মেদিনীপুর লোকসভা কেন্দ্র: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Dr.Sukanta Majumdar (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Kindpng_2194891.jpg.png সরানো হলো। এটি Túrelio কর্তৃক কমন্স থেকে অপসারিত হয়েছে, কারণ: Copyright violation: Netcopyvio, the source is an image editing site, the image says it is copyrigh
১ নং লাইন: ১ নং লাইন:
{{Infobox Lok Sabha Constituency
{{Infobox Lok Sabha Constituency
|image =Kindpng 2194891.jpg.png
|image =
| imagesize = 800px
| imagesize = 800px
|caption = লোকসভা কেন্দ্রের বর্তমান নির্বাচিত সাংসদ দিলীপ ঘোষ
|caption = লোকসভা কেন্দ্রের বর্তমান নির্বাচিত সাংসদ দিলীপ ঘোষ

০০:৫৪, ২৯ জুলাই ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

মেদিনীপুর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫১-বর্তমান
সংরক্ষণতফসিলী উপজাতিদের জন্য নয়
বর্তমান সাংসদদিলীপ ঘোষ
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপশ্চিমবঙ্গ
মোট ভোটদাতা১৪,৯৯,৬৭৩[১]
বিধানসভা কেন্দ্রএগরা
দান্তন
কেশিয়ারী (এসটি)
খড়গপুর সদর
নারায়ণগড়
খড়গপুর
মেদিনীপুর

মেদিনীপুর লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫১ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি পশ্চিম মেদিনীপুর জেলা প্রতিনিধিত্ব করে এবং মেদিনীপুর শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।

মেদিনীপুর লোকসভা কেন্দ্রটি পশ্চিম মেদিনীপুর জেলা ও পূর্ব মেদিনীপুর অংশ জুড়ে বিস্তৃত।

পশ্চিমবঙ্গে সংসদীয় নির্বাচনী এলাকা - ১. কোচবিহার, ২.আলিপুরদুয়ার্স, ৩. জলপাইগুড়ি, ৪. দার্জিলিং, ৫. রায়গঞ্জ, ৬. বালুরঘাট, ৭. মালদহ উত্তর, ৮. মালদহ দক্ষিণ, ৯. জাঙ্গিপুর, ১০. বহরমপুর, ১১. মুর্শিদাবাদ, ১২. কৃষ্ণনগর, ১৩. রানাঘাট, ১৪. বনগাঁ, ১৫. ব্যারাকপুর, ১৬. দম দম, ১৭. বারাসত, ১৮. বসিরহাট, ১৮. জয়নগর, ২০. মথুরাপুর, ১২. ডায়মন্ড হারবার, ২২. যাদবপুর, ২৩. কলকাতা দক্ষিণ, ২৪. কলকাতা উত্তর, ২৫. হাওড়া, ২৬. উলুবেড়িয়া, ২৭. শ্রীরামপুর, ২৮. হুগলি, ২৯. আরামবাগ, ৩০. তমলুক, ৩১, কাঁথি, ৩২.ঘাটাল, ৩৩. ঝাড়গ্রাম, ৩৪. মেদিনীপুর, ৩৫. পুরুলিয়া, ৩৬. বাঁকুড়া, ৩৭. বিষ্ণুপুর, ৩৮. বর্ধমান পূর্ব, ৩৯. বর্ধমান দুর্গাপুর, ৪০. আসানসোল, ৪১. বোলপুর, ৪২. বীরভূম

বিধানসভা কেন্দ্র গুলি

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল-এগরা, দান্তন, কেশিয়ারী (এসটি), খড়গপুর সদর, নারায়ণগড়, খড়গপুরমেদিনীপুর

এগরা বিধানসভা কেন্দ্র়়

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পূর্ব মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় এগরা শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

দান্তন বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় দান্তনে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

কেশিয়ারী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় কেশিয়ারীতে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

খড়গপুর সদর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় খড়গপুর শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

নারায়ণগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় নারায়ণগড় শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

খড়গপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় খড়গপুর শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মেদিনীপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম মেদিনিপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় মেদিনীপুর শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মেদিনীপুর লোকসভা কেন্দ্র বিজয়ী বর্তমান ও প্রাক্তন এমপিদের তালিকা

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন বিজেপি-এর শ্রী দিলীপ ঘোষ

তথ্যসূত্র

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019"West Bengal। Election Commission of India। ৮ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 

বহিঃসংযোগ