বাংলাদেশ গণিত অলিম্পিয়াড: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Ferdous (আলোচনা | অবদান)
S.MAHDI AL HASAN (আলোচনা | অবদান)
ম্যাথ অলিম্পিয়াড এর ওয়েবসাইট
ট্যাগ: পুনর্বহালকৃত দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
২৩ নং লাইন: ২৩ নং লাইন:


== গণিত অলিম্পিয়াডের নিয়ম ==
== গণিত অলিম্পিয়াডের নিয়ম ==

=== গণিত অলিম্পিয়াড নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তরসমূহ ===

=== Frequently Asked Questions ===

=== অনলাইন রিজিওনাল অলিম্পিয়াড ===


অনলাইন আঞ্চ‌লিক গ‌ণিত অ‌লি‌ম্পিয়া‌ড ও প্রকাশিত ফলাফল নি‌য়ে আমরা বেশ কিছু প্রশ্ন পাচ্ছি। নানা রকম বিষয়ে জিজ্ঞাসা করেছেন অনেকেই। গ‌ণিত অ‌লি‌ম্পিয়াড ক‌মি‌টির পক্ষ থেকে সাধারণ কিছু প্রশ্নের উত্তর এখানে যুক্ত করা হচ্ছে।

১। আমার আঞ্চলিকের পার্টিসিপেশন/বিজয়ী সা‌র্টি‌ফি‌কেটে নাম ভুল এখন কি করব?

>> তোমার প্রোফাইলে লগইন দিয়ে, এডিট প্রোফাইলে গিয়ে নামার বানান সঠিক করে নিবে, ৪৮ ঘন্টা পরে নামের বানান সঠিক করে তোমার প্রোফাইলে সার্টিফিকেট আপডেট করা হবে, তারপর ডাউনলোড দিলে সঠিক নতুন এক‌টি সা‌র্টি‌ফি‌কেট পা‌বে।

২। আমার ইউজার আইডির মেইল আইডি বা পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবো ?

>> মেইল এড্রেস/পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইলে এই ঠিকানায় [[Mailto:support@matholympiad.org.bd|support@matholympiad.org.bd]] ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে হবে। অংশগ্রহনকারী নিজের ইউজারনেম, নাম, ক্লাস, শিক্ষা প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে বিস্তারিত সমস্যা উল্লেখ করতে হবে।

৩। ঠিকানা বিস্তারিত বল‌তে কি লিখব ?

>> যে ঠিকানায় পুরস্কার পাঠানো হলে আপনার কা‌ছে ডা‌কে/কু‌রিয়া‌রে কোন চি‌ঠি কিংবা পুরস্কার সেই ঠিকানা উল্লেখ করবেন। বিস্তারিত বলতে বাড়ি নাম, বা‌ড়ি নম্বর, ফ্ল্যাট নম্বর, রোড নম্বর, পাড়া বা মহল্লা, উপজেলা, জেলা এসব সহ লিখতে হবে।

৪। মে‌ডেল, টি শার্ট কিভাবে এবং ক‌বে পাব?

>> তথ্য হালনাগাদের তারিখ শেষ হলে আমরা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রোফাইলের ঠিকানায় যত দ্রুত সম্ভব পুরস্কার প্রেরণ করার চেষ্টা করব। মেডেল,টিশার্ট শূধুমাত্র আঞ্চ‌লি‌কের বিজয়ীরা পা‌বে।

>> আঞ্চলিক পর্বে অংশগ্রহণকারী প্রত্যেকে তাদের প্রোফাইল থেকে পার্টিসিপেশন সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবে ।

৫। জাতীয় উৎসব ক‌বে?

>> জাতীয় উৎসবের তা‌রিখ ঘোষণা করা হ‌লে ম্যাথ অ‌লি‌ম্পিয়া‌ডের ও‌য়েব সাই‌টে (<nowiki>https://www.matholympiad.org.bd</nowiki>), অ‌ফি‌সিয়াল ফেসবুক পেজ <nowiki>https://facebook.com/BdMOC</nowiki>, ফেসবুক গ্রুপে (<nowiki>https://facebook.com/groups/BdMOC</nowiki> তথ্য পাওয়া যাবে।

৬। প্রোফাই‌লের ছ‌বি আপ হ‌চ্ছে না

>> সর্বোচ্চ ২মেগাবাইট আকারের ছবি আপলোড করা যাবে। সাবমিট করা পরেও যদি আপলোড না হয়, তাহলে নির্দিষ্ট কি সমস্যার কারণে আপলোড হলো না তা উল্লেখ থাকবে।

>> খেয়াল রাখতে হবে যে ফর্মের সবগুলো তথ্যই পূরণ করতে হবে, পূরণ করা না হলে ফর্ম সাবমিটই হবে না।

>> ছবি আপলোডের ধাপগুলো ছবিসহ বিস্তারিতভাবে দেখানো হয়েছে এই লিংকে: প্রোফাইলে ছবি আপলোড পদ্ধতি।

৭। সা‌র্টি‌ফি‌কেট ডাউনলোড করতে পারছি না। কি করণীয়?

>> আপনার তথ্য সমূহ যদি অপরিবর্তিত থাকে তাহলে আপনার সার্টিফিকেট নামাতে পারবেন। যদি ডাউনলোডের ক্ষেত্রে সমস্যা দেখা যায় তাহলে আপনি আপরার ডিভাইসটি পরিবর্তন করে/কিছু সময় পর পুনরায় চেষ্টা করে দেখতে পারেন। এরপরও যদি সমস্যা হয় সেক্ষেত্রে এই ঠিকানায় [[Mailto:support@matholympiad.org.bd|support@matholympiad.org.bd]] ই–মেইলের মাধ্যমে যোগাযোগ করতে হবে। এ‌টি নি‌য়ে চি‌ন্তিত হওয়ার কিছু নাই, সবসময় তোমার প্রোফাই‌লের স‌ঙ্গে সা‌র্টি‌ফি‌কেট যুক্ত থাক‌বে।

৮। কিভাবে বুঝতে পরবো আমি নির্বাচিত হয়েছি কিনা?

