বাংলাদেশ বেতার: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
Salim Khandoker (আলোচনা | অবদান)
→‎ইতিহাস: লিংক সংযোজন, বিষয়বস্তু যোগ
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
২১ নং লাইন: ২১ নং লাইন:


== ইতিহাস ==
== ইতিহাস ==
এই অঞ্চলে [[বাংলাদেশ]] [[ঢাকা|ঢাকাতে]] রেডিও সম্প্রচার শুরু হয় ১৬ই ডিসেম্বর, ১৯৩৯ সালে। প্রথম দিকে কেন্দ্রটি পুরনো ঢাকায় স্থাপন করা হয়। পরবর্তীতে কেন্দ্রটি [[শাহবাগ|শাহবাগে]] স্থানান্তর করা হয়। রেডিওটি ১৯৭১ সালে [[বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ|বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে]] একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৭১ সালের [[২৬]]শে [[মার্চ]] তারিখে সম্প্রচার কেন্দ্র রেডিও পাকিস্তান স্বাধীনতার ঘোষণা সম্প্রচার করা হয়।যা [[চট্টগ্রাম]] বন্দরে নোঙ্গররত একটি জাপানী জাহাজ থেকে শোনা গিয়েছিল এবং তা পুনসম্প্রচার করা হয়েছিল। যুদ্ধের সময় এটি ''[[স্বাধীন বাংলা বেতার কেন্দ্র]]'' নামে পরিচিত ছিল। ভারী গোলা বর্ষণের কারণে বেতারকেন্দ্রটি কয়েকবার স্থানান্তর করা হয়েছিল।শেষে ২৫শে মে তারিখে কলকাতাতে সরিয়ে নেওয়া হয়েছিল, যেখান থেকে যুদ্ধের বাকি সময় পর্যন্ত অনুষ্ঠান সম্প্রচার করা হতো। ডিসেম্বর ৬ তারিখে বেতারকেন্দ্রটিকে বাংলাদেশ বেতার নাম দেওয়া হয়।
এই অঞ্চলে [[বাংলাদেশ]] [[ঢাকা|ঢাকাতে]] রেডিও সম্প্রচার শুরু হয় ১৬ই ডিসেম্বর, ১৯৩৯ সালে। প্রথম দিকে কেন্দ্রটি পুরনো ঢাকায় [[খাজা নাজিমুদ্দিন|নাজিমুদ্দিন]] রোডে একটি ভাড়া করা বাড়িতে (বর্তমানে যেটি [[শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ]]) যাত্রা শুরু করে। প্রথম নামকরণ করা হয় “ঢাকা ধ্বনি বিস্তার কেন্দ্র”। পরবর্তীতে কেন্দ্রটি [[শাহবাগ|শাহবাগে]] স্থানান্তর করা হয়।<ref>[http://www.betar.gov.bd/site/page/9950ad83-9827-45e8-a5f6-7b2fc3b614d0/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0,-%E0%A6%A2%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%B0# বাংলাদেশ বেতার প্রাতিষ্ঠানিক ওয়েব সাইট]</ref> রেডিওটি ১৯৭১ সালে [[বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ|বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে]] একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৭১ সালের [[২৬]]শে [[মার্চ]] তারিখে সম্প্রচার কেন্দ্র রেডিও পাকিস্তান স্বাধীনতার ঘোষণা সম্প্রচার করা হয়।যা [[চট্টগ্রাম]] বন্দরে নোঙ্গররত একটি জাপানী জাহাজ থেকে শোনা গিয়েছিল এবং তা পুনসম্প্রচার করা হয়েছিল। যুদ্ধের সময় এটি ''[[স্বাধীন বাংলা বেতার কেন্দ্র]]'' নামে পরিচিত ছিল। ভারী গোলা বর্ষণের কারণে বেতারকেন্দ্রটি কয়েকবার স্থানান্তর করা হয়েছিল।শেষে ২৫শে মে তারিখে কলকাতাতে সরিয়ে নেওয়া হয়েছিল, যেখান থেকে যুদ্ধের বাকি সময় পর্যন্ত অনুষ্ঠান সম্প্রচার করা হতো। ডিসেম্বর ৬ তারিখে বেতারকেন্দ্রটিকে বাংলাদেশ বেতার নাম দেওয়া হয়।


