বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
লিংক
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
লিংক
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
২৯ নং লাইন: ২৯ নং লাইন:
}}
}}


'''বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড''' বাংলাদেশের একটি বেসরকারি বাণিজ্যিক [[ব্যাংক]]। এটি ১৯৯৮ সালের ১ জুন ব্যাংক কোম্পানি আইন ১৯৯১- এর অধীনে প্রতিষ্ঠিত হয় এবং কোম্পানি আইন ১৯৯৪-এর অধীনে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়। ব্যাংকটির প্রধান কার্যালয় ৫২-৫৩, দিলকুশা বাণিজ্যিক এলাকা, [[মতিঝিল]], [[ঢাকা]], [[বাংলাদেশ|বাংলাদেশে]] অবস্থিত।
'''বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড''' বাংলাদেশের একটি বেসরকারি বাণিজ্যিক [[ব্যাংক]]। এটি ১৯৯৮ সালের ১ জুন ব্যাংক কোম্পানি আইন ১৯৯১- এর অধীনে প্রতিষ্ঠিত হয় এবং কোম্পানি আইন ১৯৯৪-এর অধীনে [[পাবলিক লিমিটেড কোম্পানি]] হিসেবে নিবন্ধিত হয়। ব্যাংকটির প্রধান কার্যালয় ৫২-৫৩, দিলকুশা বাণিজ্যিক এলাকা, [[মতিঝিল]], [[ঢাকা]], [[বাংলাদেশ|বাংলাদেশে]] অবস্থিত।


== ইতিহাস ==
== ইতিহাস ==

০৫:৪৮, ২১ মে ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড
বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড
বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড
প্রধান কার্যালয়মতিঝিল,ঢাকা, বাংলাদেশ
প্রতিষ্ঠিত১ জুন ১৯৯৮ (1998-06-01)
মালিকানাবেসরকারি
ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাওমর ফারুক
ওয়েবসাইটwww.bcblbd.com

বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। এটি ১৯৯৮ সালের ১ জুন ব্যাংক কোম্পানি আইন ১৯৯১- এর অধীনে প্রতিষ্ঠিত হয় এবং কোম্পানি আইন ১৯৯৪-এর অধীনে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়। ব্যাংকটির প্রধান কার্যালয় ৫২-৫৩, দিলকুশা বাণিজ্যিক এলাকা, মতিঝিল, ঢাকা, বাংলাদেশে অবস্থিত।

ইতিহাস

বাংলাদেশ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড অবসায়নের মাধ্যমে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ২৭ জানুয়ারি ১৯৮৬ সালে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়ে ব্যবসায় পরিচালনা করছিল। কিন্তু, ১৯৯২ সালে প্রতিষ্ঠানটি গভীর তারল্য সংকটে পরে, ফলে বাংলাদেশ ব্যাংক এটির কার্যক্রম পরিচালনায় নিষেধাজ্ঞা দিয়ে প্রশাসক নিয়োগ দেয়। পরবর্তীতে, বাংলাদেশ ব্যাংকের সুপারিশক্রমে বাংলাদেশ সরকার প্রতিষ্ঠানটিকে বিলুপ্ত ঘোষণা করে ১৯৯৮ সালের ১ জুন বাংলাদেশ কমার্স ব্যাংক প্রতিষ্ঠা করে। ব্যাংকটি পরিচালনায় সরকার ৯ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পর্ষদ নিয়োগ দেয়। ১৯৯৯ সালের ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড তফশিলি বাণিজ্যিক ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করে।[১]

পরিচালনা

বর্তমানে ব্যাংকটি পরিচালনায় ১০ সদস্যের একটি পরিচালনা পর্ষদ নিয়োজিত রয়েছেন। অন্যদিকে, এটির সার্বিক কার্যক্রম সম্পন্ন ও তত্বাবধানে একটি ব্যবস্থাপনা কমিটি রয়েছে। পরিচালনা পর্ষদের বর্তমান চেয়ারম্যান রশিদ আহমেদ চৌধুরী এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক।[২] [৩]

তথ্যসূত্র

  1. "বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড" 
  2. "Bangladesh Commerce Bank Ltd"www.bcblbd.com। সংগ্রহের তারিখ ২০২১-০৫-২১ 
  3. "Bangladesh Commerce Bank Ltd"www.bcblbd.com। সংগ্রহের তারিখ ২০২১-০৫-২১ 

আরও দেখুন