>> আঞ্চলিকের ফলাফলের তালিকায় আপনার নাম না উল্লেখ থাকলে আপনি জাতীয় পর্বের জন্য নির্বাচিত হন নি। তাছাড়া আপনার নিজের প্রোফাইল থেকে আপনি বুঝতে পারবেন যে আপনি নির্বাচিত কিনা।

>> জাতীর এর জন্য নির্বাচিত হলে আপনার প্রোফাইলের প্রোগ্রেস অংশে "Selected for National Nathematical OLympiad 2020" (সবুজ র‌ঙে) লেখা থাকবে।

>> আর যদি আঞ্চলিক পর্বের পরীক্ষা দিয়ে নির্বাচিত না হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার প্রোফাইলের প্রোগ্রেস অংশে "Participate in Regional Mathematical Olympiad 2020" লেখা থাকবে।

৯। ন্যাশনাল রাউন্ডে কোয়ালিফাই করতে পারি নি, আমার কি প্রোফাইল এডিট করার দরকার আছে?

>> অলিম্পিয়াতে অংশগ্রহনকারী সকলেই তার নিজের প্রোফাইল আপডেট করতে পারবে। জাতীয় অলিম্পিয়াডের জন্য নির্বাচিত হ‌লে অবশ্য কর‌তে হ‌বে।

>> আর, জাতীয় জন্য নির্বা‌চিত না হ‌য়ে থা‌কেন তাহলে প্রোফাইল আপডেট করা আবশ্যিক নয়। তবে আপনাদের প্রোফাইল আপডেট করা থাকলে ‌যে‌কোন প্র‌য়োজ‌নে পরবর্তীতে আপনাদের সাথে যোগাযোগ কর‌তে সুবিধা হবে

=== সাধারণ তথ্য ===
বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বা গণিত উৎসব কী?

বাংলাদেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়।

বাংলাদেশ গণিত উৎসব আয়োজন করে কারা?

বাংলাদেশ গণিত উৎসবের আয়োজক বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। পৃষ্ঠপোষক: ডাচ্‌-বাংলা ব্যাংক এবং ব্যবস্থাপনায়: প্রথম আলো।

গণিত অলিম্পিয়াড কয়টি ক্যাটাগরিতে হয় ?

চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ক) প্রাইমারি: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫। খ) জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮। গ) সেকেন্ডারি: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী। ঘ) হায়ার সেকেন্ডারি: একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।

গণিত অলিম্পিয়াড কী কী ধাপে অনুষ্ঠিত হবে?

প্রথমে অনলাইেন বাছাই অলিম্পিয়াড, বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব।

আয়োজনের দিক থেকে নতুন কী পরিবর্তন আনা হয়েছে?

চলতি বছর প্রথমবারের মতো গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন অনলাইনে অনুষ্ঠিত হবে। রেজিস্ট্রেশনকারীরা অংশ নেবে অনলাইনে বাছাই পরীক্ষায়। বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব।

.

=== অনলাইনে গণিত অলিম্পিয়াড নিয়ে যত প্রশ্ন ও উত্তর ===
অনলাইনে গণিত অলিম্পিয়াডে কীভাবে অংশ নিতে হবে?

অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়ার অলিম্পিয়াডের সাইটে <nowiki>http://online.matholympiad.org.bd</nowiki> অথবা <nowiki>https://www.matholympiad.org.bd</nowiki> গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য কী ডিভাইস লাগবে?

ইন্টারনেট-সংবলিত একটি ডিজিটাল ডিভাইস দিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করা যাবে। যেখানে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে, যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ডেক্সটপ কম্পিউটার।

রেজিস্ট্রেশন কত তারিখ?

রেজিস্ট্রেশন পর্ব সারা দেশে একযোগে ১০ জানুয়ারি ২০২০ থেকে শুরু হবে। অনলাইন রেজিস্ট্রেশন লিংক: <nowiki>http://online.matholympiad.org.bd</nowiki>

কেমন মেগাবাইট ইন্টারনেট খরচ হবে?

৩০ মেগাবাইটের মতো লাগতে পারে। তবে একটু বেশি ইন্টারনেটের প্যাকেজ নিয়ে প্রস্তুতি রাখা ভালো।

কীভাবে রেজিস্ট্রেশন করব?

<nowiki>http://online.matholympiad.org.bd</nowiki> সাইটে গিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশনের জন্য ‘Register’ বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটি পেজে কিছু দিকনির্দেশনা আসবে। নির্দেশনাগুলো পড়ে সম্মতি দিয়ে একটি চেকবক্স পূরণ করতে হবে। চেকবক্স পূরণের পর পরবর্তী ধাপের জন্য নির্দিষ্ট বাটনে ক্লিক করলে মূল রেজিস্ট্রেশন ফরম আসবে। ফরমটির প্রয়োজনীয় তথ্যের সঠিকভাবে ইংরেজিতে পূরণ করতে হবে। ফরমের পাসওয়ার্ড হিসেবে যে তথ্য দেবে, সেটা অবশ্য মনে রাখবে অথবা লিখে সংগ্রহ করবে। ফরমের প্রতিটি ঘরই গুরুত্বপূর্ণ, তাই কোনো তথ্য ভুল অথবা বাদ দেওয়া যাবে না। সবকিছু পূরণ হয়ে গেলে নিচের Register Now বাটনে ক্লিক করতে হবে। যদি কোনো ঘর ফাঁকা না থাকে, তবে সঙ্গে সঙ্গে লগইন হয়ে যাবে। আর যদি কোনো ঘর ফাঁকা থাকে তাহলে সেটা পূরণের নির্দেশ দেবে। তখন আবার সঠিকভাবে ফরমের সবগুলো ঘর পূরণ করে Register Now ক্লিক করতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে কিছু সময়ের মধ্যে ফরমে পূরণ করা তোমার ই–মেইল ঠিকানায় একটি করফারমেশন ই–মেইল চলে যাবে। সেই ই–মেইলে একটি লিংক, ইউজারনেম ও পাসওয়ার্ড থাকবে। এই লিংকে গিয়ে পরীক্ষার দিন, পরীক্ষার সময় ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করেই লগইন করতে হবে। লগইন করলে তখন তুমি পরীক্ষার জন্য প্রশ্ন পাবে। রেজিস্ট্রেশনের নির্ধারিত সময় শেষ হয়ে গেলে রেজিস্ট্রেশন করা যাবে না।

ই–মেইল এবং ফোন নম্বর কি আবশ্যক?

