মালয়েশিয়া: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ৩°৪৬′৪৯.৮৩৯৯৬″ উত্তর ১০২°১৮′৫১.৭০২০১″ পূর্ব / ৩.৭৮০৫১১১০০০° উত্তর ১০২.৩১৪৩৬১৬৬৯৪° পূর্ব / 3.7805111000; 102.3143616694
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
সংশোধন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
১৮ নং লাইন: ১৮ নং লাইন:
|leader_name1 = [[আবদুল হালিম মুয়াজ্জম শাহ]]
|leader_name1 = [[আবদুল হালিম মুয়াজ্জম শাহ]]
|leader_title2 = [[মালয়েশিয়ার প্রধানমন্ত্রী]]
|leader_title2 = [[মালয়েশিয়ার প্রধানমন্ত্রী]]
|leader_name2 = [[নাজিব রাজাক]]
|leader_name2 = [[ ড.মাহাথির বিন মোহাম্মাদ]]
|sovereignty_type = [[স্বাধীনতা]]
|sovereignty_type = [[স্বাধীনতা]]
|established_event1 = [[যুক্তরাজ্য]] থেকে (কেবল [[সংযুক্ত মালয়|মালয়]])
|established_event1 = [[যুক্তরাজ্য]] থেকে (কেবল [[সংযুক্ত মালয়|মালয়]])

০৭:২৬, ১২ মে ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

মালয়েশিয়া

Malaysia
নীতিবাক্য: "Bersekutu Bertambah Mutu"
"একতাই বল"1
জাতীয় সঙ্গীত: নেগারাকু
মালয়েশিয়ার অবস্থান
রাজধানীকুয়ালালামপুর 2
বৃহত্তম নগরীকুয়ালালামপুর
সরকারি ভাষামালয়
সরকারসংযুক্ত সাবিধানিক রাজতন্ত্র
আবদুল হালিম মুয়াজ্জম শাহ
ড.মাহাথির বিন মোহাম্মাদ
স্বাধীনতা
• যুক্তরাজ্য থেকে (কেবল মালয়)

আগস্ট ৩১ ১৯৫৭
• Federation (সাবাহ্‌, সারাওয়াক এবং সিঙ্গাপুরের সাথে সংযুক্তি 3)

সেপ্টেম্বর ১৬ ১৯৬৩
• পানি (%)
০.৩
জনসংখ্যা
• মার্চ ২০০৭ আনুমানিক
২৭,১৪০,০০০ (৪৫তম)
• ২০০০ আদমশুমারি
২৪,৮২১,২৮৬
জিডিপি (পিপিপি)২০০৬ আনুমানিক
• মোট
$৩০৮.৮ বিলিয়ন (৩৩)
• মাথাপিছু
$১২,৭০০ (৫৯)
মানব উন্নয়ন সূচক (২০০৬)০.৮০৫
অতি উচ্চ · ৬১তম
মুদ্রারিংগিট (RM) (MYR)
সময় অঞ্চলইউটিসি+৮ (এমএসটি)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+৮ (পর্যবেক্ষণ করা হয়নি)
কলিং কোড+৬০
ইন্টারনেট টিএলডি.my
  1. মালয়েশিয়ার পতাকা এবং ক্রেস্ট সরকারী সাইট থেকে
  2. পুত্রজায়া সরকারের প্রধান আসন
  3. ১৯৬৫ সালের ৯ আগস্ট তারিখে সিঙ্গাপুর স্বাধীন হিসেবে আত্মপ্রকাশ করে।

মালয়েশিয়া (মালয়: Malaysia) তেরটি রাষ্ট্র এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিনপূর্ব এশিয়ার একটি দেশ। [১] যার মোট আয়তন ৩,২৯,৮৪৫ বর্গকিমি।[২] দেশটির রাজধানী শহর কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানী। দক্ষিণ চীন সাগর দ্বারা দেশটি দুই ভাগে বিভক্ত, পেনিনসুলার মালয়েশিয়া এবং পূর্ব মালয়েশিয়া। মালয়েশিয়ার স্থল সীমান্তে রয়েছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, এবং ব্রুনাই; এর সমুদ্র সীমান্ত রয়েছে সিঙ্গাপুর, ভিয়েতনামফিলিপাইন এর সাথে। [২] মালয়েশিয়ার মোট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক।[৩]

