হানাফী (মাযহাব): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
হানফি স্থলে হানাফি হবে
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Mahin Hossain (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
৪ নং লাইন: ৪ নং লাইন:


== বিস্তার ==
== বিস্তার ==
[[সুদান]], [[মিশর]], [[জর্দান]], [[সিরিয়া]], [[ইরাক]], [[তুরস্ক]], [[পাকিস্তান]], [[আফগানিস্তান]], [[ভারত]], [[বাংলাদেশ]], [[উজবেকিস্তান]], [[আলবেনিয়া]], [[বসনিয়া ও হার্জেগোভিনা]], [[কাজাখস্তান]], [[তাজিকিস্তান]], [[কিরগিজিস্তান]] এবং [[তুর্কমেনিস্তান|তুর্কমেনিস্তানে]] এই মতাবলম্বী মানুষ আছেন।ফ
[[সুদান]], [[মিশর]], [[জর্দান]], [[সিরিয়া]], [[ইরাক]], [[তুরস্ক]], [[পাকিস্তান]], [[আফগানিস্তান]], [[ভারত]], [[বাংলাদেশ]], [[উজবেকিস্তান]], [[আলবেনিয়া]], [[বসনিয়া ও হার্জেগোভিনা]], [[কাজাখস্তান]], [[তাজিকিস্তান]], [[কিরগিজিস্তান]] এবং [[তুর্কমেনিস্তান|তুর্কমেনিস্তানে]] এই মতাবলম্বী মানুষ আছেন।


== বহিঃসংযোগ ==
== বহিঃসংযোগ ==

১৬:১৬, ৫ মার্চ ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

হানাফি (আরবি: الحنفي) হল সুন্নি সম্প্রদায়ের মধ্যে সবথেকে বড় মাযহাব। এই মতাবলম্বী মানুষেরা ইমাম আবু হানীফার অনুগামী। মুলত আবু হানীফার দুই ভক্ত আবু ইউসুফ ও মুহাম্মাদ আল সায়বানীর অধীনে এই মতবাদ ছড়িয়ে পড়ে। দুনিয়ার বহু মুসলিম দেশে এই মতবাদ প্রচলিত। ইমাম আবু হানিফার বাস ছিল বাগদাদ শহরে। মুলত সৌদি আরবের উত্তরে যে সব দেশে স্থলপথে ইসলাম প্রবেশ করেছিল সে সব দেশে এই মতবাদ প্রচলিত।

বিস্তার

সুদান, মিশর, জর্দান, সিরিয়া, ইরাক, তুরস্ক, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বাংলাদেশ, উজবেকিস্তান, আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরগিজিস্তান এবং তুর্কমেনিস্তানে এই মতাবলম্বী মানুষ আছেন।

বহিঃসংযোগ