সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে
Zaheen (আলোচনা | অবদান)
সংশোধন
১ নং লাইন: ১ নং লাইন:
'''ইউটিসি অফসেট''' হচ্ছে [[স্থানাংকিত আন্তর্জাতিক সময়]] থেকে কোন নিদিষ্ট স্থান ও সময়ের ঘণ্টা ও মিনিটের পার্থক্য। এটি সাধারণত ±[hh]:[mm], ±[hh][mm], বা ±[hh] হিসাবে প্রদর্শিত হয়। তাই, যদি ইউটিসি থেকে ১ ঘণ্টা আগে বলা হয়, তাহলে ইউটিসি অফসেট হবে "+০১:০০", "+০১০০", বা সহজভাবে "+০১"।
'''সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি''' ({{lang-en|UTC offset}} ''ইউটিসি অফ্‌সেট্‌'') বা '''সাসস বিচ্যুতি''' হচ্ছে [[সার্বজনীন সমন্বিত সময়]] (সংক্ষেপে "সাসস") থেকে কোন নিদিষ্ট স্থান ও সময়ের ঘণ্টা ও মিনিটের পার্থক্য। এটি সাধারণত ±[hh]:[mm], ±[hh][mm], বা ±[hh] হিসাবে প্রদর্শিত হয়। তাই, যদি সাসস থেকে ১ ঘণ্টা আগে বলা হয়, তাহলে সাসস বিচ্যুতি হবে "+০১:০০", "+০১০০", বা সহজভাবে "+০১"।


==সময় অঞ্চল ও সময় অফসেট==
==সময় অঞ্চল ও সার্বজনীন সময় বিচ্যুতি==
[[সময় অঞ্চল]] হচ্ছে একটি ভৌগোলিক অঞ্চল, যেখানে সবাই একই মান সময় ব্যবহার করে।
[[সময় অঞ্চল]] হচ্ছে একটি ভৌগোলিক অঞ্চল, যেখানে সবাই একই [[মান সময়]] বা আদর্শ সময় ব্যবহার করে।


সময় অফসেট হচ্ছে [[ইউটিসি]] সময়ের সঙ্গে নিদিষ্ট সময় যোগ বা বিয়োগ করে স্থানীয় সময় বের করা, হোক সেটা মান সময় বা দিবালোক সংরক্ষণ সময়।
সাসস বিচ্যুতি হচ্ছে [[সার্বজনীন সমন্বিত সময়]] সময়ের সঙ্গে নিদিষ্ট সময় যোগ বা বিয়োগ করে স্থানীয় সময় বের করা, হোক সেটা মান সময় বা [[দিবালোক সংরক্ষণ সময়]]।


একটি নির্দিষ্ট সময় অঞ্চলে, অধিবাসীরা সারাবছর একই মান সময় ব্যবহার করে (যেমন, রাশিয়া বা দক্ষিণ আফ্রিকা), বা শীতকালে মান সময় এবং গ্রীষ্মকালে দিবালোক সংরক্কন সময়।
একটি নির্দিষ্ট সময় অঞ্চলের অধিবাসীরা সারা বছর একই মান সময় ব্যবহার করে (যেমন, [[রাশিয়া]] বা [[দক্ষিণ আফ্রিকা]]) কখনও কখনও কিছু কিছু সময় অঞ্চল শীতকালে মান সময় এবং গ্রীষ্মকালে [[দিবালোক সংরক্ষণ সময়]] ব্যবহার করে।


