উইকিপিডিয়া:আপনি জানেন কি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Jayantanth (আলোচনা | অবদান)
fix
Bellayet (আলোচনা | অবদান)
২৯ নং লাইন: ২৯ নং লাইন:
==আজাকি নিয়ম কানুন==
==আজাকি নিয়ম কানুন==
*অনুগ্রহ করে প্রস্তাবনাগুলো নিরপেক্ষ রাখবেন এবং কোন নির্দিষ্ট আপডেটে বিভিন্ন ক্ষেত্রের আনন্দপূর্ণ নিবন্ধ রাখতে হবে।
*অনুগ্রহ করে প্রস্তাবনাগুলো নিরপেক্ষ রাখবেন এবং কোন নির্দিষ্ট আপডেটে বিভিন্ন ক্ষেত্রের আনন্দপূর্ণ নিবন্ধ রাখতে হবে।
*কিভাবে আপডেট করতে হয় তা নির্দিষ্ট করে জানতে চাইলে [[উইকিপিডিয়া:আপনি জানেন কি/সহায়ক নির্দেশিক:আজাকি আপডেট সহায়ক]] দেখুন।
*কিভাবে আপডেট করতে হয় তা নির্দিষ্ট করে জানতে চাইলে [[উইকিপিডিয়া:আপনি জানেন কি/সহায়ক নির্দেশিকা:আজাকি আপডেট সহায়ক]] দেখুন।
*'''প্রশাসক:''' যখন আপনি আজাকিতে একটি ছবি যোগ করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে। তাই কেবল একটি {{mprotected}}নোটিশ ছবিটির বর্ণণা পৃষ্ঠায় যোগ করতে পারেন অথবা {C-uploaded}} যোগ করতে পারেন যদি কমন্স থেকে একটি অন্তর্বর্তীকালীন ছবি যোগ করেন।
*'''প্রশাসক:''' যখন আপনি আজাকিতে একটি ছবি যোগ করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে। তাই কেবল একটি {{mprotected}}নোটিশ ছবিটির বর্ণণা পৃষ্ঠায় যোগ করতে পারেন অথবা {C-uploaded}} যোগ করতে পারেন যদি কমন্স থেকে একটি অন্তর্বর্তীকালীন ছবি যোগ করেন।
* আজাকি কোন সাধারণ ট্রিভিয়া বিভাগ নয়।
* আজাকি কোন সাধারণ ট্রিভিয়া বিভাগ নয়।

০২:৩৩, ৪ অক্টোবর ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

আপনি জানেন কি
বর্তমান ভুক্তি
পরবর্তী হালনাগাদ
মনোনয়ন দিন
পূর্বের ভুক্তির সংগ্রহশালা

উইকিপিডিয়া: আপনি জানেন কি প্রধান পাতার “আপনি জানেন কি” বিভাগটির সমন্বয় করার প্রকল্প পাতা। আজাকি বিভাগটি সাম্প্রতিক সৃষ্ট অথবা সম্পাদিত উইকিপিডিয়া নিবন্ধগুলোকে প্রচার করে। নতুন কথা লেখার জন্য সম্পাদকবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন ও অন্য সম্পাদকদের উক্ত নিবন্ধে তথা উইকিপিডিয়ায় লেখার বিষয়ে অনুপ্রাণিত করার জন্য এই প্রয়াস।

প্রধান পাতা বিষয়ে অন্যান্য সাধারণ আলোচনা প্রধান পাতায় করা হয় এবং ত্রুটি সংশোধন করার জন্য উইকিপিডিয়া:প্রধান পাতা/ত্রুটি এ আলাপ করা যায়।

