ব্যবহারকারী আলাপ:Ashiq Shawon: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
EAsikingarmager (WMF) (আলোচনা | অবদান)
→‎Be the first to try new editing features: নতুন অনুচ্ছেদ
২৫৮ নং লাইন: ২৫৮ নং লাইন:
:চিত্র সংক্রান্ত এই ফাইলটি একজন প্রশাসক (মহীন) ব্যবহার করছেন বিধায় তাকে জানানোর জন্য অনুরোধ করা হলো; তিনি নিশ্চয় উপযুক্ত পদক্ষেপ নেবেন। - [[ব্যবহারকারী:Ashiq Shawon|Ashiq Shawon]] ([[ব্যবহারকারী আলাপ:Ashiq Shawon#top|আলাপ]]) ০৬:২৮, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
:চিত্র সংক্রান্ত এই ফাইলটি একজন প্রশাসক (মহীন) ব্যবহার করছেন বিধায় তাকে জানানোর জন্য অনুরোধ করা হলো; তিনি নিশ্চয় উপযুক্ত পদক্ষেপ নেবেন। - [[ব্যবহারকারী:Ashiq Shawon|Ashiq Shawon]] ([[ব্যবহারকারী আলাপ:Ashiq Shawon#top|আলাপ]]) ০৬:২৮, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
:{{ping|Ashiq Shawon}}, জয়ন্তনাথ (প্রশাসক) [[ব্যবহারকারী:Jayantanth]] মুছে দিয়েছিলেন তবে সকপাপেট এটি আবার তৈরি করেছিলো, অপসারণ লগ দেখুন। আর মহীন ভাইয় শুধু চিত্রটির একটি নতুন সংস্করণ আপলোড করেছিলেন, তবে চিত্রটির মূল তৈরিকারক একজন সকপাপেট। [[ব্যবহারকারী:হাসান নাজমুল খান|হাসান নাজমুল খান]] ([[ব্যবহারকারী আলাপ:হাসান নাজমুল খান|আলাপ]]) ০৬:৩০, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
:{{ping|Ashiq Shawon}}, জয়ন্তনাথ (প্রশাসক) [[ব্যবহারকারী:Jayantanth]] মুছে দিয়েছিলেন তবে সকপাপেট এটি আবার তৈরি করেছিলো, অপসারণ লগ দেখুন। আর মহীন ভাইয় শুধু চিত্রটির একটি নতুন সংস্করণ আপলোড করেছিলেন, তবে চিত্রটির মূল তৈরিকারক একজন সকপাপেট। [[ব্যবহারকারী:হাসান নাজমুল খান|হাসান নাজমুল খান]] ([[ব্যবহারকারী আলাপ:হাসান নাজমুল খান|আলাপ]]) ০৬:৩০, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

== Be the first to try new editing features ==

প্রিয় Ashiq Shawon,

আমরা উইকিপিডিয়ার নতুন কয়েকটি বৈশিষ্ট্য তৈরি করছি এবং বাংলা উইকিপিডিয়ার সাথে আপনার দীর্ঘ যোগাযোগের কারণে আপনার মতামত জানতে আমরা এই নতুন বৈশিষ্ট্যটি পরীক্ষা করার আমন্ত্রণ জানাতে ইচ্ছুক।

সার্বজনীন ব্যবহারের জন্য এটি উপলব্ধ হওয়ার পূর্বে আপনি এটি যাচাই করতে পারবেন ও আপনার কোনো মতামত থাকলে আমাদের তা জানাতে পারবেন। বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের নিত্য কার্যপ্রণালীর ক্ষেত্রে প্রযোজ্য উপদেশ, এই বৈশিষ্ট্যের গুণগত মান উন্নত করতে আমাদের সাহায্য করবে।

এই বিষয়ে বিস্তারিতভাবে জানাতে আমরা [https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdYLGMnF4Vxo5gKb93OewTnHxtv9v7tetj1yQqd2lTH_f7Pfg/viewform?usp=sf_link কয়েকটি প্রশ্ন তৈরি করেছি], এবং আপনার উত্তরের ভিত্তিতে আমরা সুবিধাজনক একটি সময়ে আপনার সাথে যোগাযোগ করব।

বাংলা উইকিপিডিয়ার অন্যান্য ইচ্ছুক সদস্যরাও আপনার মত এটি পরীক্ষা করতে পারবেন। তাই আপনি এই নিমন্ত্রণবার্তা তাদেরকেও পাঠিয়ে দিতে পারেন।

আশা করি আপনি এই পরীক্ষায় আমাদের সাথে সামিল হবেন। প্রশ্নগুলি [https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdYLGMnF4Vxo5gKb93OewTnHxtv9v7tetj1yQqd2lTH_f7Pfg/viewform?usp=sf_link এই লিঙ্ক]-এ উপলব্ধ রয়েছে।

ধন্যবাদ,
[[ব্যবহারকারী:EAsikingarmager (WMF)|EAsikingarmager (WMF)]] ([[ব্যবহারকারী আলাপ:EAsikingarmager (WMF)|আলাপ]]) ২৩:৫৬, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

এই সর্বেক্ষণটি একটি স্বতন্ত্র পরিসেবা দ্বারা চালিত হওয়ার ফলে কিছু অতিরিক্ত শর্তাবলী প্রযোজ্য হতে পারে। এই [https://foundation.wikimedia.org/wiki/Section_Translation_Screener_Survey_Privacy_Statement সর্বেক্ষণের গোপনীয়তা বার্তায়] আপনি গোপনীয়তা ও তথ্য পরিচালনা সংক্রান্ত বিবরণ জানতে পারবেন।

২৩:৫৬, ৮ ডিসেম্বর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

২০১৯ সালে প্রাপ্ত বার্তাসমূহ

আলাপ পাতা অপসারণ প্রসঙ্গে

আশিক ভাই, আশা করি ভালো আছেন। আপনি সম্প্রতি ব্যবহারকারী নামের নীতি লঙ্ঘন করা যে ব্যবহারকারী আলাপ পাতাগুলো অপসারণ করেছেন সেগুলোর অপসারণ নীতিমালা অনুযায়ীহয়নি বলে আমি সেগুলো পুনরোদ্ধার করেছি। আপনি খুব সম্ভবত বিষয়শ্রেণী:সম্ভাব্য নীতি সমস্যা সহ উইকিপিডিয়া ব্যবহারকারীর নাম বিষয়শ্রেণী খালি করার জন্য এটি করেছেন। প্রক্রিয়াটা হলো এরকম: যেসব আলাপ পাতায় এই বিষয়শ্রেণীটি আছে সেটা আপসারণ করে দিয়ে তারপর উক্ত ব্যবহারকারীর নামে বাধা প্রদান করতে হয় (সব টিক চিহ্ন উঠিয়ে দিয়ে), তারপর আলাপ পাতায় টেমপ্লেট:Uw-ublock (টুইংকলে আছে) টেমপ্লেটের মাধ্যমে বার্তা দিয়ে দিলে কাজ শেষ। আর, উইকিপিডিয়াতে বিশষ কোন কারণ ছাড়া ( উদাহরণস্বরুপ, আইনী, চাইল্ড প্রোটেকশন নীতিমালা বা গোপনীয়তার নীতিমালা এসবের অধীন পড়লে) আলাপ পাতা অপসারণ করা হয় না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৪৬, ১৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ নাহিদ; হ্যাঁ, আমি পাতাটি খালি করতে চেয়েছি। আবারো ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ১১:৪১, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

বিদেশি নামের বাংলা প্রতিবর্ণীকরণ প্রসঙ্গে

প্রিয় @Ashiq Shawon:

