প্রাচীন রোমে কৃষিকাজ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Wikitahsin (আলোচনা | অবদান)
নতুন পৃষ্ঠা: {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ ২০২০}} thumb|upright=1.2|[[রিলিফ ভাস্ক...
(কোনও পার্থক্য নেই)

১৫:৪৩, ২৫ আগস্ট ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

রিলিফ ভাস্কর্যে রোমান কৃষক

রোমের কৃষি বলতে হাজার বছর ধরে চলে আসা প্রাচীন রোমের কৃষিব্যবস্থাকে বোঝায়। প্রাগৈতিহাসিক যুগে, রোমান প্রজাতন্ত্র (খৃষ্টপূর্ব ৫০৯ থেকে খৃষ্টপূর্ব ২৭) ও রোমান সাম্রাজ্যে (খৃষ্টপূর্ব ২৭ থেকে খৃষ্টাব্দ ৪৭৬) তাদের সাম্রাজ্যের পরিধি বাড়তে থাকে যা ক্রমেই ইউরোপ, আফ্রিকার উত্তরাঞ্চল এবং মধ্যপ্রাচ্য পর্যন্ত ছড়িয়ে যায়। ফলে কৃষিক্ষেত্রে মিশ্র জলবায়ুর প্রভাব পড়ে যাদের মধ্যে ভূমধ্যসাগরীয় শুষ্ক, গ্রীষ্ম, শীত, বর্ষা ইত্যাদি আবহাওয়া বিশেষভাবে উল্লেখযোগ্য। তন্মধ্যে ভূমধ্যসাগরীয় অঞ্চলে তিনটি ফসল বিশেষভাবে উল্লেখযোগ্যঃ শস্যদানা, জলপাইজাতীয় ফল (যয়তুন) এবং আঙ্গুর।

রোমান সাম্রাজ্যের অধীনে বেশিরভাগ জনগোষ্ঠী কৃষিকাজে নিয়োজিত ছিলো। ছোট থেকে বড় ভূস্বামীগন সহ গ্রামীন সমাজ ল্যাটিফান্ডিয়াম দ্বারা প্রভাবিত ছিল ও বড় এলাকাগুলো ধনীদের করায়ত্বে থাকত যেখানে অধিকাংশ সময় কৃতদাসদের খাটানো হত। রোমের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যের চাহিদায় বাজারসমূহের উন্নতি ও খাদ্যশস্যের পরিবহনব্যবস্থার প্রয়োজনীয়তা দেখা যায়।

পটভূমি

গ্রিকো-রোমান কৃষিপ্রথা সম্বলিত তথ্যাদি মূলতঃ কৃষিতত্ত্ববিদ মারকাস পোসিয়াস ক্যাটো তার De Agri Culturaতে, লুসিয়াস কলুমােলার De re Rustica তে এ, মারকাস ভাররো এবং পেলাডিয়াস এনেছেন।

শস্যাদি

শস্যদানা

মটরশুটি/কলাই

জলপাই/যয়তুন

আঙ্গুর

তৃণ

অন্যান্য