ইহরাম: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
InternetArchiveBot (আলোচনা | অবদান)
1টি উৎস উদ্ধার করা হল ও 0টি অকার্যকর হিসেবে চিহ্নিত করা হল। #IABot (v2.0beta10ehf1)
হটক্যাটের মাধ্যমে বিষয়শ্রেণী:ইসলামি পোশাক যোগ
৩১ নং লাইন: ৩১ নং লাইন:
[[বিষয়শ্রেণী:হজ্জ]]
[[বিষয়শ্রেণী:হজ্জ]]
[[বিষয়শ্রেণী:হজ্জের পরিভাষা]]
[[বিষয়শ্রেণী:হজ্জের পরিভাষা]]
[[বিষয়শ্রেণী:ইসলামি পোশাক]]

১৭:৫৭, ২৫ মে ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

ইহরাম (إحرام iḥrām, from the triconsonantal root Ḥ-R-M) হল হজ্জ বা উমরার জন্য নির্ধারিত একটি অবস্থা। মিকাত নামক নির্ধারিত স্থানগুলো অতিক্রম করার পূর্বেই ইহরাম অবস্থা ধারণ করতে হয়। ইহরামের নির্দিষ্ট পোশাক ও কিছু নির্দিষ্ট নিয়মকানুন রয়েছে।

বিধিনিষেধ

ইহরাম অবস্থায় কোনো পুরুষ সেলাইযুক্ত কাপড় পড়তে পারে না। এর বদলে দুই খন্ড সাদা সেলাইবিহীন কাপড় পড়তে হয়। এসময় সুগন্ধি ব্যবহার করা নিষেধ। মহিলারা সাধারণ পোশাক পড়তে পারে তবে এসময় মুখ খোলা রাখতে হয়।[১]

আচরণবিধি

ইহরাম অবস্থায় চুল, দাড়ি, নখ এসব কাটা নিষেধ। কোনোপ্রকার সুগন্ধি ব্যবহার করার ক্ষেত্রেও নিষেধজ্ঞা রয়েছে। ইহরাম অবস্থা থেকে মুক্ত হওয়ার সময় মাথা মুন্ডন বা খুব ছোট করে চুল ছেটে ফেলতে হয় এবং এরপর থেকে চুল, দাড়ি, নখ কাটার অনুমতি রয়েছে। মহিলাদের মাথা মুন্ডন করতে হয় না। বরং চুলের কিছু অংশ কেটে ফেলতে হয়।

অন্যান্য নিষিদ্ধ কাজের মধ্যে রয়েছে কোনো প্রাণী হত্যা, ঝগড়া বা লড়াই করা, যৌন সম্পর্ক স্থাপন ইত্যাদি। এছাড়া সাধারণ সময় নিষিদ্ধ কাজসমূহও এসময় নিষিদ্ধ থাকে। দৃষ্টি সংযত রাখা অন্যান্য সময়ের মত এসময়ও গুরুত্বপূর্ণ।

সুগন্ধি সাবান ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় সুগন্ধিহীন সাবান ব্যবহার করা হয়। সাধারণ জীবনের মত সকল প্রকার অহংকার বা খারাপ আচরণ ও চিন্তা এসময় মন থেকে দূরে রাখতে বলা হয়। দৈনন্দিন জীবনের ব্যস্ততার বাইরে এসে এসময় শুধু আল্লাহর স্মরণ করা হাজিদের দায়িত্বের মধ্যে পড়ে।

আরও দেখুন

তথ্যসূত্র

বহিঃসংযোগ