ইতিহাস

সরকার ও রাজনীতি

মালয়েশিয়ার রাজনৈতিক ব্যবস্থা একটি সাংবিধানিক রাজতন্ত্রের কাঠামোতে পরিচালিত হয়। রাজা হলেন রাষ্ট্রের প্রধান এবং প্রধানমন্ত্রী হলেন সরকার প্রধান। উল্লেখ্য মালয়েশিয়ার বর্তমান রাজা পঞ্চম মোহাম্মদ।[তথ্যসূত্র প্রয়োজন] মালয়েশিয়ার সরকার ও ১১টি অঙ্গরাজ্য সরকারের হাতে নির্বাহী ক্ষমতা ন্যস্ত।[তথ্যসূত্র প্রয়োজন] সরকার এবং আইনসভার দুই কক্ষের (দেওয়ান নেগারা ও দেওয়ান রাকিয়াত) উপর যুক্তরাষ্ট্রীয় আইন প্রণয়ন ক্ষমতা ন্যস্ত। বিচার বিভাগ নির্বাহী ও আইন প্রণয়ন বিভাগ অপেক্ষা স্বাধীন, তবে নির্বাহী বিভাগ বিচারক নিয়োগদানের মাধ্যমে বিচার বিভাগের উপর কিছুটা প্রভাব বিস্তার করে থাকে।

প্রশাসনিক অঞ্চল

মালয়েশিয়ায় ৩ টি ফেডারেল টেরিটরি ও ১৩টি রাজ্য রয়েছে। ৩ টি ফেডারেল টেরিটরি হচ্ছে

  1. কুয়ালালামপুর
  2. লাবুয়ান
  3. পুত্রাজায়া

১৩টি রাজ্য যথাক্রমে :

  1. পেনাং
  2. পেরাক
  3. সেলাঙ্গর
  4. জোহর
  5. মালাক্কা
  6. সাবাহ
  7. কেদাহ
  8. তেরেংগানু
  9. সারাওয়াক
  10. পেহাং
  11. কেলান্তান
  12. নেগেরি সেম্বিযান
  13. পারলিস

ভূগোল

অর্থনীতি

মালয়েশিয়ার অর্থনীতি অপেক্ষাকৃত মুক্ত কিন্তু রাষ্ট্রকেন্দ্রিক। বর্তমানে মালয়েশিয়া একটি উঠতি শিল্পউন্নত বাজার অর্থনীতি বলে বিবেচিত।[৪][৫] সরকার বিভিন্ন ম্যাক্রো-অর্থনৈতিক পরিকল্পনার মাধ্যমে দেশটির অর্থনৈতিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদিও এই প্রভাব দিন দিন হ্রাস পাচ্ছে। মালয়েশিয়ার অর্থনীতি মূলত মুক্তবাজার অর্থনীতি।

পরিবহন ব্যবস্থা

  1. অনুচ্ছেদ ১, মালয়েশিয়ার সংবিধান
  2. [১] দ্যা ওয়ার্ল্ড ফ্যাক্টবুক
  3. জনসংখ্যা, মালয়েশিয়ার পরিসংখ্যান বিভাগ(২০০৮)
  4. Boulton, WilliaM; Pecht, Michael; Tucker, William; Wennberg, Sam (মে ১৯৯৭)। "Electronics Manufacturing in the Pacific Rim, World Technology Evaluation Center, Chapter 4: Malaysia"। The World Technology Evaluation Center, Inc। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০১০ 
  5. "Malaysia, A Statist Economy"। Infernalramblings। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০১০ 

শিক্ষা ব্যবস্থা

ভাষা

মালয় ভাষা মালয়েশিয়ার সরকারি ভাষা। এখানকার প্রায় অর্ধেক সংখ্যক লোক মালয় ভাষাতে কথা বলে। । মালয়েশিয়াতে আরও প্রায় ১৩০টি ভাষা প্রচলিত। এদের মধ্যে চীনা ভাষার বিভিন্ন উপভাষা, বুগিনীয় ভাষা, দায়াক ভাষা, জাভানীয় ভাষা এবং তামিল ভাষা উল্লেখযোগ্য। বাজার মালয় ভাষা বহুজাতিক বাজারের ভাষা হিসেবে প্রচলিত এবং সাবাহ প্রদেশে সার্বজনীন ভাষা বা লিঙ্গুয়া ফ্রাংকা হিসেবে ব্যবহৃত। আনুষ্ঠানিক ভাষা বাহাসা মালয়েশিয়া। তবে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ নিজ নিজ ভাষায়কথা বলে। দ্বিতীয় ভাষা হিসেবে স্কুল পর্যায় থেকেই ইংরেজী শেখানো হয়। দৈনন্দিন যোগাযোগ এবং ব্যবসায়িক প্রয়োজনে ইংরেজীর বহুল ব্যবহার আছে।

