ইউরোফাইটার টাইফুন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
Logo story (আলোচনা | অবদান)
সংশোধন, সম্প্রসারণ, ট্যাগ যোগ/বাতিল, বানান সংশোধন
২২ নং লাইন: ২২ নং লাইন:
|}
|}


'''ইউরোফাইটার টাইফুন''' হল একটি ইউরোপীয় [[দৈত্ব-ইঞ্জিন|দ্বি-ইঞ্জিন]], [[ক্যানার্ড (বিমানচালনাবিদ্যা)|ক্যানার্ড]] [[ডেল্টা উইং]], [[বহুভূমিকাযুক্ত যুদ্ধবিমান]]।<ref name="firstline" /><ref name="first2" /> টাইফুনকে মূলত একটি বায়ু শ্রেষ্ঠত্বের যোদ্ধা হিসাবে নকশা করা হয়<ref name="first3" /> এবং [[এয়ারবাস]], [[বিএই ব্যবস্থা]] ও [[লিওনার্দো এসপিএ|লিওনার্দোর]] একটি [[সহায় সংস্থা|কনসোর্টিয়াম]] দ্বারা নির্মিত, যা একটি যৌথ [[নিয়ন্ত্রণকারী সংস্থা|হোল্ডিং সংস্থা]] [[ইউরোফাইটার জিএমবিএইচ|ইউরোফাইটার জগডফ্লুজেগ জিএমবিএইচ]]-এর মাধ্যমে এই প্রকল্পের বেশিরভাগ অংশ পরিচালনা করা হয়। [[ন্যাটো ইউরোফাইটার অ্যান্ড টর্নেডো ম্যানেজমেন্ট এজেন্সি]] প্রকল্পটি পরিচালনা করে এবং এই বিমানের প্রধান গ্রাহক।<ref name="NETMA" />
'''ইউরোফাইটার টাইফুন''' হল একটি ইউরোপীয় দুই ইঞ্জিন বিশিষ্ট, [[ক্যানার্ড (বিমানচালনাবিদ্যা)|ক্যানার্ড]] [[ডেল্টা উইং]], [[বহুভূমিকাযুক্ত যুদ্ধবিমান]]।<ref name="firstline" /><ref name="first2" /> টাইফুনকে মূলত একটি এয়ার সুপিরিওর ফাইটার হিসাবে নকশা করা হয়<ref name="first3" /> এবং [[এয়ারবাস]], [[বিএই ব্যবস্থা]] ও [[লিওনার্দো এসপিএ|লিওনার্দোর]] একটি [[সহায় সংস্থা|কনসোর্টিয়াম]] দ্বারা নির্মিত, যা একটি যৌথ [[নিয়ন্ত্রণকারী সংস্থা|হোল্ডিং সংস্থা]] [[ইউরোফাইটার জিএমবিএইচ|ইউরোফাইটার জগডফ্লুজেগ জিএমবিএইচ]]-এর মাধ্যমে এই প্রকল্পের বেশিরভাগ অংশ পরিচালনা করা হয়। [[ন্যাটো ইউরোফাইটার অ্যান্ড টর্নেডো ম্যানেজমেন্ট এজেন্সি]] প্রকল্পটি পরিচালনা করে এবং এই বিমানের প্রধান গ্রাহক।<ref name="NETMA" />


