ভিডিওটেলিফোনি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: ২০১৭ উৎস সম্পাদনা
চিত্র যোগ #WPWPBN #WPWP
১ নং লাইন: ১ নং লাইন:
{{উৎসহীন|date=জুলাই ২০২১}}
{{উৎসহীন|date=জুলাই ২০২১}}
[[File:Teliris VL Modular.JPG|thumb|২০০৭ সালের এক টেলিউপস্থিতি পদ্ধতি]]
'''ভিডিওটেলিফোনি''' এমন একটা প্রযুক্তি যার মাধ্যমে দু বা ততোধিক লোক একই সাথে ভিডিও এবং অডিও এর আদান-প্রধানের মাধ্যমে সরাসরি কথা বলেতে পারে।এই প্রযুক্তিতে সবাই সবাইকে দেখতে পারে এবং সবাই সবার কথাও শুনতে পারে।
'''ভিডিওটেলিফোনি''' এমন একটা প্রযুক্তি যার মাধ্যমে দু বা ততোধিক লোক একই সাথে [[ভিডিও]] এবং [[অডিও ফাইল ফরমেট|অডিও]] আদান-প্রধানের মাধ্যমে সরাসরি কথা বলেতে পারে।এই প্রযুক্তিতে সবাই সবাইকে দেখতে পারে এবং সবাই সবার কথা শুনতেও পারে।


এই প্রযুক্তি এখন সরকারী কাজ হতে শিক্ষা ক্ষেত্রে,চিকিৎসা ক্ষেত্রে,সরাসরি খবর সরবারহের ক্ষেত্রে,খেলাধুলার ক্ষেত্রে আরও বিভিন্ন জাগায় ব্যবহার হচ্ছে।অনেক স্থানে যারা বধির বা কানে শুনেনা অথবা কথা বলতে পারেনা তাদেরকে সাইন ভাষায় এই প্রযুক্তিতে শিক্ষাদান করানো হয় ।'''ভিডিওটেলিফোনির''' মাধ্যমে এখন বিচার কার্যক্রমও সম্পন্নও করা হয় একে বলা হয় '''ই-কোর্ট''' ,এই ক্ষেত্রে বিচারক তার জায়গায় বসেই বিচার প্রার্থীদের এবং আসামীদের দেখতে পারেন ও তাদের সাথে কথাও বলতে পারেন।এমনকি সরকার তার গণভবনে বসেই বিভিন্নও এলাকার মানুষদের সাথে কথা বলেন এবং তাদের সমস্যার সমাধানের প্রয়োজনীয় প্রদক্ষেপ নিতে পারেন।
এই প্রযুক্তি এখন সরকারী কাজ হতে [[শিক্ষা]] ক্ষেত্রে, [[চিকিৎসা]] ক্ষেত্রে, সরাসরি [[সংবাদ|খবর]] সরবারহের ক্ষেত্রে, [[খেলাধুলা|খেলাধুলাসহ]] আরও বিভিন্ন জাগায় ব্যবহার হচ্ছে। অনেক স্থানে যারা বধির বা কানে শুনেনা অথবা কথা বলতে পারেনা তাদেরকে সাইন ভাষায় এই প্রযুক্তিতে শিক্ষাদান করানো হয়। ভিডিওটেলিফোনির মাধ্যমে এখন বিচার কার্যক্রমও সম্পন্নও করা হয় একে বলা হয় ই-কোর্ট, এই ক্ষেত্রে বিচারক তার জায়গায় বসেই বিচার প্রার্থীদের এবং আসামীদের দেখতে পারেন ও তাদের সাথে কথাও বলতে পারেন। এমনকি সরকার তার গণভবনে বসেই বিভিন্নও এলাকার মানুষদের সাথে কথা বলেন এবং তাদের সমস্যার সমাধানের প্রয়োজনীয় প্রদক্ষেপ নিতে পারেন।


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৫:৫০, ২ জুলাই ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

২০০৭ সালের এক টেলিউপস্থিতি পদ্ধতি

ভিডিওটেলিফোনি এমন একটা প্রযুক্তি যার মাধ্যমে দু বা ততোধিক লোক একই সাথে ভিডিও এবং অডিও আদান-প্রধানের মাধ্যমে সরাসরি কথা বলেতে পারে।এই প্রযুক্তিতে সবাই সবাইকে দেখতে পারে এবং সবাই সবার কথা শুনতেও পারে।

এই প্রযুক্তি এখন সরকারী কাজ হতে শিক্ষা ক্ষেত্রে, চিকিৎসা ক্ষেত্রে, সরাসরি খবর সরবারহের ক্ষেত্রে, খেলাধুলাসহ আরও বিভিন্ন জাগায় ব্যবহার হচ্ছে। অনেক স্থানে যারা বধির বা কানে শুনেনা অথবা কথা বলতে পারেনা তাদেরকে সাইন ভাষায় এই প্রযুক্তিতে শিক্ষাদান করানো হয়। ভিডিওটেলিফোনির মাধ্যমে এখন বিচার কার্যক্রমও সম্পন্নও করা হয় একে বলা হয় ই-কোর্ট, এই ক্ষেত্রে বিচারক তার জায়গায় বসেই বিচার প্রার্থীদের এবং আসামীদের দেখতে পারেন ও তাদের সাথে কথাও বলতে পারেন। এমনকি সরকার তার গণভবনে বসেই বিভিন্নও এলাকার মানুষদের সাথে কথা বলেন এবং তাদের সমস্যার সমাধানের প্রয়োজনীয় প্রদক্ষেপ নিতে পারেন।

তথ্যসূত্র

বহিঃসংযোগ