মাদখালি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
নতুন পৃষ্ঠা: মাদখালি বৃহত্তর সালাফি আন্দোলনের অভ্যন্তর...
 
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
মাদখালি বৃহত্তর [[সালাফি আন্দোলন|সালাফি আন্দোলনের]] অভ্যন্তরে একটা বিশেষ চিন্তাধারা, যেটা মূলত [[রাবী আল-মাদখালি]]<nowiki/>র লেখা থেকে প্রভাবিত। আরব রাষ্ট্রসমূহ সবসময় তাদের ধর্মনিরপেক্ষতা সমর্থনের জন্য মাদখালিকে সমর্থন দিয়ে এসেছে, যেটা সাধারণত অন্যান্য [[সালাফি আন্দোলন|সালাফি আন্দোলনের]] লোকেরা করে না। আর সম্প্রতি ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের জন্য সমর্থন হ্রাসই সৌদি আরবে মাদখালিদের জনপ্রিয়তা হ্রাসের কারণ।
'''মাদখালি''' বৃহত্তর [[সালাফি আন্দোলন|সালাফি আন্দোলনের]] অভ্যন্তরে একটা বিশেষ চিন্তাধারা, যেটার [[রাবী আল-মাদখালি]]<nowiki/>র লেখা চিন্তাধারা। মাদখালিরা যেহেতু [[অসম্প্রদায়িক]] রাষ্ট্রব্যবস্থা সমর্থন করে এসেছে, আরব রাষ্ট্রসমূহও তাদের দীর্ঘসময় সমর্থন দিয়ে এসেছে। এ সমর্থন অধুনা কমে এসেছে, যেহেতু এসব রাষ্ট্রে অসাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থার প্রতি সমর্থনও কমে এসেছে। সৌদি আরবে এদের জনপ্রিয়তা বিশ্বস্ততা উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার পর, এ আন্দোলন মূলত এখন ইউরোপিয় মুসলিম সম্প্রদায়ের মাঝে টিকে আছে।

যদিও এ আন্দোলনের উৎসভূমি সৌদি আরব, পরবর্তীতে এটা ইউরোপিয় মুসলিম গোষ্ঠীর পরিচয় হয়ে পড়ে।

০৭:১১, ১৯ জুন ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

মাদখালি বৃহত্তর সালাফি আন্দোলনের অভ্যন্তরে একটা বিশেষ চিন্তাধারা, যেটার রাবী আল-মাদখালির লেখা ও চিন্তাধারা। মাদখালিরা যেহেতু অসম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা সমর্থন করে এসেছে, আরব রাষ্ট্রসমূহও তাদের দীর্ঘসময় সমর্থন দিয়ে এসেছে। এ সমর্থন অধুনা কমে এসেছে, যেহেতু এসব রাষ্ট্রে অসাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থার প্রতি সমর্থনও কমে এসেছে। সৌদি আরবে এদের জনপ্রিয়তা ও বিশ্বস্ততা উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার পর, এ আন্দোলন মূলত এখন ইউরোপিয় মুসলিম সম্প্রদায়ের মাঝে টিকে আছে।