আজাকি

সম্পূর্ণ আজাকির পদ্ধতিটি ১৬টি পাতায় ভাগ করা হয়েছেঃ

  1. আজাকি টেম্পলেট ("আপনি জানেন কি") - T:DYK - টেম্পলেট যা প্রধান পাতায় দেখা যাবে।
  2. আজাকি টেম্পলেট আলাপ ("প্রস্তাবনা") - T:TDYK - যেখানে নতুন প্রস্তাবনার প্রস্তাব ও আলোচনা করতে হবে।
  3. আজাকি পরবর্তী হালনাগাদ ("পরবর্তী হালনাগাদ") - T:DYK/N - যেখানে যথাযথ আজাকি প্রার্থীগণ তাৎক্ষণিক আজাকি টেম্পলেটে যোগ হওয়ার আগ পর্যন্ত মুলতুবি থাকবে।
  4. আজাকি পরবর্তী হালনাগাদ পরিস্কার ("পরবর্তী খালি হালনাগাদ") - T:DYK/N/C -

আজাকি প্রশাসকবৃন্দের অংশগ্রহণ

কিভাবে একটি প্রস্তাব প্রথম পাতায় প্রদর্শিত হবে

একটি আজাকি প্রস্তাবনা প্রধান পাতার আজাকি বিভাগে স্থান করে নেবার আগে তিনটি পদক্ষেপ নেয়। ১. প্রথমত, একজন সম্পাদক আজাকি ভূক্তির প্রার্থীতার জন্য প্রস্তাবনা বাক্যটি আজাকি টেম্পলেট আলোচনা পাতায় স্থাপন করে। প্রতিটি পৃথক প্রস্তাবনার জন্য আলোচনা, যেমন: প্রস্তাবিত আজাকির উন্নয়নের পরামর্শ, অথবা নিবন্ধটির গ্রহণযোগ্যতা নিয়ে মন্তব্য এই পাতায় স্থান পায়।

২. যদি একটি প্রস্তাবিত আজাকি সকল রকম যোগ্যতা অর্জন করে, যে কোন সম্পাদক উক্ত প্রস্তাবনাটি আজাকি টেম্পলেট পরবর্তী আপডেট পাতায় যোগ করতে পারেন এবং এরপর প্রস্তাবনাটি "আজাকি টেম্পলেট আলোচনা পাতা" থেকে মুছে ফেলতে পারেন। সকল প্রস্তাবনাকে সমান গুরুত্ব দেবার নিশ্চয়তা প্রদানের জন্য, প্রস্তাবনা পাতার তালিকাকৃত পুরনো প্রস্তাবনাগুলো তালিকার উপরে রাখা হয় যাতে তারা নির্বাচিত হবার আগে দৃষ্টির অগোচরে চলে না যায়। আজাকি ভূক্তির পরবর্তী আপডেটে তালিকাভূক্ত হওয়াই চূড়ান্ত নয় এবং এক্ষেত্রে যে কোন সম্পাদক একে সংশোধন, সম্পাদন এবং অপসারণ করতে পারেন। যদি এগুলো অপসারিত হয়, তবে এগুলোকে পুনরায় প্রস্তাবনা পাতা অর্থাৎ তারা শুরুতে যেখানে তালিকাভূক্ত হয়েছিল সেখানে নিয়ে যেতে হবে, যেখানে পূর্বোক্ত উক্তিসমূহও যোগ হবে। এক্ষেত্রে "আজাকি টেম্পলেট আলোচনার পাতার" ইতিহাস থেকে সাহায্য পাওয়া যাবে।

