উইকিপিডিয়া:বট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Almabot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: gd:Wikipedia:Bot policy
Almabot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: zh-min-nan:Wikipedia:Bot
১৫৯ নং লাইন: ১৫৯ নং লাইন:
[[yo:Wikipedia:Àwọn Bot]]
[[yo:Wikipedia:Àwọn Bot]]
[[zh:Wikipedia:机器人]]
[[zh:Wikipedia:机器人]]
[[zh-min-nan:Wikipedia:Bot]]
[[zh-yue:Wikipedia:機械人政策]]
[[zh-yue:Wikipedia:機械人政策]]

১৩:২১, ১২ অক্টোবর ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

"WP:B" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো Wikipedia:Bureaucrats, Wikipedia:Blocking policy অথবা Wikipedia:Wikipedia is not a bureaucracy পাতাটি খুজছেন।
"WP:BOT" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো উইকিপিডিয়া:বট স্ক্রিপ্ট পাতাটি খুজছেন।

বট (Bot) হল সম্পূর্ণ বা আংশিকভাবে স্বয়ংক্রিয় সরঞ্জাম। বটগুলি প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়ার ১,৫১,৪৪৩টি নিবন্ধে স্বয়ংক্রিয়ভাবে ত্রুটি সংশোধন ও অন্যান্য কাজ করে থাকে। বট যেকোন ধরনের সম্পাদনার কাজ অত্যন্ত দ্রুতগতিতে করতে পারে। নিবন্ধ সম্পাদনা ছাড়াও এটি উইকিপিডিয়ার ডিজাইন অথবা পরিচালনা সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে পারে। মূলত এ ধরনের কাজগুলি করার জন্যই উইকিপিডিয়ায় বট তৈরী করা হয়।

বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে বট এর মোট ০টি কাজ অনুমোদন করা হয়েছে; যদিও এদের সবগুলি নিয়মিত সম্পাদনার কাজ করে না। বট কোন সম্পাদনার কাজ করলে ব্যবহারকারী আলাপ পাতায় বার্তার মাধ্যমে নির্দেশ করা থাকে। কোন কোন বট {{bots}} ট্যাগএর মাধ্যমে এই কাজটি করে থাকে। পরিচালনা শেষ এমন বটগুলির তালিকা পাওয়া যাবে Category:Wikipedia bots which are exclusion compliant পাতায়।

এখনপর্যন্ত বট নীতিমালা অনুযায়ী বাংলা উইকিপিডিয়ায় ১৭ বট অনুমোদন করা হয়েছে।

বট ছাড়াও আংশিক সয়ংক্রিয় বাবে নিবন্ধ সম্পাদনার জন্য বিভিন্ন সরঞ্জাম রয়েছে।

উইকিপিডিয়া বট এর ইতিহাস

উইকিপিডিয়ায় বট তৈরী করা হয় কোন একটি বা একাধিক নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য। অতীতে খব অল্প সময়ের মধ্যে একাদিক নিবন্ধ তৈরীর জন্য বট ব্যবহার করা হয়েছিল । তবে এটির যথেচ্ছা ব্যবহারের ফলে বট তৈরীর নীতিমালা তৈরী করা হয়।

বট তৈরীর নীতিমালা

উইকিপিডিয়া বট তৈরীর নীতিমালা অনুযায়ী বট অবশ্যই কোন ক্ষতিকর কাজে ব্যবহার কর যাবে না। বট ব্যবহারের পূর্বে অনুমোদন নিতে দায়িত্বশীলভাবে এটি ব্যবহার করতে হবে এবং প্রতিটি বট আলাদা অ্যাকাউন্ট থেকে বট তৈরী করতে হবে।

বট অনুমোদনকারী দল

বট অনুমোদনকারী দল বাংলা উইকিপিডিয়ায় বট বিষয়ক সকল কারিগরি ও মান নিয়ন্ত্রন সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহন করে থাকে। বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাটরাই কারিগরিভাবে বট ফ্ল্যাগিং এর ক্ষমতা রাখেন।

সয়ংক্রিয় বট তৈরীর জন্য একটি আলাদা অ্যাকাউন্টের প্রয়োজন হয় । এই অ্যাকাউন্টটি Wikipedia:Bots/Requests for approval পাতায় আবেদন করে পাওয়া সম্ভব।

বট তৈরীর পদ্ধতি

উইকিপিডিয়ায় বট তৈরীর জন্য কম্পিউটার প্রোগ্রামিং সংক্রান্ত কিছু জ্ঞান থাকাতে হয়, তাছাড়া রেগুলার এক্সপ্রেশন সম্পর্কে ধারনা থাকলে বট সম্পাদনার কাজ সহজে করা যায় ।

পার্ল, পিএইচপি, পাইথন, মাইক্রোসফট ডট নেট, জাভা, রুবি ইত্যাদি প্রোগ্রামিং ভাষার লাইব্রেরী ব্যবহারক করে বট তৈরী করা যাবে। Pywikipedia (পাইথন উইকিবট ফ্রেমওয়ার্ক) পাতায় উইকিপিডিয়ায় বট তৈরীর জন্য বিশেষভাবে তৈরী কিছু টুল পাওয়া যাবে।

উদাহরণ

আরও দেখুন

উইকিপিডিয়া প্রকল্প
সাহায্য
মেটা উইকি