== দিবালোক সংরক্ষণ সময় ==
== দিবালোক সংরক্ষণ সময় ==
উত্তর আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার অনেক এলাকায় [[দিবালোক সংরক্ষণ সময়]] ব্যবহার করা হয়। [[দিবালোক সংরক্ষণ সময়]] ব্যবহারের সময় মান সময়ের সঙ্গে ১ ঘণ্টা যোগ করা হয়। দিবালোক সংরক্ষণের সময়, কেন্দ্রীয় ইউরোপীয় সময় [[ইউটিসি+০১:০০]] কে [[ইউটিসি+০২:০০]] দ্বারা এবং প্রশান্তসাগরীয় সময় [[ইউটিসি−০৮:০০]] কে [[ইউটিসি−০৭:০০]] দ্বারা প্রতিস্থাপিত করা হয়।
[[উত্তর আমেরিকা]], [[ইউরোপ]] এবং [[অস্ট্রেলিয়া]]র অনেক এলাকায় [[দিবালোক সংরক্ষণ সময়]] ব্যবহার করা হয়। [[দিবালোক সংরক্ষণ সময়]] ব্যবহারের সময় মান সময়ের সঙ্গে ১ ঘণ্টা যোগ করা হয়। দিবালোক সংরক্ষণের সময়, কেন্দ্রীয় ইউরোপীয় সময় [[ইউটিসি+০১:০০]] কে [[ইউটিসি+০২:০০]] দ্বারা এবং প্রশান্ত মহাসাগরীয় সময় [[ইউটিসি−০৮:০০]]-কে [[ইউটিসি−০৭:০০]] দ্বারা প্রতিস্থাপিত করা হয়।


==বহিঃসংযোগ==
==বহিঃসংযোগ==

১৮:৪৪, ২ এপ্রিল ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি (ইংরেজি: UTC offset ইউটিসি অফ্‌সেট্‌) বা সাসস বিচ্যুতি হচ্ছে সার্বজনীন সমন্বিত সময় (সংক্ষেপে "সাসস") থেকে কোন নিদিষ্ট স্থান ও সময়ের ঘণ্টা ও মিনিটের পার্থক্য। এটি সাধারণত ±[hh]:[mm], ±[hh][mm], বা ±[hh] হিসাবে প্রদর্শিত হয়। তাই, যদি সাসস থেকে ১ ঘণ্টা আগে বলা হয়, তাহলে সাসস বিচ্যুতি হবে "+০১:০০", "+০১০০", বা সহজভাবে "+০১"।

সময় অঞ্চল ও সার্বজনীন সময় বিচ্যুতি

সময় অঞ্চল হচ্ছে একটি ভৌগোলিক অঞ্চল, যেখানে সবাই একই মান সময় বা আদর্শ সময় ব্যবহার করে।

সাসস বিচ্যুতি হচ্ছে সার্বজনীন সমন্বিত সময় সময়ের সঙ্গে নিদিষ্ট সময় যোগ বা বিয়োগ করে স্থানীয় সময় বের করা, হোক সেটা মান সময় বা দিবালোক সংরক্ষণ সময়

একটি নির্দিষ্ট সময় অঞ্চলের অধিবাসীরা সারা বছর একই মান সময় ব্যবহার করে (যেমন, রাশিয়া বা দক্ষিণ আফ্রিকা)। কখনও কখনও কিছু কিছু সময় অঞ্চল শীতকালে মান সময় এবং গ্রীষ্মকালে দিবালোক সংরক্ষণ সময় ব্যবহার করে।

দিবালোক সংরক্ষণ সময়

উত্তর আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার অনেক এলাকায় দিবালোক সংরক্ষণ সময় ব্যবহার করা হয়। দিবালোক সংরক্ষণ সময় ব্যবহারের সময় মান সময়ের সঙ্গে ১ ঘণ্টা যোগ করা হয়। দিবালোক সংরক্ষণের সময়, কেন্দ্রীয় ইউরোপীয় সময় ইউটিসি+০১:০০ কে ইউটিসি+০২:০০ দ্বারা এবং প্রশান্ত মহাসাগরীয় সময় ইউটিসি−০৮:০০-কে ইউটিসি−০৭:০০ দ্বারা প্রতিস্থাপিত করা হয়।

বহিঃসংযোগ