  1. বাংলা উইকিপিডিয়ায় আমরা মনে হয় একটা কথা ভুলে যাচ্ছি, আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা শুধুমাত্র উচ্চারণ নির্দেশ করে। প্রতিবর্ণীকরণের রীতি নির্দেশ করে না। যেমন, ইংরেজি উইকিপিডিয়া থেকে যে en:Help:IPA/Norwegian ইত্যাদি অনুবাদ করে উইকিপিডিয়া:বাংলা ভাষায় নরওয়েজীয় শব্দের প্রতিবর্ণীকরণ তৈরি করা হয়েছে, তা সঠিক নয়। হেল্প আইপিএ-এর উদ্দেশ্য উচ্চারণে সহায়তা করা, এর উদ্দেশ্য প্রতিবর্ণীকরণ নয়। ইংরেজি উইকিপিডিয়ায় হেল্প পাতাগুলো শুধু উচ্চারণ নির্দেশ করতেই ব্যবহৃত হয়। প্রতিবর্ণীকরণের উদ্দেশ্যে ব্যবহৃত হয় না।
  2. আক্ষেপ ও দুঃখের বিষয় হলেও সত্য যে, বাংলা ভাষায় বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণের কোন সর্বজন স্বীকৃত প্রাতিষ্ঠানিক রীতিনীতি নেই। না বাংলা একাডেমি, না ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট, না ঢাবির বাংলা বিভাগ, না আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট, না কলকাতা বিশ্ববিদ্যালয় এ বিষয়ে উদ্যোগ নিয়েছে। এমতাবস্থায় আমি মনে করি উইকিপিডিয়ায় যা হচ্ছে তা মৌলিক গবেষণা বলে প্রতিপন্ন হবে, কেননা আমরা প্রচলিত বানানের বাইরে গিয়ে স্বকীয়, নিজস্ব প্রতিবর্ণীকরণের রীতি দাঁড় করাচ্ছি, কেননা উইকিপিডিয়ার বাইরে এর কোন স্বীকৃতি নেই। আমরা অবশ্যই বাংলা ভাষায় প্রচলিত নয় বা প্রাপ্তব্য নয় এমন বিদেশি শব্দের নিজস্ব প্রতিবর্ণীকরণ করতে পারি। কিন্তু বাংলা ভাষায় যে বিদেশি শব্দ আগে থেকেই হাজির বা প্রাপ্তব্য সে শব্দের আমাদের নিজস্ব প্রতিবর্ণীকরণ ঠিক হবে না। যতক্ষণ পর্যন্ত কোন প্রাতিষ্ঠানিক আনুষ্ঠানিক সর্বজনগ্রাহ্য, সর্বজনস্বীকৃত (অন্তত সংখ্যাগরিষ্ঠের দ্বারা স্বীকৃত), ততক্ষণ পর্যন্ত উইকিপিডিয়ানদের নিজস্ব প্রতিবর্ণীকরণ উচিত হবে না।
  3. যদিও ইংরেজি ভাষায় এখন অনেক মৌলিক প্রকাশনায় 'Ibn Sina' ব্যবহৃত হচ্ছে, তা সত্ত্বেও ইংরেজি উইকিতে 'Avicenna (/ˌævɪˈsɛnə/' বলা হচ্ছে কেননা সংখ্যাগরিষ্ঠতায় এখনও Avicenna এগিয়ে। ইংরেজি উইকিপিডিয়া যে সর্বক্ষেত্রে অন্ধ অনুকরণ করতে হবে তা আমি বলছি না, কিন্তু ব্যাধিটুকু বাদ দিয়ে স্বাস্থ্যটুকু অনুসরণ করতেই পারি। আমাদের বাংলাই তো Bengali রয়ে গেছে আজো। সুতরাং ইংরেজি উইকিপিডিয়ায় প্রচলিত ইংরেজি বানান আর বাংলা উইকিপিডিয়ায় প্রচলিত বাংলা বানান ব্যবহৃত হবে, এই স্বাভাবিক। ইংরেজি উইকিপিডিয়ার নামকরণ রীতি সম্পর্কে এক জায়গায় বলা হয়েছে "If you are talking about a person, country, town, movie or book, use the most commonly used English version of the name for the article. This makes it easy to find, and easy to compare information with other sources. For example, Christopher Columbus, Venice." আরেক জায়গায় বলা হয়েছে "If there is a common English-language form of the name, then use it, even if it is unsystematic (as with en:Pyotr Ilyich Tchaikovsky and en:Chiang Kai-shek)." ইংরেজি উইকিপিডিয়ার নামকরণ রীতি যদি এটা হয়, বাংলা উইকিপিডিয়ার নামকরণ রীতিও হওয়া উচিত প্রচলিত বাংলা বানানকে গ্রহণ করা। তা না করে আপনারা নিজস্ব বানান চালু করছেন যা একদম ঠিক নয়। আপনি চাইলে আপনার বানান টীকা আকারে দেখাতে পারেন। কিন্তু শিরোনাম হতে হবে প্রচলিত বানানেই।
  4. উচ্চারণ আর বানান যে সব সময় এক হবে তা নয় কেননা আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা ছাড়া পৃথিবীর আর কোন বর্ণমালা সকল ভাষার ধ্বনি ধরতে পারে না। তাই উচ্চারণ ও বানানের পার্থক্য বিবেচ্য নয়। বিবেচ্য হচ্ছে প্রচলিত বানান কোনটি।
  5. আমরা হয়তো অনেকে ভুলে যাইনি যে ২০১২ তে অনন্ত জলিল যখন সঠিকভাবে ইংরেজিতে ঘানাকে 'গানা' উচ্চারণ করলো তখন সারা বাংলাদেশ ফেসবুকে অট্টহাসিতে ভেঙ্গে পড়েছিল। অথচ ইংরেজিতে ঘ ধ্বনিই অনুপস্থিত। আমি অনেক আমেরিকান দেখেছি যারা ঘোষকে ঘোষ বলতে পারে না, বলে গোষ। এমতাবস্থায় বিবেচ্য যে, বাংলা উইকিপিডিয়া দেখে কোন স্কুল ছাত্র পরীক্ষার খাতায় আইভরি কোস্ট না লিখে যদি 'কোত দিভোয়ার' লিখে এবং মার্ক কর্তনের স্বীকার হয়, তার দায় কে নিবে? বা ভরা ক্লাসরুমে 'কোত দিভোয়ার' বলে যদি ব্যঙ্গাত্মক অট্টহাসির সম্মুখে পড়ে, তা হলে সে যে ট্রমায় ভুগবে তার দায় কে নিবে?
  6. একইভাবে, উইকিপিডিয়ানদের নিজস্ব এই প্রতিবর্ণীকরণ নিয়ম অনুসরণ করলে খ্রিস্টের বানান বদলিয়ে ইংরেজি ভাষা অনুসরণ করলে হবে ক্রাইস্ট, গ্রিক অনুসরণ করলে হবে ক্রিস্টোস অনুরূপভাবে আরেক ভাষা অনুসরণ করলে আরেক প্রতিবর্ণ আসবে। এখন এহেন অবস্থায় আপনি কোনটা ছেড়ে কোনটা অনুসরণ করবেন? প্রচলিত ও প্রতিষ্ঠিত বানানই অনুসরণীয়।
  7. এমতাবস্থায় ভাষিক, সাংস্কৃতিক বৈচিত্র্যে বিশ্বাসী হয়েও আমার বক্তব্য বিদেশি শব্দের সবচেয়ে প্রচলিত বানান অনুসরণ করা হোক। মূল ভাষার উচ্চারণ আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা দিয়ে দেওয়া হোক। চাইলে বাংলা বর্ণমালা দিয়েও দেওয়া যেতে পারে।
  8. উইকিপিডিয়ার তিনটি মূল নীতি: যাচাইযোগ্যতা, কোনো মৌলিক গবেষণা নয় এবং নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি অনুসরণ করলেও প্রচলিত বানান অনুসরণ করা উচিত যেহেতু 'কোত দিভোয়ার' বাংলা ভাষায় যাচাইযোগ্য নয়। টেলেনর বানানের চেয়ে টেলিনর বানান বেশি গ্রহণযোগ্য যেহেতু বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সকল পত্রিকা 'টেলিনর' বানান লিখে।