রেজিস্ট্রেশন করার জন্য ই–মেইল এবং ফোন নম্বর আবশ্যক। যদিও একই মেইল আইডি দিয়ে একাধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে পারবে। তবে প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আলদা ইউজার আইডি আর পাসওয়ার্ড তার পূরণ করা ই–মেইল চলে যাবে। অনলাইন গণিত অলিম্পিয়াডের সময় প্রতিটি শিক্ষার্থীকে পাঠানো ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

রেজিস্টশনসংক্রান্ত কোনো সমস্যা হলে কী করব?

রেজিস্ট্রেশনসংক্রান্ত যেকোনো সমস্যার জন্য গণিত অলিম্পিয়াডের ফেসবুক ফেসবুক গ্রুপ (<nowiki>https://facebook.com/group/BdMOC</nowiki>) অথবা এই ঠিকানায় [[Mailto:support@matholympiad.org.bd|support@matholympiad.org.bd]] ই–মেইলের মাধ্যমে যোগাযোগ করা যাবে।

অনলাইন বাছাই কত তারিখ?

একটি নির্দিষ্ট দিনে সারা দেশে অনলাইন বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাছাইয়ের তারিখ গণিত অলিম্পিয়াডের ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ এবং গণিত অলিম্পিয়াডের সাইটে জানানো হবে।

অলিম্পিয়াড চলাকালে কি লগইন করা যাবে?

অনলাইন গণিত অলিম্পিয়াড চলাকালে লগইন করা যাবে। তবে পরীক্ষা শুরুর আগে থেকে লগইন করা উচিত।

ফলাফল কোথায় পাব?

অনলাইন বাছাই, আঞ্চলিক এবং জাতীয় অলিম্পিয়াডের ফলাফল প্রকাশ করা হবে ম্যাথ অলিম্পয়াডের ওয়েবসাইটে।

বাছাই অলিম্পিয়াডের পর কোন আঞ্চলিক পর্বে অংশ নেব?

বাছাই অলিম্পিয়াডের বিজয়ীরা কে কোন অঞ্চলে অংশগ্রহণ করবে, সেই নির্দশনা ওয়েবসাইটে দেওয়া থাকবে।

অনলাইন গণিত অলিম্পিয়াড না দিলে কী হবে?

অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ না করলে পরবর্তী ধাপে অংশগ্রহণ করার কোনো সুযোগ থাকবে না, কেননা অনলাইন গণিত অলিম্পিয়াড থেকে নির্বাচিত শিক্ষার্থীরা পরবর্তী পর্বে অংশগ্রহণ করার সুযোগ পাবে।

কয়টি সমস্যার সমাধান করতে দেওয়া হয়?

অনলাইন বাছাই ও আঞ্চলিক পর্বে ৮-১০টি সমস্যা এবং জাতীয় অলিম্পিয়াডে ৮–১২টির মতো প্রশ্ন থাকবে।

বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে কি প্রশ্ন থাকবে?

প্রশ্ন বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে হয়ে থাকে এবং দুভাবে উত্তর দিতে পারবে।

অলিম্পিয়াডের সময় কতক্ষণ?

অনলাইন বাছাইপর্ব এবং আঞ্চলিক পর্বের পরীক্ষা সব ক্যাটাগরির জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট। জাতীয় অলিম্পিয়াডে প্রাইমারি ক্যাটাগরি ২ ঘণ্টা, জুনিয়র ৩ ঘণ্টা এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ৪ ঘণ্টা।

=== অলিম্পিয়াড প্রস্তুতি নিয়ে যত প্রশ্ন এবং উত্তর ===
গণিত অলিম্পিয়াডের প্রশ্নের সিলেবাস কী, কোথা থেকে আসে?

গণিত অলিম্পিয়াডের বাঁধাধরা কোনো সিলেবাস নেই। বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কী ধরনের সমস্যার সমাধান জানা উচিত, তা মাথায় রেখে প্রশ্ন করা হয়। বিগত বছরের প্রশ্ন দেখলে সিলেবাস নিয়ে ভালো ধারণা হবে। সমস্যাগুলোকে মূলত কয়েকটি ভাগে ভাগ করা যায়: জ্যামিতি(Geometry), বীজগণিত (Algebra), সংখ্যাতত্ত্ব (Number Theory), গণনাতত্ত্ব (combinatory) ।

নমুনা প্রশ্ন কোথায় পাব?

বিগত বছরের প্রশ্ন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়াবসাইটে দেওয়া আছে। সেসব প্রশ্নকে নমুনা হিসেবে নেওয়া যাবে। লিংক: <nowiki>https://www.matholympiad.org.bd/resources/all-questions</nowiki>

কীভাবে প্রস্তুতি নিতে পারি?

গণিত উৎসবে ভালো করার জন্য সবার আগে নিজ শ্রেণির গণিত বইয়ের ওপর ভালো দখল থাকা প্রয়োজন। নিজ বইয়ের ওপর দখল আনার পাশাপাশি বিগত বছরের সমস্যা সমাধান করে গণিত উৎসবের সমস্যার সঙ্গে পরিচিত হওয়াও গুরুত্বপূর্ণ। গণিত উৎসবের বিভিন্ন ধাপে ভালো করার জন্য কীভাবে প্রস্তুতি নিতে হয়, তা নিয়ে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের বাংলাদেশ দলের সদস্য তারিক আদনান মুন এবং আদিব হাসান বিস্তারিত লিখে রেখেছে, সেসব দেখা যেতে পারে। তারিক আদনান মুনের লেখার তালিকা: <nowiki>http://www.kmcbd.org/Home/documents</nowiki>

আদিব হাসানের নোট: adib-hasan.net/pdfs/adibOlympiadPrep.pdf

গণিত অলিম্পিয়াডকে উদ্দেশ করে লেখা বই কোথায় পাব?

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে বইয়ের তালিকা দেওয়া আছে। লিংক: <nowiki>https://www.matholympiad.org.bd/resources/math-related-book-list</nowiki>

বিগত বছরের প্রশ্ন দেখে আসলে কি কমন পাব?

