উইকিপিডিয়া:সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নির্দেশনা তৈরি/ভূমিকা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
+
(কোনও পার্থক্য নেই)

১০:০৪, ১৮ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

বাংলা উইকিপিডিয়ার পরিবেশ ভালো রাখতে ‘বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা’ বিষয়ক আলোচনা (প্রথম পর্বের আলোচনা)

উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পে যাঁরা কাজ করেন তাঁদের জন্য আরো সুন্দর ও বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরির লক্ষ্যে বৈশ্বিক একটি ‘নৈতিক দিকনির্দেশনা’ বা ‘বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা’ তৈরির জন্য সকল সম্প্রদায়ের কাছ থেকে মতামত নেওয়া হচ্ছে। বৈশ্বিক বিভিন্ন নীতিমালা তৈরিতে দেখা যায় প্রায় সময়ই ইংরেজিরমত বড় উইকি প্রকল্পের ব্যবহারকারীরাই মতামত দিয়ে থাকেন। সেক্ষেত্রে ছোট সম্প্রদায় বা বাংলার মত উদীয়মান বিভিন্ন সম্প্রদায়ের সদস্যগণের মতামত সেগুলোতে ফুঁটে উঠে না। সে জন্য এবার স্থানীয়ভাবে বাংলাতে আলোচনায় যাতে সবাই নিজ নিজ মতামত দিতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে।

বর্তমানে স্থানীয়ভাবে কোন কোন উইকিপিডিয়াতে ভদ্রতা, আস্থা রাখুন, কোনো আইনি হুমকি নয়সহ এধরণের কিছু আচরণবিধি নীতিমালা আছে। এই আলোচনার উদ্দেশ্য হলো, স্থানীয় নীতির সাথে সাথে বৈশ্বিক একটি দিকনির্দেশনা তৈরি যা সব প্রকল্পের জন্য প্রযোজ্য। মানুষের আচরণ কেমন হবে সেটি আসলে ঠিক দিকনির্দেশনা বা নীতিমালার মধ্যে রাখা যদিও সম্ভব না তবে প্রতিনিয়ত যে পরিস্থিতি যেমন, হয়রানিমূলক বার্তা, ধ্বংসপ্রবণতা, স্প্যামিং, অর্থের বিনিময়ে সম্পাদনা, ব্যবহারকারীদের পরস্পরের মধ্যে উত্তপ্ত আলোচনা - ইত্যাদি বিষয়গুলোর জন্য কমপেক্ষ একটি বৈশ্বিক দিকনির্দেশনা প্রয়োজন। এই আচরণবিধি নির্দেশনা তৈরির উদ্দেশ্য হলো যাতে উইকিমিডিয়া প্রকল্পে যাঁরাই অবদান রাখবেন তাঁরা সকলেই এই বিষয়গুলো মেনে চলবেন। আরো তথ্যের জন্য মিডিয়াউইকির আচরণবিধি নীতিমালা দেখতে পারেন।

আলোচনার সুবিধার্থে এই মতামতের প্রক্রিয়াকে কয়েকটি ধাপে ভাগ করা হয়েছে। প্রথম ধাপটি ২৭ মার্চ পর্যন্ত চলবে। প্রথম ধাপে আপনাদের কাছে দুটি প্রশ্ন:

  • স্থানীয়ভাবে বাংলাতে আমাদের এখানে নিজেদের কি কি আচরণবিধিজনিত অসুবিধাগুলো বেশি হয় এবং সেগুলো এখন কিভাবে সমাধান করা হয়?
  • আচরণবিধি বা নৈতিক দিকনির্দেশনার জন্য এ ধরণের বৈশ্বিক নীতিমালা আসলেই প্রয়োজন কিনা?