পল ডির‍্যাক: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
হটক্যাটের মাধ্যমে বিষয়শ্রেণী:কপলি পদক বিজয়ী যোগ
৬৪ নং লাইন: ৬৪ নং লাইন:
[[বিষয়শ্রেণী:১৯৮৪-এ মৃত্যু]]
[[বিষয়শ্রেণী:১৯৮৪-এ মৃত্যু]]
[[বিষয়শ্রেণী:কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী]]
[[বিষয়শ্রেণী:কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী]]
[[বিষয়শ্রেণী:মাক্স প্লাংক মেডেল বিজয়ী]]
[[বিষয়শ্রেণী:মাক্স প্লাংক পদক বিজয়ী]]
[[বিষয়শ্রেণী:কপলি পদক বিজয়ী]]
[[বিষয়শ্রেণী:কপলি পদক বিজয়ী]]

১২:১৫, ২১ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

পল ডির‍াক
পল ডির‍াক
জন্মআগস্ট ৮, ১৯০২
মৃত্যু২০ অক্টোবর ১৯৮৪(1984-10-20) (বয়স ৮২)
জাতীয়তা যুক্তরাজ্য
মাতৃশিক্ষায়তনব্রিস্টল বিশ্ববিদ্যালয়
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণতাত্ত্বিক পদার্থবিজ্ঞান
পুরস্কার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার (১৯৩৩)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রপদার্থবিজ্ঞান
প্রতিষ্ঠানসমূহকেমব্রিজ বিশ্ববিদ্যালয়
ফ্লোরিডা স্টেট বিশ্ববিদ্যালয়
ডক্টরাল উপদেষ্টারাল্‌ফ ফাউলার
ডক্টরেট শিক্ষার্থীহোমি জাহাঙ্গীর ভাভা
হরিশ-চন্দ্র
Dennis Sciama
ফ্রেড হয়েল
Behram Kurşunoğlu
John Polkinghorne
Per-Olov Löwdin
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেনজন স্টুয়ার্ট মিল

পল অ্যাড্রিয়েন মরিস ডির‍াক, ওএম, এফআরএস (আইপিএ:[২] [dɪ'ræk] পল্‌ ডির‍াক্‌) (আগস্ট ৮, ১৯০২ – অক্টোবর ২০, ১৯৮৪) ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী একজন ব্রিটিশ তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী যিনি কোয়ান্টাম তড়িৎগতিবিজ্ঞানের এবং কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের প্রতিষ্ঠাতাদের একজন। তিনি ১৯৩২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত দীর্ঘ ৩৭ বছর ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয়ের গণিতের লুকাসিয়ান অধ্যাপকের পদে আসীন ছিলেন। তার গুরুত্বপূর্ণ বিভিন্ন আবিষ্কারের একটি হলো ডিরাক সমীকরণ। এই সমীকরণটি ফার্মিয়নদের আচরণকেই শুধু ব্যাখ্যা করে না, এর সাহায্যেই ডির‍াক সর্বপ্রথম প্রতিপদার্থের অস্তিত্ব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেন। ডির‍াক ১৯৩৩ সালে এর‌উইন শ্রোডিঙ্গার এর সাথে যৌথভাবে পারমাণবিক তত্ত্বের অভিনব এবং ফলপ্রসু প্রকরণ আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার অর্জন করেন।

শিক্ষাজীবন

ডির‍াক ১৯২৩ সালে ব্রিস্টল বিশ্ববিদ্যালয় থেকে গণিতে সম্মানসহ প্রথম শ্রেণীর কলাবিদ্যায় স্নাতক উপাধি (ব্যাচেলর অব আর্টস ডিগ্রি) অর্জন করেন। ১৯২৬ সালে তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে স্যার রালফ হাওয়ার্ড ফাওলারের অধীনে ডক্টরেট উপাধি অর্জন করেন।

কর্মজীবন

পল ডির‍াক জীবনের শেষ ১৪ বছর ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেন।

সম্মাননা ও পুরস্কার

তার মৃত্যুর অব্যবহিত পরে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ফিজিক্স তার স্মরণে ডির‍াক পদক প্রবর্তন করে। ইতালির দ্য আব্দুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরেটিক্যাল ফিজিক্স তার স্মরণে ডির‍াক পুরস্কার প্রবর্তন করে।

সদস্য

ডির‍াক ১৯৩০ সালে রয়েল সোসাইটির সভ্য (ফেলো) নির্বাচিত হন। ১৯৪৮ সালে তিনি আমেরিকান ফিজিক্যাল সোসাইটির ফেলো নির্বাচিত হন। ১৯৭১ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ফিজিক্সের ফেলো নির্বাচিত হন।

তথ্যসূত্র

  1. Werner Heisenberg recollects a friendly conversation among young participants at the 1927 Solvay Conference about Einstein and Planck's views on religion. Wolfgang Pauli, Heisenberg and Dirac took part in it. Among other things, Dirac said: "I cannot understand why we idle discussing religion. If we are honest - and as scientists honesty is our precise duty - we cannot help but admit that any religion is a pack of false statements, deprived of any real foundation. The very idea of God is a product of human imagination. ... I do not recognize any religious myth, at least because they contradict one another. ..." Pauli jokingly said: "Well, I had say that also our friend Dirac has got a religion and the first commandment of this religion is: God does not exist and Paul Dirac is his prophet." Physics and Beyond: Encounters and Conversations। New York: Harper & Row। আইএসবিএন 0061316229 
  2. দৃষ্টি আকর্ষণ: এই টেমপ্লেটি ({{cite doi}}) অবচিত। doi দ্বারা চিহ্নিত প্রকাশনা উদ্ধৃত করার জন্য:10.1098/rsbm.1986.0006, এর পরিবর্তে দয়া করে |doi=10.1098/rsbm.1986.0006 সহ {{সাময়িকী উদ্ধৃতি}} ব্যবহার করুন।

বহিঃসংযোগ