জাহানদার শাহ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Safi Mahfouz02 (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Safi Mahfouz02 (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
১৫ নং লাইন: ১৫ নং লাইন:
| name = জাহান্দার শাহ
| name = জাহান্দার শাহ
| title = [[মুঘল সম্রাট]]
| title = [[মুঘল সম্রাট]]
| image = jahandar Shah.jpg
| image = file:jahandar Shah.jpg
| caption = জাহান্দার শাহের প্রতিকৃতি
| caption = জাহান্দার শাহের প্রতিকৃতি
| reign = ২৭ ফেব্রুয়ারি ১৭১২-১১ ফেব্রুয়ারি ১৭১৩
| reign = ২৭ ফেব্রুয়ারি ১৭১২-১১ ফেব্রুয়ারি ১৭১৩

০৯:৩৬, ১৪ ডিসেম্বর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

জাহানদার শাহ (মে ১০, ১৬৬১ - ১৭১৩) মুঘল সম্রাট ছিলেন, যিনি ১৭১২ খ্রিষ্টাব্দ থেকে ১৭১৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত স্বল্প সময়ের জন্য হিন্দুস্তান শাসন করেছিলেন।

তিনি সম্রাট বাহাদুর শাহ প্রথম এর পুত্র ছিলেন। ফেব্রুয়ারি ২৭, ১৭১২ খ্রিষ্টাব্দে পিতার মৃত্যুর পর তিনি এবং তার ভাই আজিম-উস-শান নিজেদের সম্রাট হিসেবে দাবি করেন এবং ক্ষমতার উত্তরাধিকারী হওয়ার জন্য বিবাদে লিপ্ত হন। ১৭১২ খ্রিষ্টাব্দের মার্চ ১২ তারিখে আজিম-উস-শানকে হত্যা করা হলে জাহানদার আরও ১১ মাস শাসন করতে সক্ষম হন।

জাহান্দার শাহ
মুঘল সম্রাট
চিত্র:Jahandar Shah.jpg
জাহান্দার শাহের প্রতিকৃতি
রাজত্ব২৭ ফেব্রুয়ারি ১৭১২-১১ ফেব্রুয়ারি ১৭১৩
পূর্বসূরিপ্রথম বাহাদুর শাহ
উত্তরসূরিফররুখ সিয়ার
সমাধি
হুমায়ুনের সমাধী, দিল্লী
দাম্পত্য সঙ্গীসায়্যিদুন্নিসা বেগম

লাল কুন্বার । অনুপ বাঈ

(অন্যান্য)
বংশধরইজ্জ উদ্দীন মির্জা ।

আজ্জ উদ্দীন মির্জা । দ্বিতীয় আলমগীর । ইফাত আরা বেগম ।

রাবী বেগম।
পূর্ণ নাম
আবুল মুজাফফর মুইজ্জুদ্দীন মুহাম্মদ খান জাহান্দার শাহ বাহাদুর
রাজবংশহাউস অব তিমূর
রাজবংশমুঘল সাম্রাজ্য
পিতা১ম বাহাদুর শাহ
মাতানিজাম বাঈ
ধর্মসুন্নি ইসলাম


পূর্বসূরী:
বাহাদুর শাহ প্রথম
মুঘল সম্রাট
১৭১২১৭১৩
উত্তরসূরী:
ফর‌রুখসিয়ার

প্রাথমিক জীবন

যুবরাজ জাহান্দার শাহ ডেকান সুবাহে পরবর্তী প্রথম জন্মগ্রহণ করেছিলেন। তাঁর মা ছিলেন নিজাম বাই, হায়দরাবাদের এক সম্ভ্রান্ত ফাতেয়াওয়ার জাংয়ের কন্যা। জাহানদার শাহকে তাঁর দাদা আওরঙ্গজেব ১৬৭১ সালে বালখের ভাইজিয়ার পদে নিযুক্ত করেছিলেন। ১৭১২ সালের ২৭ ফেব্রুয়ারি যখন তাদের বাবা মারা যান, তিনি এবং তাঁর ভাই, আজিম-উশ-শান, উভয়েই নিজেকে সম্রাট ঘোষণা করেছিলেন এবং উত্তরাধিকারের জন্য লড়াই করেছিলেন। ১২মার্চ মার্চ আজিম-উস-শানকে হত্যা করা হয়েছিল, তার পরে জাহান্দার শাহ আরও এগারো মাস রাজত্ব করেছিলেন। সিংহাসনে আরোহণের আগে জাহান্দার শাহ ভারত মহাসাগরের চারদিকে যাত্রা করেছিলেন এবং অত্যন্ত সমৃদ্ধ ব্যবসায়ী ছিলেন। তিনি সিন্ধের সুবেদারও নিযুক্ত হন। আজিমুশ শান ১৭৫৪ থেকে ১৭৫৯ সালের মধ্যে মোগল সম্রাট হিসেবে রাজত্ব করেছিলেন।

