কলম্বো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
৫২ নং লাইন: ৫২ নং লাইন:
== ইতিহাস ==
== ইতিহাস ==
== ভৌগোলিক অবস্থা ও জলবায়ু ==
== ভৌগোলিক অবস্থা ও জলবায়ু ==
কলম্বোর ভূগোল হল জমি এবং জলের মিশ্রণ। শহরটিতে অনেকগুলি খাল রয়েছে এবং শহরের ৬৫-হেক্টর (১৬০ একর) বেয়ারা হ্রদ রয়েছে। হ্রদটি কলম্বোর অন্যতম স্বাতন্ত্র্যসূচক চিহ্ন এবং এটি শহর রক্ষায় বহু শতাব্দী ধরে ঐপনিবেশিকরা ব্যবহার করেছিলেন। এটি একটি জনপ্রিয় আকর্ষণ, হোস্টিং রেগ্যাটস, এবং এর তীরে নাট্য ইভেন্টগুলি রয়ে গেছে। কলম্বো শহরের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলীয় সীমানা কেলানি নদী দ্বারা গঠিত, যা শহরের এক অংশে সমুদ্রের সাথে মিলিত হয়ে হয়েছে, যা মোডারা ( সিনহালার মাদার ) নামে পরিচিত, যার অর্থ নদী ব-দ্বীপ।
কলম্বোর ভূগোল হল জমি এবং জলের মিশ্রণ। শহরটিতে অনেকগুলি খাল রয়েছে এবং শহরের ৬৫-হেক্টর (১৬০ একর) বেয়ারা হ্রদ রয়েছে।<ref name="limc">[http://www.lankalibrary.com/phpBB/viewtopic.php?t=1799 The lake in the middle of Colombo] {{Webarchive|url=https://web.archive.org/web/20071019211142/http://lankalibrary.com/phpBB/viewtopic.php?t=1799 |date=2007-10-19 }}, ''Lanka Library''</ref> হ্রদটি কলম্বোর অন্যতম স্বাতন্ত্র্যসূচক চিহ্ন এবং এটি শহর রক্ষায় বহু শতাব্দী ধরে ঐপনিবেশিকরা ব্যবহার করেছিলেন। এটি একটি জনপ্রিয় আকর্ষণ, হোস্টিং রেগ্যাটস, এবং এর তীরে নাট্য ইভেন্টগুলি রয়ে গেছে। কলম্বো শহরের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলীয় সীমানা কেলানি নদী দ্বারা গঠিত, যা শহরের এক অংশে সমুদ্রের সাথে মিলিত হয়ে হয়েছে, যা মোডারা ( সিনহালার মাদার ) নামে পরিচিত, যার অর্থ নদী ব-দ্বীপ।


কলম্বো কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাসের অধীনে একটি গ্রীষ্মমন্ডলীয় বর্ষার জলবায়ু অঞ্চলের অর্ন্তগত, এটি একটি ক্রান্তীয় বৃষ্টিপাতের আবহাওয়ার অল্পই পড়ে। কলম্বোর আবহাওয়া সারা বছর জুড়ে মোটামুটি নাতিশীঞ্চো থাকে। মার্চ থেকে এপ্রিল পর্যন্ত গড় উচ্চ তাপমাত্রা ৩১ °সে (৮৭.৮ °ফা) প্রায়। কলম্বোর আবহাওয়ার একমাত্র বড় পরিবর্তন মে থেকে আগস্ট এবং অক্টোবর থেকে জানুয়ারী পর্যন্ত বর্ষা মৌসুমে ঘটে। এটি বছরের এমন সময় যেখানে ভারী বৃষ্টিপাতের আশা করা যায়। কলম্বো তাপমাত্রার সামান্য আপেক্ষিক দৈর্ঘ্যের পরিধি দেখায়, যদিও এটি শুষ্ক শীতের মাসগুলিতে আরও চিহ্নিত করা হয়, যেখানে সর্বনিম্ন তাপমাত্রার গড় ২২ °সে (৭১.৬ °ফা) পৌছায়। শহরে বার্ষিক বৃষ্টিপাত গড়ে প্রায় ২,৫০০ মিলিমিটার (৯৮ ইঞ্চি)।
কলম্বো কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাসের অধীনে একটি গ্রীষ্মমন্ডলীয় বর্ষার জলবায়ু অঞ্চলের অর্ন্তগত, এটি একটি ক্রান্তীয় বৃষ্টিপাতের আবহাওয়ার অল্পই পড়ে। কলম্বোর আবহাওয়া সারা বছর জুড়ে মোটামুটি নাতিশীঞ্চো থাকে। মার্চ থেকে এপ্রিল পর্যন্ত গড় উচ্চ তাপমাত্রা ৩১ °সে (৮৭.৮ °ফা) প্রায়।<ref>{{cite web |url=http://www.weather.com/outlook/travel/businesstraveler/wxclimatology/monthly/graph/CEXX0001?from=_bottomnav_business |title=Colombo weather |accessdate=2006-12-02 |archive-url=https://web.archive.org/web/20091005234250/http://www.weather.com/outlook/travel/businesstraveler/wxclimatology/monthly/graph/CEXX0001?from=_bottomnav_business |archive-date=2009-10-05 |url-status=dead }}</ref> কলম্বোর আবহাওয়ার একমাত্র বড় পরিবর্তন মে থেকে আগস্ট এবং অক্টোবর থেকে জানুয়ারী পর্যন্ত বর্ষা মৌসুমে ঘটে। এটি বছরের এমন সময় যেখানে ভারী বৃষ্টিপাতের আশা করা যায়। কলম্বো তাপমাত্রার সামান্য আপেক্ষিক দৈর্ঘ্যের পরিধি দেখায়, যদিও এটি শুষ্ক শীতের মাসগুলিতে আরও চিহ্নিত করা হয়, যেখানে সর্বনিম্ন তাপমাত্রার গড় ২২ °সে (৭১.৬ °ফা) পৌছায়। শহরে বার্ষিক বৃষ্টিপাত গড়ে প্রায় ২,৫০০ মিলিমিটার (৯৮ ইঞ্চি)।<ref name=WMO/>


