উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৯/ভারতের সাধারণতন্ত্র দিবস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
স্থিতিকাল পরিবর্তন
২৬ নং লাইন: ২৬ নং লাইন:


==নিয়মাবলী==
==নিয়মাবলী==
* ২৫শে জানুয়ারী ২০১৯ থেকে ২৭ জানুয়ারী ২০১৯ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
* ২৪শে জানুয়ারী ২০১৯ থেকে ২৭ জানুয়ারী ২০১৯ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
* অসম্পূর্ণ বা ছোটো নিবন্ধঅনুগ্রহপূর্বক তৈরী করবেন না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করবেন।
* অসম্পূর্ণ বা ছোটো নিবন্ধঅনুগ্রহপূর্বক তৈরী করবেন না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করবেন।
* তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না। ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্রগুলোই বাংলায় নিবন্ধ তৈরির সময় যুক্ত করে দিলে চলবে।
* তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না। ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্রগুলোই বাংলায় নিবন্ধ তৈরির সময় যুক্ত করে দিলে চলবে।

১০:১৫, ২০ জানুয়ারি ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন ২০১৯
ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন ২০১৯
Colored dice with white background
২০১৮ সালে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দলের আয়োজিত অনুষ্ঠানের আরও ছবি দেখুন উইকিমিডিয়া কমন্সে

আসন্ন ভারতের ৭০তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দল তিন দিন ব্যাপী একটি অনলাইন এডিটাথন আয়োজনের পরিকল্পনা করেছে। এই উদ্দেশ্য উইকিপিডিয়াতে ভারত, ভারতের সংবিধান, ভারতের স্বাধীনতা সংগ্রাম প্রভৃতি বিষয়ক নিবন্ধ ও বিষয়বস্তসমূহের মানোন্নয়ন তথা উপরোক্ত বিষয় সম্পর্কিত যেসমস্ত নিবন্ধ বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নেই, সেই বিষয়গুলো নিয়ে নিবন্ধ তৈরি করা। এই এডিটাথনে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় অংশগ্রহণের মাধ্যমে বাংলা উইকিতে অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রাম ও ভারতবর্ষের আইন-কানুন সম্বন্ধিত মানসম্পন্ন কন্টেন্ট তৈরিতে ভূমিকা রাখতে পারে।


নিয়মাবলী

  • ২৪শে জানুয়ারী ২০১৯ থেকে ২৭ জানুয়ারী ২০১৯ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  • অসম্পূর্ণ বা ছোটো নিবন্ধঅনুগ্রহপূর্বক তৈরী করবেন না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করবেন।
  • তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না। ইংরেজি উইকিপিডিয়ার তথ্যসূত্রগুলোই বাংলায় নিবন্ধ তৈরির সময় যুক্ত করে দিলে চলবে।
  • যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ-এর মতো অনুবাদ কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।
  • সম্পাদনা দ্বন্দ্বে জড়িয়ে পড়বেন না।
  • এই বিষয়শ্রেণী থেকে ছোটোখাটো বা অসম্পূর্ণ কোনো নিবন্ধ তৈরী অথবা পূর্বে তৈরি হয়নি এমন যেকোনো নিবন্ধই তৈরী করতে পারেন. আপনি যে নিবন্ধটি অনুবাদে ইচ্ছুক সেই নিবন্ধটি যাতে অন্য কেউ অনুবাদ না করতে পারেন সেজন্য আপনি প্রথমে নিবন্ধের দুই/তিন প্যারা অনুবাদ করে নিবন্ধটি তৈরি করে নিতে পারেন। অসম্পূর্ণ নিবন্ধের সবার উপর {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি কপি করে বসিয়ে দিন। এরপর তৈরি হওয়া নিবন্ধে আপনার সময় অনুসারে অনুবাদ যুক্ত করে শেষ করতে পারেন। আপনার অবদানের শেষে নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে অনুগ্রহপূর্বক {{টেমপ্লেট:ব্যাঘ্র প্রকল্প ২০১৮|}} এই টেমপ্লেটটি যোগ করে দিন এবং মূল পাতার {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি সরিয়ে ফেলুন।
  • আপনি তালিকার মার্চের পূর্বে লিখিত ছোট কোন নিবন্ধ, মূল পাতায় {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি লিখে সম্প্রসারণ করতে পারেন। কমপক্ষে ৭৫০০ বাইট ও ৩০০ শব্দ যুক্ত/সম্প্রসারণ করে জমা দিন। জমা দেবার সময়, মূল পাতার {{টেমপ্লেট:কাজ চলছে/ব্যাঘ্র প্রকল্প এডিটাথন}} কোডটি সরিয়ে ফেলুন এবং নিবন্ধটির আলাপ পাতায় গিয়ে অনুগ্রহপূর্বক {{টেমপ্লেট:ব্যাঘ্র প্রকল্প ২০১৮|সম্প্রসারিত=হ্যাঁ}} এই টেমপ্লেটটি যোগ করে দিন।
  • প্রত্যেক ব্যবহারকারী যতো খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  • প্রথমে নিচের নিবন্ধন করুন অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের নিবন্ধ জমা দিন অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।

পুরস্কার

  • অনুবাদে অংশগ্রহণকারী সকলকে কেবল একটি মাত্র নিবন্ধ সৃষ্টি করলেই একটি উইকিপদক দেওয়া হবে।
  • এছাড়াও আরো পুরস্কার প্রদান করানোর জন্য সম্প্রদায়ের নিকটে অভ্যন্তরীণ আলোচনা এখন চলমান। কিছু নির্ধারণ করা হলে, তত্ক্ষণাৎ এই পৃষ্ঠায় হালনাগাদ করা হবে।

নিবন্ধন করুন

২৭শে জানুয়ারীর পূর্বে যেকোনো সময় আপনি নিজেকে নিবন্ধিত করতে পারেন।

এখনই নিবন্ধন করুন!

অংশগ্রহণকারীদের তালিকা


নিবন্ধ জমা দিন

ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন ২০১৯ এ অবদান রেখেছেন? তাহলে আপনার অবদান জমা দিন।

সংগঠক

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

১. এই নিবন্ধ প্রতিযোগিতার আয়োজক কারা? উঃ পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দলের দ্বারা আয়োজিত এই এডিটাথনের মূল দায়িত্বে রয়েছি খাঁ শুভেন্দু এবং আমি স্বয়ং।

২. উপরে উল্লিখিত যে দুইজন উদ্যোক্তারা আছেন তারা কি চাইলেই জমাকৃত নিবন্ধ গ্রহণ না প্রত্যাখ্যান করে দিতে পারেন? এতে কোনো ব্যক্তিগত বৈরের অবকাশ থেকে যায়ন... উঃ ব্যক্তিগত বৈরের অবকাশ থাকবে কিভাবে যখন প্রত্যেকটি অংশগ্রহী তাদের বানানো বা সম্প্রসারিত সমস্ত নিবন্ধগুলি সরাসরি সাবমিশন টুলে জমা দেবে।

৩. এই প্রতিযোগিতাটি কী শর্তসাপেক্ষ/বাধ্যতামূলক/ অংশগ্রহণ সীমিত? উঃ না শর্তসাপেক্ষ নয়; উপরে উল্লেখিত নিয়মের যথাযথ পালন করলেই যথেষ্ট।

৪. নিবন্ধ প্রতিযোগিতার টপিক টা ঠিক পছন্দ হলোনা, আমরা কি এই এডিটাথনে অংশগ্রহণ না করেও বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে পারি? উঃপারেন না কেন!

প্রয়োজনীয় লিঙ্ক