== সম্প্রচার ==
== সম্প্রচার ==

১৭:১৭, ২৬ অক্টোবর ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

বাংলাদেশ বেতার
ধরনজাতীয় পাবলিক সম্প্রচারক
দেশবাংলাদেশ
প্রতিষ্ঠিত২৬ আগস্ট ১৯২৭
প্রধান কার্যালয়শাহবাগ, ঢাকা
প্রচারের স্থান
জাতীয়
মালিকানাবাংলাদেশ সরকার
আরম্ভের তারিখ
১৬ ডিসেম্বর ১৯৩৯
অন্তর্ভুক্তিওয়ার্ল্ড রেডিও নেটওয়ার্ক
অফিসিয়াল ওয়েবসাইট
www.betar.gov.bd/

বাংলাদেশ বেতার বাংলাদেশের রাষ্ট্রীয় বেতার সংস্থা। ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এটি রেডিও বাংলাদেশ নামে পরিচিত ছিল।

ইতিহাস

এই অঞ্চলে বাংলাদেশ ঢাকাতে রেডিও সম্প্রচার শুরু হয় ১৬ই ডিসেম্বর, ১৯৩৯ সালে। প্রথম দিকে কেন্দ্রটি পুরনো ঢাকায় নাজিমুদ্দিন রোডে একটি ভাড়া করা বাড়িতে (বর্তমানে যেটি শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ) যাত্রা শুরু করে। প্রথম নামকরণ করা হয় “ঢাকা ধ্বনি বিস্তার কেন্দ্র”। পরবর্তীতে কেন্দ্রটি শাহবাগে স্থানান্তর করা হয়।[১] রেডিওটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৭১ সালের ২৬শে মার্চ তারিখে সম্প্রচার কেন্দ্র রেডিও পাকিস্তান স্বাধীনতার ঘোষণা সম্প্রচার করা হয়।যা চট্টগ্রাম বন্দরে নোঙ্গররত একটি জাপানী জাহাজ থেকে শোনা গিয়েছিল এবং তা পুনসম্প্রচার করা হয়েছিল। যুদ্ধের সময় এটি স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নামে পরিচিত ছিল। ভারী গোলা বর্ষণের কারণে বেতারকেন্দ্রটি কয়েকবার স্থানান্তর করা হয়েছিল।শেষে ২৫শে মে তারিখে কলকাতাতে সরিয়ে নেওয়া হয়েছিল, যেখান থেকে যুদ্ধের বাকি সময় পর্যন্ত অনুষ্ঠান সম্প্রচার করা হতো। ডিসেম্বর ৬ তারিখে বেতারকেন্দ্রটিকে বাংলাদেশ বেতার নাম দেওয়া হয়।

সম্প্রচার

ঢাকার শেরে বাংলা নগরে জাতীয় বেতার ভবনে বাংলাদেশ বেতার ঢাকার ক, খ ও গ চ্যানেল এবং এফ.এম-এর অনুষ্ঠান নির্মাণের পাশাপাশি ১২টি আঞ্চলিক কেন্দ্র নিয়ে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান শাখার কার্যক্রম পরিচালিত হয়। এছাড়া বহির্বিশ্বে কার্যক্রম বাংলার পাশাপাশি সার্কভূক্ত দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের জন্য ৫(পাঁচ)টি বিদেশি ভাষায় অনুষ্ঠান নির্মাণ করে। এছাড়া ঢাকা ও আঞ্চলিক কেন্দ্রগুলোতে এ.এমের পাশাপাশি এফ.এমের নিজস্ব অনুষ্ঠান প্রচার করে।এফ.এম অনুষ্ঠানের পাশাপাশি বর্তমানে বিবিসি বাংলা, ডয়চে ভেলে, রেডিও চায়নাএনএইচকে-এর অনুষ্ঠানও সম্প্রচার করে।