গণিত উৎসবে প্রতিবছর নতুন সমস্যা দেওয়ার চেষ্টা করা হয়, সে জন্য বিগত বছরের সমস্যা থেকে কমন আসার সম্ভাবনা নেই বললেই চলে। তবে এ থেকে প্রশ্নের ধারণা পাওয়া যাবে।

গণিত অলিম্পিয়াডের উত্তরপত্রে কীভাবে উত্তর করতে হয়?

অনলাইন গণিত অলিম্পিয়াডে একটি সংখ্যায় বা এককথায় উত্তর দেওয়া সম্ভব এমন সমস্যা দেওয়া হয়। প্রশ্নপত্রে প্রশ্নের পাশে বক্স থাকে। সেখানে উত্তর লিখতে সাবমিট দিতে হয়। সঙ্গে সঙ্গে খসড়ার কাগজ অনলাইনে জমা দিতে হবে, সেখানে খসড়া করতে হয়। জাতীয় অলিম্পিয়াডে সব সমস্যার বিস্তারিত সমাধান করতে হয়।

ক্যাম্পে কীভাবে অংশ নিতে পারি?

মূলত জাতীয় উৎসবের সেরা ফলাফল অর্জনকারীদের নিয়ে জাতীয় গণিত ক্যাম্প করা হয়। এই ক্যাম্প ছাড়াও বিভিন্ন সময় আবাসিক–অনাবাসিক ক্যাম্প হয়। বাছাই বা আঞ্চলিক অলিম্পিয়াডের ভালো ফলাফলকারীদের এই ক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়। নির্বাচিতদের বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির মাধ্যমে ফোন, মেইলের মাধ্যমে জানানো হয়।

সব সময় আপডেট কোথায় পাব?

যেকোনো ধরনের আপডেটের জন্য ফেসবুক পেজ <nowiki>https://facebook.com/BdMOC</nowiki>, ফেসবুক গ্রুপে (<nowiki>https://facebook.com/groups/BdMOC</nowiki>) অথবা (<nowiki>https://www.matholympiad.org.bd</nowiki>) পাওয়া যাবে।


== অংশগ্রহণকারী ==
== অংশগ্রহণকারী ==

১০:৫৯, ১৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড
স্থাপিতএপ্রিল, ২০০১
অবস্থান
বাংলাদেশ বাংলাদেশ
ওয়েবসাইটhttp://matholympiad.org.bd/

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বাংলাদেশের প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীদের গণিতের সর্বোচ্চ প্রতিযোগিতা।[তথ্যসূত্র প্রয়োজন] তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা এতে অংশগ্রহণ করে। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এর আয়োজন করে থাকে। দৈনিক প্রথম আলো এবং ডাচ-বাংলা ব্যাংক অলিম্পিয়াড আয়োজনে সহায়তা দিয়ে থাকে। ২০০২ খ্রিষ্টাব্দে প্রথমবারের মতো বাংলাদেশ গণিত অলিম্পিয়াড আয়োজিত হয়। তখন থেকে প্রতি বছরই নিয়মিতভাবে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। এই অলিম্পিয়াড দুটি স্তরে সম্পন্ন হয়ে থাকে: বিভাগীয় উৎসব ও জাতীয় উৎসব। বিভাগীয় উৎসবে নির্বাচিত ছাত্র-ছাত্রীরা জাতীয় উৎসবে অংশ নেয়। জাতীয় পর্যায়ে কৃতিত্ব প্রদর্শনকারীদের নিয়ে গণিত ক্যাম্পের আয়োজন করা হয়, আর সেখানে থেকেই বাছাই করা হয় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্যে বাংলাদেশের জাতীয় গণিত দল।

এছাড়াও গণিতের জাগরণকে মুখরিত রাখতে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, নিজস্ব ব্লগ এবং গণিত ক্লাব ও ফোরাম চালু করেছে। এসকল ফোরাম ও ক্লাবে গণিত বিষয়ে নানা সমস্যার আলোচনা ও সমাধান করা হয়।

ইতিহাস

মূলত শিক্ষার্থীদের আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রেরণ এবং সামগ্রিকভাবে শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ সাধন এই উদ্দেশ্য দুটিকে সামনে রেখে এই আয়োজনের পরিকল্পনা করা হয়। দৈনিক প্রথম আলোর পাতাতে একটি গণিত অলিম্পিয়াড আয়োজনের লক্ষে ২০০১ সালের এপ্রিল মাসে মুনির হাসানের তত্ত্বাবধানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.মোহাম্মদ কায়কোবাদ এবং দৈনিক প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান উদ্যোগ নেন।

২০০১ সালের ১৭ জুন প্রথম আলোর বিজ্ঞান বিষয়ক ফিচার পাতা বিজ্ঞান প্রজন্মে আনুষ্ঠানিকভাবে শুরু হয় নিউরনে অনুরণন - প্রথম আলো রেডিক্যাশ গণিত অলিম্পিয়াড। প্রথম আলোর বিজ্ঞান প্রজন্ম পাতায় প্রতি সপ্তাহে পাঁচটি করে গণিতের সমস্যা ছাপানো হয়। দেশের বিভিন্ন অঞ্চল থেকে অংশগ্রহণকারীরা এই গাণিতিক সমস্যার সমাধানগুলি প্রথম আলো কার্যালয়ে পাঠিয়ে দেন। নিউরনে অনুরণনের পক্ষ থেকে জানিয়ে দেয়া হতো, সমাধান সঠিক হয়েছে কিনা। একজন সমম্বয়কারী কাজ করেতেন যিনি শিক্ষার্থীদের পাঠানো সমাধান মিলিয়ে দেখতেন। এবং সমাধান সঠিক হলে পোস্টকার্ডের মাধ্যমে সমাধানকারীকে জানিয়ে দিতেন। একই সাথে সকল সমাধানকারীদের একটি ডেটাবেসও রক্ষণাবেক্ষণ করা হয়।

