বিশৃঙ্খলা-মাত্রা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা
Bellayet (আলোচনা | অবদান)
ধ্বংসপ্রবণতা হিসাবে চিহ্নিত 42.110.131.228 (আলাপ)-এর করা 1টি সম্পাদনা বাতিল করে Ieahhiea-এর করা সর্বশেষ সংস্করণে ফেরত। (টুইং)
ট্যাগ: পূর্বাবস্থায় ফেরত
১ নং লাইন: ১ নং লাইন:
{{Unreferenced|date=মার্চ ২০১০}}
{{entropy হলো তাপগাতিবিদ্যার দ্বিতীয় সূত্র থেকে পাওয়া সবথেকে গুরুত্বপূর্ণ অপেক্ষক। ইহা বিশ্রি কালার পরিমাপক।। S দ্বারা ইহা কে চিনহিত করা হই।। বিশ্বের entropy nioto বেড়েই চলেছে।Unreferencedো [[পরিসংখ্যানিক বলবিদ্যা|পরিসংখ্যানিক বলবিদ্যার]] একটি গুরুত্বপূর্ণ রাশি। কোন ভৌত ব্যবস্থায় বিদ্যমান বিশৃঙ্খলার মাত্রাকে এনট্রপির সাহায্যে প্রকাশ করা হয়। কোন প্রক্রিয়ায় (process) আগাগোড়াই যদি [[তাপীয় সাম্যাবস্থা]] সংরক্ষিত থাকে তাহলে সেখানে এনট্রপির মানও অপরিবর্তিত থাকে। [[তাপগতিবিদ্যা|তাপগতিবিদ্যার]] দ্বিতীয় স্বীকার্যে বলা হয়েছে যে, কোনো বিক্রিয়াতে (reaction) কখনোই মোট এনট্রপির মান হ্রাস পায় না। সহজভাবে বলতে গেলে, কোনো এক সিস্টেমের বিশৃঙ্খলাই হচ্ছে এনট্রপি।

'''এনট্রপি''' হলো [[পরিসংখ্যানিক বলবিদ্যা|পরিসংখ্যানিক বলবিদ্যার]] একটি গুরুত্বপূর্ণ রাশি। কোন ভৌত ব্যবস্থায় বিদ্যমান বিশৃঙ্খলার মাত্রাকে এনট্রপির সাহায্যে প্রকাশ করা হয়। কোন প্রক্রিয়ায় (process) আগাগোড়াই যদি [[তাপীয় সাম্যাবস্থা]] সংরক্ষিত থাকে তাহলে সেখানে এনট্রপির মানও অপরিবর্তিত থাকে। [[তাপগতিবিদ্যা|তাপগতিবিদ্যার]] দ্বিতীয় স্বীকার্যে বলা হয়েছে যে, কোনো বিক্রিয়াতে (reaction) কখনোই মোট এনট্রপির মান হ্রাস পায় না। সহজভাবে বলতে গেলে, কোনো এক সিস্টেমের বিশৃঙ্খলাই হচ্ছে এনট্রপি।


{{পদার্থবিজ্ঞান-অসম্পূর্ণ}}
{{পদার্থবিজ্ঞান-অসম্পূর্ণ}}

০৭:৫৭, ১৫ মার্চ ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

এনট্রপি হলো পরিসংখ্যানিক বলবিদ্যার একটি গুরুত্বপূর্ণ রাশি। কোন ভৌত ব্যবস্থায় বিদ্যমান বিশৃঙ্খলার মাত্রাকে এনট্রপির সাহায্যে প্রকাশ করা হয়। কোন প্রক্রিয়ায় (process) আগাগোড়াই যদি তাপীয় সাম্যাবস্থা সংরক্ষিত থাকে তাহলে সেখানে এনট্রপির মানও অপরিবর্তিত থাকে। তাপগতিবিদ্যার দ্বিতীয় স্বীকার্যে বলা হয়েছে যে, কোনো বিক্রিয়াতে (reaction) কখনোই মোট এনট্রপির মান হ্রাস পায় না। সহজভাবে বলতে গেলে, কোনো এক সিস্টেমের বিশৃঙ্খলাই হচ্ছে এনট্রপি।