রামদেব: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
২২ নং লাইন: ২২ নং লাইন:


==যোগ, আয়ুর্বেদ ও সামাজিক কার্যক্রম==
==যোগ, আয়ুর্বেদ ও সামাজিক কার্যক্রম==
রামদেবের প্রধান যোগব্যায়াম কেন্দ্র হিমালয়ের তলদেশে গঙ্গা নদীর তীরে একটি শহর হরিদ্বারে, যেখানে রামদেব একটি অডিটোরিয়ামে সকাল-সন্ধ্যায় যোগব্যায়াম যোগব্যায়াম অনুশীলন করে এবং শিক্ষা দেয় যা টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়। <ref name="Ramdev NYTimes"/> ১৯৯৫ সালে ফিরে, রামদেব "দিব্যা যোগ মন্দির ট্রাস্ট" প্রতিষ্ঠা করেন। <ref name="billion">{{cite book |last1=Verma |first1=Sunanda |title=Namaste, Baba Ramdev! He made billions think & act on health |date=1 April 2018 |publisher=The Indologist Pte Ltd |location=Singapore |isbn=978-9814782203 }}</ref>
রামদেবের প্রধান যোগব্যায়াম কেন্দ্র হিমালয়ের তলদেশে গঙ্গা নদীর তীরে একটি শহর হরিদ্বারে, যেখানে রামদেব একটি অডিটোরিয়ামে সকাল-সন্ধ্যায় যোগব্যায়াম যোগব্যায়াম অনুশীলন করে এবং শিক্ষা দেয় যা টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়। <ref name="Ramdev NYTimes"/> ১৯৯৫ সালে ফিরে, রামদেব "দিব্যা যোগ মন্দির ট্রাস্ট" প্রতিষ্ঠা করেন। <ref name="billion">{{cite book |last1=Verma |first1=Sunanda |title=Namaste, Baba Ramdev! He made billions think & act on health |date=1 April 2018 |publisher=The Indologist Pte Ltd |location=Singapore |isbn=978-9814782203 }}</ref> ২০০৩ সালে, [[আস্থা টিভি]] এটা সম্মন্বিতভাবে এটা সকালের যোগ ব্যায়াম হিসেবে সম্প্রচার শুরু করে। সেখানে টিলিভেশনের কর্মসূচিতে উপযুক্ততা প্রমাণ এবং একটি বড় অনুসরণ অর্জন করেন।


==বহিঃসংযোগ==
==বহিঃসংযোগ==

০১:১১, ৪ জুন ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

বাবা রামদেব
Ramdev
বাবা রামদেব
ব্যক্তিগত তথ্য
জন্ম
রামকৃষ্ণ যাদব

১৯৬৫ (বয়স ৫৮–৫৯)
ধর্মহিন্দু
জাতীয়তাভারতীয়
পিতামাতা
  • রামনিবাস যাদব (পিতা)
  • গুলাবো দেবী (মাতা)
এর প্রতিষ্ঠাতাপতঞ্জলি যোগপীঠ, ভারত স্বাভিমান ট্ৰাষ্ট

স্বামী রামদেব হল একজন ভারতীয় যোগ গুরু যাকে অধিকাংশ লোকে রামদেব হিসাবে জানে। যোগাসন আর প্রাণায়ামের ক্ষেত্ৰে বিশেষ অবদান উল্লেখনীয় । দেশ-বিদেশের কোটি কোটি মানুষকে তিনি প্ৰত্যক্ষ বা পরোক্ষভাৱে যোগশিক্ষা প্ৰদান করেছেন।

