দূরচালিত বোমা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
MdsShakil (আলোচনা | অবদান)
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
Miad I Mahbub BD (আলোচনা | অবদান)
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
৪৭ নং লাইন: ৪৭ নং লাইন:


== মন্তব্য ==
== মন্তব্য ==
{{সূত্র তালিকা}}


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৩:১৬, ১৫ ডিসেম্বর ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

বিএলটি -117, বিশ্বের প্রথম লেজার-গাইডেড বোমা

গাইডেড বোমা ( স্মার্ট বোমা, গাইড বোমা ইউনিট বা জিবিইউ নামে পরিচিত) একটি যথার্থ-গাইডেড মিউনিশন যা একটি ছোট লক্ষে

আক্রমণের লক্ষ্য অর্জনের জন্য ডিজাইন করা হয়েছে। [১] উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; নামবিহীন ref সমূহের অবশ্যই বিষয়বস্তু থাকতে হবে

বিদ্যুৎ আইন অনুসারে বিস্ফোরক অস্ত্রের ক্ষতির প্রভাব দূরত্বের সাথে হ্রাস পেয়েছে, এমনকি নির্ভুলতার মধ্যেও পরিমিত উন্নতি (তাই মিস করার দূরত্ব হ্রাস) একটি লক্ষ্যকে কার্যকরভাবে কম বা ছোট বোমার আক্রমণে আক্রমণ করতে সক্ষম করে। সুতরাং, গাইডেড অস্ত্রের সাহায্যে বায়ু ক্রুদের তুলনামূলক কম ঝুঁকি দেওয়া হয়, কম অর্ডানেন্স ব্যয় করা হয় এবং সমান্তরাল ক্ষয়ক্ষতি হ্রাস পায়।

যথাযথভাবে-নির্দেশিত যুদ্ধাস্ত্র তৈরির ফলস্বরূপ পুরানো বোমাগুলির নামহীন বোমা বা "বোবা বোমা" হিসাবে নামকরণ প্রত্যাহার করা হয়েছিল ।


পে-লোড

প্রদত্ত ওজনের একটি গাইডেড বোমাকে গাইডেন্সের ব্যবস্থাগুলি সামঞ্জস্য করতে অবশ্যই পূর্বের চেয়ে কম বিস্ফোরক বহন করতে হবে।

গাইডেন্স

একটি লেজার-নির্দেশিত জিবিইউ -24 ( বিএলইউ -109 ওয়ারহেড বৈকল্পিক) তার লক্ষ্যটিকে আঘাত করে strikes

গাইডেড বোমা একটি নির্দেশিকা সিস্টেম বহন করে যা সাধারণত কোনও বাহ্যিক ডিভাইস থেকে নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করা হয়।

রেডিও

ইনফারেড

লেজার

প্রশিক্ষণ অনুশীলনের সময় জিবিইউ -10 এটি একটি ছোট নৌকাকে প্রভাবিত করার কিছুক্ষণ আগে

১৯৬২ সালে, মার্কিন সেনাবাহিনী লেজার গাইডেন্স সিস্টেমগুলিতে গবেষণা শুরু করে এবং ১৯৬৭ সালে ইউএসএএফ একটি প্রতিযোগিতামূলক মূল্যায়ন করেছিল যা ১৯৬৮ সালে বিশ্বের প্রথম লেজার-গাইডেড বোমা, বোল্ট-১১৭- এর সম্পূর্ণ বিকাশের দিকে পরিচালিত করে ।

উপগ্রহ

সুপারসনিক গতিতে বিমান চলার সময় একটি এফ 22 তার কেন্দ্রের অভ্যন্তরীণ উপসাগর থেকে একটি জেডিএএম প্রকাশ করে
আশা / HOSBO এর দুই ভাষাতে জিপিএস / আইএনএস সংমিশ্রণ এবং বৈদ্যুতিক অপটিক্যাল নির্দেশিকা

এই অস্ত্রগুলির যথার্থতা উভয়ই অবস্থান নির্ধারণের জন্য ব্যবহৃত পরিমাপ পদ্ধতির যথার্থতা এবং লক্ষ্যের স্থানাঙ্ক নির্ধারণে যথার্থতার উপর নির্ভর করে। পরেরটি সমালোচনামূলকভাবে গোয়েন্দা তথ্যের উপর নির্ভর করে, এর সবগুলিই সঠিক নয়। সিআইএর এক প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাটো বিমানের মাধ্যমে অপারেশন অ্যালাইড ফোর্সের সময় বেলগ্রেডে চীনা দূতাবাসের দুর্ঘটনাকবলিত বোমা হামলার ঘটনাকে দোষী লক্ষ্যযুক্ত তথ্যের জন্য দায়ী করা হয়েছিল। উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; নামবিহীন ref সমূহের অবশ্যই বিষয়বস্তু থাকতে হবে যাইহোক, যদি লক্ষ্য সম্পর্কিত তথ্য সঠিক হয় তবে স্যাটেলাইট-গাইডড অস্ত্রগুলি অন্য যে কোনও ধরণের নির্ভুলতা-নির্দেশিত যুদ্ধবিরোধের চেয়ে যেকোন আবহাওয়া পরিস্থিতিতে সফল স্ট্রাইক অর্জনের সম্ভাবনা বেশি। অন্যান্য সামরিক স্যাটেলাইট গাইডেন্স সিস্টেমে অন্তর্ভুক্ত রয়েছে: রাশিয়ান গ্লোনাস, ইউরোপীয় গ্যালিলিও (উপগ্রহ নেভিগেশন), চাইনিজ বেডু নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম, আঞ্চলিক ভারতীয় আঞ্চলিক নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম, জাপানি আঞ্চলিক কোয়াশি-জেনিথ স্যাটেলাইট সিস্টেম ।

ইতিহাস

গাইডেড বোমাটির উত্স দ্বিতীয় বিশ্বযুদ্ধে হয়েছিল । উপসাগরীয় যুদ্ধে অস্ত্রের সাফল্যের পরে এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ

একটি বিএটি গাইড বোমা

কোরিয়ান যুদ্ধ

মার্কিন যুক্তরাষ্ট্র সংক্ষিপ্তভাবে মোতায়েন এ এস এম-এ-1 Tarzon (অথবা ভিবি-13 Tarson) বোমা (ক দেরাজত্তয়ালা উঁচু টেবিল সময় রেডিও নির্দেশিকা সঙ্গে লাগানো) কোরিয়ান ওয়ার, তাদের কাছ থেকে ড্রপ বোয়িং বি-29 ।

ভিয়েতনাম যুদ্ধ

উপসাগরীয় যুদ্ধের

GBU-12 Paveway IIS প্রথম প্রভাব করতে ব্যবহার করা হয়েছে উপসাগরীয় যুদ্ধের, থেকে বাদ এফ 111F একটি প্রক্রিয়া হিসেবে "হিসেবে অভিহিত করা ইরাকি সাঁজোয়া যানবাহন ধ্বংস করতে বিমান থেকে ।

আরো দেখুন

মন্তব্য

তথ্যসূত্র

  1. Hamilton, Richard (১৯৯৫)। "Precision guided munitions and the new era of warefare"। Air Power Studies Centre, Royal Australian Air Force। সংগ্রহের তারিখ ২০০৯-০২-০২ 

বহিঃসংযোগ