নিকোলাই লোবাচেভস্কি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
 
১ নং লাইন: ১ নং লাইন:
[[চিত্র:Nikolay Ivanovich Lobachevsky.jpeg|right|thumb|নিকোলাই লোবাচেভস্কি]]
[[চিত্র:Nikolay Ivanovich Lobachevsky.jpeg|right|thumb|নিকোলাই লোবাচেভস্কি]]
'''নিকোলাই ইভানোভিচ লোবাচেভস্কি'''(Никола́й Ива́нович Лобаче́вский) ([[ডিসেম্বর ১]] , [[১৭৯২]] - [[ফেব্রুয়ারি ২৪]], [[১৮৫৬]]) প্রখ্যাত [[রাশিয়া|রুশ]] গণিতবিদ। তিনিই প্রথম [[ইউক্লিডীয় জ্যামিতি|ইউক্লিডীয় জ্যামিতির]] (Euclidean geometry) থেকে স্বতন্ত্র অপর একটি জ্যামিতিক তত্ত্বের প্রবর্তন করেন যা লোবাচেভস্কীয়
'''নিকোলাই ইভানোভিচ লোবাচেভস্কি'''(Никола́й Ива́нович Лобаче́вский) ([[ডিসেম্বর ১]] , [[১৭৯২]] - [[ফেব্রুয়ারি ২৪]], ১৮৫৬) প্রখ্যাত [[রাশিয়া|রুশ]] গণিতবিদ। তিনিই প্রথম [[ইউক্লিডীয় জ্যামিতি|ইউক্লিডীয় জ্যামিতির]] (Euclidean geometry) থেকে স্বতন্ত্র অপর একটি জ্যামিতিক তত্ত্বের প্রবর্তন করেন যা লোবাচেভস্কীয়
জ্যামিতি (Lobachevskian geometry) নামে প্রচলিত।
জ্যামিতি (Lobachevskian geometry) নামে প্রচলিত।


== জীবনী ==
== জীবনী ==


নিকোলাই ইভানোভিচ লোবাচেভস্কি দরিদ্র এক সরকারি কর্মচারীর ঘরে জন্মগ্রহণ করেন। সাংসারিক অভাব অনটন সত্ত্বেও তার মা তাদের তিন ভাইকে 'কাজান' গ্রামার স্কুলে পাঠান। সেখানে লোবাচেভস্কি [[১৮০২]] থেকে [[১৮০৭]] পর্যন্ত পড়াশুনো করেন। [[১৮০৭]] থেকে [[১৮১১]] তিনি কাটান [[কাজান বিশ্ববিদ্যালয়|কাজান বিশ্ববিদ্যালয়ে]]। [[১৮১৬]] সালে তিনি ঐ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার কাজে নিযুক্ত হন। তার অধ্যাপনার বিষয়বস্তুর বহুমুখিতা, বৈদগ্ধ্য আর গভীর অন্তর্দৃষ্টি ছাত্রদের মধ্যে বিশেষ প্রভাব ফেলেছিল। [[১৮২৭]] সালে তিনি কাজান বিশ্ববিদ্যালয়ের রেক্টর পদে উন্নীত হন এবং কুড়ি বছর ধরে এই পদের দায়িত্বে থেকে বিশ্ববিদ্যালয়ের অভূতপূর্ব উন্নতিসাধন করেন।
নিকোলাই ইভানোভিচ লোবাচেভস্কি দরিদ্র এক সরকারি কর্মচারীর ঘরে জন্মগ্রহণ করেন। সাংসারিক অভাব অনটন সত্ত্বেও তার মা তাদের তিন ভাইকে 'কাজান' গ্রামার স্কুলে পাঠান। সেখানে লোবাচেভস্কি ১৮০২ থেকে ১৮০৭ পর্যন্ত পড়াশুনো করেন। ১৮০৭ থেকে ১৮১১ তিনি কাটান [[কাজান বিশ্ববিদ্যালয়|কাজান বিশ্ববিদ্যালয়ে]]। ১৮১৬ সালে তিনি ঐ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার কাজে নিযুক্ত হন। তার অধ্যাপনার বিষয়বস্তুর বহুমুখিতা, বৈদগ্ধ্য আর গভীর অন্তর্দৃষ্টি ছাত্রদের মধ্যে বিশেষ প্রভাব ফেলেছিল। ১৮২৭ সালে তিনি কাজান বিশ্ববিদ্যালয়ের রেক্টর পদে উন্নীত হন এবং কুড়ি বছর ধরে এই পদের দায়িত্বে থেকে বিশ্ববিদ্যালয়ের অভূতপূর্ব উন্নতিসাধন করেন।