জীবনী

ভারতের হারিয়ানা রাজ্যের মহেন্দ্ৰগড় জেলার অন্তৰ্গত সৈয়দপুর নামক গ্রামে ১৯৬৫ সালের ২৬ ডিসেম্বর রামদেবের জন্ম হয়েছিল। । তার পিতার নাম ছিল রামনিবাস যাদব ও মাতার নাম ছিল গুলাবো দেবী। তার মা-বাবা উভয়ই কৃষক ছিলেন।.[১][২] তার দাবী যখন তার দেড় বছর বয়স তথন তিনি পক্ষাঘাতগ্রস্ত হয়েছিলেন এবং যোগ অনুশীলনের মাধ্যমে সুস্থ হয়েছিলেন। রামদেবের প্ৰকৃত নাম হল রামকৃষ্ণ যাদব। সমীপবৰ্তী গ্রামের শহজাদপুরের সরকারি বিদ্যালয়ে অষ্টম শ্ৰেণী শিক্ষা গ্ৰহণ করেন। রামদেব খানপুর গ্রামে গুরুকুলের আচাৰ্য প্ৰদ্যুম্ন তথা যোগাচাৰ্য বলদেবের কাছে সংস্কৃত তথা যোগ শিক্ষা লাভ করে। যোগগুরু বাবা রামদেব যুবকবাস্থাতে সন্যাস গ্রহণের সংকল্পবদ্ধ হয়। ফলে রামকৃষ্ণ বাবা রামদেবের রুপে আরো জনপ্ৰিয় হয়ে ওঠেন। তিনি গুরুকুল কালওয়ায় আচার্য বালদেভজির ছাত্র এবং একটি আর্য সামাজ গুরু করণভির থেকে যোগ শিখছেন। তিনি সন্যাসী দীক্ষা এবং স্বামী শংকর দেব জী থেকে স্বামী রামদেব নাম গ্রহণ করেন।[৩] যখন রামদেব জিন্দ জেলার, হরিয়ানার কাল্য গুরুকূলে থাকতেন তখন তিনি গ্রামবাসীদেরকে বিনামূল্যে যোগব্যায়ামের প্রশিক্ষণ দিয়েছেন। [৪] তারপর যখন তিনি উত্তরাখণ্ডে হরিদ্বারে চলে গেলেন, সেখানে গুরুকুল কাঙ্গরী বিশ্ববিদ্যালয়ে তিনি স্ব-শৃঙ্খলা এবং ধ্যান অনুশীলন এবং প্রাচীন ভারতীয় শাস্ত্র অধ্যয়ন করে কয়েক বছর অতিবাহিত করেন।

যোগ, আয়ুর্বেদ ও সামাজিক কার্যক্রম

রামদেবের প্রধান যোগব্যায়াম কেন্দ্র হিমালয়ের তলদেশে গঙ্গা নদীর তীরে একটি শহর হরিদ্বারে, যেখানে রামদেব একটি অডিটোরিয়ামে সকাল-সন্ধ্যায় যোগব্যায়াম যোগব্যায়াম অনুশীলন করে এবং শিক্ষা দেয় যা টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়। [৫] ১৯৯৫ সালে ফিরে, রামদেব "দিব্যা যোগ মন্দির ট্রাস্ট" প্রতিষ্ঠা করেন। [৬] ২০০৩ সালে, আস্থা টিভি এটা সম্মন্বিতভাবে এটা সকালের যোগ ব্যায়াম হিসেবে সম্প্রচার শুরু করে। সেখানে টিলিভেশনের কর্মসূচিতে উপযুক্ততা প্রমাণ এবং একটি বড় অনুসরণ অর্জন করেন।

বহিঃসংযোগ

  1. "Baba Ramdev", Daily Bhaskar, ৩ জুন ২০১১ 
  2. "The rise and rise of Baba Ramdev"India Today। Living Media India Limited। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০১৭ 
  3. "Who is Baba Ramdev?"। NDTV। ১৫ নভেম্বর ২০১১। ১৯ এপ্রিল ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মে ২০১২ 
  4. "Baba Ramdev Offered Free Yoga Training in Kalva gurukul"deshvidesh.com। ১ সেপ্টেম্বর ২০০৬। 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Ramdev NYTimes নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. Verma, Sunanda (১ এপ্রিল ২০১৮)। Namaste, Baba Ramdev! He made billions think & act on health। Singapore: The Indologist Pte Ltd। আইএসবিএন 978-9814782203