ভালেনসিয়া: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ৩৯°২৮′০০″ উত্তর ০°২২′৩০″ পশ্চিম / ৩৯.৪৬৬৬৭° উত্তর ০.৩৭৫০০° পশ্চিম / 39.46667; -0.37500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Zaheen (আলোচনা | অবদান)
ভূমিকা সম্প্রসারণ ও সংশোধন
Zaheen (আলোচনা | অবদান)
Zaheen ভ্যালেন্সিয়া কে বালেনসিয়া শিরোনামে স্থানান্তর করেছেন: স্পেনীয় ভাষার সঠিক উচ্চারণভিত্তিক প্রতিবর্ণীকৃত শিরোনামে স্থানান্তর
(কোনও পার্থক্য নেই)

০১:৩৬, ৭ অক্টোবর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

বালেনসিয়া
[València] ত্রুটি: {{স্থানীয় নাম}}: অস্বীকৃত ভাষা ট্যাগ: va (সাহায্য) (ভাষা?)
পৌরসঙ্ঘশাসিত জেলা
উপরে থেকে ঘড়ির কাঁটার দিকে: সিটি অব আর্টস এন্ড সাইন্স, টাউন হল স্কয়ারের আধুনিকতম ভবন, সিল্ক এক্সচেঞ্জ, ক্যাথিড্রাল ও এটির টাওয়ার মিকালেতসহ রাণীর চত্তর, ফ্রান্স এভিনিউ, আমেরিকার কাপ বন্দর এবং মালভারারসা সৈকত।
উপরে থেকে ঘড়ির কাঁটার দিকে: সিটি অব আর্টস এন্ড সাইন্স, টাউন হল স্কয়ারের আধুনিকতম ভবন, সিল্ক এক্সচেঞ্জ, ক্যাথিড্রাল ও এটির টাওয়ার মিকালেতসহ রাণীর চত্তর, ফ্রান্স এভিনিউ, আমেরিকার কাপ বন্দর এবং মালভারারসা সৈকত।
বালেনসিয়ার পতাকা
পতাকা
বালেনসিয়ার প্রতীক
প্রতীক
বালেনসিয়া স্পেন-এ অবস্থিত
বালেনসিয়া
বালেনসিয়া
বালেনসিয়া ভ্যালেন্সীয় সম্প্রদায়-এ অবস্থিত
বালেনসিয়া
বালেনসিয়া
বালেনসিয়া ইউরোপ-এ অবস্থিত
বালেনসিয়া
বালেনসিয়া
স্পেনে অবস্থান
স্থানাঙ্ক: ৩৯°২৮′০০″ উত্তর ০°২২′৩০″ পশ্চিম / ৩৯.৪৬৬৬৭° উত্তর ০.৩৭৫০০° পশ্চিম / 39.46667; -0.37500
দেশ স্পেন
স্বায়ত্তশাসিত সম্প্রদায় ভ্যালেন্সীয় সম্প্রদায়
প্রদেশভ্যালেন্সিয়া
কোমারসাওরতা দে ভ্যালেন্সিয়া
প্রতিষ্ঠিত১৩৮ খ্রিষ্টপূর্বাব্দে
জেলা
তালিকা
  • Ciutat Vella
  • Eixample
  • Extramurs
  • Campanar
  • Saïdia
  • Pla del Real
  • Olivereta
  • Patraix
  • Jesús
  • Quatre Carreres
  • Poblats Marítims
  • Camins al Grau
  • Algirós
  • Benimaclet
  • Pobles del Nord
  • Pobles de l'Oest
  • Pobles del Sud
সরকার
 • ধরনমেয়র-কাউন্সিল সরকার
 • শাসকঅজেন্টিয়াম ডি ভ্যালেন্সিয়া
 • মেয়রজোয়ান রিবো আই ক্যান্ট (২০১৫) (কম্প্রোমিজ)
আয়তন
 • পৌরসঙ্ঘশাসিত জেলা১৩৪.৬৫ বর্গকিমি (৫১.৯৯ বর্গমাইল)
উচ্চতা১৫ মিটার (৪৯ ফুট)
জনসংখ্যা (২০১০) আইএনই
 • পৌরসঙ্ঘশাসিত জেলা৮,০৯,২৬৭
 • জনঘনত্ব৬,০০০/বর্গকিমি (১৬,০০০/বর্গমাইল)
 • পৌর এলাকা১৫,৭০,০০০[১]
 • মহানগর১৭,০৫,৭৪২ থেকে ২৫,১৬,৮১৮
বিশেষণভ্যালেন্সীয়
ভ্যালেন্সিয়া-না (va)
ভ্যালেন্সিয়ানো-না (es)
সময় অঞ্চলসিইটি (জিএমটি +১)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (জিএমটি +২) (ইউটিসি)
পোস্টকোড৪৬০০০-৪৬০৮৬
ISO 3166-2ES-V
ওয়েবসাইটwww.valencia.es

