আব্দুল হাই (মুন্সীগঞ্জের রাজনীতিবিদ): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
আফতাব বট (আলোচনা | অবদান)
বিষয়শ্রেণী সংশোধন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
২৮ নং লাইন: ২৮ নং লাইন:


==রাজনৈতিক জীবন==
==রাজনৈতিক জীবন==
আব্দুল হাই মুন্সিগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি। এছাড়াও তিনি কেন্দ্রীয় বিএনপির কমিটিতে স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক হিসেবেও দায়ীত্ব পালন করেছেন। তিনি [[মুন্সিগঞ্জ-৩ (জাতীয় সংসদের নির্বাচনী এলাকা)]] আসন থেকে পাঁচ পাঁচবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। নবম সংসদ নির্বাচনে মুন্সিগঞ্জের পরিবর্তে তাকে ঢাকা মনোনয়ন দেয়া হয়। আর দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় তিনিও নির্বাচনে অংশ নেননি। এরশাদ সরকারের সময় ১৯৮৬ সালেও বিএনপি নির্বাচনে অংশ নেননি। সেই সময়ও তিনি নির্বাচনে যাননি।
আব্দুল হাই মুন্সিগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি। এছাড়াও ২০০১ সালে বিএনপি সরকার গঠন করলে তিনি জাতীয় সংসদের প্যানেল স্পিকার নির্বাচিত হোন। তিনি বিএনপির প্রতিষ্টাকালীন সময় কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করেছেন। কেন্দ্রীয় বিএনপির কমিটিতে স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক হিসেবেও দায়ীত্ব পালন করেছেন। তিনি [[মুন্সিগঞ্জ-৩ (জাতীয় সংসদের নির্বাচনী এলাকা)]] আসন থেকে পাঁচ পাঁচবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। নবম সংসদ নির্বাচনে মুন্সিগঞ্জের পরিবর্তে তাকে ঢাকা-৪ মনোনয়ন দেয়া হয়। আর দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় তিনিও নির্বাচনে অংশ নেননি। এরশাদ সরকারের সময় ১৯৮৬ সালেও বিএনপি নির্বাচনে অংশ নেননি। সেই সময়ও তিনি নির্বাচনে যাননি।


==আরো দেখুন==
==আরো দেখুন==

০৯:৩৪, ১৩ জানুয়ারি ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

আব্দুল হাই
সংসদ সদস্য, মুন্সিগঞ্জ-৩[১]
ব্যক্তিগত বিবরণ
জন্মমুন্সিগঞ্জ জেলা, পূর্ব পাকিস্তান (বর্তমানে- বাংলাদেশ)
রাজনৈতিক দলবিএনপি
জীবিকারাজনীতিবিদ

আব্দুল হাই বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার একজন রাজনীতিবিদ। তিনি পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য হিসেবেও দায়ীত্ব পালন করেন এবং বাংলাদেশ সরকারের সাবেক উপমন্ত্রী হিসেবেও তিনি দায়ীত্বে ছিলেন। তিনি বাংলাদেশ বিএনপি এর একজন রাজনৈতিক নেতা।

প্রাথমিক জীবন

আব্দুল হাই বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন

আব্দুল হাই মুন্সিগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি। এছাড়াও ২০০১ সালে বিএনপি সরকার গঠন করলে তিনি জাতীয় সংসদের প্যানেল স্পিকার নির্বাচিত হোন। তিনি বিএনপির প্রতিষ্টাকালীন সময় কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করেছেন। কেন্দ্রীয় বিএনপির কমিটিতে স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক হিসেবেও দায়ীত্ব পালন করেছেন। তিনি মুন্সিগঞ্জ-৩ (জাতীয় সংসদের নির্বাচনী এলাকা) আসন থেকে পাঁচ পাঁচবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। নবম সংসদ নির্বাচনে মুন্সিগঞ্জের পরিবর্তে তাকে ঢাকা-৪ মনোনয়ন দেয়া হয়। আর দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় তিনিও নির্বাচনে অংশ নেননি। এরশাদ সরকারের সময় ১৯৮৬ সালেও বিএনপি নির্বাচনে অংশ নেননি। সেই সময়ও তিনি নির্বাচনে যাননি।

আরো দেখুন

বহিঃসংযোগ

তথ্যসূত্র

  1. "List of 5th Parliament Members"parliament.gov.bd। Bangladesh Parliament। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৮