বিভাস রায়চৌধুরী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
অনুবাদ
(কোনও পার্থক্য নেই)

১৩:১৪, ১৪ অক্টোবর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

বিভাস রায়চৌধুরী
২০১৮ সালে বিভাস রায়চৌধুরী
২০১৮ সালে বিভাস রায়চৌধুরী
জন্ম (1968-08-01) ১ আগস্ট ১৯৬৮ (বয়স ৫৫)
বনগাঁ, পশ্চিমবঙ্গ, ভারত
পেশাকবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক
ভাষাবাংলা
শিক্ষা প্রতিষ্ঠানগোবরডাঙ্গা হিন্দু কলেজ
উল্লেখযোগ্য পুরস্কারকৃত্তিবাস পুরস্কার (১৯৯৭), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০১৩), নির্মল আচার্য স্বর্ণপদক
দাম্পত্যসঙ্গীকাকলি রায়চৌধুরী
সন্তানমৃত্তিকা শবনম রায়চৌধুরী

স্বাক্ষরBibhas Roychowdhury

'বিভাস রায়চৌধুরী (জন্ম: ১লা আগস্ট ১৯৬৮) একজন বাঙালি কবি, ঔপন্যাসিক এবং প্রাবন্ধিক। তিনি বিভিন্ন বাংলা সাহিত্য পত্রিকায় পাঁচটি উপন্যাস এবং অসংখ্য প্রবন্ধ সহ কুড়িটিরও বেশি গ্রন্থের রচয়িতা। তিনি ২০১৩ সালে বাংলা একাডেমি পুরস্কার (পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি) সহ,[১] কৃত্তিবাস পুরস্কার (১৯৯৭) এবং কবিতার জন্য নির্মল আচার্য স্বর্ণপদক পেয়েছেন। তাঁর কয়েকটি কবিতা ইংরেজিতে অনুবাদ করেছেন সুপরিচিত কবি ও অনুবাদক ডঃ কিরীটী সেনগুপ্ত। হাওয়াকাল পাবলিশার্স (কলকাতা) এর সহযোগিতায় ইনার চাইল্ড প্রেস (নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র) প্রকাশ করেছে পোয়েম কন্টিনিউয়াস: রিইনকারনেটেড এক্সপ্রেশন (২০১৪)।[২] তিনি কবিতা আশ্রম নামে বাংলা সাহিত্য পত্রিকার অন্যতম প্রধান উপদেষ্টা, এবং বঙ্গ নাট্য চর্চা কেন্দ্র 'নামে একটি থিয়েটার দলের প্রতিষ্ঠাতা সদস্য এবং পরিচালক। তিনি এখন একটি প্রকাশনা সংস্থায় কাজ করেন।

প্রথম জীবন

রায়চৌধুরী ১৯৬৮ সালের ১লা আগস্ট ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার সীমান্ত শহর বনগাঁর বিহুতিপল্লীতে একটি শরণার্থী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা-মা শ্যামদুলাল রায় চৌধুরী এবং বিথিকা রায় চৌধুরী ছিলেন মূলত বাংলাদেশের মানুষ। বঙ্গভঙ্গের পর, অবিভক্ত বাংলাদেশে ধনী পরিবার হয়েও, তাঁরা ঘরছাড়া ও নিঃস্ব হয়ে পড়েছিলেন, এবং পূর্ণ-সময়ের শ্রমিক হয়ে বনগাঁতে বসবাস করতে থাকেন। রায়চৌধুরী বনগাঁ উচ্চ বিদ্যালয়, এবং গোবরডাঙ্গা হিন্দু কলেজে পড়াশুনো করেন। স্নাতক হবার পরে, চরম দারিদ্র্যের কারণে তিনি তাঁর উচ্চশিক্ষা চালিয়ে যেতে পারেননি। শৈশবকাল থেকেই তিনি সংগীত, নাটক এবং কবিতায় গভীরভাবে আগ্রহী ছিলেন। তিনি গোবরডাঙা হিন্দু কলেজের বাংলা সাহিত্যের একজন শিক্ষক ঊষাপ্রসন্ন মুখোপাধ্যায়ের কাছ থেকে এবং কবি শুভঙ্কর পাত্রের কাছ থেকে কবিতা শিখেছিলেন। পরে বিনয় মজুমদার তাঁর পরামর্শদাতা ছিলেন।

বিভাস রায়চৌধুরী ২০১৮ সালে উত্তরবঙ্গে


তথ্যসূত্র

  1. see Hirak Sangraha by Nirendranath Chakraborty, Kabi Porichiti, page-154
  2. Roychowdhury, Bibhas। "Poem continuous:Reincarnated Expression"The telegraph। Inner Child Press। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৮