বালেনসিয়া (স্পেনীয়: Valencia বা València, স্পেনীয়: [baˈlenθja]) দক্ষিণ-পশ্চিম ইউরোপের রাষ্ট্র স্পেনের পূর্বভাগে অবস্থিত স্বায়ত্তশাসিত অঞ্চল বালেনসিয়ার রাজধানী শহর। মূল বালেনসিয়া শহরে ৮ লক্ষ লোকের বাস।[২] বৃহত্তর বালেনসিয়া মহানগর এলাকাতে ১৭ লক্ষেরও বেশি লোক বাস করে।[১] জনসংখ্যার বিচারে বালেনসিয়া স্পেনের ৩য় বৃহত্তম মহানগরী (মাদ্রিদ ও বার্সেলোনার পরেই)। শহরটি ইবেরীয় উপদ্বীপের পূর্বভাগে ভূমধ্যসাগরের উপকূলে বালেনসিয়া উপসাগরের মাথায়, তুরিয়া নদীর তীরে অবস্থিত একটি বন্দর শহর। বালেনসিয়া কন্টেইনারের (জাহাজের বিশেষ মালবাহী বাক্স) সংখ্যার বিচারে ভূমধ্যসাগরের ব্যস্ততম ও সমগ্র ইউরোপের ৫ম ব্যস্ততম সমুদ্র বন্দর।

ইতিহাসে ১৩৮ খ্রিস্টপূর্বাব্দে প্রথম এখানে রোমানরা ওয়ালেন্তিয়া এদেতানোরুম (Valentia Edetanorum) নামের একটি লোকালয় স্থাপন করেছিল। পরে ৪১৩ খ্রিস্টাব্দে ভিসিগথ জাতির লোকেরা এবং তারও পরে ৭১৪ খ্রিস্টাব্দে মুর জাতির লোকেরা (ইসলাম ধর্মাবলম্বী স্পেনীয়-বার্বার জাতির লোক) শহরটি দখলে নেয়। ১০২১ সালে ত'ইফা বালেনসিয়া নামের নবপ্রতিষ্ঠিত মুর রাজ্যের রাজধানীতে পরিণত হয় এই শহরটি। মুররা নতুন ভাষায়া, ধর্ম, রীতিনীতি, শস্য ও সেচ পদ্ধতির প্রবর্তন করে। ১২৩৮ খ্রিস্টাব্দের পরে এটি রাজা ১ম জাউমে-র নেতৃত্বাধীন আরাগন রাজ্যের অধীনস্থ একটি প্রজারাজ্যের অংশে পরিণত হয়। রাজা জাউমে ১৪৭৪ সালে বালেন্সিয়াতে স্পেনের ইতিহাসের প্রথম ছাপাখানাটি প্রতিষ্ঠিত হয়। এর পরবর্তী ২ শতাব্দী ধরে শহরটি বালেন্সিয়া ঘরানার শিল্পকলার কেন্দ্র ছিল। উপদ্বীপীয় যুদ্ধের সময় শহরটি বড় ক্ষতির শিকার হয়। ১৯৫৭ সাকে বন্যার কারণেও শহরের ক্ষয়ক্ষতি হয়। বালেন্সিয়া বন্দর থেকে কৃষিদ্রব্য এবং শিল্পজাত পণ্য জাহাজযোগে প্রেরণ করা হয়।

বালেনসিয়ার ঐতিহাসিক শহরকেন্দ্রটি স্পেনের বৃহত্তম, যার আয়তন প্রায় ১৬৯ হেক্টর;[৩] প্রাচীন স্মৃতিসৌধ, ঐতিহ্য ও সাংস্কৃতিক আকর্ষণ বালেনসিয়াকে স্পেনের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্যস্থলগুলির একটিতে পরিণত করেছে।

নামকরণ

Roman Cornucopia, symbol of Valentia, found on the floor of a Roman building excavated in the Plaça de la Mare de Déu.