পরবর্তীতে ঢাকা এবং ঢাকার বাইরে একাধিক জায়গাতে আঞ্চলিক উৎসবের আয়োজন করা হয়। ২০০২ সালের ২৬ জানুয়ারি ঢাকায়, ১৫ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে এবং ১৯ এপ্রিল রাজবাড়ী জেলাতে গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক উৎসব আয়োজন করা হয়। ২৬ জানুয়ারীর আঞ্চলিক উৎসবে অধ্যাপক গৌরাঙ্গ দেব রায় ২০০২ সালের জাতীয় গণিত অলিম্পিয়াড সিলেটে অনুষ্ঠানের ঘোষণা দেন।

প্রথম গণিত অলিম্পিয়াড

দেশে প্রথমবারের মতো জাতীয় পর্যায়ের গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় ২০০৩ সালে। বাংলাদেশ গণিত সমিতির সম্মতিতে ৩১ জানুয়ারি ও ১লা ফেব্রুয়ারি, দুই দিনের এই উৎসবটি অনুষ্ঠিত হয় সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)। সামগ্রিকভাবে অনুষ্ঠানের মূল আয়োজক ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১০৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ২৫০-এর অধিক শিক্ষার্থীর প্রথম বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে।[১]

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি

গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি জামিলুর রেজা চৌধুরী এবং সহসভাপতি মুহম্মদ জাফর ইকবাল । অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক হলেন মুনির হাসান ।

গণিত অলিম্পিয়াডের নিয়ম

গণিত অলিম্পিয়াড নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তরসমূহ

Frequently Asked Questions

অনলাইন রিজিওনাল অলিম্পিয়াড

অনলাইন আঞ্চ‌লিক গ‌ণিত অ‌লি‌ম্পিয়া‌ড ও প্রকাশিত ফলাফল নি‌য়ে আমরা বেশ কিছু প্রশ্ন পাচ্ছি। নানা রকম বিষয়ে জিজ্ঞাসা করেছেন অনেকেই। গ‌ণিত অ‌লি‌ম্পিয়াড ক‌মি‌টির পক্ষ থেকে সাধারণ কিছু প্রশ্নের উত্তর এখানে যুক্ত করা হচ্ছে।

১। আমার আঞ্চলিকের পার্টিসিপেশন/বিজয়ী সা‌র্টি‌ফি‌কেটে নাম ভুল এখন কি করব?

>> তোমার প্রোফাইলে লগইন দিয়ে, এডিট প্রোফাইলে গিয়ে নামার বানান সঠিক করে নিবে, ৪৮ ঘন্টা পরে নামের বানান সঠিক করে তোমার প্রোফাইলে সার্টিফিকেট আপডেট করা হবে, তারপর ডাউনলোড দিলে সঠিক নতুন এক‌টি সা‌র্টি‌ফি‌কেট পা‌বে।

২। আমার ইউজার আইডির মেইল আইডি বা পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবো ?

>> মেইল এড্রেস/পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইলে এই ঠিকানায় [[১]] ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে হবে। অংশগ্রহনকারী নিজের ইউজারনেম, নাম, ক্লাস, শিক্ষা প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে বিস্তারিত সমস্যা উল্লেখ করতে হবে।

৩। ঠিকানা বিস্তারিত বল‌তে কি লিখব ?

>> যে ঠিকানায় পুরস্কার পাঠানো হলে আপনার কা‌ছে ডা‌কে/কু‌রিয়া‌রে কোন চি‌ঠি কিংবা পুরস্কার সেই ঠিকানা উল্লেখ করবেন। বিস্তারিত বলতে বাড়ি নাম, বা‌ড়ি নম্বর, ফ্ল্যাট নম্বর, রোড নম্বর, পাড়া বা মহল্লা, উপজেলা, জেলা এসব সহ লিখতে হবে।

৪। মে‌ডেল, টি শার্ট কিভাবে এবং ক‌বে পাব?

>> তথ্য হালনাগাদের তারিখ শেষ হলে আমরা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রোফাইলের ঠিকানায় যত দ্রুত সম্ভব পুরস্কার প্রেরণ করার চেষ্টা করব। মেডেল,টিশার্ট শূধুমাত্র আঞ্চ‌লি‌কের বিজয়ীরা পা‌বে।

>> আঞ্চলিক পর্বে অংশগ্রহণকারী প্রত্যেকে তাদের প্রোফাইল থেকে পার্টিসিপেশন সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবে ।

৫। জাতীয় উৎসব ক‌বে?

>> জাতীয় উৎসবের তা‌রিখ ঘোষণা করা হ‌লে ম্যাথ অ‌লি‌ম্পিয়া‌ডের ও‌য়েব সাই‌টে (https://www.matholympiad.org.bd), অ‌ফি‌সিয়াল ফেসবুক পেজ https://facebook.com/BdMOC, ফেসবুক গ্রুপে (https://facebook.com/groups/BdMOC তথ্য পাওয়া যাবে।

৬। প্রোফাই‌লের ছ‌বি আপ হ‌চ্ছে না

>> সর্বোচ্চ ২মেগাবাইট আকারের ছবি আপলোড করা যাবে। সাবমিট করা পরেও যদি আপলোড না হয়, তাহলে নির্দিষ্ট কি সমস্যার কারণে আপলোড হলো না তা উল্লেখ থাকবে।

>> খেয়াল রাখতে হবে যে ফর্মের সবগুলো তথ্যই পূরণ করতে হবে, পূরণ করা না হলে ফর্ম সাবমিটই হবে না।

>> ছবি আপলোডের ধাপগুলো ছবিসহ বিস্তারিতভাবে দেখানো হয়েছে এই লিংকে: প্রোফাইলে ছবি আপলোড পদ্ধতি।

৭। সা‌র্টি‌ফি‌কেট ডাউনলোড করতে পারছি না। কি করণীয়?

>> আপনার তথ্য সমূহ যদি অপরিবর্তিত থাকে তাহলে আপনার সার্টিফিকেট নামাতে পারবেন। যদি ডাউনলোডের ক্ষেত্রে সমস্যা দেখা যায় তাহলে আপনি আপরার ডিভাইসটি পরিবর্তন করে/কিছু সময় পর পুনরায় চেষ্টা করে দেখতে পারেন। এরপরও যদি সমস্যা হয় সেক্ষেত্রে এই ঠিকানায় [[২]] ই–মেইলের মাধ্যমে যোগাযোগ করতে হবে। এ‌টি নি‌য়ে চি‌ন্তিত হওয়ার কিছু নাই, সবসময় তোমার প্রোফাই‌লের স‌ঙ্গে সা‌র্টি‌ফি‌কেট যুক্ত থাক‌বে।

৮। কিভাবে বুঝতে পরবো আমি নির্বাচিত হয়েছি কিনা?