খাবার এবং সংস্কৃতি

এশিয়ার খাদ্য স্বর্গ হিসেবে পরিচিত দেশটি। নানা বর্ণ, ধর্ম আর সংস্কৃতির মানুষের অবস্থানের ফলে এখানকার খাবারও বেশ বৈচিত্রময়। মালয়, চাইনীজ এবং ভারতীয় নানা ধরনের খাবার বিভিন্ন রোস্তোরাঁ এবং পথের পাশের স্টলে খুব কম দামে পাওয়া যায়। এছাড়া রয়েছে মধ্যপ্রাচ্য এবং থাইল্যান্ডের খাবার। নানা সংস্কৃতির মানুষের নানা উৎসবের মাধ্যমে মালয়েশিয়ার সাংস্কৃতিক বৈশিষ্ট্যটি ফুটে ওঠে।

দেশটির আনুষ্ঠানিক ধর্ম ইসলাম। তবে সকল ধর্মের মানুষ ধর্মীয় আচার পালনের ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করে।

দেশটিতে সাংঘাতিক অপরাধ সংঘটনের হার বেশ কম।

নাগরিকত্ব

মালয়েশিয়াতে তিন ধরনের নাগরিকত্ব ব্যবস্থা রয়েছে প্রথম হল যারা আদি নাগরিক তারা। তাদেরকে মালয় ভাষায় আস্লি বলে , তারা হচ্ছে মালয়েশিয়ার প্রথম পর্যায়ের নাগরিক । দ্বিতীয়ত রয়েছে যারা নগর সভ্যতার যুগ থেকে মালয়েশিয়ার শহর বা নগরে বাস করে, তারা মূলত আস্লি দের থেকেই এসেছে তবে বহু আগে তাদের আদি বাসস্থান ত্যাগ করেছে। ৃতীয়ত রয়েছে যারা বিভিন্ন দেশ থেকে গিয়ে ঐখানে স্থায়ী ভাবে জীবন যাপন করছে তারা । এই শ্রেণীর মধ্যে আছে চীনা, থাই, ভিয়েতনামি, তামিল, ইন্দোনেশিয়ান বাংলাদেশি, পাকিস্তানি। তাদের মধ্যে এখন সবচেয়ে ভাল অবস্থানে আছে চীনা মালয়েশিয়ানরা, মালয়েশিয়ার বেশীর ভাগ বড় বড় ব্যবসা প্রতষ্ঠান এখন তাদের মালিকানাধীন। আর তামিলদের বেশীর ভাগ ট্যাক্সি চালক আর কিছু আছে স্বর্ণ ব্যবসায়ী।[তথ্যসূত্র প্রয়োজন]

মালায়েশিয়ায় এখন সাধারণত বহিরাগতদের নাগরিকত্ব দেয়া হয় না। তবে ঐখানে জন্ম হলে বা কোন মালয় নাগরিক কে বিয়ে করলে মালায়সিয়ার নাগরিকত্ব পাওয়া যায় । সেক্ষেত্রে মালায়েশিয়ার পাসপোর্ট দেয়া হয়। এবং অন্য সকল নাগরিক সুযোগ সুবিধা দেয়া হয়।

রাষ্ট্রীয় ভাবে সকলেই সমান সুযোগ সুবিধা ভোগ করে।

সংস্কৃতি

মালয়েশিয়ার প্রধান সংবাদপত্রগুলি হল উতুসান মালয়েশিয়া, দ্য স্টার এবং দ্য মালয় মেইল। এগুলির সবগুলিরই ইন্টারনেট সংস্করণ আছে। এগুলিতে স্থানীয় ইস্যু, রাজনীতি, ব্যবসা, বিনোদন এবং সংস্কৃতির উপর সংবাদ ও নিবন্ধ থাকে।

উতুসান মালয়েশিয়া ইংরেজি ও মালয় উভয় ভাষাতেই প্রকাশিত হয়। এটি ১৯৩৯ সালে সিঙ্গাপুরে যাত্রা শুরু করে। ১৯৫৮ সালে মালয়েশিয়া ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভ করলে তারা কুয়ালালামপুরে স্থানান্তরিত হয়। এটি মালয়েশিয়ার প্রথম অনলাইন পত্রিকা হিসেবেও ইন্টারনেটে আত্মপ্রকাশ করে। বর্তমানে এটি মালয়েশিয়ার সবচেয়ে বেশি পঠিত সংবাদপত্র।

চিত্তাকর্ষক স্থান

পেট্রোনাস টাওয়ার, পেনাং, লংকাওয়ে , গেনটিং হাইল্যান্ড, বাতু কেভ, মালাকা

তথ্যসূত্র

বহিঃসংযোগ

মালয়েশিয়া ভ্রমণ গাইড