কস্তুরবা গান্ধী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তথ্যসূত্র যোগ
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Ragib (আলোচনা | অবদান)
Ragib Kasturba Gandhi কে কস্তুরবা গান্ধী শিরোনামে স্থানান্তর করেছেন: বাংলা শিরোনাম
(কোনও পার্থক্য নেই)

১৪:২০, ২ অক্টোবর ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

কস্তুরবাই "কস্তুরবা" মোহনদাস গান্ধী ( শুনতে জন্মঃ কস্তুরবাই মখনজি কাপাডিয়া (১১ই এপ্রিল ১৮৬৯ – ২২ ফেব্রুয়ারী ১৯৪৪) ছিলেন একজন ভারতীয় রাজনৈতিক কর্মী এবংভমোহনদাস করমচাঁদ গান্ধী'র স্ত্রী। তিনি তার স্বামীর সাথে ব্রিটিশ শাসিত ভারতে স্বাধীনতা আন্দোলনে সক্রিয় ছিলেন।

প্রাথমিক জীবন এবং পটভূমি

কস্তুরবা গোকুলদাস কাপাডিয়া এবং ভিরাজকুনয়েরবা কাপাডিয়া পরিবারে জন্মগ্রহণ করেন। এই পরিবারটি গুজরাটি ব্যবসায়ীর মোধু বনিয়া প্রজাতির অন্তর্গত ছিল এবং পোরবন্দর উপকূলীয় শহরে অবস্থিত ছিল।[১] কস্তুরবা প্রথম জীবন সামান্য পরিচিত ছিল। মে ১৮৮৩, ১৪ বছর বয়সী কস্তুরবা বিয়ে করেন, ১৩ বছর বয়সী মোহনদাস করমচাঁদ গান্ধীকে ।বিয়ের ব্যবস্থা করে তাদের অভিভাবক, তাদের সনাতন হিন্দু পদ্ধতিতে বিয়ে হয়।[২] মৃত্যুর আগপর্যন্ত তারা একসাথে মোট বাষট্টি বছর সংসার করেন।[৩] তাদের বিয়ের দিন স্মরণ করে , তার স্বামী একবার বলেছিলেন, "আমরা বিয়ে সম্পর্কে কিছু জানতাম না, আমাদের জন্য এটা ছিল শুধুমাত্র নতুন জামা পড়া, মিষ্টি খাওয়া এবং আত্মীয়স্বজনদের সঙ্গে খেলা করা।" যাইহোক, প্রচলিত ঐতিহ্য হিসাবে, কিশোরী নববধূ বিয়ের প্রথম কয়েক বছর (তার স্বামীর সাথে সঙ্গতিপূর্ণ হওয়া পর্যন্ত) তার পিতামাতার বাড়িতে এবং তার স্বামীর কাছ থেকে দূরে কাটানোর ছিল।[৪][যাচাইকরণ ব্যর্থ হয়েছে] অনেক বছর পরে লেখা, মোহান্দাস তার নববধূর জন্য যে অনুভুতি অনুভব করেছিলেন, সে সম্পর্কে দুঃখের সাথে বর্ণনা করেছিলেন, "এমনকি স্কুলেও আমি তার কথা ভাবতাম, এবং রাতের বেলা চিন্তাকরতাম এবং আমাদের পরবর্তী দেখাটি সে আমাকে কখনোই হতাশ করে নি।"[৫] তাদের বিয়ের শুরুতে, গান্ধীও স্বৈরাচারী এবং চিত্তাকর্ষক ছিল; তিনি আদর্শ স্ত্রী চেয়েছিলেন, যিনি তাঁর আদেশ অনুসরণ করবেন।

কস্তুরবা এবং গান্ধীর পাঁচ সন্তানের জন্ম হয়েছিল, তাদের ছোট বয়সে তাদের সবচেয়ে বড় মৃত্যু হয়। যদিও চার পুত্র প্রাপ্তবয়স্কদের মধ্যে বেঁচে গিয়েছিলেন, তবে কস্তুরবা তার প্রথম সন্তানের মৃত্যু থেকে পুরোপুরি পুনরুদ্ধার পারেননি।[৬] গান্ধী প্রথম বিদেশ যাওয়ার আগে তার প্রথম দুই সন্তান জন্মগ্রহণ করেন। পরবর্তীতে ১৯০৬ সালে, গান্ধী নিষ্ঠুরতা বা ব্রাহ্মচার্যের অঙ্গীকার গ্রহণ করেন। কিছু রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, কস্তুরবা মনে করেছিলেন যে এটি একটি ঐতিহ্যবাহী হিন্দু স্ত্রী হিসাবে তার ভূমিকা বিরোধিতা করেছে। যাইহোক, কস্তুরবা তার বিয়েকে দ্রুত রক্ষা করেছিল যখন একজন বন্ধু তাকে অসুখী বলে মনে করেছিল।কস্তুরবার আত্মীয়রাও জোর দিয়েছিলেন যে, সর্বশ্রেষ্ঠ ভাল থাকা এবং তার স্বামী মহাত্মার বাধ্য হওয়া। ১৮৮৮ সালে লন্ডনে পড়াশোনা করার সময় তিনি ভারতে তার নবজাতক হরিলালকে বড় জন্য ভারতে থাকেন। এই দম্পতির পরে আরোও তিনটি সন্তান হয়ঃ মনিলাল, রামদাস, দেবদাস। রামচন্দ্র গুহের উপন্যাস 'গান্ধী বিফোর ইন্ডিয়া' থেকে নিম্নলিখিত উপসংহারের মাধ্যমে কস্তুরবার সম্পর্ককে বর্ণনা করা যেতে পারে; "তারা ছিল, মানসিক এবং যৌন ইন্দ্রিয়তে, একে অপরকে সত্যই বলেছিল। সম্ভবত তাদের পর্যায়ক্রমিক, বর্ধিত পৃথকীকরণের কারণে, কস্তুরবা তাদের একসাথে সময়কে গভীরভাবে লালন করত।"[৭]

তথ্যসূত্র

  1. Gandhi, Arun and Sunanda (১৯৯৮)। The Forgotten Woman। Zark Mountain Publishers। পৃষ্ঠা 314। আইএসবিএন 1-886940-02-9 
  2. Mohanty, Rekha (২০১১)। "From Satya to Sadbhavna" (পিডিএফ): 45–49। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১২ 
  3. Tarlo, Emma। "Married to the Mahatma: The Predicament of Kasturba Gandhi"। Women: A Cultural Review8: 264–277। 
  4. Gandhi (1940). Chapter "Playing the Husband".
  5. Gandhi before India। Vintage Books। ৪ এপ্রিল ২০১৫। পৃষ্ঠা 28–29। আইএসবিএন 978-0-385-53230-3 
  6. Gandhi, Arun (১৪ অক্টোবর ২০০০)। Kasturba: A Life। Penguin UK। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০১৬ 
  7. Guha, Ramachandra (১৫ অক্টোবর ২০১৪)। Gandhi Before India। Penguin UK। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১৬