তাই আপনি যেহেতু প্রশাসক আপনার কাছে প্রস্তাব করছি, টেলেনর, কোত দিভোয়ার, রিউ দি জানেইরুসহ এরকম ব্যক্তির ইচ্ছামাফিক, অনিরেপেক্ষ, মৌলিক ও অযাচাইযোগ্য বানানের অন্যান্য নিবন্ধগুলোকে প্রচলিত, প্রতিষ্ঠিতযাচাইযোগ্য বানান অনুসরণ করে স্থানান্তর করা হোক। ধন্যবাদ। পুনশ্চ আমার এই বার্তা অযাচিত হলে আপনার আলাপ পাতা পূর্বাবস্থায় ফেরত নিন। আবারো ধন্যবাদ। - St.teresa (আলাপ) ০৬:০১, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

সম্প্রদায়ের আলোচনার জন্য প্রস্তাব রাখুন। - Ashiq Shawon (আলাপ) ১৫:৫৬, ৪ এপ্রিল ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

শুদ্ধ সংস্কৃতি চর্চাকেন্দ্র বাংলাদেশ পাতা অপসারন বিষয়ে

ভাই, Ashiq Shawon আশাকরি ভালো আছেন। আমি গতকাল শুদ্ধ সংস্কৃতি চর্চাকেন্দ্র বাংলাদেশ শিরোনামে একটি পাতা তৈরি করে ছিলাম। সংগঠনটি আছে এবং তারা কাজ করে যাচ্ছে। আপনি গুগল, ফেসবুক কিংবা তাদের অফিশিয়াল সাইচে ভিজিট করলেই দেখতে পাবেন। আর আপনার কাছে এটাকে একটা বিজ্ঞাপন মনে হয়েছে। অবাক লাগে একটি সংগঠন নিজেদের চেষ্টায় সামাজিক উন্নয়ন করে যাচ্ছে। আর সেই সংগঠন সম্পর্কে উইকিপিডিয়াতে পাতা খুললে আপনার কাছে বিজ্ঞাপন লাগে। পাতাটিতে অনেক তথ্যের সমস্যা থাকতে পারে, অথবা উদ্ধৃতিগুলো সঠিকভাবে উপস্থাপন নাও হতে পারে। আপনি যাচাই বাছায় না করে সেটাকে মুছে দিলেন, এটা মোটেও ঠিক হয়নি। আমি আশা করি অপসারনকৃত পাতাটি পুণরায় উইকিপিডিয়াতে ফেরত দিবেন। ধন্যবাদ।

নিবন্ধটিতে একাধিক ত্রুটি থাকায় সেটিকে অপসারণ করা হয়েছে - বিজ্ঞাপন, সংগঠনের সাথে যুক্ত ব্যক্তির তৈরি, উল্লেখযোগ্যতা, তথ্যসূত্র প্রভৃতি। কোনো সংগঠন কাজ করে গেলেই সেটি উইকিতে থাকার মতো উল্লেখযোগ্যতা অর্জন করে না। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৪:৪৫, ৪ এপ্রিল ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

"বহুবচন" থেকে "বহুবচন (নাট্যদল)"-এ পুনর্নির্দেশ

সুধি, আপনি বহুবচন (খালি নিবন্ধ) থেকে বহুবচন (নাট্যদল)-এ পুনর্নির্দেশকে আবার বহাল করলেন কেন বুঝলাম না। এই বহুবচন পাতাটা আসলে ব্যাকরণের বহুবচন-কে বোঝাচ্ছে। এর সংযোগকারি পৃষ্ঠার তালিকা যদি দেখেন তাহলে দেখবেন এটি ব্যাকরণের বহুবচন হিসাবেই সংযোগ করা হয়েছে (উদাহরণস্বরূপ এখানে ১৩৫-এ দেখুন)। আমার মনে হয় খালি পাতাটাকে অপসারণ করলে ভালো হতো। য় (আলাপ) ১০:২৭, ২৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

সেক্ষেত্রে আগে একটি দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরি করতে হবে - তারপর সেখানে এদের তালিকা তৈরি করে আলাদা নিবন্ধ লিখতে হবে; বর্তমানে থাকা একটি নিবন্ধকে মুছে দেয়া যাবে না, কারণ এটিও বহুবচন শব্দকে নির্দেশ করছে। - Ashiq Shawon (আলাপ) ০৪:৫২, ৫ মে ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

সম্পাদনা বাতিল

বাংলাদেশের ব্যাংকিং নিবন্ধ আমার সম্পাদনা বাতিলের কারণ কি? ~ইসমাইল (আলাপ) ০৭:১৯, ২ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

চলমান নিবন্ধ প্রতিযোগিতার জন্য তৈরি করা নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ লাগানোর কারণ কি? প্রতিযোগিতা চলাকালীন ক্ষুদ্র নিবন্ধ তৈরির বিষয়ে সম্প্রদায়ের আলোচনা পাতায় ইতিমধ্যেই আলোচনা শুরু করা হয়েছে এবং সেই অনুসারেই পদক্ষেপ নেয়া হয়েছে। - Ashiq Shawon (আলাপ) ০৮:১৩, ২ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
আমি জানি এটা নিবন্ধ প্রতিযোগিতার জন্য তৈরী নিবন্ধ। আর এটাও জানি ক্ষুদ্র নিবন্ধের বিষয়ে সম্প্রদায়ের আলোচনা পাতায় আলোচনা শুরু হয়েছে। নিবন্ধ প্রতিযোগীতার নিয়মানুসারে নিবন্ধে ২ বা ৩ অনুচ্ছেদের কম থাকলে নিবন্ধটি অন্য ব্যবহারকারীর তৈরীর স্বার্থে অপসারণ করা হবে। আর নিবন্ধটির অসম্পূর্ণ তিন লাইন পড়ে যেটা জানলাম যে, বাংলাদেশ একটি দরিদ্র ব্যাংকিং সিস্টেমের সাথে একটি উন্নয়নশীল দেশ। আর কিছুই জানলাম না। সবদিক বিবেচনা করলে নিবন্ধটি অপসারণযোগ্য। যেহেতু সম্প্রদায়ের আলোচনায় একজন অপসারণের আগে ৩-৪ দিন অপেক্ষা করতে বলেছেন সেহেতু অপসারণ প্রস্তাবণা করছি (দ্রুত অপসারণ নয়)। যদি নিবন্ধ সম্প্রসারণ করা না হয়, তখন না হয় কোন প্রশাসক পাতাটি অপসারণ করবেন। আশা করি এবারও গায়ের জোরে সম্পাদনা বাতিল করবেন না।~ইসমাইল (আলাপ) ০৮:৩২, ২ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
গায়ের জোর মানে কি? উইকিপিডিয়ায় সম্পাদনার ক্ষেত্রে এধরণের বাক্য ব্যবহারের হেতু কি? কারো সাথে আলাপ করার পূর্বে উইকিপিডিয়ার শিষ্ঠাচার সম্পর্কিত নির্দেশনাবলী পড়া আবশ্যক। আমার আলাপ পাতায় মন্তব্যের ক্ষেত্রে যদি গায়ের জোরে সম্পাদনা বাতিল করবেন না কথাটির ব্যাখ্যা না-দিতে পারেন তাহলে উইকিপিডিয়ার প্রচলিত নীতিমালা হিসাবে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করা হবে। - Ashiq Shawon (আলাপ) ০৮:৫২, ২ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