শহরটির আসল ল্যাটিন নামটি ছিল Valentia (আইপিএ: [wa'lentia]), যার অর্থ "শক্তি", বা "বীরত্ব", শহরটির নামকরন করা হয়েছে রোমান প্রথা অনুযায়ী যুদ্ধ পরে সাবেক রোমান সৈন্যদের যুদ্ধের বীরত্বকে স্মরন করার জন্য। রোমান ইতিহাসবিদ লিভে ব্যাখ্যা করেছেন যে খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে ভ্যালেন্টিয়া প্রতিষ্ঠার ফলে রোমান সৈন্যদের বসতি স্থাপন করা হতো যারা ইবারিয়ান বিদ্রোহী, বৈরিয়াত বিরুদ্ধে যুদ্ধ করেছিল।[৪]

আল আন্দালুস মুসলিম সাম্রাজ্যের রাজধানী এর শাসনামলে, এটি একটি লিপ্যন্তরকরণের মাধ্যমে অথবা মদিনা আত-তুরাব নামে ডাক নাম "মদিনা বু-তুরাব" ('জয় এর শহর') ছিল। ('স্যান্ডের শহর') অন্যটি অনুযায়ী, এটি তিরিয়া নদীর তীরে অবস্থিত ছিল। এটি স্পষ্ট নয় যদিও সমগ্র তাইফা অব ভ্যালেন্সিয়ার জন্য "বালেশিয়া" শব্দটি সংরক্ষিত হয় বা শহরটিকে মনোনীত করা হয়।

ধীরে ধীরে শব্দ পরিবর্তনের মাধ্যমে, ভ্যালেন্টিয়া /waˈlentia/ হয় ভ্যালেন্সিয়া [baˈlenθja] (যেমন পয়সা বা অনুনাসিক ব্যঞ্জনবর্ণ আগে) অথবা [-βaˈlenθja] (কন্টিনিউয়্যান্টের পরে) কাতালান এবং ভ্যালেন্সিয়া [vaˈlensia] ভ্যালেন্সিয়ায়। ভ্যালেন্সিয়াতে, গ্রেভ অ্যাকসেন্ট <è> /ɛ/ তীব্র অ্যাকসেন্ট <é> /e/—এর সাথে বৈপরীত্য - কিন্তু "València" শব্দটি এই নিয়মটির ব্যতিক্রম। এটি কাতালান মতানুসারে বানানো হয়েছে, যদিও এর উচ্চারণ অস্পৃশ্য ল্যাটিনের কাছাকাছি।

অবস্থান

ভ্যালেন্সিয়া তুরিয়া নদীর তীরে অবস্থিত , ইবেরীয় উপদ্বীপ এর পূর্ব উপকূলে অবস্থিত এবং ভূমধ্য সাগরের পশ্চিমাংশে, ভ্যালেন্সিয়া উপসাগরীয় অঞ্চলে অবস্থিত। রোমানদের প্রতিষ্ঠার সময়ে এটি তুরিয়ার একটি নদী দ্বীপে দাঁড়িয়ে ছিল, ৬.৪ কিমি (৪ মা) সাগর থেকে। শহরটির দক্ষিনে অবস্থিত অ্যালবুফেরা হচ্ছে একটি অগভীর হ্রদ ও মোহনা যেটি ১১ কিমি (৭ মা), হচ্ছে স্পেনের সর্ববৃহৎ হ্রদ গুলির একটি। ১৯১১ সালে সিটি কাউন্সিল ক্রাউন অফ স্পেন থেকে ১,৬৭২,৯৮০ পেসেটাসের বিনিময়ে (স্পেনের সাবেক মুদ্রা) হ্রদটি কিনেছিল,[৫] এবং আজ এটি তৈরি করেছে পার্ক ন্যাচারাল ডি অ্যালবুফেরা (অ্যালবুফেরা ন্যাচার রিজার্ভের) মূল মিশ্রন, যার পৃষ্ঠতল অঞ্চল ২১,১২০ হেক্টর (৫২,২০০ একর)। ১৯৮৬ সালে, এটির সাংস্কৃতিক, ঐতিহাসিক ও পরিবেশগত মূল্যের কারণে, "জেনারিকাল্যাট ভ্যালেন্সিয়া" এটিকে একটি প্রাকৃতিক পার্ক ঘোষণা করে।