[[১৮৫৬]] সালের [[ফেব্রুয়ারি ২৪]] তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। [[১৮৯৬]] সালে তার স্মৃতিতে [[কাজান]] শহরে একটি স্মারকস্তম্ভ স্থাপন করা হয়।
১৮৫৬ সালের [[ফেব্রুয়ারি ২৪]] তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ১৮৯৬ সালে তার স্মৃতিতে [[কাজান]] শহরে একটি স্মারকস্তম্ভ স্থাপন করা হয়।


== সূত্র ==
== সূত্র ==

১৮:২৩, ১২ মার্চ ২০২০ তারিখে সম্পাদিত সর্বশেষ সংস্করণ

নিকোলাই লোবাচেভস্কি

নিকোলাই ইভানোভিচ লোবাচেভস্কি(Никола́й Ива́нович Лобаче́вский) (ডিসেম্বর ১ , ১৭৯২ - ফেব্রুয়ারি ২৪, ১৮৫৬) প্রখ্যাত রুশ গণিতবিদ। তিনিই প্রথম ইউক্লিডীয় জ্যামিতির (Euclidean geometry) থেকে স্বতন্ত্র অপর একটি জ্যামিতিক তত্ত্বের প্রবর্তন করেন যা লোবাচেভস্কীয় জ্যামিতি (Lobachevskian geometry) নামে প্রচলিত।

জীবনী[সম্পাদনা]

নিকোলাই ইভানোভিচ লোবাচেভস্কি দরিদ্র এক সরকারি কর্মচারীর ঘরে জন্মগ্রহণ করেন। সাংসারিক অভাব অনটন সত্ত্বেও তার মা তাদের তিন ভাইকে 'কাজান' গ্রামার স্কুলে পাঠান। সেখানে লোবাচেভস্কি ১৮০২ থেকে ১৮০৭ পর্যন্ত পড়াশুনো করেন। ১৮০৭ থেকে ১৮১১ তিনি কাটান কাজান বিশ্ববিদ্যালয়ে। ১৮১৬ সালে তিনি ঐ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার কাজে নিযুক্ত হন। তার অধ্যাপনার বিষয়বস্তুর বহুমুখিতা, বৈদগ্ধ্য আর গভীর অন্তর্দৃষ্টি ছাত্রদের মধ্যে বিশেষ প্রভাব ফেলেছিল। ১৮২৭ সালে তিনি কাজান বিশ্ববিদ্যালয়ের রেক্টর পদে উন্নীত হন এবং কুড়ি বছর ধরে এই পদের দায়িত্বে থেকে বিশ্ববিদ্যালয়ের অভূতপূর্ব উন্নতিসাধন করেন।

১৮৫৬ সালের ফেব্রুয়ারি ২৪ তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ১৮৯৬ সালে তার স্মৃতিতে কাজান শহরে একটি স্মারকস্তম্ভ স্থাপন করা হয়।

সূত্র[সম্পাদনা]

A. S. Smogorzhevsky (1976) Lobachevskian Geometry (Mir Publishers, Moscow).

বহিঃসংযোগ[সম্পাদনা]