বই: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
QueerEcofeminist (আলোচনা | অবদান)
Reverted 1 edit by 37.111.224.212 (talk) to last revision by NahidSultanBot(TwinkleGlobal)
ট্যাগ: পূর্বাবস্থায় ফেরত
MohammadMonuar (আলোচনা | অবদান)
তথ্য সংশোধন ও সংযোজন৷
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
[[চিত্র:Latin dictionary.jpg|thumb|লাতিন ভাষায় লেখা অভিধানের বই]]
[[চিত্র:Latin dictionary.jpg|thumb|লাতিন ভাষায় লেখা অভিধানের বই]]
'''বই''' বলতে লেখা, ছাপানো [[অক্ষর]], বা [[ছবি|ছবিবিশিষ্ট]] [[কাগজ]] বা অন্য কোনো মাধ্যমের তৈরি পাতলা শিট বা ডিজিটাল পৃষ্ঠার সমষ্টি বোঝায়, যা এক ধারে বাঁধা থাকে এবং মলাটের ভেতরে রক্ষিত থাকে। এর প্রতিটি পাতলা শিটকে পৃষ্ঠা বা পাতা বলে। বইয়ের সমার্থক শব্দ '''গ্রন্থ''', '''কিতাব''', '''পুস্তক'''। যে ব্যক্তি বই লেখেন, তাকে [[লেখক]] বলে।
'''বই''' বলতে লেখা, ছাপানো [[অক্ষর]], বা [[ছবি|ছবিবিশিষ্ট]] [[কাগজ]] বা অন্য কোনো মাধ্যমের তৈরি পাতলা শিট বা ডিজিটাল পৃষ্ঠার সমষ্টি বোঝায়, যা এক ধারে বাঁধা থাকে এবং মলাটের ভেতরে রক্ষিত থাকে। এর প্রতিটি পাতলা শিটকে পৃষ্ঠা বা পাতা বলে। বইয়ের সমার্থক শব্দ '''গ্রন্থ''', '''কিতাব''', '''পুস্তক'''।


[[ই-বুক]] নামে এক ধরনের বই আছে, যা [[কম্পিউটার]], [[মোবাইল]], [[ট্যাবলেট কম্পিউটার]] ইত্যাদি ব্যবহার করে পড়তে হয়। বই শিক্ষা অর্জনের প্রধানতম মাধ্যম।
[[ই-বুক]] বা [[পিডিএফ]] নামে বইয়ের এক ধরনের (সফট কপি) '''ফাইল''' আছে, যা [[কম্পিউটার]], [[মোবাইল]], [[ট্যাবলেট কম্পিউটার]] ইত্যাদি ব্যবহার করে পড়তে হয় এবং সহজে বহন্যোগ্য৷ বই জ্ঞানার্জনের প্রধানতম মাধ্যম।


==গঠন==
==গঠন==

২১:৪১, ৮ মার্চ ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

লাতিন ভাষায় লেখা অভিধানের বই

বই বলতে লেখা, ছাপানো অক্ষর, বা ছবিবিশিষ্ট কাগজ বা অন্য কোনো মাধ্যমের তৈরি পাতলা শিট বা ডিজিটাল পৃষ্ঠার সমষ্টি বোঝায়, যা এক ধারে বাঁধা থাকে এবং মলাটের ভেতরে রক্ষিত থাকে। এর প্রতিটি পাতলা শিটকে পৃষ্ঠা বা পাতা বলে। বইয়ের সমার্থক শব্দ গ্রন্থ, কিতাব, পুস্তক

ই-বুক বা পিডিএফ নামে বইয়ের এক ধরনের (সফট কপি) ফাইল আছে, যা কম্পিউটার, মোবাইল, ট্যাবলেট কম্পিউটার ইত্যাদি ব্যবহার করে পড়তে হয় এবং সহজে বহন্যোগ্য৷ বই জ্ঞানার্জনের প্রধানতম মাধ্যম।

গঠন

একটি সাধারণ বইয়ের নকশা
1 বেলি ব্যান্ড
ফ্ল্যাপ
3 শেষ পৃষ্ঠা
4 বইয়ের মলাট
5 ওপরের প্রান্ত
6 সম্মুখের প্রান্ত
7 গোড়ার প্রান্ত
8 ডান পৃষ্ঠা, রেক্টো
9 বাম পৃষ্ঠা, ভার্সো
10 গাটার

তথ্যসূত্র