~

আপনি সেটা করতে পারেন। ব্যাপারটা এমন নয় যে এর ফলে আমার চাকরি যাবে বা জরিমানা হবে। আপনাকে একটা প্রশ্ন করি। পর পর দুইবার কেউ যদি আপনার করা কোন যৌক্তিক সম্পাদনা কোন কারণ বলা ছাড়াই বাতিল করে আপনার কেমন লাগবে ? রাগ হবে নিশ্চয়ই। আমারও হয়েছিল, আর এজন্যই রাগের মাথায় ঐ অবাঞ্চিত কথা বলে পেলেছিলাম। এজন্য দুঃখ প্রকাশ করছি। আমার ক্ষেত্রে কারও সাথে এরকম অভিজ্ঞতা এটাই প্রথমবার। আপনি যদি ইংরেজি উইকিপিডিয়ায় লক্ষ্য করেন, তাহলে দেখবেন সেখানে কোন সম্পাদনা বাতিল করা হলে সাথে সাথে আলাপ পাতায় তার কারণ জানানো হয়। আমার মতে এমনটাই হওয়া উচিত। ঐ একই নিবন্ধে আমার যুক্ত করা অপসারণ ট্যাগ অন্য একজন প্রশাসক অপসারণ করেছেন। তবে তিনি এর পক্ষে যুক্তি দিয়ে আমার আলাপ পাতায় একটি বার্তা দিয়েছেন, যার জন্য আমায় তার সাথে কোন বিতর্কে জড়াতে হয়নি। একজন অভিজ্ঞ প্রশাসকের কাছ থেকে এমনটাই কাম্য। আপনি প্রথমবার না হোক দ্বিতীয়বার সম্পাদনা বাতিলের ক্ষেত্রেও আমায় এর কোন কারণ জানাননি। আর আমি যখন আপনার কাছে জানতে চাইলাম আপনার কথা বলার ধরনও যে খুব বন্ধুসূলভ ছিল তা বলতে পারছিনা। একটা কথা বলি ভাই। আমরা সবাই এখানে নিজের ইচ্ছায় কাজ করি। তাই আমার দৃষ্টিতে একজন নতুন ব্যবহারকারী যা একজন প্রশাসকও তা।~ইসমাইল (আলাপ) ১২:৪৭, ২ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
চাকুরি চলে যাওয়া বা জরিমানা প্রক্রিয়া থাকা দরকার ছিলো - সে প্রত্যেকের জন্যই হতো। কোনো সম্পাদনা পদক্ষেপ যখন কেউ যৌক্তিক ভিত্তির উপর নেয় তখন সেটির রিভার্স করার আগেই প্রত্যেকেরই উচিত কি কারণে এমনটি করা হয়েছে তা নিজেই খোঁজার চেষ্টা করা - আবারও একই কাজ করা নয়। আপনার সাথে যেটি হয়েছে সেটি প্রশাসনিক কাজ নয় - সম্পাদনা সংক্রান্ত; বিতর্ক করার মতো সময় আমার হাতে থাকলে আমি কেবল আমার আলাপ পাতাতেই তা এতো সংক্ষেপে সারতাম না। আর, সম্পাদকের ক্ষেত্রে নতুন বা পুরাতন বলে কিছু নেই - সবাই সম্পাদক এবং এতোটুকুই যথেষ্ট। - Ashiq Shawon (আলাপ) ১৫:৪৫, ৩ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
চাকরি যাওয়া বা জরিমানার বিধান তখনই থাকতে পারত যদি উইকিপিডিয়ায় অবদানের জন্য টাকা দেওয়া হতো। কিন্তু তা দেওয়া হয়না। আর আমার মতে এমনটা উচিত্‍ও না। কারণ এখানে সকলেই নিজের মাতৃভাষায় একটা বিশ্বকোষ সমৃদ্ধ করার দায়বদ্ধতা থেকে সময় ব্যয় করে। আর আমি আপনার সাথে একমত যে সম্পাদকের ক্ষেত্রে নতুন বা পূরাতন বলে কিছু হয়না সবাই সম্পাদক। তবে পুরাতন ব্যবহারকারী তুলনমূলকভাবে বেশী অভিজ্ঞ বলে নতুনদের প্রতি তাদের আরও বেশী দায়িত্বশীল আচরণ করা উচিত্‍। আপনার কথা মতো সম্পাদনা বাতিলের পর কারণ জানার জন্য আপনাকে বার্তা দিয়েছিলাম। আপনি আমাকে সোজাসুজি উত্তর দিলেও হতো। কিন্তু চলমান নিবন্ধ প্রতিযোগিতার

জন্য তৈরি করা নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ লাগানোর কারণ কি? জানতে চেয়ে আপনি উল্টো প্রশ্ন করলেন। ব্যাপারটা আহামরি কিছু না হলেও ঐ মূহুর্তে রাগের মাথায় আপনার সাথে খারাপ ব্যবহার করে ফেলি, যার জন্য আগেও দুঃখ প্রকাশ করেছি। আপনার কাছ থেকে বিনীতভাবে একটা ব্যাপার জানতে চাইছি। যদি আপনার হাতে সময় থাকত তাহলে আলাপ পাতায় সংক্ষেপে কাজ না সেরে কি করতেন ?~ইসমাইল (আলাপ) ০৫:৫১, ৪ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় Ashiq Shawon,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

একটি চিত্র

@আশিক শাওন ভাই, এই চিত্রটি কি ডিলিট করা হবে? পারভেজ সিরাজি (আলাপ) ০৫:৪৪, ১০ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় @পারভেজ সিরাজি: হ্যাঁ। এটিতো স্বত্ত্ব যুক্ত ছবি, অন্য কারো তোলা; কেবল নিজের তোলা ছবি হলে রাখতে পারবেন। - Ashiq Shawon (আলাপ) ১০:২৩, ১০ জুলাই ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

বানান আলোচনা

আবিস্কার বানানটি খুব সম্ভবত আবিষ্কার আর বহি:সংযোগ এর বদলে বহিঃসংযোগ হবে। আশা করি এসব সংশোধিত হবে। —রুহান (আলাপ) ১৮:৪২, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

কোন নিবন্ধে? - Ashiq Shawon (আলাপ) ১৯:২১, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
বহিঃসংযোগ লিখা হয় - ভুল হতেও পারে। আবিষ্কার শুদ্ধ বানান। বানান ভুল হলে নিজে শুদ্ধ করে দেবেন - উইকিতে বানান ভুল বিষয়ক বার্তা দেয়ার প্রয়োজন নেই কাউকেই। ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৬:৫২, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

জনাব

আপনি শায়খুল হাদিস আল্লামা মুকাদ্দাস আলীর পাতা বেন্ড করলেন কেন? উনি তো এমন মানুষ যে একটানা ৬৩ বছর বুখারী শরীফ এর দরস দিয়েছেন। আর এত বছর দরস তো আল্লামা আজিজুল হক ও দেন নি। আরআমি এইজন্য উনার পাতা তৈরি করেছি যে উপমহাদেশের শায়খুল হাদিস মধ্যে উনি অনেল বেশি হাদিস এর দরস দিয়েছন। mustak ১০:১৬, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

নিবন্ধটি অপসারণের সময় উল্লেখ করা হয়েছে - গুনমুগ্ধ ভক্তের লেখা, উল্লেখযোগ্যতা সুস্পষ্ট নয়, তথ্যসূত্র নেই, নিজেস্ব মতামতে নিবন্ধটি পূর্ণ। উইকিপিডিয়া কোনো গবেষণার স্থান বা কোনো মনগড়া মতামতের স্থান নয়। আল্লামা আজিজুল হকের অবদানের চেয়ে বেশি অবদান থাকার পরও এই আলেমকে নিয়ে ৩টি জাতীয় পত্রিকায়ও লেখা আসেনি! আগে উইকিপিডিয়ায় কি করা যায় এবং কি করা যায় না তা জানুন - আপনার আলাপ পাতায় উইকিপিডিয়া অভ্যর্থনা কমিটির পক্ষ থেকে একটি বার্তা দেয়া আছে সেখানে নিয়মাবলী আছে, আগে সেগুলো ভালো করে পড়ুন। নিবন্ধ লিখার জন্যে অনেক জীবনী আছে - সাহাবাদের নিয়ে লিখুন, বিশ্বব্যাপী সুপরিচিত ইসলামী পন্ডিতদের নিয়ে লিখুন, মুসলমান শাসকদের নিয়ে লিখুন। - Ashiq Shawon (আলাপ) ১৬:২৯, ৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা পক্ষ অপসারনের কারন কী?

আচ্ছা আপনার কাছে কী জানতে পারি বাংলাপক্ষ পাতাটিকে কেন অপসারিত করা হল? আপনার বাংলাপক্ষ সম্পর্কে কোন ধারনা না থাকলে কী ইচ্ছে মতো পদক্ষেপ নিলেই হলো। তাছাড়া আলোচনার বা আলাপের পেজটাও রিমুভ কেন করা হল জানাবেন! Sk Ijaz Ahmed (আলাপ) ২০:০০, ২১ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধটিতে একাধিক ত্রুটি ছিলো - সংগঠনটির সাথে জড়িত বা কোনো গুনমুগ্ধ ভক্তের লেখা (বিজ্ঞাপন / স্পাম), উল্লেখযোগ্যতা সুস্পষ্ট নয়, তথ্যসূত্র নেই, নিজেস্ব মতামতে নিবন্ধটি পূর্ণ। এছাড়াও, নিবন্ধটি দ্রুত অপসারণের জন্য ট্যাগ লাগানো ছিলো - সার্বিক পর্যালোচনায় পদক্ষেপ নেয়া হয়েছে। এবং, কোনো নিবন্ধ অপসারিত হলে তার আলাপ পাতাও সাধারণ নিয়মেই অপসারণ করা হয়। উইকিপিডিয়ায় কাজ করার পূর্বে জেনে নিন উইকিপিডিয়া কী এবং কী নয় - নিজের ইচ্ছে হলেই কোনো বিষয় নিয়ে নিবন্ধ লিখার কোনো সুযোগ নেই যদি না-তা নীতিমালায় পড়ে। আপনি জড়িত হলেই বা পছন্দ করলেই সেই সংগঠনটি বিশ্বকোষীয় উল্লেখযোগ্য হবে - বিষয়টি তেমন নয়। : Ashiq Shawon (আলাপ) ১২:৪১, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

@Ashiq Shawon: বিষয়শ্রেণী:তামিল অভিনেতা তে যেসব অভিনেতা ছিলো তারা বিষয়শ্রেণী:তামিল চলচ্চিত্র অভিনেতাতে স্থানান্তরিত হয়েছে, তাই বিষয়শ্রেণী:তামিল অভিনেতা অপসারণ করুন (মুছে ফেলুন)। এইচ রনি (আলাপ) ১২:৫০, ২২ আগস্ট ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

Community Insights Survey

RMaung (WMF) ১৪:৩৩, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

Reminder: Community Insights Survey

RMaung (WMF) ১৫:০৯, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ার

আশিক ভাই আমার ব্লক উঠিয়ে নিন

ধারাবাহিকভাবে ছোট নিবন্ধ তৈরি প্রসঙ্গে

আশিক শাওন ভাই, আশা করি ভালো আছেন। আপনার ৩৬৫ দিনে ৩৬৫টি নিবন্ধ সৃষ্টির প্রচেষ্টা হিসেবে যে নিবন্ধগুলো আপনি ধারাবাহিকভাবে তৈরি করে চলেছেন সেগুলো আমাদের উইকির বর্তমান নীতি ও কমন প্র্যাকটিসের মাপকাঠিতে অত্যন্ত ছোট নিবন্ধের শ্রেণিতে পড়ে যায়। আমার ধারণা প্রশাসক হিসেবে আপনি নিজেও এ সম্পর্কে অবগত। আমি স্বীকার করছি প্রতিদিন একটি করে নিবন্ধ সৃষ্টি করা সহজ নয়। কিন্তু আপনার তৈরি নিবন্ধগুলো অত্যন্ত ছোট (গড় আকৃতি এক হাজার বাইটেরও নিচে, শব্দ সংখ্যা গড়ে মাত্র একশ’ শব্দের কাছাকাছি)। এটি আমাদের উইকিপিডিয়ার মানের বিচারে থাকার উপযুক্ত নয়। নিবন্ধগুলো কন্টেন্ট (এমনকী ব্যবহারযোগ্য কন্টেন্টও) অনেক কম। পাতাগুলো পড়ে অনেকটা পাতা সৃষ্টির উদ্দেশ্যে তৈরি করার মতো লাগে যেই চর্চা থেকে আমরা বেশ কয়েক বছর আগে থেকেই বেরিয়ে এসেছি। আপনি নিশ্চয়ই জানেন যে নতুন ব্যবহারকারীদের আমরা বহু বছর ধরেই অন্তত তথ্যছক ছাড়া দুই প্যারা বা পাঁচ হাজার বাইটের নিচে নিবন্ধ তৈরি করতে নিষেধ করি। উইকিপিডিয়ায় সবার জন্য নিয়ম সমান তাই আপনার ক্ষেত্রে ব্যতিক্রম করা অনুচিত। আমি আশা করবো আপনি আপনার ইতোমধ্যেই তৈরি নিবন্ধগুলোর মানোন্নয়ন করবেন এবং শুধুমাত্র চ্যালেঞ্জে জয়ী হওয়ার উদ্দেশ্যে এ ধরনের অত্যন্ত ক্ষুদ্র নিবন্ধ তৈরি থেকে বিরত থাকবেন। ধন্যবাদ। — তানভির২০:৪৮, ২৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

