উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: পুনর্বহালকৃত ২০১৭ উৎস সম্পাদনা
ট্যাগ: পুনর্বহালকৃত ২০১৭ উৎস সম্পাদনা
৭ নং লাইন: ৭ নং লাইন:
==প্রস্তাবনাসমূহ==
==প্রস্তাবনাসমূহ==
<!-- এই লাইনের নিচে নতুন প্রস্তাবনা যোগ করুন। -->
<!-- এই লাইনের নিচে নতুন প্রস্তাবনা যোগ করুন। -->
{{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/ডাব্লিউসিডাব্লিউ ইন্টারন্যাশনাল হেভিওয়েট চ্যাম্পিয়ন}}
{{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/শীতকালীন অলিম্পিক গেমসে অংশগ্রহণকারী দেশসমূহের তালিকা}}
{{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/শীতকালীন অলিম্পিক গেমসে অংশগ্রহণকারী দেশসমূহের তালিকা}}
{{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/পদ্মাবত দ্বারা প্রাপ্ত পুরষ্কার ও মনোনয়নের তালিকা}}
{{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/পদ্মাবত দ্বারা প্রাপ্ত পুরষ্কার ও মনোনয়নের তালিকা}}
{{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/ডাব্লিউসিডাব্লিউ ইন্টারন্যাশনাল হেভিওয়েট চ্যাম্পিয়ন}}


==উত্তীর্ণ প্রস্তাবনাসমূহ==
==উত্তীর্ণ প্রস্তাবনাসমূহ==

০০:৫৫, ২৩ জুলাই ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

উইকিপিডিয়ায় নির্বাচিত তালিকা মনোনয়ন

একটি পয়েন্ট ভাঙা এই তারকা চিহ্ণ উইকিপিডিয়ায় নির্বাচিত মনোনয়নের প্রতীক।

নির্বাচিত তালিকা প্রস্তাবনায় স্বাগত! এখানে, নির্ধারণ করা হয় যে কোন তালিকাগুলি নির্বাচিত তালিকা হবার জন্য যথেষ্ট উপযুক্ত গুণাবলী ধারণ করছে। নির্বাচিত তালিকাগুলি উইকিপিডিয়ার ভাল কাজের উদাহরণ এবং নির্বাচিত তালিকার গুণাবলী পুরণ করে।

কোনো তালিকা মনোনয়নের পূর্বে, মনোনয়নকারী সেই তালিকা সমকক্ষ পর্যালোচনায় তালিকাভুক্ত করে সে বিষয়ে প্রতিক্রিয়া আশা করতে পারেন। এই প্রক্রিয়াটি সমকক্ষ পর্যালোচনার বিকল্প নয়। মনোনীত প্রার্থীদের অবশ্যই তালিকাভুক্ত প্রস্তাবিত নির্বাচিত তালিকা (প্রনিতা) প্রক্রিয়া চলাকালীন বিরোধিতা মোকাবেলায় বিষয় এবং উৎসগুলির সাথে যথেষ্ট পরিমাণে পরিচিত হতে হবে। যারা তালিকার উল্লেখযোগ্য অবদানকারী নন মনোনয়নের র্পূর্বে তাদের তালিকার নিয়মিত অবদারকারীদের/সম্পাদকদের পরামর্শ নেওয়া উচিত। সাধারণত মনোনীতরা আশাবাদী থাকেন যে গঠনমূলক সমালোচনায় ইতিবাচক প্রতিক্রিয়া জানানো হবে এবং তাৎক্ষণিকভাবে বিরোধিতা মোকাবেলার জন্য প্রচেষ্টা করা হবে।

একটি তালিকা, একই সাথে নির্বাচিত তালিকা প্রস্তাবনায় এবং সমকক্ষ পর্যালোচনায় তালিকাভুক্ত করা উচিত নয়। যতক্ষণ না প্রস্তাবিত প্রথম নিবন্ধটি যথেষ্ট সমর্থন অর্জন এবং পর্যালোচকদের উদ্বেগগুলি যথেষ্টভাবে সমাধান করতে সমর্থ না হয়, ততোক্ষণ পর্যন্ত মনোনীতদের নির্বাচিত তালিকায় দ্বিতীয় (নতুন) মনোনোয়ন যোগ করা উচিত নয়। দয়া করে নির্বাচিত তালিকা প্রস্তাবনায় থাকা প্রার্থী পৃষ্ঠাগুলিকে শিরোনাম কোড ব্যবহার করে উপ-বিভাগে বিভক্ত করবেন না (যদি প্রয়োজন হয়, গাঢ় [বোল্ড] শিরোনাম ব্যবহার করুন)।

