রিজাল শাস্ত্র: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
এটিই সঠিক মূল শিরোনাম।
ট্যাগ: খালি করা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
→‎শব্দগত পরিচয়: মূল শিরোনামে স্থানান্তর।
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
'''আসমাউর রিজাল''' বা '''রিজাল শাস্ত্র''' ({{lang-ar|اسماء الرجال}}) হল ইসলামি শরিয়তের দ্বিতীয় উৎস [[হাদিস|আল হাদিস]] সম্পর্কিত এক বিশেষ 'চরিত বিজ্ঞান'।
[[ইসলাম]] ধর্মের অনুসারীদের নবি ও রাসুল হযরত [[মুহাম্মাদ]] (দঃ) এর প্রদত্ত ধর্মীয় পথনির্দেশনা , তার আদেশ নিষেধ উপদেশ কথা-কাজ ও মৌনসম্মতির বর্ণিত রুপ [[হাদিস|আল হাদিস]] সমুহের বর্ণনাকারীদের গ্রহণযোগ্যতার সঠিকত্ব মান যাচাই-বাছাইয়ের লক্ষ্যে সুবিজ্ঞ হাদিসবেত্তাগণ যুগে যুগে তাদের মেধা ও মনন দিয়ে অনুপুঙ্খ বিশ্লেষণ আর বিস্তর গবেষণায় হাদিস সংরক্ষণের জন্য যে বিশেষ শাস্ত্র উদ্ভাবন করেন তা-ই '''রিজাল শাস্ত্র''' নামে অভিহিত । ইলমে হাদিসের বহুবিধ শাখার মধ্যে এটি অন্যতম ।

== শব্দগত পরিচয় ==

'''আসমাউর রিজাল''' কথাটি আরবি দু'টি শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে যেমন : '''اسماء الرجال''' - এর প্রথম শব্দটি 'আসমা' ( اسماء ) এটি 'ইসম্' ( اسم ) শব্দের বহুবচন যার অর্থ : 'নাম সমুহ' । আর দ্বিতীয় শব্দটি 'রিজাল' ( رجال ) এটি 'রাজুল' ( رجل ) শব্দের বহুবচন - যার অর্থ হল 'ব্যক্তিবর্গ' ।<ref>''হাদীস অধ্যায়নের মূলনীতি'', পৃষ্ঠা : ১০৯ ; - আবুল ফাতাহ মুহা.ইয়াহইয়া , আল মাকতাবাতুল আযহার , ১২৮ আদর্শ নগর, মধ্য বাড্ডা ঢাকা ।</ref> সুতরাং '''আসমাউর রিজাল''' '''( اسماء الرجال )''' কথাটির অর্থ হল : 'ব্যক্তিবর্গের নামসমুহ' । আর এখানে 'ব্যক্তিবর্গ' বলতে হযরত [[মুহাম্মাদ]] সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম - এর [[হাদিস|হাদিস]] সমুহ যারা বর্ণনা করেছেন - ঐসব বর্ণনাকারীগণই এই 'রিজাল' শব্দের অন্তর্ভূক্ত । তাদের গ্রহণযোগ্য বৈশিষ্ট্য নিরুপনে তাদেরকে নিয়েই রচিত হয়েছে এই চরিত বিজ্ঞান ।<ref>''রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত -'' ড: মুহাম্মদ জামাল উদ্দিন, [[ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ]] । </ref>

== পারিভাষিক সংজ্ঞা ==
যে শাস্ত্রে রাবীগণের ( হাদিস বর্ণনাকারীদের ) জীবনী সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয় তাকে ''ইলমে আসমাউর রিজাল'' বলা হয় ।<ref>''হাদীস অধ্যায়নের মূলনীতি'', পৃষ্ঠা : ১০৯ ; - আবুল ফাতাহ মুহা.ইয়াহইয়া , আল মাকতাবাতুল আযহার , ১২৮ আদর্শ নগর, মধ্য বাড্ডা ঢাকা ।</ref><ref>নুর মুহাম্মদ আজমী - ''হাদীসের তত্ত্ব ও ইতিহাস'' ; এমদাদিয়া লাইব্রেরি, ঢাকা ; ৪র্থ প্রকাশ ১৯৯২ খ্রিঃ, পৃষ্ঠা - ৪ ।</ref>

