শ্রমিক কৃষক সমাজবাদী দল: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Ferdous (আলোচনা | অবদান)
সংশোধন
১ নং লাইন: ১ নং লাইন:
'''শ্রমিক কৃষক সমাজবাদী দল''' ({{lang-en|Workers Peasants Socialist Party}}) হচ্ছে বাংলাদেশের একটি ক্ষুদ্র মার্কসবাদী-লেনিনবাদী রাজনৈতিক দল। এটি ভারতের বিপ্লবী সমাজবাদী পার্টির সহানুভূতিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে ১৯৬৯ সালে গঠিত হয়।
'''শ্রমিক কৃষক সমাজবাদী দল''' হচ্ছে বাংলাদেশের একটি ক্ষুদ্র মার্কসবাদী-লেনিনবাদী রাজনৈতিক দল। এটি ভারতের বিপ্লবী সমাজবাদী পার্টির সহানুভূতিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে ১৯৬৯ সালে গঠিত হয়।


এই দলের সাধারণ সম্পাদক ছিলেন [[নির্মল সেন]]।<ref>[http://www.bbc.co.uk/bengali/news/2013/01/130108_mhnirmalsen.shtml বামপন্থী নেতা এবং সাংবাদিক নির্মল সেনের জীবনাবসান, বিবিসি, সংগ্রহ : ৯ জানুয়ারি, ২০১৩]</ref> পার্টি প্রকাশ করতো ''সমাজবাদী'' (The Socialist) পত্রিকা। এটি আরএসপি'র ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলতো। এই দল বাম গণতান্ত্রিক ফ্রন্টের এবং ১১ দলের সদস্য ছিল। এই দলের ছাত্র সংগঠন ছিল সমাজবাদী ছাত্র জোট এবং কৃষি শ্রমিক সংগঠন ছিল ক্ষেতমজুর সভা। ২০০১ সালের নির্বাচনে এই দলের একমাত্র প্রার্থী ছিলেন [[নির্মল সেন]]।
এই দলের সাধারণ সম্পাদক ছিলেন [[নির্মল সেন]]।<ref>[http://www.bbc.co.uk/bengali/news/2013/01/130108_mhnirmalsen.shtml বামপন্থী নেতা এবং সাংবাদিক নির্মল সেনের জীবনাবসান, বিবিসি, সংগ্রহ : ৯ জানুয়ারি, ২০১৩]</ref> পার্টি প্রকাশ করতো ''সমাজবাদী'' পত্রিকা। এটি আরএসপি'র ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলতো। এই দল বাম গণতান্ত্রিক ফ্রন্টের এবং ১১ দলের সদস্য ছিল। এই দলের ছাত্র সংগঠন ছিল সমাজবাদী ছাত্র জোট এবং কৃষি শ্রমিক সংগঠন ছিল ক্ষেতমজুর সভা। ২০০১ সালের নির্বাচনে এই দলের একমাত্র প্রার্থী ছিলেন [[নির্মল সেন]]।


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==
{{সূত্র তালিকা}}
{{সূত্র তালিকা}}

{{Bangladeshi political parties}}
{{প্রবেশদ্বার|সাম্যবাদ}}
{{প্রবেশদ্বার|সাম্যবাদ}}
{{Bangladeshi political parties}}


[[বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক দল]]
[[বিষয়শ্রেণী:বাংলাদেশের রাজনৈতিক দল]]
[[বিষয়শ্রেণী:১৯৬৯-এ প্রতিষ্ঠিত]]
[[বিষয়শ্রেণী:১৯৬৯-এ প্রতিষ্ঠিত]]
[[বিষয়শ্রেণী:বাংলাদেশে সাম্যবাদী দল]]
[[বিষয়শ্রেণী:বাংলাদেশে সাম্যবাদী দল]]
[[বিষয়শ্রেণী:কৃষক]]

০০:০৭, ৬ জানুয়ারি ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

শ্রমিক কৃষক সমাজবাদী দল হচ্ছে বাংলাদেশের একটি ক্ষুদ্র মার্কসবাদী-লেনিনবাদী রাজনৈতিক দল। এটি ভারতের বিপ্লবী সমাজবাদী পার্টির সহানুভূতিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে ১৯৬৯ সালে গঠিত হয়।

এই দলের সাধারণ সম্পাদক ছিলেন নির্মল সেন[১] পার্টি প্রকাশ করতো সমাজবাদী পত্রিকা। এটি আরএসপি'র ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলতো। এই দল বাম গণতান্ত্রিক ফ্রন্টের এবং ১১ দলের সদস্য ছিল। এই দলের ছাত্র সংগঠন ছিল সমাজবাদী ছাত্র জোট এবং কৃষি শ্রমিক সংগঠন ছিল ক্ষেতমজুর সভা। ২০০১ সালের নির্বাচনে এই দলের একমাত্র প্রার্থী ছিলেন নির্মল সেন

তথ্যসূত্র