৩. যখন তাৎক্ষণিক প্রধান পাতা আজাকি টেম্পলেট আপডেট হবে, তখন প্রস্তাবনাগুলোকে পরবর্তী আপডেট পাতা থেকে লাইভ টেম্পলেট পাতায় নিয়ে আসতে হবে। এগুলো প্রধান পাতায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। "তাৎক্ষণিক আজাকি টেমপ্লেটটি" সুরক্ষিত, তাই এই কাজটি কেবলি একজন প্রশাসক করতে পারবেন। আজাকি টেম্পলেটের কোন আপডেটে সাধারণত পাঁচ থেকে আটটি নতুন প্রস্তাবনা যুক্ত থাকে (সংখ্যাটি প্রধান পাতার স্থান সমন্বয়ের উপর নির্ভরশীল, আজাকি টেম্পলেট পরবর্তী আপডেট পাতার লিঙ্ক দিয়ে পরখ করে নিতে হবে ব্যাপারটি কেমন দেখাবে)। টেমপ্লেটগুলো পরিবর্তন করার সর্বনিম্ন সময় ৬ ঘণ্টা এবং দিনে সর্বোচ্চ ৪বার এগুলো পরিবর্তন করা যাবে। এই পরিবর্তনের সময়গুলো পারসারফাংশন হস্তগতভাবে নিয়ন্ত্রিত হবে {{আজাকি-পুনরুজ্জীবিত}} টেম্পলেটের মাধ্যমে যা আজাকি টেম্পলেট পাতায় আছে। প্রশাসকবৃন্দ আজাকি টেম্পলেট পাতাটি সংশোধন করতে পারবেন যখন এটি প্রধান পাতায় থাকবে। অ-প্রশাসকরা ত্রুটিগুলোর প্রতিবেদন প্রধান পাতা:ত্রুটি পাতায় করতে পারবেন। পুরনো আজাকিসমূহ প্রধান পাতা থেকে সরিয়ে সংগ্রহশালায় রাখা হবে, অবশ্য এই প্রক্রিয়াটি বাকি থেকে যেতে পারে- এক্ষেত্রে সেচ্ছাসেবকেরা আমন্ত্রিত।

কিভাবে অংশগ্রহণকারীগণ যোগাযোগ রাখবেন

আজাকি প্রকল্প আলাপ পাতা হল আজাকি বিষয়ক আলোচনার প্রধান পাতা। এতে আজাকি নিয়মকানুনের পরিবর্তন, এ সম্পর্কে প্রশ্ন ও অন্যান্য বিষয়াদি আলোচনা হয়। নির্দিষ্ট কোন আজাকি প্রস্তাবনার জন্য আলাপ মূলত আজাকি টেমপ্লেট আলাপ পাতায় সংঘটিত হয়, তবে এ বিষয়ে উত্থিত গুরুত্বপূর্ণ কোন ব্যাপার আজাকি প্রকল্প আলাপ পাতায় করা যেতে পারে।

আজাকি প্রার্থীতার জন্য উৎস

যে কোন সম্পাদক যে কোন উৎস থেকে আজাকি মনোনয়ন জমা দিতে পারবে। কিছু আজাকি মনোনয়ন নিম্নলিখিত স্থানে পাওয়া যেতে পারে।

আজাকি নিয়ম কানুন

  • অনুগ্রহ করে প্রস্তাবনাগুলো নিরপেক্ষ রাখবেন এবং কোন নির্দিষ্ট আপডেটে বিভিন্ন ক্ষেত্রের আনন্দপূর্ণ নিবন্ধ রাখতে হবে।
  • কিভাবে আপডেট করতে হয় তা নির্দিষ্ট করে জানতে চাইলে উইকিপিডিয়া:আপনি জানেন কি/সহায়ক নির্দেশিকা:আজাকি আপডেট সহায়ক দেখুন।
  • প্রশাসক: যখন আপনি আজাকিতে একটি ছবি যোগ করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে। তাই কেবল একটি টেমপ্লেট:Mprotectedনোটিশ ছবিটির বর্ণণা পৃষ্ঠায় যোগ করতে পারেন অথবা {C-uploaded}} যোগ করতে পারেন যদি কমন্স থেকে একটি অন্তর্বর্তীকালীন ছবি যোগ করেন।
  • আজাকি কোন সাধারণ ট্রিভিয়া বিভাগ নয়।
  • আজাকি মূলত সে সকল নিবন্ধের জন্য যেগুলো শেষ পাঁচ দিনে তৈরি করা হয়েছে। সাধারণত, এ সময়ে নিবন্ধগুলো নতুন পাতায় তালিকাভূক্ত থাকবে। তবে পূর্ববর্তী রিডিরেক্ট, অসম্পুর্ণ নিবন্ধ ও অন্যান্য অসম্পূর্ণ নিবন্ধ যেগুলো ব্যাপকভাবে বর্ধিত করা হয়েছে সেগুলোও আজাকি হবার যোগ্যতা রাখে (কোন নির্দিষ্ট বর্ধিত নিবন্ধ আজাকির জন্য যোগ্য কিনা তা প্রশাসকরা ঠিক করবেন)। সেক্ষেত্রে উক্ত বর্ধিত নিবন্ধগুলো বর্ধিত করার প্রথম দিন থেকে পাঁচ দিনের নীতির ভিতরে পড়বে।