কেন্দ্র

বাংলাদেশ বেতার, বগুড়া

বাংলাদেশ বেতারের সকল কেন্দ্র।

এএম

কেন্দ্র ফ্রিকোয়েন্সি (kHz) মিটার শক্তি (kW) সম্প্রচারের সময়
ঢাকা-ক ৬৯৩ ৪৩২.৯০ ১০০০ ০৬:৩০-১২:১০ ও ১৪:৩০-২৩:৩০
ঢাকা-খ ৮১৯ ৪৭৬.১৯ ১০০ ০০:০০-০৩:০০, ০৬:৩০-০৭:৪৫ ও ০৯:০০-২৩:১০
ঢাকা-গ ১১৭০ ২৫৬.৪১ ২০ ১৫:০০-১৭:০০
চট্টগ্রাম ৮৭৩ ৩৪৩.৬৪ ১০০ ০৬:৩০-১০:০০ ও ১২:০০-২৩:১০
রাজশাহী ১০৮০ ২৭৭.৭৭ ১০ ০৬:৩০-১০:০০ ও ১২:০০-২৩:১০
বগুড়া ৮৪৬ ৩৫৪.৬০ ১০০ ০৬:৩০-১০:০০ ও ১২:০০-২৩:১০
খুলনা ৫৫৮ ৫৩৭.৬৩ ১০০ ০৬:৩০-১০:০০ ও ১২:০০-২৩:১০
রংপুর ১০৫৩ ২৮৪.৯০ ১০ ০৬:৩০-১০:০০ ও ১৪:০০-২৩:১০
সিলেট ৯৬৩ ৩১১.৫২ ২০ ০৬:৩০-১০:০০ ও ১৪:০০-২৩:১০
বরিশাল ১২৮৭ ২৩৩.১০ ১০ ১০:৪৫-১৭:১৫
ঠাকুরগাঁও ৯৯৯ ৩০০.৩০ ১০ ১৫:৫০-২৩:১০
রাঙ্গামাটি ১১৬১ ২৫৮.৩৯ ১০ ১১:৩০-১৬:৩০
কক্সবাজার ১৩১৪ ২২৮.৩১ ১০ ১১:৪৫-১৬:৪৫
বান্দরবান ১৪৩১ ২০৯.৬৪ ১০ ১১:৩০-১৬:৩০
কুমিল্লা ১৪১৩ ২১২.৩১ ১০ ১৬:০০-২৩:১০

এফএম

কেন্দ্র ফ্রিকোয়েন্সি (kHz) মিটার শক্তি (kW) সম্প্রচারের সময়
এফএম১০০, ঢাকা ১০০.০ ৩.০০ ১৩:০০-১৬:০০
এফএম, ঢাকা ৯৭.৬ ৩.০৭ ০৬:৩০-১২:০০; ১৪:১৫-২৩:১৫
এফএম ৮৮.৮, ট্রাফিক কার্যক্রম ৮৮.৮ ৩.৩৮ ১০ ০৮:০০-২০:০০
এফএম ৯০.০, ট্রাফিক কার্যক্রম ৯০.০ ৩.৩৩ ১০ ০৮:০০-২০:০০
এফএম ৯৫.০ (ঘরোয়া) ৯৫.০ ১৭:৩০-২২:০০
এফএম, চট্টগ্রাম ১০৫.৫ ২.৮৫ ০৬:৩০-১০:০০; ১৯:০০-২৩:১০
এফএম, খুলনা ১০২.০ ২.৯৪ ০৬:৩০-১০:০০; ১৯:০০-২৩:১০
এফএম, রাজশাহী ১০৪.০ ২.৮৮ ০৬:৩০-১০:০০; ১৯:০০-২৩:১০
এফএম, রাজশাহী ১০৫.০ ২.৮৬ ০৬:৩০-১০:০০; ১৯:০০-২৩:১০
এফএম, রংপুর ১০৫.০ ২.৮৬ ০৬:৩০-১০:০০; ১৯:০০-২৩:১০
এফএম, কুমিল্লা ১০৩.৬ ও ১০১.২ ২.৯৬ ০৬:৩০-১০:০০; ১৭:০০-২৩:১০
এফএম, ঠাকুরগাঁও ৯২.০ ৩.২৬ ১৬:০০-২৩:১০

আরো দেখুন

তথ্যসূত্র

বহিঃসংযোগ