নলছিটি উপজেলা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২২°৩৭′৩৬″ উত্তর ৯০°১৬′২৪″ পূর্ব / ২২.৬২৬৬৭° উত্তর ৯০.২৭৩৩৩° পূর্ব / 22.62667; 90.27333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
কৃতী ব্যক্তিত্ব
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
→‎খেলাধুলা: প্রতি বছর নলছিটির মালিপুুর গ্রমে আয়োজন করা হয় এক বিরাট ক্রিকেট খেলা যা অনুষ্ঠিত হয় রাতে "নাইট স্যাট ক্রিকেট টুর্নামেন্ট " যা পরিচালনা করেন এক জাক যুবকরা, প্রতি বছর এ খেলা শুরু হয় নভেম্ববর মাসে, মালিপুর সরকারি প্রা: বিদ্যালয় এর সামনে।
৬২ নং লাইন: ৬২ নং লাইন:


=== খেলাধুলা ===
=== খেলাধুলা ===

[[ক্রিকেট]] , [[ফুটবল]] , [[হাডুডু]] ,[[ব্যাডমিন্টন]] [http://siddhakatiup.jhalakathi.gov.bd:]
==== [[ক্রিকেট]], ====

==== নাইট স্যাট, ====

==== প্রতি বছর নলছিটির মালিপুুর গ্রমে আয়োজন করা হয় এক বিরাট ক্রিকেট খেলা যা অনুষ্ঠিত হয় রাতে "নাইট স্যাট ক্রিকেট টুর্নামেন্ট " যা পরিচালনা করেন এক জাক যুবকরা, প্রতি বছর এ খেলা শুরু হয় নভেম্ববর মাসে, মালিপুর সরকারি প্রা: বিদ্যালয় এর সামনে। ====

==== [[ফুটবল]] , ====

==== [[হাডুডু]], ====

==== [[ব্যাডমিন্টন]] ====

== প্রশাসনিক এলাকা ==
== প্রশাসনিক এলাকা ==
এখানে ১ পৌরসভা, ৯টি ওয়ার্ড, ১০টি ইউনিয়ন, ১৪৯টি মৌজা এবং ১৫০টি গ্রাম রয়েছে; এর মধ্যে নলছিটি শহর ৯টি ওয়ার্ড ও ১৯টি মহল্লা নিয়ে গঠিত। এই উপজেলার ইউনিয়নগুলো হচ্ছেঃ [[সুবিদপুর ইউনিয়ন]], [[সিদ্ধকাঠী ইউনিয়ন]] [http://siddhakatiup.jhalakathi.gov.bd"], [[রানাপাশা ইউনিয়ন]], [[নাচনমহল ইউনিয়ন]], [[মোল্লারহাট ইউনিয়ন]], [[মগড় ইউনিয়ন]], [[কুসঙ্গল ইউনিয়ন]], [[কুলকাঠি ইউনিয়ন]], [[দপদপিয়া ইউনিয়ন]] এবং [[ভৈরবপশা ইউনিয়ন]]।
এখানে ১ পৌরসভা, ৯টি ওয়ার্ড, ১০টি ইউনিয়ন, ১৪৯টি মৌজা এবং ১৫০টি গ্রাম রয়েছে; এর মধ্যে নলছিটি শহর ৯টি ওয়ার্ড ও ১৯টি মহল্লা নিয়ে গঠিত। এই উপজেলার ইউনিয়নগুলো হচ্ছেঃ [[সুবিদপুর ইউনিয়ন]], [[সিদ্ধকাঠী ইউনিয়ন]] [http://siddhakatiup.jhalakathi.gov.bd"], [[রানাপাশা ইউনিয়ন]], [[নাচনমহল ইউনিয়ন]], [[মোল্লারহাট ইউনিয়ন]], [[মগড় ইউনিয়ন]], [[কুসঙ্গল ইউনিয়ন]], [[কুলকাঠি ইউনিয়ন]], [[দপদপিয়া ইউনিয়ন]] এবং [[ভৈরবপশা ইউনিয়ন]]।

১৪:৫৮, ২৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

নলছিটি
উপজেলা
স্থানাঙ্ক: ২২°৩৭′৩৬″ উত্তর ৯০°১৬′২৪″ পূর্ব / ২২.৬২৬৬৭° উত্তর ৯০.২৭৩৩৩° পূর্ব / 22.62667; 90.27333 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগবরিশাল বিভাগ
জেলাঝালকাঠি জেলা
আসনঝালকাঠী ২
আয়তন
 • মোট২১৪.২৪ বর্গকিমি (৮২.৭২ বর্গমাইল)
জনসংখ্যা [১]
 • মোট২,১৪,৪১৮
 • জনঘনত্ব১,০০০/বর্গকিমি (২,৬০০/বর্গমাইল)
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড৮৪২০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রশাসনিক
বিভাগের কোড
১০ ৪২ ৭৩
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

