উইকিপিডিয়া:বট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Nasirkhan (আলোচনা | অবদান)
Nasirkhan (আলোচনা | অবদান)
১০ নং লাইন: ১০ নং লাইন:
== বট তৈরীর নীতিমালা ==
== বট তৈরীর নীতিমালা ==


== বট অনুমোদকারী দল==
== বট অনুমোদনকারী দল==
{{main|Wikipedia:Bot Approvals Group}}
বট অনুমোদনকারী দল বাংলা উইকিপিডিয়ায় বট বিষয়ক সকল কারিগরি ও মান নিয়ন্ত্রন সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহন করে থাকে। বাংলা উইকিপিডিয়ার [[উইকিপিডিয়া:bureaucrats|বুরোক্র্যাটরাই]] [[Special:Makebot|কারিগরিভাবে]] বট ''ফ্ল্যাগিং'' এর ক্ষমতা রাখেন।

সয়ংক্রিয় বট তৈরীর জন্য একটি আলাদা অ্যাকাউন্টের প্রয়োজন হয় । এই অ্যাকাউন্টটি [[Wikipedia:Bots/Requests for approval]] পাতায় আবেদন করে পাওয়া সম্ভব।


== বট তৈরীর পদ্ধতি ==
== বট তৈরীর পদ্ধতি ==

১৯:৩৫, ৩১ আগস্ট ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

"WP:B" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো Wikipedia:Bureaucrats, Wikipedia:Blocking policy অথবা Wikipedia:Wikipedia is not a bureaucracy পাতাটি খুজছেন।
"WP:BOT" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো উইকিপিডিয়া:বট স্ক্রিপ্ট পাতাটি খুজছেন।

বট (Bot) হল সম্পূর্ণ বা আংশিকভাবে স্বয়ংক্রিয় সরঞ্জাম। বটগুলি প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়ার ১,৫০,৩২৭টি নিবন্ধে স্বয়ংক্রিয়ভাবে ত্রুটি সংশোধন ও অন্যান্য কাজ করে থাকে। বট যেকোন ধরনের সম্পাদনার কাজ অত্যন্ত দ্রুতগতিতে করতে পারে। নিবন্ধ সম্পাদনা ছাড়াও এটি উইকিপিডিয়ার ডিজাইন অথবা পরিচালনা সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে পারে। মূলত এ ধরনের কাজগুলি করার জন্যই উইকিপিডিয়ায় বট তৈরী করা হয়।

বট এর ইতিহাস

বট তৈরীর নীতিমালা

বট অনুমোদনকারী দল

বট অনুমোদনকারী দল বাংলা উইকিপিডিয়ায় বট বিষয়ক সকল কারিগরি ও মান নিয়ন্ত্রন সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহন করে থাকে। বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাটরাই কারিগরিভাবে বট ফ্ল্যাগিং এর ক্ষমতা রাখেন।

সয়ংক্রিয় বট তৈরীর জন্য একটি আলাদা অ্যাকাউন্টের প্রয়োজন হয় । এই অ্যাকাউন্টটি Wikipedia:Bots/Requests for approval পাতায় আবেদন করে পাওয়া সম্ভব।

বট তৈরীর পদ্ধতি

উইকিপিডিয়ায় বট তৈরীর জন্য কম্পিউটার প্রোগ্রামিং সংক্রান্ত কিছু জ্ঞান থাকাতে হয়, তাছাড়া রেগুলার এক্সপ্রেশন সম্পর্কে ধারনা থাকলে বট সম্পাদনার কাজ সহজে করা যায় ।

পার্ল, পিএইচপি, পাইথন, মাইক্রোসফট ডট নেট, জাভা, রুবি ইত্যাদি প্রোগ্রামিং ভাষার লাইব্রেরী ব্যবহারক করে বট তৈরী করা যাবে। Pywikipedia (পাইথন উইকিবট ফ্রেমওয়ার্ক) পাতায় উইকিপিডিয়ায় বট তৈরীর জন্য বিশেষভাবে তৈরী কিছু টুল পাওয়া যাবে।

উদাহরণ

আরও দেখুন

উইকিপিডিয়া প্রকল্প
সাহায্য
মেটা উইকি