১৯৮৩ সালে ''ফিউচার ইউরোপিয়ান ফাইটার এয়ারক্রাফট প্রোগ্রামের '' ('''বাংলা:''' ভবিষ্যতের ইউরোপীয় যুদ্ধবিমান কার্যক্রম) মাধ্যমে বিমানের উন্নয়ন কার্যকরভাবে শুরু হয় [[যুক্তরাজ্য]], [[জার্মানি]], [[ফ্রান্স]], [[ইতালি]] ও [[স্পেন|স্পেনের]] মধ্যে একটি বহুজাতিক সহযোগিতায়। নকশার কর্তৃত্ব ও কর্মক্ষম প্রয়োজনীয়তার বিষয়ে মতবিরোধের ফলে [[ফ্রান্স]] [[দাসো রাফাল|ডাসল্ট রাফালে]] স্বাধীনভাবে উন্নয়নের জন্য কনসোর্টিয়াম ছেড়ে চলে যায়। একটি প্রযুক্তি প্রদর্শনের বিমান [[ব্রিটিশ অ্যারোস্পেস ইএপি]] ১৯৮৬ সালের ৬ আগস্টে প্রথম উড্ডয়ন করে; চূড়ান্তভাবে ইউরোফাইটারের প্রথম প্রোটোটাইপ ১৯৯৪ সালের ২৭ শে মার্চ তার প্রথম উড্ডয়ন করে। বিমানের নাম টাইফুন ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে গৃহীত হয় এবং সেই বছর প্রথম উৎপাদন চুক্তিও স্বাক্ষরিত হয়।
১৯৮৩ সালে ফিউচার ইউরোপিয়ান ফাইটার এয়ারক্রাফট প্রোগ্রামের মাধ্যমে বিমানের উন্নয়ন কার্যকরভাবে শুরু হয় [[যুক্তরাজ্য]], [[জার্মানি]], [[ফ্রান্স]], [[ইতালি]] ও [[স্পেন|স্পেনের]] মধ্যে একটি বহুজাতিক সহযোগিতায়। নকশার কর্তৃত্ব ও কর্মক্ষম প্রয়োজনীয়তার বিষয়ে মতবিরোধের ফলে [[ফ্রান্স]] [[দাসো রাফাল|ড্যসাল্ট রাফালে]] স্বাধীনভাবে উন্নয়নের জন্য কনসোর্টিয়াম ছেড়ে চলে যায়। একটি প্রযুক্তি প্রদর্শনের বিমান [[ব্রিটিশ অ্যারোস্পেস ইএপি]] ১৯৮৬ সালের ৬ আগস্টে প্রথম উড্ডয়ন করে; চূড়ান্তভাবে ইউরোফাইটারের প্রথম প্রোটোটাইপ ১৯৯৪ সালের ২৭ শে মার্চ তার প্রথম উড্ডয়ন করে। বিমানের নাম টাইফুন ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে গৃহীত হয় এবং সেই বছর প্রথম উৎপাদন চুক্তিও স্বাক্ষরিত হয়।


[[ঠাণ্ডা যুদ্ধ|ঠাণ্ডা যুদ্ধের]] হঠাৎ সমাপ্তির ফলে ইউরোপীয়দের মধ্যে যুদ্ধবিমানের চাহিদা হ্রাস পেয়ে বিমানের ব্যয় ও কাজের অংশ নিয়ে বিতর্ক শুরু হয় এবং টাইফুনের উন্নয়নকে আরও দীর্ঘায়িত করে: টাইফুন ২০০৩ সালে কর্মক্ষম পরিষেবায় প্রবেশ করে এবং বর্তমানে এখন [[অস্ট্রিয়া]], [[ইতালি]], [[জার্মানি]], [[যুক্তরাজ্য]], [[স্পেন]], [[সৌদি আরব]] ও [[ওমান|ওমানের]] বিমান বাহিনীর সাথে কাজ করছে। কুয়েত ও কাতারও বিমান ক্রয়ের জন্য আবেদন করেছে, ২০১৯ সাল হিসাবে বিভিন্ন দেশের দ্বারা মোট ৬২৩ টি বিমান সংগ্রহ করা হয়েছে।
[[ঠাণ্ডা যুদ্ধ|ঠাণ্ডা যুদ্ধের]] হঠাৎ সমাপ্তির ফলে ইউরোপীয়দের মধ্যে যুদ্ধবিমানের চাহিদা হ্রাস পেয়ে বিমানের ব্যয় ও কাজের অংশ নিয়ে বিতর্ক শুরু হয় এবং টাইফুনের উন্নয়নকে আরও দীর্ঘায়িত করে: টাইফুন ২০০৩ সালে কর্মক্ষম পরিষেবায় প্রবেশ করে এবং বর্তমানে এখন [[অস্ট্রিয়া]], [[ইতালি]], [[জার্মানি]], [[যুক্তরাজ্য]], [[স্পেন]], [[সৌদি আরব]] ও [[ওমান|ওমানের]] বিমান বাহিনীর সাথে কাজ করছে। কুয়েত ও কাতারও বিমান ক্রয়ের জন্য আবেদন করেছে, ২০১৯ সাল হিসাবে বিভিন্ন দেশের দ্বারা মোট ৬২৩ টি বিমান সংগ্রহ করা হয়েছে।


