রাসেল মাহমুদ লিটন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
হালনাগাদ করা হল
সম্প্রসারণ
২২ নং লাইন: ২২ নং লাইন:
| nationalteam-update = ১০:৫২, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
| nationalteam-update = ১০:৫২, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
}}
}}
'''রাসেল মাহমুদ লিটন''' (জন্ম: ৩০ নভেম্বর ১৯৯৪) একজন বাংলাদেশী ফুটবলার যিনি [[গোলরক্ষক]] হিসাবে [[শেখ রাসেল ক্রীড়া চক্র]] এবং [[বাংলাদেশ জাতীয় ফুটবল দল|জাতীয় দলে]] খেলেন।<ref>http://asia.eurosport.com/football/md-rasel-mahmud_prs403793/person.shtml</ref>
'''মোহাম্মদ রাসেল মাহমুদ লিটন''' (জন্ম: ৩০ নভেম্বর ১৯৯৪; '''রাসেল মাহমুদ''' নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার [[ফুটবল খেলোয়াড়]] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর [[বাংলাদেশ প্রিমিয়ার লীগ (ফুটবল)|বাংলাদেশ প্রিমিয়ার লীগের]] ক্লাব [[রহমতগঞ্জ এমএফএস|রহমতগঞ্জের]] হয়ে [[গোলরক্ষক]] হিসেবে খেলেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব [[মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র|মুক্তিযোদ্ধা সংসদের]] হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। ২০১৫–১৬ মৌসুমে তিনি [[শেখ রাসেল ক্রীড়া চক্র|শেখ রাসেলে]] যোগদান করেছেন। শেখ রাসেলে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর [[মোহামেডান স্পোর্টিং ক্লাব (ঢাকা)|ঢাকা মোহামেডানের]] সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তীকালে, তিনি [[আবাহনী লিমিটেড (চট্টগ্রাম)|চট্টগ্রাম আবাহনীর]] হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি চট্টগ্রাম আবাহনী হতে [[রহমতগঞ্জ এমএফএস|রহমতগঞ্জে]] যোগদান করেছেন।

২০১৪ সালে, লিটন [[বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-২৩ ফুটবল দল|বাংলাদেশ অনূর্ধ্ব-২৩]] দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।


==কর্মজীবন==
==কর্মজীবন==

১০:৫৩, ১৬ এপ্রিল ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

রাসেল মাহমুদ
২০১৯ সালে চট্টগ্রাম আবাহনীর হয়ে লিটন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ রাসেল মাহমুদ লিটন
জন্ম (1994-11-30) ৩০ নভেম্বর ১৯৯৪ (বয়স ২৯)
জন্ম স্থান বাংলাদেশ
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
রহমতগঞ্জ
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৪ মুক্তিযোদ্ধা সংসদ
২০১৫ শেখ রাসেল
২০১৬–২০১৮ ঢাকা মোহামেডান (০)
২০১৯ চট্টগ্রাম আবাহনী (০)
২০২০– রহমতগঞ্জ ১৮ (০)
জাতীয় দল
২০১৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৪–২০১৫ বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১০:৫২, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৫২, ১৬ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ রাসেল মাহমুদ লিটন (জন্ম: ৩০ নভেম্বর ১৯৯৪; রাসেল মাহমুদ নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব রহমতগঞ্জের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১৩–১৪ মৌসুমে, বাংলাদেশী ক্লাব মুক্তিযোদ্ধা সংসদের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। ২০১৫–১৬ মৌসুমে তিনি শেখ রাসেলে যোগদান করেছেন। শেখ রাসেলে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর ঢাকা মোহামেডানের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তীকালে, তিনি চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি চট্টগ্রাম আবাহনী হতে রহমতগঞ্জে যোগদান করেছেন।

২০১৪ সালে, লিটন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

কর্মজীবন

অনূর্ধ্ব-২৩

২০১৪ সালের ২৭ জুলাই কোরিয়ায় অনুষ্ঠিত ২০১৪ এশিয়ান গেমস এর জন্য লোডেউকজ ডি ক্রুইফ কর্তৃক তিনি নির্বাচিত হন।[১][২]
২০১৪ সালের ২৫ আগস্ট রাসেল প্রথম নেপালের সাথে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করে। তিনি পরে মূল ২০১৪ এশিয়ান গেমস এ বাংলাদেশ দলের গোলকিপার নির্বাচত হন।[৩]

জ্যেষ্ঠ দল

পরিসংখ্যান

আন্তর্জাতিক

মার্চ ২০১৫ পর্যন্ত হালনাগাদকৃত।
বাংলাদেশ অনূর্ধ্ব-২৩
উপস্থিতি ক্লিন শীট পেলান্টি সেভস
১৬ জুন ২০১৫ পর্যন্ত হালনাগাদকৃত।
জাতীয় দল
উপস্থিতি ক্লিন শীট পেলান্টি সেভস

তথ্যসূত্র

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৫ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ সেপ্টেম্বর ২০১৫ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৪ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ সেপ্টেম্বর ২০১৫ 
  3. http://www.dhakamirror.com/sport/football/bangladesh-u-23s-draw-first-blood-against-nepal/

বহিঃসংযোগ