নির্বাচন

  • নিবন্ধটিতে অন্ততপক্ষে ১,৫০০ অক্ষর থাকবে এবং এর থেকে বড় হলে আরো ভালো হয়- কোন স্টাব হতে পারবে না।
  • উইকিপিডিয়ার জন্য নতুন নিবন্ধ এবং বিভিন্ন শ্রেণীর পাঠকের কাছে গ্রহণযোগ্য নিবন্ধ বাছাই করতে হবে।
  • "আপনি জানেন কি"র তথ্যটি অবশ্যই নিবন্ধে থাকতে হবে এবং অবশ্যই ইনলাইন উদ্ধৃতি থাকতে হবে।
  • কোন নির্দিষ্ট দেশ বা বিষয় কেন্দ্রিকতা বর্জনের চেষ্টা করুন। উইকিপিডিয়া একটি সাধারণ এনসাইক্লোপিডিয়া যার পাঠক সারা বিশ্বে ছড়িয়ে আছে। কোন ডিওয়াইকে সংস্করণে একটি দেশ, বিষয় বা ইস্যূ নিয়ে দুটির বেশি ভূক্তি থাকবে না, একটির বেশি না থাকলে আরো ভাল হয়।
  • এমন একটি নিবন্ধ নির্বাচিত করুন যা তার উৎসকে উদ্ধৃত করে। উদ্ধৃতিহীন নিবন্ধ নির্বাচিত হবার সম্ভাবনা খুব কম।
  • নিয়মের বদলে প্রস্তাবনা যোগ করুন, নিজস্ব প্রস্তাবনাগুলো থেকে নির্বাচিত করা বর্জন করার চেষ্টা করুন। সাধারণ গ্ঞানের ব্যবহার করুন এবং আগ্রহের সংঘর্ষ বন্ধ করার চেষ্টা করুন। আজাকি এমন একটি বিষয় হবে যা অবদানকারীদের নতুন নিবন্ধ তৈরিতে অনুপ্রাণিত করে।
  • যখন আপনি আজাকি বাক্য (যা হুক নামেও পরিচিত লিখবেন), যা সংক্ষিপ্ত, আগ্রহ সৃষ্টিকারী ও পাঠকদের দৃষ্টি আকর্ষণ করবে এমন হতে হবে। সংক্ষিপ্ত হুক বিস্তারিতগুলোর থেকে বেশি গ্রহণযোগ্য।
  • হুকগুলো অবশ্যই প্রতিষ্ঠিত সত্যকে উদ্ধৃত করবে যেগুলো দ্রুত পরিবর্তন হবে না, এবং কেবল নতুনত্বের বদলে তা সংগতিপূর্ণ হতে হবে।
  • অন্য সম্পাদকেরা ফলো-আপ হিসেবে প্রস্তাবিত হুকের পরিবর্তিত রুপ প্রস্তাব করতে পারেন।

ফরম্যাট করা

  • প্রতিবারে সাধারণত ৫টি থেকে ৮টি বিষয় নির্বাচিত হয়, এটি হুকগুলোর আকারের উপর নির্ভর করে যাতে নির্বাচিত বিষয়সমূহ প্রধান পাতার আকারের সাথে সংগতিপূর্ণ হয়।
  • আজাকি নিবন্ধটির লিঙ্কটি অবশ্যই বোল্ড হবে।
  • প্রধান পাতায় বুলেট পয়েণ্ট পাবার জন্য অনুগ্রহ করে এই {{*mp}} টেমপ্লেটটি ব্যবহার করবেন নাব্যবহার করুন।