>> আঞ্চলিকের ফলাফলের তালিকায় আপনার নাম না উল্লেখ থাকলে আপনি জাতীয় পর্বের জন্য নির্বাচিত হন নি। তাছাড়া আপনার নিজের প্রোফাইল থেকে আপনি বুঝতে পারবেন যে আপনি নির্বাচিত কিনা।

>> জাতীর এর জন্য নির্বাচিত হলে আপনার প্রোফাইলের প্রোগ্রেস অংশে "Selected for National Nathematical OLympiad 2020" (সবুজ র‌ঙে) লেখা থাকবে।

>> আর যদি আঞ্চলিক পর্বের পরীক্ষা দিয়ে নির্বাচিত না হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার প্রোফাইলের প্রোগ্রেস অংশে "Participate in Regional Mathematical Olympiad 2020" লেখা থাকবে।

৯। ন্যাশনাল রাউন্ডে কোয়ালিফাই করতে পারি নি, আমার কি প্রোফাইল এডিট করার দরকার আছে?

>> অলিম্পিয়াতে অংশগ্রহনকারী সকলেই তার নিজের প্রোফাইল আপডেট করতে পারবে। জাতীয় অলিম্পিয়াডের জন্য নির্বাচিত হ‌লে অবশ্য কর‌তে হ‌বে।

>> আর, জাতীয় জন্য নির্বা‌চিত না হ‌য়ে থা‌কেন তাহলে প্রোফাইল আপডেট করা আবশ্যিক নয়। তবে আপনাদের প্রোফাইল আপডেট করা থাকলে ‌যে‌কোন প্র‌য়োজ‌নে পরবর্তীতে আপনাদের সাথে যোগাযোগ কর‌তে সুবিধা হবে

সাধারণ তথ্য

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বা গণিত উৎসব কী?

বাংলাদেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়।

বাংলাদেশ গণিত উৎসব আয়োজন করে কারা?

বাংলাদেশ গণিত উৎসবের আয়োজক বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। পৃষ্ঠপোষক: ডাচ্‌-বাংলা ব্যাংক এবং ব্যবস্থাপনায়: প্রথম আলো।

গণিত অলিম্পিয়াড কয়টি ক্যাটাগরিতে হয় ?

চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ক) প্রাইমারি: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫। খ) জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮। গ) সেকেন্ডারি: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী। ঘ) হায়ার সেকেন্ডারি: একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।

গণিত অলিম্পিয়াড কী কী ধাপে অনুষ্ঠিত হবে?

প্রথমে অনলাইেন বাছাই অলিম্পিয়াড, বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব।

আয়োজনের দিক থেকে নতুন কী পরিবর্তন আনা হয়েছে?

চলতি বছর প্রথমবারের মতো গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন অনলাইনে অনুষ্ঠিত হবে। রেজিস্ট্রেশনকারীরা অংশ নেবে অনলাইনে বাছাই পরীক্ষায়। বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব।

.

অনলাইনে গণিত অলিম্পিয়াড নিয়ে যত প্রশ্ন ও উত্তর

অনলাইনে গণিত অলিম্পিয়াডে কীভাবে অংশ নিতে হবে?

অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়ার অলিম্পিয়াডের সাইটে http://online.matholympiad.org.bd অথবা https://www.matholympiad.org.bd গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য কী ডিভাইস লাগবে?

ইন্টারনেট-সংবলিত একটি ডিজিটাল ডিভাইস দিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করা যাবে। যেখানে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে, যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ডেক্সটপ কম্পিউটার।

রেজিস্ট্রেশন কত তারিখ?

রেজিস্ট্রেশন পর্ব সারা দেশে একযোগে ১০ জানুয়ারি ২০২০ থেকে শুরু হবে। অনলাইন রেজিস্ট্রেশন লিংক: http://online.matholympiad.org.bd

কেমন মেগাবাইট ইন্টারনেট খরচ হবে?

৩০ মেগাবাইটের মতো লাগতে পারে। তবে একটু বেশি ইন্টারনেটের প্যাকেজ নিয়ে প্রস্তুতি রাখা ভালো।

কীভাবে রেজিস্ট্রেশন করব?

http://online.matholympiad.org.bd সাইটে গিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশনের জন্য ‘Register’ বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটি পেজে কিছু দিকনির্দেশনা আসবে। নির্দেশনাগুলো পড়ে সম্মতি দিয়ে একটি চেকবক্স পূরণ করতে হবে। চেকবক্স পূরণের পর পরবর্তী ধাপের জন্য নির্দিষ্ট বাটনে ক্লিক করলে মূল রেজিস্ট্রেশন ফরম আসবে। ফরমটির প্রয়োজনীয় তথ্যের সঠিকভাবে ইংরেজিতে পূরণ করতে হবে। ফরমের পাসওয়ার্ড হিসেবে যে তথ্য দেবে, সেটা অবশ্য মনে রাখবে অথবা লিখে সংগ্রহ করবে। ফরমের প্রতিটি ঘরই গুরুত্বপূর্ণ, তাই কোনো তথ্য ভুল অথবা বাদ দেওয়া যাবে না। সবকিছু পূরণ হয়ে গেলে নিচের Register Now বাটনে ক্লিক করতে হবে। যদি কোনো ঘর ফাঁকা না থাকে, তবে সঙ্গে সঙ্গে লগইন হয়ে যাবে। আর যদি কোনো ঘর ফাঁকা থাকে তাহলে সেটা পূরণের নির্দেশ দেবে। তখন আবার সঠিকভাবে ফরমের সবগুলো ঘর পূরণ করে Register Now ক্লিক করতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে কিছু সময়ের মধ্যে ফরমে পূরণ করা তোমার ই–মেইল ঠিকানায় একটি করফারমেশন ই–মেইল চলে যাবে। সেই ই–মেইলে একটি লিংক, ইউজারনেম ও পাসওয়ার্ড থাকবে। এই লিংকে গিয়ে পরীক্ষার দিন, পরীক্ষার সময় ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করেই লগইন করতে হবে। লগইন করলে তখন তুমি পরীক্ষার জন্য প্রশ্ন পাবে। রেজিস্ট্রেশনের নির্ধারিত সময় শেষ হয়ে গেলে রেজিস্ট্রেশন করা যাবে না।

ই–মেইল এবং ফোন নম্বর কি আবশ্যক?

