মিখাইল লোমোনোসভ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
InternetArchiveBot (আলোচনা | অবদান)
১টি উৎস উদ্ধার করা হল ও ০টি অকার্যকর হিসেবে চিহ্নিত করা হল।) #IABot (v2.0
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
২৩ নং লাইন: ২৩ নং লাইন:
| awards =
| awards =
}}
}}
'''মিখাইল ভাসিলিয়েভিচ লোমোনোসভ''' ({{lang-ru|Михаил Васильевич Ломоносов}} ([[জন্ম]]: [[১৯ নভেম্বর]], [[১৭১১]], দেনিসোভকা, আর্কেঞ্জেলগোরোদ গভর্নরেট, [[রাশিয়া]]; [[মৃত্যু]]: [[১৫ এপ্রিল]], [[১৭৬৫]], [[সেন্ট পিটার্সবার্গ|সেন্ট পিটার্সবুর্গ]], রাশিয়া) একজন রুশ বহুবিদ্যাবিশারদ বিজ্ঞানী ও লেখক, যিনি সাহিত্য, শিক্ষা ও বিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তিনি [[রসায়ন]], [[পদার্থবিজ্ঞান]], [[ইতিহাস]], [[ভাষাতত্ত্ব]], শিল্প, [[আলোকবিজ্ঞান]] এবং অন্যান্য ক্ষেত্রে অবদান রাখেন। এছাড়াও লোমোনোসভ ছিলেন একজন কবি এবং তিনি আধুনিক [[রুশ ভাষা|রুশ সাহিত্যিক ভাষা]] গঠনে প্রভাব বিস্তার করেছিলেন।
'''মিখাইল ভাসিলিয়েভিচ লোমোনোসভ''' ({{lang-ru|Михаил Васильевич Ломоносов}} (জন্ম: [[১৯ নভেম্বর]], [[১৭১১]], দেনিসোভকা, আর্কেঞ্জেলগোরোদ গভর্নরেট, [[রাশিয়া]]; মৃত্যু: [[১৫ এপ্রিল]], [[১৭৬৫]], [[সেন্ট পিটার্সবার্গ|সেন্ট পিটার্সবুর্গ]], রাশিয়া) একজন রুশ বহুবিদ্যাবিশারদ বিজ্ঞানী ও লেখক, যিনি সাহিত্য, শিক্ষা ও বিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তিনি [[রসায়ন]], [[পদার্থবিজ্ঞান]], [[ইতিহাস]], [[ভাষাতত্ত্ব]], শিল্প, [[আলোকবিজ্ঞান]] এবং অন্যান্য ক্ষেত্রে অবদান রাখেন। এছাড়াও লোমোনোসভ ছিলেন একজন কবি এবং তিনি আধুনিক [[রুশ ভাষা|রুশ সাহিত্যিক ভাষা]] গঠনে প্রভাব বিস্তার করেছিলেন।


==জীবনী==
==জীবনী==

১৮:১৪, ৩১ জানুয়ারি ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

মিখাইল ভাসিলিয়েভিচ লোমোনোসভ
Михаил Васильевич Ломоносов
Portrait by G. Prenner, 1787
জন্ম(১৭১১-১১-১৯)১৯ নভেম্বর ১৭১১
মৃত্যু১৫ এপ্রিল ১৭৬৫(1765-04-15) (বয়স ৫৩)
জাতীয়তা রাশিয়া
মাতৃশিক্ষায়তনস্লাভিক গ্রিক লাতিন অ্যাকাডেমি
সেন্ট পিটার্সবুর্গ অ্যাকাডেমি
মারবুর্গ বিশ্ববিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্ররসায়ন, পদার্থবিজ্ঞান, ইতিহাস, ভাষাতত্ত্ব, কবিতা, আলোকবিজ্ঞান,
প্রতিষ্ঠানসমূহসেন্ট পিটার্সবুর্গ অ্যাকাডেমি
উচ্চশিক্ষায়তনিক উপদেষ্টাক্রিশ্চিয়ান ভোলফ

মিখাইল ভাসিলিয়েভিচ লোমোনোসভ (রুশ: Михаил Васильевич Ломоносов (জন্ম: ১৯ নভেম্বর, ১৭১১, দেনিসোভকা, আর্কেঞ্জেলগোরোদ গভর্নরেট, রাশিয়া; মৃত্যু: ১৫ এপ্রিল, ১৭৬৫, সেন্ট পিটার্সবুর্গ, রাশিয়া) একজন রুশ বহুবিদ্যাবিশারদ বিজ্ঞানী ও লেখক, যিনি সাহিত্য, শিক্ষা ও বিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তিনি রসায়ন, পদার্থবিজ্ঞান, ইতিহাস, ভাষাতত্ত্ব, শিল্প, আলোকবিজ্ঞান এবং অন্যান্য ক্ষেত্রে অবদান রাখেন। এছাড়াও লোমোনোসভ ছিলেন একজন কবি এবং তিনি আধুনিক রুশ সাহিত্যিক ভাষা গঠনে প্রভাব বিস্তার করেছিলেন।

জীবনী

ভূগোলবিদ

লোমোনোসভের বরফের গঠনের পর্যবেক্ষণ ভূগোলের অগ্রগতিতে নেতৃত্ব দেয়। লোমোনিসভ মহাদেশীয় প্রবাহ তত্ত্বের কাছাকাছি চলে গিয়েছিলেন,[১] তাত্ত্বিকভাবে অ্যান্টার্কটিকার অস্তিত্বের ভবিষ্যদ্বাণী করেছিলেন (তিনি যুক্তি দিয়েছিলেন যে দক্ষিণ মহাসাগরের বরফগুলি শুধুমাত্র বরফের আচ্ছাদিত শুষ্ক জমিতে তৈরি হতে পারে),[২] এবং সমুদ্র সরঞ্জাম আবিষ্কার করেছিলেন যা লেখা এবং হিসাব নির্দেশনা এবং দূরত্বগুলি তৈরি করেছিল সহজ।

পুরস্কার ও সম্মাননা

রচনাবলী

ইংরেজি অনুবাদ
জার্মান অনুবাদ

তথ্যসূত্র

বহিঃসংযোগ