ব্যবহারকারী আলাপ:Myrecovery: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Zaheen (আলোচনা | অবদান)
→‎জীববৈজ্ঞানিক নাম: নতুন অনুচ্ছেদ
Myrecovery (আলোচনা | অবদান)
s
১ নং লাইন: ১ নং লাইন:
<span style="font-size:140%">
<span style="font-size:140%">
আমার ব্যবহারকারীনাম মাইরীকভারী । বাংলা আমার মাতৃভাষা । এটি আমার আলাপ পৃষ্ঠা । এই পৃষ্ঠায় আপনি আমার ও আমার কৃত কাজের বিষয়ে লিখতে পারবেন ।
আমার ব্যবহারকারীনাম মাইরীকভারী। বাংলা আমার মাতৃভাষা। এটি আমার আলাপ পৃষ্ঠা। এই পৃষ্ঠায় আপনি আমার ও আমার কৃত কাজের বিষয়ে লিখতে পারবেন ।
</span>
</span>



১১:২৩, ২২ জানুয়ারি ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

আমার ব্যবহারকারীনাম মাইরীকভারী। বাংলা আমার মাতৃভাষা। এটি আমার আলাপ পৃষ্ঠা। এই পৃষ্ঠায় আপনি আমার ও আমার কৃত কাজের বিষয়ে লিখতে পারবেন ।

নতুন নিবন্ধ

নতুন নিবন্ধ সৃষ্টির সময় পারলে বিষয়শ্রেণী ও ইংরেজি উইকিতে একই নিবন্ধের জন্য লিংকও দিয়ে দিন। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:৪৫, ১৯ ডিসেম্বর ২০০৮ (UTC)

আরও অনুরোধ: একটিমাত্র বাক্য না লিখে অন্তত একটা ভূমিকামূলক প্যারা লেখার চেষ্টা করুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৪১, ১৯ ডিসেম্বর ২০০৮ (UTC)

বাংলা লিখতে কঠিন হলে তাড়াহুড়া করা এতগুলি নিবন্ধ শুরু না করাই ভাল। হাতে সময় নিয়ে, বাংলা ঠিক করে নিয়ে, ধীরে ধীরে করুন। আপনি যেহেতু একলাইন লিখেই ছেড়ে দিচ্ছেন, ইংরেজি উইকির একটা লিংক থাকলে অন্তত অন্যদের ইংরেজি থেকে অনুবাদ করতে নিবন্ধটা বাড়াতে সুবিধা হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৯, ১৯ ডিসেম্বর ২০০৮ (UTC)

গ্রিক/লাতিন উচ্চারণ

আউগুস্তুস বানান নিয়ে জিজ্ঞাসার জন্য ধন্যবাদ। আপনি কি গ্রিক বা লাতিন ভাষার ধ্বনিব্যবস্থা সম্পর্কে সুপরিচিত? যদি না হন, তবে কোনটা সঠিক উচ্চারণ, আর কোনটা শ্রুতিকটু, আর কোন্‌টাই বা সঠিক বানান হবে, সে সম্পর্কে আপনার মতামতের গুরুত্ব কমে যায়। লাতিন Augustus-এর সঠিক উচ্চারণ বাংলায় সবচেয়ে কাছাকাছি আউগুস্তুস-ই হয়। অগাস্টাস হল বিকৃত ইংরেজি উচ্চারণ। অর্থাৎ আপনি যা বলেছেন, তার সম্পূর্ণ উল্টো। লাতিনে au = "অ" বলে কোন ধ্বনি-ই নেই। আপনি গত কয়েক দিনে লাতিন ও গ্রিক পুরাণের বেশ কিছু নতুন নিবন্ধ সৃষ্টি করেছেন, যেগুলির প্রতিবর্ণীকরণ ও বানান সম্পর্কে আমি একমত নই। তবুও আপনার উৎসাহ দেখে এ পর্যন্ত বাধা দিইনি, কেননা বানানের ব্যাপারটা পরে ধীরে ধীরে ঠিক করা যাবে। লাতিন ও গ্রিক ভাষার নামের বানান বাংলায় কী হবে, সে সম্পর্কে আমাদের বিস্তারিত নীতি পাতা আছে। বাংলা উইকিপিডিয়ার সমস্ত লাতিন ও গ্রিক নাম এই নীতি অনুযায়ী-ই প্রতিবর্ণীকরণ করা হবে। এগুলি হল যথাক্রমে উইকিপেডিয়া:বাংলা ভাষায় লাতিন শব্দের প্রতিবর্ণীকরণ এবং উইকিপেডিয়া:বাংলা ভাষায় গ্রিক শব্দের প্রতিবর্ণীকরণ। শুধু লাতিন ও গ্রিক নয়, বিশ্বের তাবৎ গুরুত্বপূর্ব বিদেশী ভাষার উচ্চারণের ব্যাপারেই একটি করে নীতি পাতা আছে। উইকিপিডিয়ার সর্বত্র বানানের সমতা রক্ষা করা এবং যথাসম্ভব শুদ্ধ বিদেশী উচ্চারণ ধরে রাখার ব্যাপারটিকে আমরা গুরুত্ব দিয়েছি। আপনাকে অনুরোধ করব লাতিন ও গ্রিকের নীতি পাতা দুইটি পড়ে দেখতে, তাহলে আপনার confusion আশা করি কমে যাবে। লাতিন নামগুলি ঐ প্রতিবর্ণীকরণ পাতাতে যেভাবে বলা হয়েছে, সেভাবে প্রতিবর্ণীকরণ করার চেষ্টা করুন। বাংলায় প্রচলিত অন্যান্য বানান (যেমন অগাস্টাস, ইত্যাদি) নিবন্ধের শুরুতে বিকল্প হিসেবে উল্লেখ করতে পারেন। এছাড়া অগাস্টাস থেকে রিডিরেক্টও করে দেয়া যেতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:০৬, ২৩ ডিসেম্বর ২০০৮ (UTC)

