকে ডিন কাইন কস্টিউমের খুব বড় লোগো : ২০০৬ সালের চলচ্চিত্রের সুপারম্যান রিটার্নে চিত্রিত করা ছাদে তুলনামূলকভাবে ছোট সংস্করণ ছিল লোগোটির। সুপারম্যানের এখানে বেশিরভাগ অবতরণে এবং সেখানে আকৃতি পরিবর্তন করার সময় লোগোটির মূল রঙ ধরে রেখেছে। প্রাথমিক লোগোটি লোগোর কার্যত অন্যান্য ব্যাখ্যাগুলি ভিত্তি করে। [১][২] ১৯৯০ এর দশকের মাঝামাঝি সময়ে, যখন সুপারম্যানের পোশাক এবং তার ক্ষমতাগুলি সংক্ষিপ্তভাবে পরিবর্তিত হয়েছিল। "সুপারম্যান রেড / সুপারম্যান ব্লু" কমিক বইয়ের গল্পের কাহিনীর সময়, পোশাকের পরিবর্তন অনুসারে লাল রঙ এবং সামান্য পরিবর্তিত হয়েছিল এই লোগোটি। ১৯৯৭ সালে সুপারম্যান ভোল ২ # ১২৩-এ সুপারম্যানের নতুন শক্তি তাকে এমন একটি সমস্যা খুঁজে পেতে বাধ্য করেছিল। এই ক্ষমতা সেই সমস্যাগুলো ধারণ করতে সক্ষম ছিল। সুপারম্যানের স্যুট তৈরি করতে কার্যকর উপাদানটি , নীল এবং রৌপ্য পাশাপাশি লেক্স লুথারের সৌজন্যে। কেবল রঙ এবং শক্তিগুলিই বদলে যায়নি, লোগোটি পুনরায় কল্পনা করা "বৈদ্যুতিন" প্রতীক হিসাবেও বিকশিত হয়েছিল। মিনিসারি কিংডম কামে, একজন বয়স্ক সুপারম্যান একটি লাল পেন্টাগনে কালো পটভূমির বিপরীতে এস-জাতীয় প্রতীকটি ছড়িয়ে দিয়েছিলেন। [১]

উপস্থাপনা

প্রাথমিকভাবে, এস-ঢালের একটি অর্থ আছে: এই ছিল কেবল সুপারম্যানের জন্য। প্রথমে বিকল্প অর্থের মাধ্যমে সুপারম্যানের উপস্থাপিতি হয়েছিল, যা ছিল দ্য মুভি। এটি একটি নয়, বরং এলের হাউসের অস্ত্রোপচারের কোটটি জুর-এলকে একটি পরিবার ক্রেস্ট হিসাবে "এস" হিসাবে পরিধান করা হয়েছে। ফোকলোর থেকে বন্ধ হয়ে গেছে সুপারম্যানের গল্পটি। পুনঃরায় তৈরি করার পর সুপারম্যান ছিল ইস্পাতের মানুষ। প্রতীকের গল্পটি ছিল এটি জোনাথন কেন্ট দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং একটি প্রাচীন জাতীয় আমেরিকান প্রতীক থেকে উদ্ভূত হয়েছিল। প্রতীকটি একটি স্থানীয় আমেরিকান উপজাতির দ্বারা কেন্ট পরিবারের একটি পূর্বপুরুষের কাছে প্রদত্ত একটি ঔষধের কম্বলটিতে বৈশিষ্ট্যযুক্ত হয়েছিল বা এসেছিল । ২০০৪ সালে, মার্ক ওয়াইডের সুপারম্যান: জন্মের ধারাবাহিকটি বলে। তিনি বলেন এস-ঢালটি "হোপ" এর জন্য ক্র্রিপ্টোনিয়ান প্রতীক এবং সুপারম্যান বিশ্বাস করেন যে এটি এল এর বাড়ির জন্য অস্ত্রের কোট হিসাবে শুরু হয়েছে। পরে, লেখক জিওফ জনস নিশ্চিত করেছেন যে এটি সত্যিই অস্ত্রের একটি কোট ছিল, সেইসাথে এটি ছিল আশার প্রতীক। ২০১৩ সালের চলচ্চিত্র ম্যান অফ ইস্পাতের মধ্যে, যখন "এস" এর কথা জিজ্ঞাসা করা হয়। তখন সুপারম্যান বলেছেন যে এটি একটি "এস" নয়, বরং "আশা"। এর জন্য ক্রিপ্টোনিয়ান প্রতীক, এবং ব্যাখ্যাটি ২০১৭ সালের চলচ্চিত্রের ন্যায়বিচার লীগের একটি নদীর উপর ভিত্তি করে নির্মিত।

তথ্যসূত্র

  1. "Emblem History"। Supermans-shop.com। ২০১০-০৫-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৯-৩০ 
  2. "S Photo History"। Supermanhomepage.com। সংগ্রহের তারিখ ২০১০-০৯-৩০