রেচন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
→‎প্রাণীদের রেচনঃ: ব্যাকরণ ঠিক করা হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
→‎প্রাণীদের রেচনঃ: বানান ঠিক করা হয়েছে, ব্যাকরণ ঠিক করা হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
৮ নং লাইন: ৮ নং লাইন:
[[এককোষী]] জীবসমূহে রেচন পদার্থসমূহ সরাসরি কোষের বাইরে নির্গত হয় ।
[[এককোষী]] জীবসমূহে রেচন পদার্থসমূহ সরাসরি কোষের বাইরে নির্গত হয় ।


[[জলজ প্রাণী]] সমূহ বর্জ্য পদার্থ হিসেবে সাধারনত [[এমোনিয়া]] ত্যাগ করে । এমোনিয়া উচ্চমাত্রায় দ্রবণীয় বলে পানিতে এটা দ্রবীভূত থাকে ।
[[জলজ প্রাণী]] সমূহ বর্জ্য পদার্থ হিসেবে সাধারনত [[অ্যামোনিয়া]] ত্যাগ করে । অ্যামোনিয়া উচ্চমাত্রায় দ্রবণীয় বলে পানিতে এটা দ্রবীভূত থাকে ।


পাখিরা নাইট্রোজেনজাত বর্জ্য পদার্থ [[ইউরিক এসিড]] ত্যাগ করে ।
পাখিরা নাইট্রোজেনজাত বর্জ্য পদার্থ [[ইউরিক অ্যাসিড]] ত্যাগ করে ।


ইনসেকটা পর্বের প্রাণীদের [[মালপিজিয়ান নালিকা]] নামক রেচন অঙ্গ থাকে । মালপিজিয়ান নালিকা রেচন পদার্থ সমূহ দেহের বাইরে ত্যাগ করে । কিছু রেচন পদার্থ মালপিজিয়ান নালিকায় আজীবনের জন্য সঞ্চিত থাকে ।
ইনসেকটা পর্বের প্রাণীদের [[ম্যালপিজিয়ান নালিকা]] নামক রেচন অঙ্গ থাকে । ম্যালপিজিয়ান নালিকা রেচন পদার্থ সমূহ দেহের বাইরে ত্যাগ করে । কিছু রেচন পদার্থ মালপিজিয়ান নালিকায় আজীবনের জন্য সঞ্চিত থাকে ।


== উদ্ভিদের রেচনঃ ==
== উদ্ভিদের রেচনঃ ==

১০:৫৪, ২৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

শক্তি এবং বৃদ্ধির প্রয়োজনে জীব (উদ্ভিদ এবং প্রাণী) খাদ্য গ্রহণ করে । খাদ্যদ্রব্যগুলোর পরিপাক এবং বিপাক এর কালে কিছু অপ্রয়োজনীয় পদার্থ সৃষ্টি করে । অপ্রয়োজনীয় এবং ক্ষতিকর বস্তুগুলো একটি বিশেষ প্রক্রিয়ায় দেহ থেকে নিষ্কাষিত হয় । প্রক্রিয়াটির নাম রেচন

নিঃসরণ বা বহিঃষ্করণ এবং রেচন এক নয় । নিঃসরণে বস্তুসমূহ কোষ নির্গত হওয়ার পর নির্দিষ্ট কাজ সম্পন্ন করে । রেচন প্রক্রিয়ায় নিষ্কাষিত বস্তুগুলোকে বলা হয় রেচন পদার্থ । রেচন প্রক্রিয়ায় অংশগ্রহণকারী অঙ্গগুলোকে বলা হয় রেচন অঙ্গ ।

প্রাণীদের রেচনঃ

ভার্টেব্রেটা প্রজাতির প্রানীদের প্রধান রেচন অঙ্গ হল বৃক্ক, ফুসফুস , যকৃৎ এবং ত্বক

এককোষী জীবসমূহে রেচন পদার্থসমূহ সরাসরি কোষের বাইরে নির্গত হয় ।

জলজ প্রাণী সমূহ বর্জ্য পদার্থ হিসেবে সাধারনত অ্যামোনিয়া ত্যাগ করে । অ্যামোনিয়া উচ্চমাত্রায় দ্রবণীয় বলে পানিতে এটা দ্রবীভূত থাকে ।

পাখিরা নাইট্রোজেনজাত বর্জ্য পদার্থ ইউরিক অ্যাসিড ত্যাগ করে ।

ইনসেকটা পর্বের প্রাণীদের ম্যালপিজিয়ান নালিকা নামক রেচন অঙ্গ থাকে । ম্যালপিজিয়ান নালিকা রেচন পদার্থ সমূহ দেহের বাইরে ত্যাগ করে । কিছু রেচন পদার্থ মালপিজিয়ান নালিকায় আজীবনের জন্য সঞ্চিত থাকে ।

উদ্ভিদের রেচনঃ

প্রাণীদের তুলনায় উদ্ভিদের বিপাক ক্রিয়া ধীরগতিতে সম্পন্ন হয় এবং উদ্ভিদের নির্দিষ্ট রেচন অঙ্গ না থাকায় বর্জ্য পদার্থের নিষ্কাশন ও একটি ধীর প্রক্রিয়া ।

সবুজ উদ্ভিদ এবং ক্লোরোফিলবিহীন উদ্ভিদ অন্ধকারে শ্বসন এর সময় বর্জ্য পদার্থ হিসেবে কার্বন ডাই অক্সাইড এবং পানি উৎপন্ন করে । কার্বন ডাই অক্সাইড দিনের বেলা সালোকসংশ্লেষণে ব্যবহৃত হয়ে যায়। সালোকসংশ্লেষণে উৎপন্ন অক্সিজেন স্টোমাটা, আন্তঃকোষীয় ছিদ্র ইত্যাদির মাধ্যমে বের করে দেওয়া হয় । উদ্ভিদের অতিরিক্ত পানি প্রস্বেদন এর মাধ্যমে বের করে দেওয়া হয় । গাছের ঝরে যাওয়া পাতাতেও কিছু রেচন পদার্থ সঞ্চিত থাকতে দেখা যায়।

তথ্যসূত্রঃ

  • wikipedia(english)
  • উচ্চ মাধ্যমিক প্রাণিবিজ্ঞান- গাজী আজমল