চিত্র

  • তালিকাটির প্রথম বিষয়টিতে অবশ্যই একটি ছবি থাকবে।
  • আদর্শ ছবির কোড হল
    .
  • যদি ছবিসহ কোন প্রস্তাবনা না থাকে, তবে আপনি সাধারণত জাতীয়তা সংযোগ রেখে একটি পতাকার ছবি ব্যবহার করতে পারেন।
  • ফেয়ার ইউজ ছবিগুলো ব্যবহার সম্ভব নয়। অনুগ্রহ করে একটি সংগতিপূর্ণ মুক্ত ছবি যোগাড় করুন (পিডি, জিএফডিএল, সিসি ইত্যাদি)।
  • হুকের প্রথম বিষয়টিতে অবশ্যই (চিত্রিত) অথবা (চিত্রিত, ফ্ল্যাগ অফ পর্তুগাল বা অন্যকিছু) লেখা থাকবে।

পরবর্তী হালনাগাদ তারিখে আজাকি হালনাগাদ

সম্মাননা

নিবন্ধ, নিবন্ধের লেখক এবং আজাকি মনোনয়নকারীকে ক্রেডিট টেমপ্লেটের মাধ্যমে মাধ্যমে সম্মাননা জানানো হবে। যখন একটি নিবন্ধ আজাকির জন্য মনোনীত হবে তখন তা (i) ' XXX এর নিবন্ধ; YYY এর মনোনয়ন' বা (ii) 'নিজস্ব-মনোনয়ন লিখে অনুসরণ করাতে হবে। নিম্নলিখিত টেমপ্লেটগুলি নিবন্ধের লেখক এবং নিবন্ধের মনোনয়নকারীকে তাদের আলাপ পাতায় প্রদান করা হবে এবং নিবন্ধের আলোচনা পাতায় উল্লেখ করা হবে যে, নিবন্ধটি প্রধান পাতায় স্থান পেয়েছিল:

নিবন্ধ লেখকের আলাপ পাতা : (

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত উদাহরণ নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে [[{{{1}}}]] [[{{{2}}}]] তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

)

Updated DYK query 20 September, 2007 তারিখে, আপনি জানেন কি? was updated with a fact from the article Article name, which you created or substantially expanded. If you know of another interesting fact from a recently created article, then please suggest it on the Did you know? talk page.

--

মনোনয়নকারীর আলাপ পাতা: (== আজাকি হালনাগাদ ==

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনীত [[{{{3}}}]] নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে [[{{{1}}}]], [[{{{2}}}]] তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

)

Updated DYK query Did you know? হালনাগ. On 20 September, 2007, a fact from the article Article name, which you recently nominated, was featured in that section on the Main Page. If you know of another interesting fact from a recently created article, then please suggest it on the Did you know? talk page.

-- নিবন্ধের আলাপ পাতা: (

)

(দেখুন ছোট আকারের টেমপ্লেট ব্যবহার করা হয়েছে কিনা। যদি হয় যোগ করুন small=yes parm)

এই পুরষ্কারগুলি অবদানকারীর সম্মানার্থে দেয়া যেতে পারে:

  1. --
আজাকি পদক
{{{1}}}


--আজাকিতে বিশেষ অবদানের জন্য পুরষ্কার।

  1. --
২৫ আজাকি পদক
{{{1}}}


-- আজাকিতে ২৫ বা তার বেশি নিবন্ধের জন্য পুরষ্কার।

  1. -- {| style="border: 2px solid #1564A7; padding: .25em; background-color: #D8D7D7; color:#1564A7"

|rowspan="2" valign="middle" | |rowspan="2" | |style="font-size: x-large; padding: 0; vertical-align: bottom; height: 1.1em;" | ৫০ আজাকি পদক |- |style="vertical-align:middle; border-top: 1px solid gray;" | {{{1}}} |}