ভুল বোঝাবুঝি যেন না হয়, সে জন্য একটু পরিস্কার করে বলছি: এ পর্যন্ত যে সমস্ত নিবন্ধ শুরু করেছেন, সেগুলি পরিবর্তন করার দরকার নেই। সময় করে, অন্যদের সাথে আলোচনা সাপেক্ষে সেগুলি পরিবর্তন করার চেষ্টা করব। বিশেষ করে লাতিন প্রতিবর্ণীকরণের ব্যাপারটা এখনও পুরোপুরি পলিসি পাতায় ব্যাখ্যা করা হয়নি। পাশ্চাত্যে দেশ বা অঞ্চলভেদে এবং পরিস্থিতিভেদে একই লাতিন নাম বিভিন্নভাবে উচ্চারিত হতে পারে। আপনি আপাতত আপনার নিজস্ব পছন্দের বানানেই নতুন নিবন্ধ সৃষ্টি করতে পারেন, বিচলিত হবার কিছু নেই। কিন্তু এটা মনে রাখুন যে নিবন্ধের বানান ভবিষ্যতে পরিবর্তিত হয়ে যেতে পারে। এবং সেক্ষেত্রে উপরের যে দুইটা প্রতিবর্ণীকরণ পাতার লিংক দিয়েছি, সেখানে উল্লিখিত নিয়ম অনুসরণ করা হবে। এটা একটু মাথায় রাখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:২৮, ২৩ ডিসেম্বর ২০০৮ (UTC)

বিদেশী নাম

নিবন্ধের প্রথম বাক্যে বিদেশী নাম বন্ধনীতে দেবার সময় কীভাবে দেবেন, তা এখানে দেখুন - উইকিপেডিয়া:বাংলা ভাষায় বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ#প্রথম উল্লেখের সময় --অর্ণব (আলাপ | অবদান) ১৬:২০, ৭ জানুয়ারি ২০০৯ (UTC)

বাংলাউইকি তে আমন্ত্রণ

বাঙালিদের উইকি কমিউনিটি পোর্টাল বাংলা উইকিতে আপনাকে আমন্ত্রণ। বাংলা উইকিতে যোগ দিয়ে আপনার উইকি সম্পর্কিত ব্লগ, আলোচনা, ছবি, ভিডিও পোষ্ট করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৫৮, ৮ জানুয়ারি ২০০৯ (UTC)

জীববৈজ্ঞানিক নাম

এই লাতিন নামগুলি তো প্রাচীন লাতিন নাম নয়, তাই এগুলির প্রতিবর্ণীকরণ সম্ভবত অন্যরকম হবে। কেননা জীববিজ্ঞানীরা সম্ভবত বিশুদ্ধ প্রাচীন লাতিনে নামগুলি উচ্চারণ করেন না। এ নামগুলির প্রতিবর্ণীকরণের ব্যাপারে আমাদের আগে আলোচনা করতে হবে। আপনি ডা সপ্তর্ষির সাথে এ ব্যাপারে একটু আলোচনা করুন। উনি সম্ভবত নিয়মিত আসছেন না। দরকার হলে ইমেইল করুন। --অর্ণব (আলাপ | অবদান) ২০:৪৭, ১৩ জানুয়ারি ২০০৯ (UTC)