ঈস্ট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Toushik Islam (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
Toushik Islam (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
২৫ নং লাইন: ২৫ নং লাইন:
}}
}}


'''খামি''' বা '''গাঁজ''' বা ঈস্ট (ইংরেজি :[[Yeast|Yeast]])একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর অন্তর্ভুক্ত।
'''খামি''' বা '''গাঁজ''' বা ঈস্ট (ইংরেজি :Yeast)একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর [[অ্যাসকোমাইসিটিস]] এর অন্তর্ভুক্ত।


খামি এক ধরনের এককোষী মৃতজীবী ছত্রাক । এরা পাকা ফল, আখ, খেজুর, তাল ইত্যাদির মিষ্টি রসে জন্মায়। ঈস্ট সন্ধান প্রক্রিয়ায় ওই সব শর্করা জাতীয় খাদ্য গেঁজিয়ে অ্যালকোহল উৎপন্ন করে। অ্যালকোহল বিভিন্ন রকমের ঔষধ সংরক্ষণে ব্যবহার করা হয়।
খামি এক ধরনের এককোষী মৃতজীবী [[ছত্রাক]] । এরা পাকা ফল, [[আখ]], [[খেজুর]], [[তাল]] ইত্যাদির [[মিষ্টি]] রসে জন্মায়। ঈস্ট সন্ধান প্রক্রিয়ায় ওই সব শর্করা জাতীয় [[খাদ্য]] গেঁজিয়ে অ্যালকোহল উৎপন্ন করে। অ্যালকোহল বিভিন্ন রকমের ঔষধ সংরক্ষণে ব্যবহার করা হয়।
ব্যবহারঃ খামি বা ঈস্ট থেকে বি-কমপ্লেক্স ট্যাবলেট প্রস্তুত হয়। ঈস্ট থেকে প্রাপ্ত উৎসেচক জাইমেজ বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। বেকারি শিল্পে খামি পাউরুটি, কেক প্রভৃতি খাবার তৈরি করার জন্যও ব্যবহার করা হয়।
ব্যবহারঃ খামি বা ঈস্ট থেকে [[ভিটামিন]] বি-কমপ্লেক্স ট্যাবলেট প্রস্তুত হয়। ঈস্ট থেকে প্রাপ্ত [[উৎসেচক]] বা এনজাইম বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। বেকারি শিল্পে খামি পাউরুটি, কেক প্রভৃতি খাবার তৈরি করার জন্যও ব্যবহার করা হয়।


== পুষ্টিগুণ ==
== পুষ্টিগুণ ==

১০:৪০, ৪ মে ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

খামি
Yeast of the species Saccharomyces cerevisiae
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
ক্ষেত্র: সুকেন্দ্রিক
জগৎ: ছত্রাক
Phyla and Subphyla

খামি বা গাঁজ বা ঈস্ট (ইংরেজি :Yeast)একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর অন্তর্ভুক্ত।

খামি এক ধরনের এককোষী মৃতজীবী ছত্রাক । এরা পাকা ফল, আখ, খেজুর, তাল ইত্যাদির মিষ্টি রসে জন্মায়। ঈস্ট সন্ধান প্রক্রিয়ায় ওই সব শর্করা জাতীয় খাদ্য গেঁজিয়ে অ্যালকোহল উৎপন্ন করে। অ্যালকোহল বিভিন্ন রকমের ঔষধ সংরক্ষণে ব্যবহার করা হয়। ব্যবহারঃ খামি বা ঈস্ট থেকে ভিটামিন বি-কমপ্লেক্স ট্যাবলেট প্রস্তুত হয়। ঈস্ট থেকে প্রাপ্ত উৎসেচক বা এনজাইম বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। বেকারি শিল্পে খামি পাউরুটি, কেক প্রভৃতি খাবার তৈরি করার জন্যও ব্যবহার করা হয়।

পুষ্টিগুণ

পুষ্টিগুণে পরিপূর্ণ ইস্টকে ডিএক্টিভেটেড ইস্ট হিসাবে বিক্রি করা হয়। এই ইস্টে ভিটামিন বি-১২ বিদ্যমান, যেটা আমাদের খাবারে খুব কমই থাকে। এটা উদ্ভিজ্জ প্রোটিনে ভরপুর। সাথে থাকে আয়রন। এতে কোন প্রকারে চিনি থাকে না। আর নিরামিষভোজী মানুষেরা পনিরের বিকল্প হিসাবে এটা গ্রহণ করে থাকেন।

অবস্থান

শ্রেনী বিন্যাস

বৃদ্ধি

উৎপাদন