রেজিস্ট্রেশন করার জন্য ই–মেইল এবং ফোন নম্বর আবশ্যক। যদিও একই মেইল আইডি দিয়ে একাধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে পারবে। তবে প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আলদা ইউজার আইডি আর পাসওয়ার্ড তার পূরণ করা ই–মেইল চলে যাবে। অনলাইন গণিত অলিম্পিয়াডের সময় প্রতিটি শিক্ষার্থীকে পাঠানো ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

রেজিস্টশনসংক্রান্ত কোনো সমস্যা হলে কী করব?

রেজিস্ট্রেশনসংক্রান্ত যেকোনো সমস্যার জন্য গণিত অলিম্পিয়াডের ফেসবুক ফেসবুক গ্রুপ (https://facebook.com/group/BdMOC) অথবা এই ঠিকানায় [[৩]] ই–মেইলের মাধ্যমে যোগাযোগ করা যাবে।

অনলাইন বাছাই কত তারিখ?

একটি নির্দিষ্ট দিনে সারা দেশে অনলাইন বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাছাইয়ের তারিখ গণিত অলিম্পিয়াডের ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ এবং গণিত অলিম্পিয়াডের সাইটে জানানো হবে।

অলিম্পিয়াড চলাকালে কি লগইন করা যাবে?

অনলাইন গণিত অলিম্পিয়াড চলাকালে লগইন করা যাবে। তবে পরীক্ষা শুরুর আগে থেকে লগইন করা উচিত।

ফলাফল কোথায় পাব?

অনলাইন বাছাই, আঞ্চলিক এবং জাতীয় অলিম্পিয়াডের ফলাফল প্রকাশ করা হবে ম্যাথ অলিম্পয়াডের ওয়েবসাইটে।

বাছাই অলিম্পিয়াডের পর কোন আঞ্চলিক পর্বে অংশ নেব?

বাছাই অলিম্পিয়াডের বিজয়ীরা কে কোন অঞ্চলে অংশগ্রহণ করবে, সেই নির্দশনা ওয়েবসাইটে দেওয়া থাকবে।

অনলাইন গণিত অলিম্পিয়াড না দিলে কী হবে?

অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ না করলে পরবর্তী ধাপে অংশগ্রহণ করার কোনো সুযোগ থাকবে না, কেননা অনলাইন গণিত অলিম্পিয়াড থেকে নির্বাচিত শিক্ষার্থীরা পরবর্তী পর্বে অংশগ্রহণ করার সুযোগ পাবে।

কয়টি সমস্যার সমাধান করতে দেওয়া হয়?

অনলাইন বাছাই ও আঞ্চলিক পর্বে ৮-১০টি সমস্যা এবং জাতীয় অলিম্পিয়াডে ৮–১২টির মতো প্রশ্ন থাকবে।

বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে কি প্রশ্ন থাকবে?

প্রশ্ন বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে হয়ে থাকে এবং দুভাবে উত্তর দিতে পারবে।

অলিম্পিয়াডের সময় কতক্ষণ?

অনলাইন বাছাইপর্ব এবং আঞ্চলিক পর্বের পরীক্ষা সব ক্যাটাগরির জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট। জাতীয় অলিম্পিয়াডে প্রাইমারি ক্যাটাগরি ২ ঘণ্টা, জুনিয়র ৩ ঘণ্টা এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ৪ ঘণ্টা।

অলিম্পিয়াড প্রস্তুতি নিয়ে যত প্রশ্ন এবং উত্তর

গণিত অলিম্পিয়াডের প্রশ্নের সিলেবাস কী, কোথা থেকে আসে?

গণিত অলিম্পিয়াডের বাঁধাধরা কোনো সিলেবাস নেই। বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কী ধরনের সমস্যার সমাধান জানা উচিত, তা মাথায় রেখে প্রশ্ন করা হয়। বিগত বছরের প্রশ্ন দেখলে সিলেবাস নিয়ে ভালো ধারণা হবে। সমস্যাগুলোকে মূলত কয়েকটি ভাগে ভাগ করা যায়: জ্যামিতি(Geometry), বীজগণিত (Algebra), সংখ্যাতত্ত্ব (Number Theory), গণনাতত্ত্ব (combinatory) ।

নমুনা প্রশ্ন কোথায় পাব?

বিগত বছরের প্রশ্ন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়াবসাইটে দেওয়া আছে। সেসব প্রশ্নকে নমুনা হিসেবে নেওয়া যাবে। লিংক: https://www.matholympiad.org.bd/resources/all-questions

কীভাবে প্রস্তুতি নিতে পারি?

গণিত উৎসবে ভালো করার জন্য সবার আগে নিজ শ্রেণির গণিত বইয়ের ওপর ভালো দখল থাকা প্রয়োজন। নিজ বইয়ের ওপর দখল আনার পাশাপাশি বিগত বছরের সমস্যা সমাধান করে গণিত উৎসবের সমস্যার সঙ্গে পরিচিত হওয়াও গুরুত্বপূর্ণ। গণিত উৎসবের বিভিন্ন ধাপে ভালো করার জন্য কীভাবে প্রস্তুতি নিতে হয়, তা নিয়ে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের বাংলাদেশ দলের সদস্য তারিক আদনান মুন এবং আদিব হাসান বিস্তারিত লিখে রেখেছে, সেসব দেখা যেতে পারে। তারিক আদনান মুনের লেখার তালিকা: http://www.kmcbd.org/Home/documents

আদিব হাসানের নোট: adib-hasan.net/pdfs/adibOlympiadPrep.pdf

গণিত অলিম্পিয়াডকে উদ্দেশ করে লেখা বই কোথায় পাব?

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে বইয়ের তালিকা দেওয়া আছে। লিংক: https://www.matholympiad.org.bd/resources/math-related-book-list

বিগত বছরের প্রশ্ন দেখে আসলে কি কমন পাব?