ইউরোফাইটার টাইফুন একটি অত্যন্ত চতুর বিমান, এটি যুদ্ধের ক্ষেত্রে চূড়ান্ত কার্যকর ডগা ফাইটার হিসাবে নকশাকৃত।<ref name="JDW" /> পরবর্তী সময়ে উৎপাদিত বিমানগুলি বায়ু থেকে পৃষ্ঠতলের স্ট্রাইক মিশনগুলি সম্পাদন এবং স্টর্ম শ্যাডো ও ব্রিমস্টোন ক্ষেপণাস্ত্র সহ ক্রমবর্ধমান সংখ্যক অস্ত্রাগার এবং সরঞ্জামের সাথে সামঞ্জস্য রাখতে উন্নততরভাবে সজ্জিত করা হয়। যুক্তরাজ্যের [[রয়্যাল এয়ার ফোর্স]] (আরএএফ) ও ইতালীয় বিমান বাহিনীর সাথে [[২০১১ সালে লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ|২০১১ সালে লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের]] সময় যুদ্ধে টাইফুনের ব্যবহারের সূচনা হয়, বিমান পুনরুদ্ধার ও স্থল-অবরোধ অভিযান সম্পাদন করে। এই ধরনটি বেশিরভাগ গ্রাহক দেশগুলির জন্য বিমান প্রতিরক্ষা শুল্কের প্রাথমিক দায়িত্বও নিয়েছে।
ইউরোফাইটার টাইফুন একটি অত্যন্ত চতুর বিমান, এটি যুদ্ধের ক্ষেত্রে চূড়ান্ত কার্যকর ডগ ফাইটার হিসাবে নকশাকৃত।<ref name="JDW" /> পরবর্তী সময়ে উৎপাদিত বিমানগুলি বায়ু থেকে ভূমির স্ট্রাইক মিশনগুলি সম্পাদন এবং স্টর্ম শ্যাডো ও ব্রিমস্টোন ক্ষেপণাস্ত্র সহ ক্রমবর্ধমান সংখ্যক অস্ত্রাগার এবং সরঞ্জামের সাথে সামঞ্জস্য রাখতে উন্নততরভাবে সজ্জিত করা হয়। যুক্তরাজ্যের [[রয়্যাল এয়ার ফোর্স]] (আরএএফ) ও ইতালীয় বিমান বাহিনীর সাথে [[২০১১ সালে লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ|২০১১ সালে লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের]] সময় যুদ্ধে টাইফুনের ব্যবহারের সূচনা হয়, বিমান পুনরুদ্ধার ও স্থল-অবরোধ অভিযান সম্পাদন করে। এই ধরনটি বেশিরভাগ গ্রাহক দেশগুলির জন্য বিমান প্রতিরক্ষা শুল্কের প্রাথমিক দায়িত্বও নিয়েছে।


=== ইঞ্জিন ===
== বৈকল্পিকগুলি ==
ইউরোফাইটার টাইফুনে দুটি ইউরোজেট [[:en:Eurofighter_Typhoon#Engines|EJ200]] ইঞ্জিন লাগানো হয়েছে, যার প্রত্যেকটি 60 কেএন (13,500 এলবিএফ) শুকনো থ্রাস্ট উৎপন্ন করে ।
{{মূল নিবন্ধ| ইউরোফাইটার টাইফুন বৈকল্পিকগুলি}}