== জনসংখ্যা ==
== জনসংখ্যা ==

০৯:৩০, ২৯ অক্টোবর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

কলম্বো
කොළඹ
கொழும்பு
কলম্বোর অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
কলম্বোর মানচিত্রে এর প্রশাসনিক জেলাগুলি দেখানো হয়েছে
কলম্বোর মানচিত্রে এর প্রশাসনিক জেলাগুলি দেখানো হয়েছে
কলম্বো শ্রীলঙ্কা-এ অবস্থিত
কলম্বো
কলম্বো
কলম্বোর মানচিত্রে এর প্রশাসনিক জেলাগুলি দেখানো হয়েছে
স্থানাঙ্ক: ৬°৫৪′০″ উত্তর ৭৯°৫০′০″ পূর্ব / ৬.৯০০০০° উত্তর ৭৯.৮৩৩৩৩° পূর্ব / 6.90000; 79.83333
দেশশ্রীলঙ্কা
প্রদেশপশ্চিম প্রদেশ
জেলাকলম্বো জেলা
সরকার
 • মেয়রউভাইস মোহামেদ ইমিতিয়াস (স্বাধীন)
 • ডেপুটি মেয়রএস রাজেন্দ্রান (ইন্ডিপেন্ডেন্ট গ্রুপ)
আয়তন
 • শহর৩৭.৩১ বর্গকিমি (১৪.৪ বর্গমাইল)
জনসংখ্যা (২০০১)
 • শহর৬,৪৭,১০০
 • জনঘনত্ব১৭,৩৪৪/বর্গকিমি (৪৪,৯২০/বর্গমাইল)
 • মহানগর৫৬,৪৮,০০০ (২,০০৬)
ওয়েবসাইটwww.cmc.lk

কলম্বো (সিংহলি: කොළඹ, আ-ধ্ব-ব: [ˈkoləmbə]; তামিল: கொழும்பு) শ্রীলংকার পশ্চিম উপকূলের একটি শহর এবং কালানী নদীর মোহনায় অবস্থিত একটি প্রধান সমুদ্রবন্দর। কলম্বো শ্রীলংকার বাণিজ্যিক রাজধানী এবং বৃহত্তম শহর। শহরটি মূলত এর বৃহৎ কৃত্রিম পোতাশ্রয়ের জন্য গুরুত্বপূর্ণ। পোতাশ্রয়টির সাথে খাল ও লকের মাধ্যমে বেইরা হ্রদ সংযুক্ত। শ্রীলংকার বেশির ভাগ বৈদেশিক বাণিজ্য কলম্বোর মাধ্যমে সম্পন্ন হয়। বন্দরটি জাহাজে পুনরায় জ্বালানি ভরার জন্যও ব্যবহৃত হয়। কলম্বো অতীতে শ্রীলংকার প্রশাসনিক রাজধানী ছিল; বর্তমানে প্রশাসনিক রাজধানীকে কলম্বো-সংলগ্ন শ্রী জয়াবর্ধনেপুরা কোত্তে শহরে সরিয়ে নেওয়া হয়েছে।