== গ্রন্থাবলি ==
'''আসমাউর রিজাল'''-এর উপর এ পর্যন্ত অসংখ্য বই রচিত হয়েছে । শুধু এই বিষয়ের বইগুলো যদি একত্রে সংগৃহীত করে কোথাও রাখা হয় - দৈর্ঘ্য-প্রস্থে স্থান সংকুলানে বিশাল আয়তনে একটি বড় লাইব্রেরির প্রয়োজন হবে এতে কোন সন্দেহ নাই । এ সম্পর্কিত উল্লেখযোগ্য প্রসিদ্ধ কিছু গ্রন্থের নাম নিম্নে প্রদত্ত হলো ।

* ''আত-তাবাকাতুল কুবরা''
* ''কিতাবুত-তাবাকাত'' - এটির রচয়িতা হলেন আলী ইবনে আল-মাদিনী (র) (মৃত : ২৩৪/৮৪৯) ।

* ''কিতাবুত-তাবাকাত'' - এটি রচনা করেন খলিফা ইবনে খাইয়াত (র) ( মৃত: ২৪০/৮৫৪) ।

* ''আত-তারিখুল কাবির''
* ''কিতাবুত-তারিখ''
* ''কিতাবুত-তারিখ''
* ''আত-তামঈয''
* ''কিতাবুল জারহি ওয়াত তা'দিল''
* ''কিতাবুল জারহি ওয়াত তা'দিল''
* ''কিতাবুল ওয়াহাম ওয়াল ইহাম''
* ''আল-ই'তিবার''
* ''আল-ইরশাদ''
* ''মিজানুল ই'তিদাল''
* ''আত-তাকমিল ফি আসমাইস সিকাত ওয়ায যু'আফা''
* ''আত-তাকমিল ফি মা'রিফাতিস সিকাত ওয়ায যু'আফা ওয়াল মাজাহিল''
* ''তাবাকাতুল মুহাদ্দিসীন''
* ''আল-কামাল ফি মা'রিফাতির রিজাল''
* ''তাহযিবুল কামাল ফি আসমাইর রিজাল''
* ''তাহযিবুত তাহযিব''
* ''তাহযিবুত তাহযিব''

== তথ্যসূত্র ==
<references/>

[[বিষয়শ্রেণী:ইসলামী পাঠ্য]]

১৪:২১, ১৩ নভেম্বর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

আসমাউর রিজাল বা রিজাল শাস্ত্র (আরবি: اسماء الرجال) হল ইসলামি শরিয়তের দ্বিতীয় উৎস আল হাদিস সম্পর্কিত এক বিশেষ 'চরিত বিজ্ঞান'। ইসলাম ধর্মের অনুসারীদের নবি ও রাসুল হযরত মুহাম্মাদ (দঃ) এর প্রদত্ত ধর্মীয় পথনির্দেশনা , তার আদেশ নিষেধ উপদেশ কথা-কাজ ও মৌনসম্মতির বর্ণিত রুপ আল হাদিস সমুহের বর্ণনাকারীদের গ্রহণযোগ্যতার সঠিকত্ব মান যাচাই-বাছাইয়ের লক্ষ্যে সুবিজ্ঞ হাদিসবেত্তাগণ যুগে যুগে তাদের মেধা ও মনন দিয়ে অনুপুঙ্খ বিশ্লেষণ আর বিস্তর গবেষণায় হাদিস সংরক্ষণের জন্য যে বিশেষ শাস্ত্র উদ্ভাবন করেন তা-ই রিজাল শাস্ত্র নামে অভিহিত । ইলমে হাদিসের বহুবিধ শাখার মধ্যে এটি অন্যতম ।