ইউরোফাইটার একক আসন এবং দুটি আসন বৈকল্পিক উৎপাদন করে। দ্বি-আসনের বৈকল্পিকটি কার্যকরভাবে ব্যবহৃত হয় না, তবে এটি কেবল প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হয়, যদিও এটিও যুদ্ধে সক্ষম। বিমানটি তিনটি প্রধান মানের ভিত্তিতে নির্মিত হয়; সাতটি উন্নয়নমূলক বিমান (ডিএ), পরবর্তী ব্যবস্থা উন্নয়নের জন্য সাতটি স্ট্যান্ডার্ড ইনস্ট্রুমেন্টেড প্রোডাকশন এয়ারক্রাফ্ট (আইপিএ)<ref name="IPA" /> এবং ধারাবাহিক ভাবে উৎপাদিত বিমানের একটি অব্যাহত সংখ্যা। উৎপাদিত বিমান এখন অংশীদার দেশগুলির বিমান বাহিনীর সাথে চালু রয়েছে।

ট্র্যাঞ্চ ১ বিমানটি ২০০০ সাল থেকে উৎপাদিত হয়। প্রতিটি সফ্টওয়্যার আপগ্রেডের ফলে ব্লক হিসাবে পরিচিত আলাদা স্ট্যান্ডার্ডের বিমানের ক্ষমতা ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি করা হচ্ছে।<ref name="efb5" /> ব্লক৫ স্ট্যান্ডার্ড প্রবর্তনের সাথে সাথে, আর২ রিট্রোফিট প্রোগ্রাম সমস্ত ট্র্যাঞ্চ১ বিমানকে সেই স্ট্যান্ডার্ডে আনতে শুরু করে।<ref name="efb5" />


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==

১২:৫৬, ৮ জুন ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

ইউরোফাইটার টাইফুন
একটি আরএএফ টাইফুন এফ২ মাচ লুপ-এর মাধ্যমে উড়ছে
ভূমিকা মাল্ট্রোল ফাইটার
উৎস দেশ বহুজাতিক
নির্মাতা ইউরোফাইটার জগডফ্লুজেগ জিএমবিএইচ
প্রথম উড্ডয়ন ২৭ মার্চ ১৯৯৪[১]
প্রবর্তন ৪ অগাস্ট ২০০৩
অবস্থা পরিষেবায় নিযুক্ত
মুখ্য ব্যবহারকারী রয়েল এয়ার ফোর্স
জার্মান বিমানবাহিনী
ইতালীয় বিমানবাহিনী
স্পেনীয় বিমানবাহিনী
অন্য ব্যবহারকারীদের জন্য নিচে দেখুন
নির্মিত হচ্ছে ১৯৯৪–বর্তমান
নির্মিত সংখ্যা ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ৫৭১ টি[২]
ইউনিট খরচ €৯০ মিলিয়ন (ব্যবস্থার ব্যয় ট্রান্স ৩এ)[৩]
£১২৫ মিলিয়ন (উন্নয়ন + উৎপাদন ব্যয় সহ)) [৪]
যা হতে উদ্ভূত ব্রিটিশ এরোস্পেস ইএপি
রূপভেদ ইউরোফাইটার টাইফুন বৈকল্পিকগুলি

ইউরোফাইটার টাইফুন হল একটি ইউরোপীয় দুই ইঞ্জিন বিশিষ্ট, ক্যানার্ড ডেল্টা উইং, বহুভূমিকাযুক্ত যুদ্ধবিমান[৫][৬] টাইফুনকে মূলত একটি এয়ার সুপিরিওর ফাইটার হিসাবে নকশা করা হয়[৭] এবং এয়ারবাস, বিএই ব্যবস্থালিওনার্দোর একটি কনসোর্টিয়াম দ্বারা নির্মিত, যা একটি যৌথ হোল্ডিং সংস্থা ইউরোফাইটার জগডফ্লুজেগ জিএমবিএইচ-এর মাধ্যমে এই প্রকল্পের বেশিরভাগ অংশ পরিচালনা করা হয়। ন্যাটো ইউরোফাইটার অ্যান্ড টর্নেডো ম্যানেজমেন্ট এজেন্সি প্রকল্পটি পরিচালনা করে এবং এই বিমানের প্রধান গ্রাহক।[৮]