-- আজাকিতে ৫০ বা তার বেশি নিবন্ধের জন্য পুরষ্কার।

  1. --
১০০ আজাকি পদক
{{{1}}}


-- আজাকিতে ১০০ বা তার বেশি নিবন্ধের জন্য পুরষ্কার।

  1. --
২০০ আজাকি পদক
{{{1}}}


-- আজাকিতে ২০০ বা তার বেশি নিবন্ধের জন্য পুরষ্কার। উইকিপিডিয়ানরা শীর্ষ সংখ্যা অনুযায়ী আজাকি'র ব্যবহারকারী:Anonymous Dissident/আজাকির সংখ্যা অনুসারে উইকিপিডিয়ানদের তালিকা। এছাড়াও আপনি জানেন কি বিভাগে সফল মনোনয়ন উইকিপিডিয়ার ট্রিপল ক্রাউন পুরষ্কারের অন্তর্ভূক্ত, যা অসাধারণ সম্পাদনা অবদানের জন্য দেয়া হয় আজাকি ক্রেডিট, পদক ইত্যাদি নিম্নলিখিত ইউজার বক্সগুলো ব্যবহারকারী পাতায় ব্যবহার করা যাবে:

১.-- টেমপ্লেট:User আজাকি--ইউজারবক্স, ব্যবহারকারী লিখেছেন/তৈরি করেছেন x টি আজাকি নিবন্ধ। ২.-- টেমপ্লেট:User আপনি জানেন কি--ইউজারবক্স, একটি নির্দিষ্ট নিবন্ধ প্রদর্শন করে যা ব্যবহারকারী তৈরি করেছেন।

৩.--

এই ব্যবহারকারী {{{1}}} সংখ্যক আজাকি নিবন্ধে অসাধারণ অবদান রেখেছেন ও মনোনয়ন করেছেন যা প্রধান পাতার আপনি জানেন কি... বিভাগে প্রদর্শিত হয়েছে।

--ইউজারবক্স, ব্যবহারকারী X টি নিবন্ধে অসাধারণ অবদান রেখেছেন; মোট তৈরিকৃত আজাকি নিবন্ধের সংখ্যা + আজাকি নিবন্ধের মনোনয়ন। ৪.-- টেমপ্লেট:User আপনি জানেন কি3--ইউজারবক্স, ব্যবহারকারী সফলভালে x সংখ্যক নিবন্ধ মনোনয়ন করেছেন যা অন্য ব্যবহারকারীর তৈরি।

আজাকি টেম্পলেটের হালনাগাদ

আপডেট

একটি প্রস্তাবনা সকল আজাকি নিয়মসিদ্ধ হলে একজন প্রশাসক প্রস্তাবনাটিকে Template:আপনি জানেন কি তে যোগ করতে পারেন এবং এরপর প্রস্তাবনাটিকে আজাকি টেমপ্লেট পরবর্তী আপডেট পৃষ্ঠা থেকে ডিলিট করে দিতে পারেন। এই বিভাগটি “প্রধান পাতা”য় "আপনি জানেন কি" আপডেট করার পূর্ণ প্রক্রিয়া বর্ণণা করে।

প্রস্তুতি

  • নিশ্চিত করুন যে টেমপ্লেটটি অন্তত ৬ ঘণ্টার আগে পরিবর্তিত হয়েছে। প্রস্তাবনা পাতার টেমপ্লেট {{আজাকি-পুনরুজ্জীবিত}} দেখুন।
  • নিশ্চিত করুন আপনার ৫টি থেকে ৮টি যোগ্য নিবন্ধ রয়েছে।
  • নিশ্চিত করুন আপনার একটি উপযুক্ত ছবি আছে।

উপযুকত বিয়সমূহ

  • আকর্ষণীয় বিষয়ের উপর এবং ১২০ ঘণ্টার (বা ৫ দিন) মধ্যে তৈরিকৃত।
  • টেমপ্লেটের ভিতরে একটি বিষয়ের সবগুলো প্রস্তাবনা যোগ করার দরকার নেই, সেগুলো যোগ করুন যা বিভিন্ন শ্রেণীর পাঠককে আকর্ষণ করবে।
  • ১,৫০০ বাইট বা অক্ষরের উপরে হবে।
  • বিভিন্ন ক্ষেত্রের বিষয়সমূহ অন্তভূক্ত থাকবে।

যদি পুনরো নিবন্ধ তালিকাভূক্ত হবার অপেক্ষায় থাকে, তবে সেগুলো প্রথমে ব্যবহারের চেষ্টা করুন, যতক্ষণ না পর্যন্ত অন্যান্য ব্যবহারকারী দৃষ্টিগোচর না হবার অভিযোগ করেন।]