জলবায়ু

ভ্যালেন্সিয়ায় ভূমধ্যসাগরীয় জলবায়ু (কোপেন সিএসএ) বিরাজমান।[৬] শীতকালে সংক্ষিপ্ত, খুব হালকা এবং গ্রীষ্মে দীর্ঘ, গরম এবং শুষ্ক।[৭][৮]

এটির বার্ষিক গড় তাপমাত্রা হচ্ছে ১৮.৪ °সে (৬৫.১ °ফা)। দিনের বেলায় ২৩.০ °সে (৭৩.৪ °ফা) এবং রাতে ১৩.৮ °সে (৫৬.৮ °ফা)। ঠান্ডা মাসের মধ্যে - জানুয়ারী, সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত থাকে ১৪ থেকে ২১ °সে (৫৭ থেকে ৭০ °ফা), সাধারণত ন্যূনতম তাপমাত্রা রাতে অবস্থান করে ৫ থেকে ১১ °সে (৪১ থেকে ৫২ °ফা)। গরমের মাসের মধ্যে - আগস্ট, সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত থাকে ২৮ থেকে ৩৪ °সে (৮২ থেকে ৯৩ °ফা), এবং রাতে ২২ থেকে ২৩ °সে (৭২ থেকে ৭৩ °ফা)। সাধারণত,ইউরোপের উত্তর অংশে এপ্রিল থেকে নভেম্বরে প্রায় ৮ মাস গ্রীষ্মের মধ্যে একই রকম তাপমাত্রা লক্ষ্য করা যায়। মার্চ ট্র্যাশিশনাল হয়, তাপমাত্রা প্রায়ই ২০ °সে (৬৮ °ফা) অতিক্রম করে, দিনের গড় তাপমাত্রা ১৯.৩ °সে (৬৭ °ফা) এবং রাতে ১০.০ °সে (৫০ °ফা) রাতে। ডিসেম্বর, জানুয়ারী এবং ফেব্রুয়ারী ঠান্ডা মাস, দিনের তাপমাত্রা প্রায় ১৭ °সে (৬৩ °ফা) এবং রাতে ৮ °সে (৪৬ °ফা)। ভূমধ্য সাগর এবং ফোহেন এর দক্ষিণ অঞ্চলের কারণে ভ্যালেন্সিয়া ইউরোপের মৃদু শীতের অঞ্চলগুলোর মধ্যে একটি। জানুয়ারির গড় উত্তর ইউরোপের প্রধান শহরগুলোতে মে এবং সেপ্টেম্বরে প্রত্যাশিত তাপমাত্রার সাথে তুলনীয়। সূর্যের রোদের সময়কাল হল প্রতি বছর ২,৬৯৬ ঘন্টা, যা জুলাই মাসে ১৫৫ থেকে (দিনে প্রায় ৫ ঘণ্টা সূর্যের রোদের সময়কাল) ডিসেম্বর পর্যন্ত ৩৫৫ ঘন্টা (প্রতিদিন ১০ ঘণ্টার বেশি সূর্যের রোদের সময়কাল)। শীতকালে গড় তাপমাত্রা ১৫–১৬ °সে (৫৯–৬১ °ফা)।[৯][১০] and ২৬–২৮ °সে (৭৯–৮২ °ফা)।[১০][১১] আগস্টে আপেক্ষিক আদ্রতা হচ্ছে ৬০% থেকে ৬৮% পর্যন্ত।[১২]