১৯৮৩ সালে ফিউচার ইউরোপিয়ান ফাইটার এয়ারক্রাফট প্রোগ্রামের মাধ্যমে বিমানের উন্নয়ন কার্যকরভাবে শুরু হয় যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালিস্পেনের মধ্যে একটি বহুজাতিক সহযোগিতায়। নকশার কর্তৃত্ব ও কর্মক্ষম প্রয়োজনীয়তার বিষয়ে মতবিরোধের ফলে ফ্রান্স ড্যসাল্ট রাফালে স্বাধীনভাবে উন্নয়নের জন্য কনসোর্টিয়াম ছেড়ে চলে যায়। একটি প্রযুক্তি প্রদর্শনের বিমান ব্রিটিশ অ্যারোস্পেস ইএপি ১৯৮৬ সালের ৬ আগস্টে প্রথম উড্ডয়ন করে; চূড়ান্তভাবে ইউরোফাইটারের প্রথম প্রোটোটাইপ ১৯৯৪ সালের ২৭ শে মার্চ তার প্রথম উড্ডয়ন করে। বিমানের নাম টাইফুন ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে গৃহীত হয় এবং সেই বছর প্রথম উৎপাদন চুক্তিও স্বাক্ষরিত হয়।

ঠাণ্ডা যুদ্ধের হঠাৎ সমাপ্তির ফলে ইউরোপীয়দের মধ্যে যুদ্ধবিমানের চাহিদা হ্রাস পেয়ে বিমানের ব্যয় ও কাজের অংশ নিয়ে বিতর্ক শুরু হয় এবং টাইফুনের উন্নয়নকে আরও দীর্ঘায়িত করে: টাইফুন ২০০৩ সালে কর্মক্ষম পরিষেবায় প্রবেশ করে এবং বর্তমানে এখন অস্ট্রিয়া, ইতালি, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, সৌদি আরবওমানের বিমান বাহিনীর সাথে কাজ করছে। কুয়েত ও কাতারও বিমান ক্রয়ের জন্য আবেদন করেছে, ২০১৯ সাল হিসাবে বিভিন্ন দেশের দ্বারা মোট ৬২৩ টি বিমান সংগ্রহ করা হয়েছে।

ইউরোফাইটার টাইফুন একটি অত্যন্ত চতুর বিমান, এটি যুদ্ধের ক্ষেত্রে চূড়ান্ত কার্যকর ডগ ফাইটার হিসাবে নকশাকৃত।[৯] পরবর্তী সময়ে উৎপাদিত বিমানগুলি বায়ু থেকে ভূমির স্ট্রাইক মিশনগুলি সম্পাদন এবং স্টর্ম শ্যাডো ও ব্রিমস্টোন ক্ষেপণাস্ত্র সহ ক্রমবর্ধমান সংখ্যক অস্ত্রাগার এবং সরঞ্জামের সাথে সামঞ্জস্য রাখতে উন্নততরভাবে সজ্জিত করা হয়। যুক্তরাজ্যের রয়্যাল এয়ার ফোর্স (আরএএফ) ও ইতালীয় বিমান বাহিনীর সাথে ২০১১ সালে লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের সময় যুদ্ধে টাইফুনের ব্যবহারের সূচনা হয়, বিমান পুনরুদ্ধার ও স্থল-অবরোধ অভিযান সম্পাদন করে। এই ধরনটি বেশিরভাগ গ্রাহক দেশগুলির জন্য বিমান প্রতিরক্ষা শুল্কের প্রাথমিক দায়িত্বও নিয়েছে।

ইঞ্জিন

ইউরোফাইটার টাইফুনে দুটি ইউরোজেট EJ200 ইঞ্জিন লাগানো হয়েছে, যার প্রত্যেকটি 60 কেএন (13,500 এলবিএফ) শুকনো থ্রাস্ট উৎপন্ন করে ।

তথ্যসূত্র

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; maiden নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. Jennings, Gareth (২৬ অক্টোবর ২০২০)। "Italy receives final Eurofighter, closing core nation programme of record"Janes। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০২০ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; kunden নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; NAO নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; firstline নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; first2 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  7. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; first3 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  8. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; NETMA নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  9. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; JDW নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