ছবি

  • যে নিবন্ধটি টেমপ্লেটের শীর্ষ থাকবে তাতে একটি যথোপযুক্ত ছবি থাকবে।
  • প্রদর্শনীতে যাবার আগে ছবিটি অবশ্যই সংরক্ষণ করতে হবে।(যতক্ষণ পর্যন্ত ছবিটি বাংলা উইকিপিডিয়ায় আপলোড অবস্থায় থাকবে ততক্ষণ এটি স্বয়ংক্রিয়ভাবেই সংরক্ষিত হবে। কিন্তু অনুগ্রহ করে যাচাই করুন এবং প্রয়োজন হলে কমন্স থেকে আপলোড করুন)
  • চিত্র বর্ণণার পাতায় যোগ করুন টেমপ্লেট:Mprotected যদি ছবিটি বাংলা উইকিপিডিয়ায় আপলোড হয়ে থাকে।
  • যদি আপনি কমন্সের একজন প্রশাসক হন, আপনি ছবিটির কমন্স সংস্করণটি সংরক্ষণ করতে পারেন, এবং সেখান টেমপ্লেট:En main page যোগ করতে পারেন। তবে অবশ্যই টেমপ্লেট:Mprotected টেমপ্লেটটি উইকিপিডিয়ার ছবি বর্ণণার পাতায় যোগ করবেন যাতে দৃষ্কৃতিকারীরা কোন লোকাল ভার্সন আপলোড করতে না পারে।
  • যদি ছবিটি কমন্সে থাকে এবং আপনি তা সংরক্ষণ করতে বা করাতে না পারেন, তবে ছবিটি আপনার কম্পিউটারে ম্যানুয়ালভাবে ডাউনলোড করে একই ফাইল নাম দিয়ে বাংলা উইকিপিডিয়ায় আপলোড করুন। যোগ করুন যদি আপনি কমন্স থেকে একটি অন্তর্বর্তীকালীন কপি নামিয়ে আনেন, এবং গ্রন্থকারের অবদান এবং লাইসেন্স ট্যাগ যোগ করুন।
  • আগের ছবিটিকে সংরক্ষিত করতে ভূলে যাবেন না যখন আপনি নতুন ছবিতে টেমপ্লেটটি ব্যবহার করবেন।
  • আপনি যদি -ট্যাগের ছবিটি টেমপ্লেট থেকে সরিয়ে ফেলতে চান, অনুগ্রহ করে দ্রুত ডিলিট করে ফেলুন। ডিলিট ইতিহাস চেক করুন এবং প্রয়োজনে কোন সংশ্লিষ্ট সম্পাদনা ফিরিয়ে আনুন।

প্রক্রিয়া

১. নিশ্চিত করুন যে, পুরাতন ভূক্তি এবং চিত্রগুলো Template:আপনি জানেন কি থেকে আজাকি মহাফেজখানায় প্রতিস্থাপিত হয়েছে। ২. পরবর্তী আপডেট পাতা থেকে ছবি এবং প্রশ্নসমূহ কেটে নিয়ে লাইভ টেমপ্লেটের সম্পাদনা পাতায় যোগ করুন। পূর্বোক্ত ভূক্তিগুলো সরিয়ে ফেলুন তবে নিশ্চিত করুন যাতে অন্য কোন কোডিং মুছে না যায়। ৩. টেমপ্লেটটি পুনরায় দেখে নিন এবং নিশ্চিত করুন সবকিছু ঠিক আছে কিনা, এবং চিত্রটি সংরক্ষিত (প্রোটেক্ট) করার পর টেমপ্লেটটি রক্ষা করুন। ৪. প্রধান পাতাটি পার্জ করুন এবং উইকিপিডিয়া সার্ভারকে বাধ্য করুন যাতে সবাই টেমপ্লেটের নতুন ভার্সনটি দেখে। ৫. টাইমার টেমপ্লটটি সম্পাদনা করুন যাতে এটি আপনার শেষ আপডেট ও পরবর্তী আপডেটের সময় প্রকশ করে।