ভ্যালেন্সিয়া সেন্টার (৪ কিমি (২ মা) সাগর থেকে, উচ্চতা: ১১ এম.এ.এস.এল., ১৯৮১-২০১০, অবস্থান)-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ২৫.৪
(৭৭.৭)
২৯.০
(৮৪.২)
৩৩.২
(৯১.৮)
৩৩.৫
(৯২.৩)
৪২.০
(১০৭.৬)
৩৮.২
(১০০.৮)
৪১.৮
(১০৭.২)
৪৩.০
(১০৯.৪)
৩৮.৪
(১০১.১)
৩৫.৬
(৯৬.১)
৩২.০
(৮৯.৬)
২৫.২
(৭৭.৪)
৪৩.০
(১০৯.৪)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ১৬.৪
(৬১.৫)
১৭.১
(৬২.৮)
১৯.৩
(৬৬.৭)
২০.৮
(৬৯.৪)
২৩.৪
(৭৪.১)
২৭.১
(৮০.৮)
২৯.৭
(৮৫.৫)
৩০.২
(৮৬.৪)
২৭.৯
(৮২.২)
২৪.৩
(৭৫.৭)
১৯.৮
(৬৭.৬)
১৭.০
(৬২.৬)
২২.৮
(৭৩.০)
দৈনিক গড় °সে (°ফা) ১১.৮
(৫৩.২)
১২.৬
(৫৪.৭)
১৪.৪
(৫৭.৯)
১৬.২
(৬১.২)
১৯.০
(৬৬.২)
২২.৯
(৭৩.২)
২৫.৬
(৭৮.১)
২৬.১
(৭৯.০)
২৩.৫
(৭৪.৩)
১৯.৭
(৬৭.৫)
১৫.৩
(৫৯.৫)
১২.৬
(৫৪.৭)
১৮.৩
(৬৪.৯)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ৭.১
(৪৪.৮)
৭.৮
(৪৬.০)
৯.৬
(৪৯.৩)
১১.৫
(৫২.৭)
১৪.৬
(৫৮.৩)
১৮.৬
(৬৫.৫)
২১.৫
(৭০.৭)
২১.৯
(৭১.৪)
১৯.১
(৬৬.৪)
১৫.২
(৫৯.৪)
১০.৮
(৫১.৪)
৮.১
(৪৬.৬)
১৩.৮
(৫৬.৮)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) −২.৬
(২৭.৩)
−১.২
(২৯.৮)
১.২
(৩৪.২)
৩.০
(৩৭.৪)
৬.০
(৪২.৮)
১০.৬
(৫১.১)
১৬.০
(৬০.৮)
১৬.২
(৬১.২)
১১.৬
(৫২.৯)
৬.৩
(৪৩.৩)
১.৬
(৩৪.৯)
−০.৩
(৩১.৫)
−২.৬
(২৭.৩)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ৩৭
(১.৫)
৩৬
(১.৪)
৩৩
(১.৩)
৩৮
(১.৫)
৩৯
(১.৫)
২২
(০.৯)

(০.৩)
২০
(০.৮)
৭০
(২.৮)
৭৭
(৩.০)
৪৭
(১.৯)
৪৮
(১.৯)
৪৭৫
(১৮.৭)
অধঃক্ষেপণ দিনগুলির গড় (≥ ১ mm) ৪.৪ ৩.৯ ৩.৬ ৪.৮ ৪.৩ ২.৬ ১.১ ২.৪ ৫.০ ৫.০ ৪.৩ ৪.৮ ৪৬.৩
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ১৭১ ১৭১ ২১৫ ২৩৪ ২৫৯ ২৭৬ ৩১৫ ২৮৮ ২৩৫ ২০২ ১৬৭ ১৫৫ ২,৬৯৬
উৎস: এজেন্সিয়া এস্টাটাল ডি মেট্রোলোজিয়া[১৩][১৪]

জনসংখ্যার উপাত্ত

ভ্যালেন্সিয়া স্পেনের তৃতীয় বৃহত্তম শহর এবং জনসংখ্যা অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের ২৪তম সর্বোচ্চ জনবহুল শহর, ভ্যালেন্সিয়ার জনসংখ্যার পরিমান ৮০৯,২৬৭[১৫] প্রশাসনিক শহরের সীমা অতিক্রম করে ভ্যালেন্সিয়ার শহুরে এলাকার আয়তন ১৩৪.৬ কিমি (৫২ মা) এবং এর জনসংখ্যার পরিমান ১,৫৬১,০০০[১৬] এবং ১,৫৬৪,১৪৫[১৭] ১,৭০৫,৭৪২[১৮][১৯][২০] অথবা ২,৩০০,০০০[২১] অথবা ২,৫১৬,৮১৮[২২] জন ভ্যালেন্সিয়ার মেট্রোপলিটন এলাকায় ববসবাস করে থাকে। ২০০৭ এবং ২০০৮ এর মধ্যবর্তী সময়ে বিদেশি জন্মের জনসংখ্যার ১৪% বৃদ্ধি ঘটে যা ছিল বলিভিয়া, রোমানিয়া এবং ইতালি থেকে বৃহত্তমসংখ্যক বৃদ্ধি। বৈদেশিক জন্মগ্রহণকারী জনসংখ্যার এই প্রবৃদ্ধি, যা ২০০০ সালে ১.৫% থেকে বেড়ে[২৩] ২০০৯-এ ৯.১% এ পৌছেছে।[২৪] বাকি দুইটি বৃহত্তম শহর মাদ্রিদ ও বার্সেলোনাতেও এমনটি বেড়েছে।[২৫] মূল উৎসের প্রধান দেশ ছিল ইকুয়েডর, বলিভিয়া, কলম্বিয়া, মরোক্কো এবং রোমানিয়া।[২৬]

ভ্যালেন্সিয়ার জনসংখ্যা উপাত্ত (১৭৮৭-২০১৬)
উৎস:ইন্সটিটিও ন্যাশিওনাল ডি এস্টাডিসটিকা[২৭]

খাদ্য

এক গ্লাস অরজাটা ডি জুফা সাথে একটি ফারটনস

ভ্যালেন্সিয়া এটির উত্তম পানভোজনসংক্রান্ত সংস্কৃতির জন্য বিখ্যাত। প্রতীকস্বরূপ খাদ্যের মধ্যে আছে পায়েল্লা, একটি অল্প আঁচে সিদ্ধ করা ভাতের সাথে সামুদ্রিক খাবার অথবা মাংস (সাধারনত মুরগী অথবা খরগোস); ফারটনস; বুনিওলস; স্পেনীয় অমলেট; পিনচোস; রসকুইলেট্যাস; এবং স্কুইড (ক্যালামার্স)".

ভ্যালেন্সিয়া আরো ছিলো ঠান্ডা পানীয় জুফার জন্মস্থান, এটি আরো পরিচিত অরজাটা নামে, আমেরিকাসহ পৃথিবীর অন্যান্য অংশেও এটি জনপ্রিয়।

ক্রীড়া

মেসতাল্লা
এসতাডি কুটাট ডি ভ্যালেন্সিয়া
পাবেল্লেও মিউনিসিপ্যাল ফন্ট ডি স্যান্ট লুইস
ক্লাব লীগ খেলা ভেন্যু প্রতিষ্ঠিত ধারনক্ষমতা
ভ্যালেন্সিয়া সি.এফ লা লিগা ফুটবল মেসতাল্লা ১৯১৯ ৫৫,০০০
লিভান্তে ইউডি সেগুন্ডা ডিভিশন ফুটবল এসতাডি কুটাট ডি ভ্যালেন্সিয়া ১৯০৯ ২৫,৩৫৪
হুরাকান ভ্যালেন্সিয়া সেগুন্ডা ডিভিশন বি ফুটবল মিউনিসিপ্যাল ডি মানিসেস ২০১১ ১,০০০
ভ্যালেন্সিয়া সিএফ মেসতাল্লা সেগুন্ডা ডিভিশন বি ফুটবল কুটাট ডেপরটিভা ডি পাতেরনা ১৯৪৪ ৪,০০০
ভ্যালেন্সিয়া বাস্কেট ক্লাব এসিবি বাস্কেটবল পাবেল্লেও মিউনিসিপ্যাল ফন্ট ডি স্যান্ট লুইস ১৯৮৬ ৯,০০০
ভ্যালেন্সিয়া জায়ান্টস এলএনএফএ আমেরিকান ফুটবল ইন্সটালিসনস পোলিডেপ্রোটিভস ডেল সেলার ২০০৩
ভ্যালেন্সিয়া ফায়ারব্যাটস এলএনএফএ আমেরিকান ফুটবল এসতাদি মিউনিসিপ্যাল জার্ডি পডেল তুরিয়া ১৯৯৩
ভ্যালেন্সিয়া এফএস তার্সেরা ডিভিশন ফুটসাল সান ইসিদ্রো ১৯৮৩ ৫০০
লেস এবেলেস ডিভিশন ডি ওনর বি রাগবি ইউনিয়ন পুলিয়েসপোরতিউ কুয়াত্রে ক্যারেরেস ১৯৭১ ৫০০
সিএইউ রাগবী ভ্যালেন্সিয়া ডিভিশন ডি ওনর বি রাগবি ইউনিয়ন ক্যাম্প ডেল রিউ তুরিয়া ১৯৭৩ ৭৫০
রাগবী ক্লাব ভ্যালেন্সিয়া ডিভিশন ডি ওনর বি রাগবি ইউনিয়ন পুলিয়েসপোরতিউ কুয়াত্রে ক্যারেরেস ১৯৬৬ ৫০০