শব্দগত পরিচয়

আসমাউর রিজাল কথাটি আরবি দু'টি শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে যেমন : اسماء الرجال - এর প্রথম শব্দটি 'আসমা' ( اسماء ) এটি 'ইসম্' ( اسم ) শব্দের বহুবচন যার অর্থ : 'নাম সমুহ' । আর দ্বিতীয় শব্দটি 'রিজাল' ( رجال ) এটি 'রাজুল' ( رجل ) শব্দের বহুবচন - যার অর্থ হল 'ব্যক্তিবর্গ' ।[১] সুতরাং আসমাউর রিজাল ( اسماء الرجال ) কথাটির অর্থ হল : 'ব্যক্তিবর্গের নামসমুহ' । আর এখানে 'ব্যক্তিবর্গ' বলতে হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম - এর হাদিস সমুহ যারা বর্ণনা করেছেন - ঐসব বর্ণনাকারীগণই এই 'রিজাল' শব্দের অন্তর্ভূক্ত । তাদের গ্রহণযোগ্য বৈশিষ্ট্য নিরুপনে তাদেরকে নিয়েই রচিত হয়েছে এই চরিত বিজ্ঞান ।[২]

পারিভাষিক সংজ্ঞা

যে শাস্ত্রে রাবীগণের ( হাদিস বর্ণনাকারীদের ) জীবনী সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয় তাকে ইলমে আসমাউর রিজাল বলা হয় ।[৩][৪]

গ্রন্থাবলি

আসমাউর রিজাল-এর উপর এ পর্যন্ত অসংখ্য বই রচিত হয়েছে । শুধু এই বিষয়ের বইগুলো যদি একত্রে সংগৃহীত করে কোথাও রাখা হয় - দৈর্ঘ্য-প্রস্থে স্থান সংকুলানে বিশাল আয়তনে একটি বড় লাইব্রেরির প্রয়োজন হবে এতে কোন সন্দেহ নাই । এ সম্পর্কিত উল্লেখযোগ্য প্রসিদ্ধ কিছু গ্রন্থের নাম নিম্নে প্রদত্ত হলো ।

  • আত-তাবাকাতুল কুবরা
  • কিতাবুত-তাবাকাত - এটির রচয়িতা হলেন আলী ইবনে আল-মাদিনী (র) (মৃত : ২৩৪/৮৪৯) ।
  • কিতাবুত-তাবাকাত - এটি রচনা করেন খলিফা ইবনে খাইয়াত (র) ( মৃত: ২৪০/৮৫৪) ।
  • আত-তারিখুল কাবির
  • কিতাবুত-তারিখ
  • কিতাবুত-তারিখ
  • আত-তামঈয
  • কিতাবুল জারহি ওয়াত তা'দিল
  • কিতাবুল জারহি ওয়াত তা'দিল
  • কিতাবুল ওয়াহাম ওয়াল ইহাম
  • আল-ই'তিবার
  • আল-ইরশাদ
  • মিজানুল ই'তিদাল
  • আত-তাকমিল ফি আসমাইস সিকাত ওয়ায যু'আফা
  • আত-তাকমিল ফি মা'রিফাতিস সিকাত ওয়ায যু'আফা ওয়াল মাজাহিল
  • তাবাকাতুল মুহাদ্দিসীন
  • আল-কামাল ফি মা'রিফাতির রিজাল
  • তাহযিবুল কামাল ফি আসমাইর রিজাল
  • তাহযিবুত তাহযিব
  • তাহযিবুত তাহযিব

তথ্যসূত্র

  1. হাদীস অধ্যায়নের মূলনীতি, পৃষ্ঠা : ১০৯ ; - আবুল ফাতাহ মুহা.ইয়াহইয়া , আল মাকতাবাতুল আযহার , ১২৮ আদর্শ নগর, মধ্য বাড্ডা ঢাকা ।
  2. রিজাল শাস্ত্র ও জাল হাদীসের ইতিবৃত্ত - ড: মুহাম্মদ জামাল উদ্দিন, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
  3. হাদীস অধ্যায়নের মূলনীতি, পৃষ্ঠা : ১০৯ ; - আবুল ফাতাহ মুহা.ইয়াহইয়া , আল মাকতাবাতুল আযহার , ১২৮ আদর্শ নগর, মধ্য বাড্ডা ঢাকা ।
  4. নুর মুহাম্মদ আজমী - হাদীসের তত্ত্ব ও ইতিহাস ; এমদাদিয়া লাইব্রেরি, ঢাকা  ; ৪র্থ প্রকাশ ১৯৯২ খ্রিঃ, পৃষ্ঠা - ৪ ।