কলম্বোতে লোহা, ইস্পাত ও অন্যান্য ধাতব দ্রব্য, টেক্সটাইল, বস্ত্র এবং রাসায়নিক দ্রব্য উৎপাদিত হয়। এখানে তেল পরিশোধনাগার আছে। কলম্বোর কাছেই শ্রীলংকার প্রশাসনিক রাজধানী শ্রী জয়াবর্ধনপুর অবস্থিত। কলম্বোর বাণিজ্যিক এলাকাটি ফোর্ট বা দুর্গ নামে পরিচিত এবং এটি একটি প্রাচীন দুর্গবেষ্টিত এলাকাতে অবস্থিত। কলম্বোতে সরু, আঁকাবাঁকা গলি ও পুরাতন ভগ্নপ্রায় দালানকোঠার (বিশেষ করে পেত্তা এলাকা) পাশাপাশি রয়েছে প্রশস্ত রাজপথ এবং আধুনিক ভবন। হাসপাতালগুলির মধ্যে পাস্তর ইন্সটিটিউশন অন্যতম। কলম্বোতে খ্রিস্টান গির্জা, মুসলমানদের মসজিদ এবং বৌদ্ধদের মন্দির রয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৯৬৭ সালে কলম্বো বিশ্ববিদ্যালয় এবং ১৮৯৩ সালে শ্রীলংকা টেকনিকাল কলেজ প্রতিষ্ঠিত হয়। এছাড়াও শহরে আরও অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে।

কলম্বো শহরটির পূর্ব নাম ছিল কালান-তোত্তা, যার অর্থ কেলানি নদীর ফেরিঘাট। আরব নাবিকেরা এর বিকৃত নাম দেয় কালাম্বু। ১৫১৭ সালে পর্তুগিজেরা ক্রিস্টোফার কলম্বাসের সম্মানে শহরের নাম বদলে কলম্বো রাখে। ১৬৫৬ সালে ওলন্দাজেরা এবং তারপর ১৭৯৬ সালে ব্রিটিশেরা শহরটি দখলে নেয়।

নাম করণ

ইতিহাস

ভৌগোলিক অবস্থা ও জলবায়ু

কলম্বোর ভূগোল হল জমি এবং জলের মিশ্রণ। শহরটিতে অনেকগুলি খাল রয়েছে এবং শহরের ৬৫-হেক্টর (১৬০ একর) বেয়ারা হ্রদ রয়েছে।[১] হ্রদটি কলম্বোর অন্যতম স্বাতন্ত্র্যসূচক চিহ্ন এবং এটি শহর রক্ষায় বহু শতাব্দী ধরে ঐপনিবেশিকরা ব্যবহার করেছিলেন। এটি একটি জনপ্রিয় আকর্ষণ, হোস্টিং রেগ্যাটস, এবং এর তীরে নাট্য ইভেন্টগুলি রয়ে গেছে। কলম্বো শহরের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলীয় সীমানা কেলানি নদী দ্বারা গঠিত, যা শহরের এক অংশে সমুদ্রের সাথে মিলিত হয়ে হয়েছে, যা মোডারা ( সিনহালার মাদার ) নামে পরিচিত, যার অর্থ নদী ব-দ্বীপ।

কলম্বো কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাসের অধীনে একটি গ্রীষ্মমন্ডলীয় বর্ষার জলবায়ু অঞ্চলের অর্ন্তগত, এটি একটি ক্রান্তীয় বৃষ্টিপাতের আবহাওয়ার অল্পই পড়ে। কলম্বোর আবহাওয়া সারা বছর জুড়ে মোটামুটি নাতিশীঞ্চো থাকে। মার্চ থেকে এপ্রিল পর্যন্ত গড় উচ্চ তাপমাত্রা ৩১ °সে (৮৭.৮ °ফা) প্রায়।[২] কলম্বোর আবহাওয়ার একমাত্র বড় পরিবর্তন মে থেকে আগস্ট এবং অক্টোবর থেকে জানুয়ারী পর্যন্ত বর্ষা মৌসুমে ঘটে। এটি বছরের এমন সময় যেখানে ভারী বৃষ্টিপাতের আশা করা যায়। কলম্বো তাপমাত্রার সামান্য আপেক্ষিক দৈর্ঘ্যের পরিধি দেখায়, যদিও এটি শুষ্ক শীতের মাসগুলিতে আরও চিহ্নিত করা হয়, যেখানে সর্বনিম্ন তাপমাত্রার গড় ২২ °সে (৭১.৬ °ফা) পৌছায়। শহরে বার্ষিক বৃষ্টিপাত গড়ে প্রায় ২,৫০০ মিলিমিটার (৯৮ ইঞ্চি)।[৩]

জনসংখ্যা

রাজনীতি ও সরকার

আরও

তথ্যসূত্র

  1. The lake in the middle of Colombo ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-১০-১৯ তারিখে, Lanka Library
  2. "Colombo weather"। ২০০৯-১০-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১২-০২ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; WMO নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি