পার্সি বিশি শেলি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
Salekin.sami36 (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
১৫ নং লাইন: ১৫ নং লাইন:
| পুরস্কার =
| পুরস্কার =
}}
}}
'''পার্সি বিশি শেলি''' [[১৭৯২]] সালের [[আগস্ট ৪|৪ই আগস্ট]] সাসেক্সের হরসেমে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন সংসদ সদস্য। শেলি ইটন এবং [[অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়|অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে]] শিক্ষা গ্রহণ করেন। অক্সফোর্ডে এসে শেলি প্রগতিবাদী লেখক যেমন, টম পেইন এবং উইলিয়াম গডউইনের লেখাসমূহ পড়া শুরু করেন। ১৮১১ সালে [[নাস্তিক্যবাদ|নাস্তিকতাকে]] সমর্থন করে একটি পুস্তিকা লেখার জন্য সে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়।<ref>[http://www.bbc.co.uk/history/historic_figures/shelley_percy_bysshe.shtml Bbc History- Percy Bysshe Shelley (1792-1822)]</ref> মাত্র ত্রিশ বছর বয়সে এক নৌকাডুবিতে তিনি অকাল মৃত্যুবরণ করেন।
'''পার্সি বিশি শেলি''' [[১৭৯২]] সালের [[আগস্ট ৪|৪ই আগস্ট]] সাসেক্সের হরসেমে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন সংসদ সদস্য। শেলি ইটন এবং [[অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়|অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে]] শিক্ষা গ্রহণ করেন। অক্সফোর্ডে এসে শেলি প্রগতিবাদী লেখক যেমন, টম পেইন এবং উইলিয়াম গডউইনের লেখাসমূহ পড়া শুরু করেন। ১৮১১ সালে [[নাস্তিক্যবাদ|নাস্তিকতাকে]] সমর্থন করে একটি পুস্তিকা লেখার জন্য সে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়।

তিনি উনিশ শতকের প্রথম দিকের একজন ইংরেজি কবি ছিলেন। তিনি ইংরেজ সাহিত্যে রোমান্টিক আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কবিদের মধ্যে ভাবা হয়। তার কিছু কবিতা,[[Ozymandias]]ওOde to the West Wind, ইংরেজিতে সবচেয়ে বিখ্যাত কবিতা হিসেবে ধরা হয়।

<ref>[http://www.bbc.co.uk/history/historic_figures/shelley_percy_bysshe.shtml Bbc History- Percy Bysshe Shelley (1792-1822)]</ref> মাত্র ত্রিশ বছর বয়সে এক নৌকাডুবিতে তিনি অকাল মৃত্যুবরণ করেন।


== জীবন ==
== জীবন ==

০৯:২৫, ২৬ এপ্রিল ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

পার্সি বিশি শেলি (Percy Bysshe Shelley)
পার্সি বিশি শেলি। আলফ্রেড ক্লিন্টের আঁকা।
পার্সি বিশি শেলি। আলফ্রেড ক্লিন্টের আঁকা।
জন্ম(১৭৯২-০৮-০৪)৪ আগস্ট ১৭৯২
ইংল্যান্ড হরসেম, সাসেক্স, ইংল্যান্ড
মৃত্যু৮ জুলাই ১৮২২(1822-07-08) (বয়স ২৯)
ইতালি ইতালি
পেশাকবি
সাহিত্য আন্দোলনRomanticism
উল্লেখযোগ্য রচনাবলিOde To The West Wind, To The Skylark, Music

পার্সি বিশি শেলি ১৭৯২ সালের ৪ই আগস্ট সাসেক্সের হরসেমে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন সংসদ সদস্য। শেলি ইটন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করেন। অক্সফোর্ডে এসে শেলি প্রগতিবাদী লেখক যেমন, টম পেইন এবং উইলিয়াম গডউইনের লেখাসমূহ পড়া শুরু করেন। ১৮১১ সালে নাস্তিকতাকে সমর্থন করে একটি পুস্তিকা লেখার জন্য সে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়।

তিনি উনিশ শতকের প্রথম দিকের একজন ইংরেজি কবি ছিলেন। তিনি ইংরেজ সাহিত্যে রোমান্টিক আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কবিদের মধ্যে ভাবা হয়। তার কিছু কবিতা,OzymandiasওOde to the West Wind, ইংরেজিতে সবচেয়ে বিখ্যাত কবিতা হিসেবে ধরা হয়।

[১] মাত্র ত্রিশ বছর বয়সে এক নৌকাডুবিতে তিনি অকাল মৃত্যুবরণ করেন।

জীবন

শিক্ষা

বিয়ে

তথ্যসূত্র

  1. Bbc History- Percy Bysshe Shelley (1792-1822)