প্রিয় তানভির, অনেক ধন্যবাদ। হ্যাঁ, কিছু নিবন্ধ হয়তো ছোটো হচ্ছে, কিন্তু উইকিপিডিয়ায় যেহেতু কেবল মূল তথ্য যোগ করতে হয় এবং ক্রস চেকের সূত্র আবশ্যক সেই লক্ষে নিবন্ধ বড় করার কোনো উপায়ও নেই। সরাসরি কপি পেস্ট করা বা নিজের মনগড়া তথ্য যোগ করে নিবন্ধ বড় করা অপেক্ষা যতটুকু তথ্য প্রকৃতপক্ষে জরুরী সেগুলোই সাজিয়ে লেখাটাকেই আমি মনে করছি যথাযথ। নিবন্ধ বড় করার প্রচেষ্টা অবশ্যই থাকে - কিন্তু তথ্যের যোগান না থাকায় সেটি বড় করার কোনো পথও নেই। তবুও তোমার পরামর্শ স্মরণ থাকবে। আবারও ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ০৮:২২, ২৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
আশিক শাওন ভাই, উত্তরের জন্য ধন্যবাদ। সেক্ষেত্রে আমি আপনাকে অনুরোধ করবো যেসকল বিষয়ে যথেষ্ট তথ্যসূত্র পাওয়া সম্ভব সেসকল বিষয়েই নিবন্ধ তৈরি করতে। আর যেগুলো সম্পর্কে আপনি যথেষ্ট তথ্য ও সূত্র পাচ্ছেন না সেগুলো শুরুই না করার। সেক্ষেত্রে নিবন্ধের আকার, তথ্যের কার্যকারীতা ও মান নিয়েও সমস্যা থাকবে না। অল্প তথ্য বা বিষয়বস্তু থাকা নিবন্ধ বাংলা উইকিপিডিয়ার জন্য ঘাড়ের ওর মড়ার বোঝার মতো অবস্থা। ধন্যবাদ। — তানভির০৮:২৯, ২৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
প্রিয় তানভির, বাংলাপিডিয়া বাংলা ভাষায় বাংলাদেশের একমাত্র বিশ্বকোষ যার অধিকাংশ নিবন্ধই কেবল এই সমস্যার কারণেই উইকিপিডিয়াতে যুক্ত নেই। এখন যদি আমি এটিকে যুক্ত করা বন্ধ করে দেই তাহলে এটি সম্ভবতঃ আরো সুদীর্ঘ সময় এভাবেই পড়ে থাকবে; কারণ বইটি প্রকাশের দীর্ঘ সময় যাবত্‌ এই অবস্থা চলমান রয়েছে। সেক্ষেত্রে নিবন্ধ পেতে আমার সমস্যা হবে না - কিন্তু বাংলাপিডিয়াকে উইকিপিডিয়াতে যুক্ত করাটাই কেবল পিছিয়ে থাকবে। এক্ষেত্রে করণীয় কী হতে পারে? - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ০৮:৫১, ২৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
আপনি কী বলতে চাইছেন তা আমি বুঝতে পারছি আশিক শাওন ভাই। কিন্তু সমস্যা হচ্ছে বাংলাপিডিয়া নিজের মানের বিষয় নিজে নির্ধারণ করে। তার তো অন্য উইকিপিডিয়ার সাথে তুলনা করে প্রতিযোগিতায় অংশ নিতে হয় না। মানুষ কী ভাবলো, কোনো কাজের তথ্য পেলো কী না সেটাও দেখার প্রয়োজন হয় না। বাংলা বিশ্বকোষ হিসেবে বাংলাপিডিয়া একটি অফিসিয়াল স্ট্যাটাস বহন করে মাত্র, কিন্তু মানুষ কার্যকর তথ্য কিন্তু বাংলা উইকিপিডিয়া থেকেই পায়। সুতরাং দুটোর তুলানায় বাংলাপিডিয়া এক অর্থে আমাদের থেকে পিছিয়েই থাকবে। কিন্তু আপনার যে প্রশ্ন “করণীয় কী হতে পারে?” সে প্রসঙ্গে আরও আলোচনার অবকাশ আছে, সেটা আলোচনাসভার পরিসরে করা যেতে পারে। আমার এই মুহুর্তে পরিকল্পিত কিছু সেভাবে মাথায় আসছে না, পরবর্তীতে আসলে আমি আপনাকে জানাবো। তবে বর্তমানে আপনাকে এ ধরনের নিবন্ধ তৈরিতে আমি অনুৎসাহিত-ই করবো। কারণ বাংলাপিডিয়ার নিবন্ধগুলো থাকবে, পরবর্তীতে একটি পরিকল্পনার আওতায় সেগুলো বাংলা উইকিতেও তৈরি করা যেতে পারে। — তানভির০৯:২০, ২৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
সেক্ষেত্রে আমাদের তবে বাংলাপিডিয়া নিয়ে কোনো নিবন্ধ প্রতিযোগিতা বা অন্য কিছু করতে হবে; নয়তো এর নিবন্ধগুলো নিয়ে কখনওই কেউ সেভাবে কাজ করবে না - কারণ, এর মধ্যে থাকা তথ্যাবলী বাহিরে ততটা সহজলভ্য নয়। ঠিক আছে, তাহলে আপাততঃ বাংলাপিডিয়া বাদ দিয়ে অন্য কিছু নিয়ে কাজ করবোনে। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ০৯:২৮, ২৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

একটি চিত্র

@Ashiq Shawon:, এই চিত্রটি তে অপসারণ ট্যাগ লাগানো হয়েছে (দ্রুত অপসারণ, চ৭), এটি অপসারণ করে দিন। সামির খান (আলাপ) ০৬:৪৭, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

ছবিটিতে মুক্ত না-হওয়ার পরও তা আপলোড করার সময়ই ছবির উত্‌স এবং এর এই ব্যবহারের যৌক্তিকতা সম্পর্কে জানানো হয়েছে। - Ashiq Shawon (আলাপ) ০৬:৫৯, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
@আশিক ভাই, আমি আসলে বিশাল খানের সকপাপেট (ব্যবহারকারী:Bishal Khan) এবং ঐ চিত্রটিও আমারই আপলোড করা ছিলো সকপাপেট (অন্য একটি সাকপাপেত, ব্যবহারকারী:প্রতিভা মনির) ব্যবহার করে, আমি হুমায়ুন আজাদের (আমার অন্যতম প্রিয় লেখক) আরো একটি ছবি আপলোড করেছিলাম, হুমায়ুন আজাদ পাতাটিতে ঢুকুন, কে যেন, হুমায়ুন আজাদের বিশ্ববিদ্যালয়ের জীবনের ঐ চিত্রটি মুছে ফেলেছে, চিত্রটি আজাদের তার বন্ধু-বান্ধবীদের সঙ্গে ছিলো। আমার মন খারাপ হয়েছিলো, তাই আরকি আমি আমার আরেকটি মানে যেটা এখনো আছে ষাটের দশকের শেষের দিকের চিত্র ঐটাও মুছে ফেলা দেখতে চাই। দেখুন আজাদের ছবি উইকিমিডিয়া কমন্সে থাকবে আমার এরকম আশা ছিলো কিন্তু তা হয়নি; আর এক ব্যক্তির একাধিক চিত্র কমন্সেই থাকেন, যথার্থ ব্যবহার (অ-মুক্ত) হিসেবে নয়। সামির খান (আলাপ) ০৭:০৪, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
আপনাকে আমার পক্ষ থেকে সংগ্রামী সালাম - এতো কিছুর পরও উইকিপিডিয়ায় বার বার ফিরে আসার জন্য! যাই হোক, নীতিমালা অনুসারে আমি আপনাকে অসীম সময়ের জন্য বাঁধা দিতে বাধ্য হচ্ছি - তবে আপনার এই উত্‌সাহ, মানে বাংলা উইকিপিডিয়ায় বার বার ফিরে আসা এবং তাতে অবদান রাখার চেষ্টা করাকে স্যালুট। ভালো থাকবেন।
অহ, আরেকটি কথা, হুমায়ুন আজাদ স্যারের ছবি রাখতে চাওয়া হয়না - বিষয়টি আসলে এমন নয়; নীতিমালার বাধ্যবাধকতার কারণে ইচ্ছে থাকলেও আমরা অনেকেই অনেক কিছু করতে পারি না। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ০৭:১২, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

একটি চিত্র প্রসঙ্গে

@Ashiq Shawon:, এই চিত্রটি কি মুছে ফেলা উচিৎ? এটাতে অপসারণ ট্যাগ লাগানো হয়েছে; একটি ব্যক্তির জন্য একাধিক যথার্থ ব্যবহার চিত্র রাখা কতটুকু যৌক্তিক, ব্যক্তিটির আরো একটি যথার্থ ব্যবহার চিত্র মুছে ফেলা হয়েছে; ব্যক্তিটির শুধু একটি চিত্র থাকাই কি যথেষ্ট নয়? (মহীন ভাই আগেই চিত্রটিতে অপসারণ ট্যাগ লাগিয়েছিলেন) সামির খান (আলাপ) ০৬:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