ভ্যালেন্সিয়া ও ভ্যালেন্সিয়া প্রদেশে জন্ম নেওয়া মানুষ

জোয়ান লুইস ভয়েস
জোকুইন সোরোলা
ভিসেন্টে ব্লাসকো ইবেজ

জেলা

  • সিটাত ভেল্লা: লা সেউ, লা জেনার, এল কারমেন, এল পিলার, এল মারকাত, সেন্ট ফ্রান্সিস।
  • ইক্সাম্পল: রুস্সাফা, এল প্লা ডেল রিমেই, গ্রান ভিয়া
  • এক্সটামুরস: এল বোতামিক, লা রোকেটা, লা পেট্ফিন, আরেক্যাপিন্স।
  • ক্যাম্পনারার: ​​ক্যাম্পানর, লেস টেডেটস, এল ক্যালভারি, সেন্ট পাও
  • লা সাইদিয়া: মার্কসালেনেস, মরভেদ্রে, ত্রিনিটাত, তরমোস, সেন্ট এন্টনি।
  • প্লাস ডেল রিয়াল: এক্সপোসিসিও, মস্তুল্লা, জুম রইগ, সিটিউট ইউনিভার্সিটি
  • অলিভেরেটা: নু মোলস, সোটের্নেস, টেরিস ফরকস, লা ফন্টন্ত, লা ল্লুম।
  • প্যাট্রিক্স: প্যাট্রিক্স, সেন্ট ইসিড্রি, বারা দে কোয়ার্ট, সাফরানর, ফাভারা।
  • যিশু: লা রাইয়োসা, ল 'হর্ট দে সেনাব্রে, লা ক্রেই কোবার্টা, সেন্ট মার্সেল্লি, ক্যামি রিয়েল।
  • কোটার ক্যাররেস: মন্টোলিভেট, এন করোর্ট, মালিলা, লা ফন্ট দ্য সান্ট ললাইস, না রোভেলা, লা পুঞ্চা, সিটাত দে লা আর্টস লিজ সিটিজেসিস
  • পোবল্টস মেরিটাইমস: এল গ্রু, এল কাবানাইল, এল কানন্যারাল, লা মালভা-রোসা, বিটারো, নেজরআউট।
  • ক্যামিনস ডিগ্রি গ্রু: আরিয়া, আলবর্স, ক্রু ডেল গ্রু, ক্যামি ফান্ডো, পেনা-রোজা।
  • আলগোরিস: ইলমা পারডুডা, সিটাত জারদি, আমিস্তাত, ভেজা বাইক্স, লা ক্যারাসসা।
  • বেনিম্যাটলেট: বেনিম্যাকলেট, ক্যামি দে ভেরা
  • রিস্কানিয়া: অরিওলস, টোরেফিয়েল, সান্টল লররেঙ্ক
  • বেননিকাপ: বেননিকাপ, সিটুট ফালারা

ভ্যালেন্সিয়া পৌরসভার মধ্যে অন্যান্য শহর

এই শহরগুলি প্রশাসনিকভাবে ভ্যালেন্সিয়া জেলার মধ্যে অবস্থিত।

  • উত্তরের শহর: বেনিফারাইগ, পোবল নু, কার্পাসা, মামা দে ব্রেনা, মউইলা, মাসজারোজোস, বোরবোটো।
  • পশ্চিমের শহর: বেনিমামেট, বেনফেরী
  • দক্ষিণের শহরগুলি: ফোর ডি আলিসেও, ক্যাসেলর-ললিভেরাল, পিনডো, এল সালের, এল পালমার, এল পেরেনোনেট, লা টরে