গণিত উৎসবে প্রতিবছর নতুন সমস্যা দেওয়ার চেষ্টা করা হয়, সে জন্য বিগত বছরের সমস্যা থেকে কমন আসার সম্ভাবনা নেই বললেই চলে। তবে এ থেকে প্রশ্নের ধারণা পাওয়া যাবে।

গণিত অলিম্পিয়াডের উত্তরপত্রে কীভাবে উত্তর করতে হয়?

অনলাইন গণিত অলিম্পিয়াডে একটি সংখ্যায় বা এককথায় উত্তর দেওয়া সম্ভব এমন সমস্যা দেওয়া হয়। প্রশ্নপত্রে প্রশ্নের পাশে বক্স থাকে। সেখানে উত্তর লিখতে সাবমিট দিতে হয়। সঙ্গে সঙ্গে খসড়ার কাগজ অনলাইনে জমা দিতে হবে, সেখানে খসড়া করতে হয়। জাতীয় অলিম্পিয়াডে সব সমস্যার বিস্তারিত সমাধান করতে হয়।

ক্যাম্পে কীভাবে অংশ নিতে পারি?

মূলত জাতীয় উৎসবের সেরা ফলাফল অর্জনকারীদের নিয়ে জাতীয় গণিত ক্যাম্প করা হয়। এই ক্যাম্প ছাড়াও বিভিন্ন সময় আবাসিক–অনাবাসিক ক্যাম্প হয়। বাছাই বা আঞ্চলিক অলিম্পিয়াডের ভালো ফলাফলকারীদের এই ক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়। নির্বাচিতদের বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির মাধ্যমে ফোন, মেইলের মাধ্যমে জানানো হয়।

সব সময় আপডেট কোথায় পাব?

যেকোনো ধরনের আপডেটের জন্য ফেসবুক পেজ https://facebook.com/BdMOC, ফেসবুক গ্রুপে (https://facebook.com/groups/BdMOC) অথবা (https://www.matholympiad.org.bd) পাওয়া যাবে।

অংশগ্রহণকারী

ধারনা করা হয় ২০১১ সালের ৯ম অলিম্পিয়াডে প্রায় ১৮ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেয়।

অংশগ্রহণের ক্যাটেগরী

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে কেবল প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা অন্তর্ভুক্ত। কিন্তু দেশে গণিতকে জনপ্রিয় করার জন্য প্রাক-বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ে গণিত অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। এই পর্যায়ের ছাত্র-ছাত্রীদের কয়েকটি ক্যাটাগরীতে ভাগ করা হয়। ক্যাটাগরিগুলো হল,

  1. প্রাইমারী ( ৩য় শ্রেণী-৫ম শ্রেণী)
  2. জুনিয়র (৬ষ্ঠ-৮ম শ্রেণী)
  3. সেকেন্ডারি (৯ম-এএসসি পরীক্ষার্থী)
  4. হায়ার সেকেন্ডারি (১১শ-১২শ শ্রেণী)

রেজিস্ট্রেশনের নিয়ম: সব আঞ্চলিক উৎসবে ‘আগে এলে আগে’ ভিত্তিতে মোট এক হাজার শিক্ষার্থীর রেজিস্ট্রেশন করা হবে। শিক্ষার্থীদের ২০১৫ সালে অধীত শ্রেণী অনুসারে তার ক্যাটাগরি নির্ধারিত হবে। বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের বেলায় এটি প্রযোজ্য হবে। ব্যক্তিগত পর্যায়ে যে কেউ অংশ নিতে পারবে, তবে রেজিস্ট্রেশন করার সময় শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র, বেতনের রসিদ, ফলাফলের বিবরণী কিংবা এসএসসি পরীক্ষার প্রবেশপত্র—যেকোনো একটি প্রমাণ হিসেবে দেখাতে হবে।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে পদক জয়ীরা

প্রতিবছর সারা বিশ্বের নিবন্ধনকৃত সদস্য দেশগুলোর গণিতবিদদের মধ্যে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) প্রতিযোগিতা। ২০০৯ সালে প্রথমবারের মতো আইএমওতে বাংলাদেশের পক্ষে সামিন রিয়াসাত এবং নাজিয়া চৌধুরী ব্রোঞ্জ পদক অর্জন করেন।[২] ২০১২ সালের বাংলাদেশের পক্ষে প্রথম সিলভার পদক অর্জন করেন ধনঞ্জয় বিশ্বাস।[৩] নিম্নে পদক জয়ী বাংলাদেশি প্রতিযোগীদের একটি পূর্ণাঙ্গ তালিকা দেওয়া হল:

সাল প্রতিযোগীর নাম পদক
২০০৯ সামিন রিয়াসাত ব্রোঞ্জ
নাজিয়া চৌধুরী ব্রোঞ্জ
২০১০ তারিক আদনান ব্রোঞ্জ
২০১১ ধনঞ্জয় বিশ্বাস ব্রোঞ্জ
২০১২ ধনঞ্জয় বিশ্বাস রৌপ্য
সৌরভ দাশ ব্রোঞ্জ
নূর মোহাম্মদ শফিউল্লাহ ব্রোঞ্জ
২০১৩ নূর মোহাম্মদ শফিউল্লাহ ব্রোঞ্জ
আদীব হাসান ব্রোঞ্জ
সৌরভ দাশ ব্রোঞ্জ
২০১৪ নূর মোহাম্মদ শফিউল্লাহ রৌপ্য
আদীব হাসান ব্রোঞ্জ
২০১৫ মোহাম্মদ সানজিদ আনোয়ার রৌপ্য
আদীব হাসান ব্রোঞ্জ
আসিফ ই এলাহী ব্রোঞ্জ
মোহাম্মদ সাব্বির রহমান ব্রোঞ্জ
সাজিদ আখতার ব্রোঞ্জ

তথ্যসূত্র

  1. The First Math Olympiad ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ জানুয়ারি ২০১২ তারিখে- Bangladeh Mathematics Olympiad Website
  2. International Math Olympiad- International Math Olympiad Website
  3. আইএমও অফিসিয়াল ওয়েবসাইট

বহিঃসংযোগ