সাধারণত নির্বাচিত তালিকা পর্যালোচনাকারীরা, প্রতিটি মনোনয়নের জন্য প্রক্রিয়ার সময় নির্ধারণ করে থাকেন। প্রতিটি মনোনয়ন কমপক্ষে দশ দিন স্থায়ী হতে পারে (যদিও সর্বশেষতমটি কমপক্ষে এক মাস বা তার বেশি সময় ধরে) এবং যেখানে পরিবর্তন প্রযোজ্য সেখানে আলোচনা দীর্ঘায়িত হতে পারে এবং প্রক্রিয়াটি চালিয়ে যাওয়ার জন্য তা প্রয়োজনীয় বলে মনে হতে পারে। কোনও মনোনযন এফএল হিসেবে উন্নীত করার জন্য, ঐকমত্যে পৌঁছাতে হবে যে এটি মানদণ্ডগুলি পুরণ করে। ঐকমত্য সাধারণত পর্যালোচক এবং মনোনীতদের মধ্যে যৌক্তিক আলোচনার ভিত্তিতে নির্ধারিত হয়। পর্যালোচক কর্তৃক কোনো প্রস্তাবনা তালিকা থেকে সরানো এবং সংরক্ষণাগারভুক্ত হতে পারে, যদি মনে করা হয়:

  • কার্যকর আপত্তি সমাধান করা হয়নি; অথবা
  • উত্তীর্ণ হবার জন্য ঐক্যমত্যে পৌছানো যায় নি; অথবা
  • মানদণ্ড পূরণ হয়েছে কিনা তা বিচার করতে পর্যালোচকদের দ্বারা অপর্যাপ্ত তথ্য সরবরাহ করা হয়েছে।

ধারণা করা হয় যে সমস্ত মনোনয়নের ভাল গুণ রয়েছে; এই কারণেই এই প্রক্রিয়াটির মূল উদ্দেশ্য মানদণ্ডের সাথে সম্পর্কিত সমালোচনামূলক মন্তব্য প্রদান ও সমাধান করা এবং কেনো এই জাতীয় রেজোলিউশনকে সমর্থন প্রদানের চেয়ে যথেষ্ট জোর দেওয়া হয়।

যুক্তিসঙ্গত সময় অতিবাহিত হওয়ার পরে, পর্যালোচক মনোনয়ন বন্ধের সিদ্ধান্ত নিতে পারেন। তালিকাটি উন্নিত বা সংরক্ষণাগারভুক্ত হওয়ার পরে তালিকার আলাপ পাতা হালনাগাদ করা আবশ্যক। {{প্রনিতা}} টেমপ্লেট পতিস্থাপন করে {{নিবন্ধ ইতিহাস}} টেমপ্লেট যোগ করতে হবে। যদি কোনো মনোনয়ন সংরক্ষণাগারভুক্ত করা হয়ে থাকে, তবে পুনর্নির্বাচিত হওয়ার পূর্বে মনোনয়নকারীকে সমস্যা সমাধানের জন্য পর্যাপ্ত সময় নেওয়া উচিত।

এই পৃষ্ঠাটি পুনঃসতেজ করতে ক্যাশ শোধন করুন – সুচিপত্র – বন্ধকরণ নির্দেশাবলী – সংযোগ পরীক্ষা করুন – Dablinks – পুনঃনির্দেশ পরীক্ষা করুন

নির্বাচিত সূচিপত্র:

নির্বাচিত তালিকা সরঞ্জাম:

মনোনয়নের প্রক্রিয়া

সরঞ্জাম বাক্স
  1. তালিকা মনোনয়নের পূর্বে, নিশ্চিত হয়ে নিন যে এটি নির্বাচিত তালিকার মানদণ্ড অনুযায়ী উত্তীর্ণ এবং যে কোনও সমকক্ষ পর্যালোচনা সমাপ্ত এবং সংরক্ষণাগারভুক্ত রয়েছে।
  2. মনোনীত তালিকার আলাপ পাতায় {{subst:প্রনিতা}} যোগ করুন।
  3. প্রনিতা টেম্পলেট থেকে, লাল "মনোনয়ন শুরু করুন" সংযোগটিতে ক্লিক করুন। আপনি এখঅনে প্রাক-লোডকৃত তথ্য দেখতে পাবেন; সেখানে আপনার লেখা যুক্ত করুন। আপনি যদি কোনও মনোনয়ন কীভাবে সমাপ্ত করবেন সে সম্পর্কে নিশ্চিত না হন, দয়া করে সহায়তার জন্য প্রনিতা আলাপ পাতায় বার্তা রাখুন।
  4. Below the preloaded title, complete the nomination page, sign with ~~~~ and save the page.
  5. Finally, place {{Wikipedia:Featured list candidates/name of nominated list/archiveNumber}} at the top of the list of nominees on this page by first copying the above, clicking "edit" on the top of this page, and then pasting, making sure to add the name of the nominated list. When adding a candidate, mention the name of the list in the edit summary.

সমর্থন এবং বিরোধিতা

কোনও মনোনয়নের সমর্থন বা বিরোধিতা করার সিদ্ধান্ত নেওয়ার পূর্বে দয়া করে মনোনীত তালিকাটি পুরোপুরি পড়ুন।

  • To respond to a nomination, click the "Edit" link to the right of the list nomination (not the "Edit this page" link for the whole FLC page).
  • To support a nomination, write * '''Support''', followed by your reason(s). If you have been a significant contributor to the list before its nomination, please indicate this.
  • To oppose a nomination, write * '''Object''' or * '''Oppose''', followed by your reason(s). Each objection must provide a specific rationale that can be addressed. If nothing can be done in principle to address the objection, the director may ignore it. References on style and grammar do not always agree; if a contributor cites support for a certain style in a standard reference work or other authoritative source, reviewers should consider accepting it. Reviewers who object are strongly encouraged to return after a few days to check whether their objection has been addressed. To withdraw the objection, strike it out (with <s> ... </s>), rather than removing it. Alternatively, reviewers may hide lengthy, resolved commentary in a cap template with a signature in the header. This method should be used only when necessary, because it can cause the FLC archives to exceed template limits.
  • If a nominator feels that an oppose vote has been addressed, they should say so after the reviewer's signature, rather than striking out or splitting up the reviewer's text. Per talk page guidelines, nominators should not cap, alter, strike, break up or add graphics to comments from other editors; replies are added below the signature on the reviewer's commentary. If a nominator finds that an opposing reviewer is not returning to the nomination page to revisit improvements, this should be noted on the nomination page, with a diff to the reviewer's talk page showing the request to reconsider.
  • Graphics (such as {{done}} and {{not done}}) are discouraged, as they slow down the page load time.
  • To provide constructive input on a nomination without specifically supporting or objecting, write * '''Comment''' followed by your advice.

উইকিপিডিয়ার নির্বাচিত তালিকা বাছাই, ও যোগ করবার প্রস্তাবনা এখানে রাখুন। প্রথমেই আলোচনার জন্য উপযুক্ত একটি উপপাতা তৈরি করুন (এভাবেঃ উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/আপনার প্রস্তাবিত নিবন্ধের নাম)। অতঃপর আলোচনার জন্য তৈরিকৃত উপপাতাটি নির্দিষ্ট ফরম্যাটে (এভাবেঃ {{উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত তালিকা/আপনার প্রস্তাবিত নিবন্ধের নাম}}) “বর্তমান প্রস্তাবনাসমূহ” অনুচ্ছেদে ক্রমাণুসারে সবার উপরে যুক্ত করুন।

অনুগ্রহ করে লক্ষ্য করুন, যে নিবন্ধটির জন্য প্রস্তাবনা জমা দিবেন সেই নিবন্ধের আলাপ পাতায় {{Featured list candidates}} এই টেমপ্লেটটি যোগ করুন।

প্রস্তাবনাসমূহ

ডাব্লিউসিডাব্লিউ ইন্টারন্যাশনাল ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ

মনোনয়নকারী: FaysaLBinDaruL (আলাপ) ০০:৫৭, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

আমি এটিকে নির্বাচিত তালিকা হিসেবে মনোনীত করছি কারণ - তালিকাটি পেশাদার কুস্তি শিরোপার বিভিন্ন শিরোপাধারী ও তাদের শিরোপা ধারণের সংখ্যা ও ইতিহাস সংক্রান্ত। ২৬ বছর আগেই এই শিরোপাটি নিষ্কৃয় হয়েছে, ফলে তালিকার আর কোন সম্প্রসারণের সম্ভাবনা নেই। তালিকা সহ এই নিবন্ধ নিয়ে কোন সম্পাদনা যুদ্ধ হয়নি। নিবন্ধটি ইংরেজী হতে অনূদিত। মূল নিবন্ধটি ইতোমধ্যে নির্বাচিত তালিকা হিসেবে স্বীকৃত। এ প্রেক্ষিতে, এই তালিকাটিকে 'নির্বাচিত তালিকা' হিসেবে অন্তর্ভূক্ত করা যায়। ... FaysaLBinDaruL (আলাপ) ০০:৫৭, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

শীতকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশসমূহের তালিকা

আমি শীতকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশসমূহের তালিকা নিবন্ধটি উন্নয়ন ও হালনাগাদ সাপেক্ষে নির্বাচিত তালিকা করার প্রস্তাব করছি। >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:৩২, ১৬ জুলাই ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]

পদ্মাবত দ্বারা প্রাপ্ত পুরস্কার ও মনোনয়নের তালিকা

প্রস্তাবিত নির্বাচিত তালিকার জন্য আমি উল্লেখিত তালিকাটির জন্য প্রস্তাবনা রাখছি। ইংরেজি উইকিপিডিয়াতে নিবন্ধটি ( আগে থেকেই একটি নির্বাচিত তালিকা এবং আমি সেই নিবন্ধটিকে বাংলায় তৈরি ও অনুবাদ করে প্রস্তাবনা দিলাম। নিবন্ধটির সম্পর্কে যেকোনো সমলোচনা বা আলোচনা এখানেই শুরু করুন। -- Bang Bang50 (আলাপ) ২০:৩৭, ১৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

@Bang Bang50: আপনার অনুরোধক্রমে নিবন্ধটি পর্যালোচনা করা হল। নিবন্ধের নিম্নোক্ত বিষয়গুলো ঠিক করতে হবে:
  • শিরোনামটি পরিবর্তনের সুপারিশ করছি। কারণ বিষয়শ্রেণীতে দেখুন "চলচ্চিত্রের প্রাপ্ত পুরস্কার ও মনোনয়নপ্রাপ্ত পুরস্কারের তালিকা", ফলে অতিরিক্ত 'দ্বারা' শব্দটি ব্যবহার অপ্রয়োজনীয়। আর, বানানটি পুরস্কার (স), পুরস্কার (ষ) নয় (ষত্ব বিধান দ্রষ্টব্য)।
  • ভূমিকাংশে 'original score' এর বাংলা করেছেন পার্শ্ব সঙ্গীত, এই নামে কোন বিষয় নেই। এটি হল আবহ সঙ্গীত, যার মূল নিবন্ধ বা 'Film score' এর বাংলা হবে 'চলচ্চিত্রের সুর'।
  • শব্দ পরিবর্তন - মেয়ার > মেবাড়, ২ডি > টুডি, ৩ডি > থ্রিডি
  • রচনাশৈলী পরিবর্তন -
    • "পদ্মাবতী একজন উচ্চপদস্থ রাজার সাথে বিবাহিত হন" > "পদ্মাবতী একজন উচ্চপদস্থ রাজার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন"
    • "তাকে পাওয়ার জন্য আকাঙ্ক্ষিত হয়ে যান" > "তাকে পাওয়ার আকাঙ্ক্ষা পোষণ করেন।"
    • "সেরা অভিনেতার পাঁচটি মনোনয়ন প্রাপ্ত করে" > "সেরা অভিনেতার পাঁচটি মনোনয়ন লাভ করে"
  • বছরের সেরা'র থেকে 'বর্ষসেরা' অধিক ব্যবহৃত ও শ্রুতিমধুর।
  • সর্বোপরি, নিবন্ধটিতে নির্ভরযোগ্য উৎস রয়েছে, এটি পরিপূর্ণ, নির্ভুল, ও এতে নিরপেক্ষতা রয়েছে, তবে নিবন্ধে এখনো প্রায় অর্ধেকের বেশি লাল লিংক রয়েছে। আপনি হয়ত জেনে থাকবেন নির্বাচিত হওয়ার আরেকটি পূর্বশর্ত হল নিবন্ধে কোন লাল লিংক না থাকা; এই নিবন্ধটি দেখুন।

এই বিষয়গুলো সংশোধন করে এখানে অথবা আমার আলাপ পাতায় বার্তা রাখুন, আমি পুনঃপর্যালোচনা করব। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ২১:৪২, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

উত্তীর্ণ প্রস্তাবনাসমূহ

অনুত্তীর্ণ প্রস্তাবনাসমূহ