ছবিটি মুক্ত না-হওয়ার পরও তা আপলোড করার সময়ই ছবির উত্‌স এবং এর এই ব্যবহারের যৌক্তিকতা সম্পর্কে জানানো হয়েছে। মহীনের দেয়া ট্যাগের পরিবর্তে অন্যকারোটা দেখা যাচ্ছে (রাজন মহারাজ-এর দেয়া)। দীর্ঘ সময়েও ছবিটি না-সরানোর কারণ হলো : এই পদক্ষেপটি গ্রহণের যৌক্তিকতার বিষয়ে প্রশাসকগণ সন্দিহান (পূর্বের ট্যাগদাতা মহীন নিজেও প্রশাসক)। - Ashiq Shawon (আলাপ) ০৭:০৬, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
@আশিক ভাই, আমি আসলে বিশাল খানের সকপাপেট (ব্যবহারকারী:Bishal Khan) এবং ঐ চিত্রটিও আমারই আপলোড করা ছিলো সকপাপেট (অন্য একটি সাকপাপেট, ব্যবহারকারী:প্রতিভা মনির) ব্যবহার করে, আমি হুমায়ুন আজাদের (আমার অন্যতম প্রিয় লেখক) আরো একটি ছবি আপলোড করেছিলাম, হুমায়ুন আজাদ পাতাটিতে ঢুকুন, কে যেন, হুমায়ুন আজাদের বিশ্ববিদ্যালয়ের জীবনের ঐ চিত্রটি মুছে ফেলেছে, চিত্রটি আজাদের তার বন্ধু-বান্ধবীদের সঙ্গে ছিলো। আমার মন খারাপ হয়েছিলো, তাই আরকি আমি আমার আরেকটি মানে যেটা এখনো আছে ষাটের দশকের শেষের দিকের চিত্র ঐটাও মুছে ফেলা দেখতে চাই। দেখুন আজাদের ছবি উইকিমিডিয়া কমন্সে থাকবে আমার এরকম আশা ছিলো কিন্তু তা হয়নি; আর এক ব্যক্তির একাধিক চিত্র কমন্সেই থাকেন, যথার্থ ব্যবহার (অ-মুক্ত) হিসেবে নয়। সামির খান (আলাপ) ০৭:০৭, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
হুমায়ুন আজাদ স্যারের ছবি রাখতে চাওয়া হয়না - বিষয়টি আসলে এমন নয়; নীতিমালার বাধ্যবাধকতার কারণে ইচ্ছে থাকলেও আমরা অনেকেই অনেক কিছু করতে পারি না। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ০৭:২২, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

মানিকগঞ্জ

আশিক ভাই শহরের নামে নিবন্ধ করতেই অপসারণ ট্যাগ লাগিয়েছি। অপসারণ করে দিবেন আশা করছি। ধন্যবাদ।

করা হলো। - Ashiq Shawon (আলাপ) ০৬:২৭, ২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

Reminder: Community Insights Survey

RMaung (WMF) ১৯:০১, ৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

আপনাকে একটি উইকিপিডিয়া টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করা হয়েছে

সুপ্রিয় Ashiq Shawon,

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরলস অবদানের জন্য ধন্যবাদস্বরূপ উইকিপিডিয়া টি-শার্টের প্রস্তাবনা পাতায় আপনাকে টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করেছি। ধন্যবাদ।

আপনার উইকিযাত্রা শুভ ও আনন্দময় হোক এই কামনায় -— Wiki Ruhan (আলাপ), বৃহস্পতিবার ১২:৫১, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় Ruhan, আপনার মনোনয়োনের জন্যে অসংখ্য ধন্যবাদ। আসলে উইকিপিডিয়ায় আমরা যারা পুরাতন অবদানকারী তারা অনেকটা দায়বদ্ধতা থেকেই এই কাজটি করে থাকি; কোনো কিছু পাওয়াটা তাই উপরি উত্‌সাহেরই বলা চলে। আমি মনে করি, এই টি-শার্ট কোনো নতুন অবদানকারীকে দিলে তার মধ্যে কাজের আরো অধিক উত্‌সাহ ও উদ্দীপনা আসবে যা পরবর্তীতে উইকিপিডিয়াকে এগিয়ে নিতে দারুণভাবে সহায়তা করবে। বাংলা উইকিপিডিয়ায় আমাদের নানাবিধ সীমাবদ্ধতা আছে যার মধ্যে অন্যতম একটি হলো আর্থিক স্বয়ংসম্পূর্ণতা; ফলশ্রুতিতে আমরা চাইলেও অনেক সময় অনেক কিছু করতে পারি না। হয়তো দেখা যাবে এই টি-শার্ট-ই সকলকে দিতে সামর্থ্য হবো না আমরা; কাজেই একজন নতুন অবদানকারীকে এটি দিলে সে পরবর্তীতে যেই দায়বদ্ধতাটুকু অর্জন করবে তাই হতে পারে বাংলা উইকিপিডিয়ার জন্যে সত্যিকারের সম্পদ। আপনার মনোনয়োনের জন্য আবারো ধন্যবাদ জানিয়ে মনোনয়োনটি নতুন কাউকে দেবার জন্য বিশেষভাবে বিনীত অনুরোধ করছি। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৩:০৭, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
ব্যাপারটি বুঝতে পেরেছি। তবে আপনি গ্রহণ করলে আমি খুশি হতাম। থাক না মনোনয়ন টা।— Wiki Ruhan (আলাপ) ১৩:১৬, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
প্রিয় Ruhan, আপনাকে অসংখ্য ধন্যবাদ। আচ্ছা ঠিক আছে, থাকুক তাহলে। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৩:২৬, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

পাতা সুরক্ষার আবেদন সম্পর্ক

আশিক ভাই, পাতা সুরক্ষার আবেদনের প্রেক্ষিতে পাতায় সুরক্ষা যোগ করলে অনুগ্রহ করে অনুরোধটি যে আপনি সম্পন্ন করেছেন তা উক্ত পাতায় জানিয়ে দেওয়ার অনুরোধ। সেক্ষেত্রে বোঝা যাবে যে অনুরোধটি নিয়ে কাজ করা হয়েছে। — তানভির১৩:১৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

প্রিয় তানভির, আমি নিজ থেকেই করেছি; অনুরোধে নয়। অনুরোধ পরবর্তীতে করেছে (এডিটের সময়ের হেরফের হওয়ায়)। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ১৩:৩৬, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
বুঝতে পেরেছি। তাহলে দুঃখ প্রকাশ করছি ভাই। — তানভির১৩:৩৮, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
আমি উত্তরটি দিয়েছি কিছুক্ষণ পূর্বে করা সুরক্ষার বিষয়ে (ইসকন); পূর্বের কোনো বিষয়ে বলে থাকলে কিন্তু আমার উত্তরটি ভুল ছিলো। আমি অনেক সময়ই অনুরোধের পৃষ্ঠা থেকে প্রাপ্ত অনুরোধের ভিত্তিতেও কাজটি করি; এক্ষেত্রে ভবিষ্যতে আমি বিষয়টিতে লক্ষ রাখবো। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ১৪:০১, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