নলছিটি বাংলাদেশের ঝালকাঠি জেলার অন্তর্গত দক্ষিণবংঙ্গের প্রাচীনতম উপজেলাগুলোর মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী একটি উপজেলা। উপজেলাটির নামকরণের পিছনে রয়েছে সূদীর্ঘ ইতিহাস। নলখাগড়া নামক এক প্রকার গাছ হতে বর্তমান নলছিটির নামকরণ হয়েছে। ১৭৮৭ সালে রাজা রাজভল্লব এর দৌহিত্র মিঃ পিতাম্বর সেন শাহাজাদপুর পরগণার সুগন্ধা নদীর তীরে এসে নলখাগড়ার জঙ্গল পরিষ্কার করে একটি বন্দর তৈরী করেন। কালের স্রোত ধারায় সেই নলখাগড়ার নাম হতে বর্তমান নলছিটি নাম ধারণ করেছে। সে সময় নলছিটি একটি গুরুত্বপূর্ণ ব্যবসায়ী কেন্দ্র হিসাবে গড়ে উঠে। বিভিন্ন দেশ তথা চীন, বার্মা ও ইউরোপের বিভিন্ন দেশ হতে ব্যবসায়ীরা নৌকা যোগে এখানে আসত ব্যবসার কারণে। ১৮৬৫ সালে রাজধানী ঢাকার পরেই এখানে পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ১৯৮৩ সালে বর্তমান উপজেলায় রূপান্তর লাভ করে।

অবস্থান ও আয়তন

নলছিটি উপজেলা ২১.৫৩ হতে ২৩.০৪ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৫০ হতে ৯১.৫০ পূর্ব দ্রাঘিমার মধ্যে অবস্থিত। এর পশ্চিমে ঝালকাঠি সদর উপজেলারাজাপুর উপজেলা, উত্তরে সুগন্ধা নদী, ঝালকাঠি সদর উপজেলাবরিশাল সদর উপজেলা; পূর্বে বাকেরগঞ্জ উপজেলা ও পায়রা নদী এবং দক্ষিণে বাকেরগঞ্জ উপজেলা অবস্থিত। ঝালকাঠি জেলা সদর হতে এটি ১২ কিলোমিটার পূর্বে অবস্থিত।

ইতিহাস

১৯২৪ সালে স্থাপিত থানাটি ১৯৮৩ সালে উপজেলাতে রুপান্তর হয়।

নামকরণ

মুক্তিযুদ্ধে নলছিটি

ভৌগোলিক উপাত্ত

ভূপ্রকৃতি

মৃত্তিকা

নদ-নদী

সাংস্কৃতিক বৈশিষ্ঠ্য

নিজস্ব সাংস্কৃতি

ভাষা

বাংলা

উৎসব

বাঙলীদের প্রাণের উৎসব পহেলা বৈশাখ সহ নানা রকম উৎসব এখানে করা হয়।

খেলাধুলা

ক্রিকেট,

নাইট স্যাট,

প্রতি বছর নলছিটির মালিপুুর গ্রমে আয়োজন করা হয় এক বিরাট ক্রিকেট খেলা যা অনুষ্ঠিত হয় রাতে "নাইট স্যাট ক্রিকেট টুর্নামেন্ট " যা পরিচালনা করেন এক জাক যুবকরা, প্রতি বছর এ খেলা শুরু হয় নভেম্ববর মাসে, মালিপুর সরকারি প্রা: বিদ্যালয় এর সামনে।

ফুটবল ,

হাডুডু,

ব্যাডমিন্টন

প্রশাসনিক এলাকা

এখানে ১ পৌরসভা, ৯টি ওয়ার্ড, ১০টি ইউনিয়ন, ১৪৯টি মৌজা এবং ১৫০টি গ্রাম রয়েছে; এর মধ্যে নলছিটি শহর ৯টি ওয়ার্ড ও ১৯টি মহল্লা নিয়ে গঠিত। এই উপজেলার ইউনিয়নগুলো হচ্ছেঃ সুবিদপুর ইউনিয়ন, সিদ্ধকাঠী ইউনিয়ন ", রানাপাশা ইউনিয়ন, নাচনমহল ইউনিয়ন, মোল্লারহাট ইউনিয়ন, মগড় ইউনিয়ন, কুসঙ্গল ইউনিয়ন, কুলকাঠি ইউনিয়ন, দপদপিয়া ইউনিয়ন এবং ভৈরবপশা ইউনিয়ন

নির্বাচনী এলাকা ও জনপ্রতিনিধি

জনসংখ্যার উপাত্ত

উপজেলাটিতে প্রায় ২০৩৫৬৩ জন বসবাস করেন। মোট জনসংখ্যায় পুরুষের সংখ্যা -৫০.০১% আর মহিলা ৪৯.৯৯%।

ধর্ম

ধর্মের ভিত্তিতে মুসলিম ৯৩.৬৮%, হিন্দু ৬.২৭% এবং অন্যান্য ০.০৫%।

স্বাস্থ্য

শিক্ষা

উপজেলাটিতে গড়ে শিক্ষার হার ৪৭.১%, তারমধ্যে পুরুষদের শিক্ষার হার ৫১% এবং মহিলাদের ক্ষেত্রে ৪৩.৩%। শিক্ষা প্রতিষ্ঠানঃ এই উপজেলাতে ৩টি কলেজ, ৪১টি হাই স্কুল, ১১৫টি মাদ্রাসা, সরকারি প্রাথমিক বিদ্যালয় ১০১টি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৫০টি ও ১টি কিন্ডারগার্ডেন রয়েছে।

কৃষি

অর্থনীতি

শিল্প-প্রতিষ্ঠান

যোগাযোগ ব্যবস্থা

;সড়কপথ

নৌপথ

কৃতী ব্যক্তিত্ব

  • আমির হোসেন আমু

দর্শনীয় স্থান ও স্থাপনা

[[সিদ্ধকাঠী জমিদার বাড়ী] মানপাশা ভট্টাচার্জ বাড়ি

বিবিধ

আরও দেখুন

তথ্যসূত্র

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে নলছিটি"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ১২ মার্চ ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