রাজত্ব

জাহান্দর শাহ একটি অবুঝ জীবন যাপন করেছিলেন এবং তাঁর দরবার প্রায়শই নাচ এবং বিনোদন দ্বারা উদ্দীপ্ত হত। তিনি পছন্দসই স্ত্রী, লাল কুনোয়ারকে বেছে নিয়েছিলেন, যিনি রানীর পদে উন্নীত হওয়ার আগে সবেমাত্র নাচের মেয়ে ছিলেন। তারা একসাথে মুঘল সাম্রাজ্যকে হতবাক করেছিল এবং এমনকি আওরঙ্গজেবের বেঁচে থাকা কন্যা জিনাত-উন-নিসার দ্বারা বিরোধিতা করেছিল। [৩]

তাঁর কর্তৃত্ব কর্ণাটকের তৃতীয় নবাব মুহাম্মাদ সাদাতুল্লাহ খান প্রথম দ্বারা প্রত্যাখ্যান করেছিলেন, যিনি মূলত গিঙ্গি দুর্গের ধার্মিক সেনাপতি ছিলেন নবাবের বিশ্বাসের কারণে ওড়ছার দে সিংকে হত্যা করেছিলেন। জাহানদার শাহকে মুঘল সিংহাসনের একজন দখলদার হিসাবে উল্লেখ করে খান একটি তীব্র অভিযান শুরু করেছিলেন। তাঁর কর্তৃত্বকে আরও জোরদার করতে জাহানদার শাহ অটোমান সুলতান আহমেদ তৃতীয়কে উপহার প্রেরণ করেছিলেন।

বিবাহ

জাহান্দার শাহের প্রথম স্ত্রী ছিলেন মির্জা মোকাররম খান সাফাভি কন্যা। ১ 1676 সালের ১৩ ই অক্টোবর বিবাহ হয়েছিল। তার মৃত্যুর পরে তিনি তার ভাতিজি মির্জা রুস্তমের কন্যা সাইয়িদ-উন-নিসা বেগমকে বিয়ে করেছিলেন। বিবাহটি 16 আগস্ট 1684-এ হয়েছিল কাজী আবু সাঈদ তাদেরকে সম্রাট আওরঙ্গজেব এবং যুবরাজ মুহাম্মদ মুয়াজ্জম (ভবিষ্যত বাহাদুর শাহ প্রথম) এর উপস্থিতিতে একত্রিত করেছিলেন। ১৮ ই সেপ্টেম্বর এই বিবাহটি সম্পন্ন হয়েছিল। সাইয়িদ-উন-নিসা বেগমকে ৬৭,০০০ টাকার গহনা উপহার দেওয়া হয়েছিল। রাজকন্যা জিনাত-উন-নিসা বেগম উদযাপনগুলি তত্ত্বাবধান করেছিলেন

তাঁর তৃতীয় স্ত্রী ছিলেন অনুপ বাই। তিনি ১৬৯৯ খ্রিস্টাব্দের জুন মাসে জন্মগ্রহণ করেন। তিনি যুবরাজ মুহাম্মদ আজিজ-উদ-দীন মির্জার মা ছিলেন। তাঁর চতুর্থ স্ত্রী ছিলেন লাল কুনোয়ার, খাসুসিয়াত খানের কন্যা। জাহান্দর শাহ তাকে খুব পছন্দ করেছিলেন এবং সিংহাসনে আরোহণের পরে তিনি তাকে ইমতিয়াজ মহল উপাধি দিয়েছিলেন।

তথ্যসূত্র

https://en.m.wikipedia.org/wiki/Jahandar_Shah