সহযোগী ও ভগ্নী শহর

ভ্যালেন্সিয়ার সহযোগী ও ভগ্নী শহরগুলো হল[২৮]

তথ্যসূত্র

  1. World Urban AreasDemographia, 2016
  2. "Instituto Nacional de Estadística.(National Statistics Institute)"। Ine.es। ২৮ মে ২০০১। সংগ্রহের তারিখ ৬ মে ২০০৯ 
  3. "Districte 1. Ciutat Vella" (পিডিএফ)Oficina d'Estadística. Ajuntament de València (Catalan and Spanish ভাষায়)। ২০০৮। ৫ এপ্রিল ২০১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০১০ 
  4. A. E. Astin (১৯৮৯)। The Cambridge Ancient History। Cambridge University Press। পৃষ্ঠা 140। আইএসবিএন 978-0-521-23448-1 
  5. Francisco de P. Momblanch y Gonzálbez (১৯৬০)। Historia de la Albuferade Valencia। Excmo.Anuntamiento। পৃষ্ঠা 301। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৩ 
  6. "Guía resumida del clima en España" [Summarized guide of theclimate in Spain] (স্পেনীয় ভাষায়)। Agencia Estatal de Meteorología (AEMET)। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৬ 
  7. Alejandro Pérez Cueva (১৯৯৪)। "Atlas climático de la Comunidad Valenciana" (1ª সংস্করণ)। Valencia: Generalitat Valenciana: 205। আইএসবিএন 84-482-0310-0 
  8. M.Kottek; J.Grieser; C.Beck; B.Rudolf; F.Rubel (২০০৬)। "World Map of the Köppen-Geiger climate classification updated"Meteorol.Z.15 (3): 259–263। ডিওআই:10.1127/0941-2948/2006/0130। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০০৯ 
  9. "Temperatura Agua del Mar, Año 2012 – Registro de Datos"। Foro.tiempo.com। সংগ্রহের তারিখ ২০১৫-১০-২৪ 
  10. "Weather2Travel.com: Valencia Climate Guide"। সংগ্রহের তারিখ 16June 2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  11. "Temperatura del agua del mar"। Eltiempo.lasprovincias.es। ১৮ জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ২০১৫-১০-২৪  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  12. "Standard Climate Values.Valencia" 
  13. [১] – Agencia Estatal de Meteorología
  14. Valores climatológicos extremos – Agencia Estatal de Meteorología
  15. "Instituto Nacional de Estadística.(National Statistics Institute)"। Ine.es। ২৮ মে ২০০১। সংগ্রহের তারিখ ৬ মে ২০০৯ 
  16. "Demographia: World Urban Areas" (PDF)। সংগ্রহের তারিখ ১৮ মে ২০১৪ 
  17. EurostatLarger Urban Zones: Audit.org[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  18. The Principal Agglomerations of the World – Population Statistics and Maps – citypopulation.de
  19. Datos de áreas urbanas en 2006 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ আগস্ট ২০১১ তারিখে según el proyecto AUDES5 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ আগস্ট ২০১১ তারিখে
  20. Conurbaciones en 2006 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুলাই ২০১১ তারিখে según el proyecto AUDES5 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০০৭ তারিখে
  21. Organization for Economic Cooperation and Development, Competitive Cities in the Global Economy, OECD Territorial Reviews, (OECD Publishing,2006), Table 1.1
  22. "Population by sex and age groups"Eurostat, 2012
  23. "foreign born population in 2001"। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১১ 
  24. "Foreign born population in 2008, p7" (পিডিএফ)। ২০ জুলাই ২০১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১১ 
  25. "Table 1.1 foreignborn population"। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১১ 
  26. "Table 1.5 foreign born population 2007"। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১১ 
  27. টেমপ্লেট:Cita publicación
  28. "Ciudades Hermanadas con València" [Valencia Twin/Sister Cities]। Ajuntament de València [City of Valencia] (Spanish ভাষায়)। ২৯ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৩ 

বহিঃসংযোগ