কুরআনের সমালোচনা ও খণ্ডন পাতায় অসীম সময়ের জন্য সম্পূর্ণ সুরক্ষা প্রসঙ্গে

আশিক শাওন ভাই, কুরআনের সমালোচনা ও খণ্ডন পাতায় আপনি কোন নীতিমালা অনুসারে অসীম সময়ের জন্য সম্পূর্ণ সুরক্ষার আওতায় এনেছেন সেটি বোধগম্য নয়। অনুগ্রহ করে আপনি কী আপনি জানাবেন ঠিক কী কারণে আপনি এমনটি করেছেন? — তানভির১৩:৩৬, ১৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধটিতে প্রচুর সম্পাদনা যুদ্ধ চলছিলো বেশ কিছুদিন ধরে এবং একই সাথে তাতে অনেকগুলো ট্যাগ থাকার পরও সম্পাদকেরা সেদিকে কোনো নজর দিচ্ছিলেন না। এমন কী - নিবন্ধটিতে ইংরেজি অনুবাদের অনেক তথ্যই এড়িয়ে যাওয়া হয়েছে যেখানে তথ্যসূত্র পর্যন্ত দেয়া ছিলো। এসব বিভিন্ন কারণ প্রশাসকদের উপর এর দায়িত্ব এনেছিলাম। বাংলাদেশের প্রেক্ষাপটে এধরণের নিবন্ধে সুরক্ষা খুবই জরুরী। - Ashiq Shawon (আলাপ) ১৭:৫৫, ১৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

হ্যাঁ, সুরক্ষা জরুরী, কিন্তু অসীম সময়ের জন্য ফুল প্রটেকশন নয়! আপনার ব্যাখ্যা কোনোভাবেই উইকিপিডিয়ার নীতিমালার সাথে যায় না। অসীম মেয়াদে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করার মতো কোনো অবস্থা সেখানে তৈরি হয়নি। সম্পূর্ণ সুরক্ষিত করে আপনি শুধু প্রশাসকদের ওপর নিবন্ধের উন্নয়নের দায়িত্ব দিতে পারেন না। এমন কথা নীতিমালার কোথাও বলা নেই। আপনি এক দিনের জন্য এমনটি করতে পারতেন, সম্পাদনা যুদ্ধে জড়িতদের সাবধান করতে বা না শুনলে তাদেরকে বাধা দিতে পারতেন। সম্পাদনা যেনো প্রকাশিত না হয় সেজন্য রিভিউ সেটিংস দিতে পারতে (যা আমি সুরক্ষা উঠিয়ে করেছি)। বলার জন্য দুঃখিত তবে আপনি যেটি করেছেন এটি প্রশাসকত্ব টুলের অপব্যবহার। আশা করছি প্রশাসক হিসেবে আপনি এই টুলগুলো দায়িত্বশীল এবং (অত্যন্ত জরুরীভাবে) উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে ব্যবহার করবেন, নিজের ইচ্ছা বা বাংলাদেশের প্রেক্ষাপটে নয়। ধন্যবাদ। — তানভির১৮:০৭, ১৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পদক ২০১৯


সুপ্রিয় Ashiq Shawon!
উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ উপলক্ষে বাংলা উইকিপিডিয়াতে আয়োজিত এডিটাথনে আপনার অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ।
এর স্বীকৃতিতে সংগঠক দলের পক্ষ থেকে আপনাকে এই উইকিপদক প্রদান করা হল। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে।
~মহীন (আলাপ), বুধবার ১৩:১৭, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার তৈরি উন্মুক্ত জ্ঞান নিবন্ধটি গৃহীত হয়েছে!

সুপ্রিয় Ashiq Shawon!
উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত এডিটাথনে অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি উন্মুক্ত জ্ঞান নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন moheenreeyad@wikimedia.org.bd ঠিকানায়। আপনার উইকিসম্পাদনা আনন্দের হোক!
-~মহীন (আলাপ), মঙ্গলবার ১৬:৩৪, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার তৈরি স্ব-সংরক্ষণকরণ নিবন্ধটি গৃহীত হয়েছে!

সুপ্রিয় Ashiq Shawon!
উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত এডিটাথনে অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি স্ব-সংরক্ষণকরণ নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন moheenreeyad@wikimedia.org.bd ঠিকানায়। আপনার উইকিসম্পাদনা আনন্দের হোক!
-~মহীন (আলাপ), মঙ্গলবার ১৬:৪৬, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]


বিশাল খানের সকপাপেট প্রসঙ্গে

@Ashiq Shawon:, এই চিত্রটি বিশাল খানের একটি সকপাপেট (বাঁধাপ্রাপ্ত) তৈরি করেছে, এটি স৫ অনুযায়ী অপসারণ করা উচিৎ, তাছাড়া এটি পূর্বে একজন প্রশাসক (জয়ন্তনাথ) অপসারণ করেছিলেন তাই স৪ অনুযায়ীও অপসারণের আওতায় পড়ে। হাসান নাজমুল খান (আলাপ) ০৫:৫৯, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

চিত্র সংক্রান্ত এই ফাইলটি একজন প্রশাসক (মহীন) ব্যবহার করছেন বিধায় তাকে জানানোর জন্য অনুরোধ করা হলো; তিনি নিশ্চয় উপযুক্ত পদক্ষেপ নেবেন। - Ashiq Shawon (আলাপ) ০৬:২৮, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]
@Ashiq Shawon:, জয়ন্তনাথ (প্রশাসক) ব্যবহারকারী:Jayantanth মুছে দিয়েছিলেন তবে সকপাপেট এটি আবার তৈরি করেছিলো, অপসারণ লগ দেখুন। আর মহীন ভাইয় শুধু চিত্রটির একটি নতুন সংস্করণ আপলোড করেছিলেন, তবে চিত্রটির মূল তৈরিকারক একজন সকপাপেট। হাসান নাজমুল খান (আলাপ) ০৬:৩০, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

Be the first to try new editing features

প্রিয় Ashiq Shawon,

আমরা উইকিপিডিয়ার নতুন কয়েকটি বৈশিষ্ট্য তৈরি করছি এবং বাংলা উইকিপিডিয়ার সাথে আপনার দীর্ঘ যোগাযোগের কারণে আপনার মতামত জানতে আমরা এই নতুন বৈশিষ্ট্যটি পরীক্ষা করার আমন্ত্রণ জানাতে ইচ্ছুক।

সার্বজনীন ব্যবহারের জন্য এটি উপলব্ধ হওয়ার পূর্বে আপনি এটি যাচাই করতে পারবেন ও আপনার কোনো মতামত থাকলে আমাদের তা জানাতে পারবেন। বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের নিত্য কার্যপ্রণালীর ক্ষেত্রে প্রযোজ্য উপদেশ, এই বৈশিষ্ট্যের গুণগত মান উন্নত করতে আমাদের সাহায্য করবে।

এই বিষয়ে বিস্তারিতভাবে জানাতে আমরা কয়েকটি প্রশ্ন তৈরি করেছি, এবং আপনার উত্তরের ভিত্তিতে আমরা সুবিধাজনক একটি সময়ে আপনার সাথে যোগাযোগ করব।

বাংলা উইকিপিডিয়ার অন্যান্য ইচ্ছুক সদস্যরাও আপনার মত এটি পরীক্ষা করতে পারবেন। তাই আপনি এই নিমন্ত্রণবার্তা তাদেরকেও পাঠিয়ে দিতে পারেন।

আশা করি আপনি এই পরীক্ষায় আমাদের সাথে সামিল হবেন। প্রশ্নগুলি এই লিঙ্ক-এ উপলব্ধ রয়েছে।

ধন্যবাদ, EAsikingarmager (WMF) (আলাপ) ২৩:৫৬, ৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

এই সর্বেক্ষণটি একটি স্বতন্ত্র পরিসেবা দ্বারা চালিত হওয়ার ফলে কিছু অতিরিক্ত শর্তাবলী প্রযোজ্য হতে পারে। এই সর্বেক্ষণের গোপনীয়তা বার্তায় আপনি গোপনীয়তা ও তথ্য পরিচালনা সংক্রান্ত বিবরণ জানতে পারবেন।