ব্যবহারকারী আলাপ:Jatak: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Jatak (আলোচনা | অবদান)
১১৭ নং লাইন: ১১৭ নং লাইন:


:: ধন্যবাদ আপনাকে । ‍[[ব্যবহারকারী:Jatak|Jatak]] ২৩:৩৪, ৯ এপ্রিল ২০০৮ (UTC)
:: ধন্যবাদ আপনাকে । ‍[[ব্যবহারকারী:Jatak|Jatak]] ২৩:৩৪, ৯ এপ্রিল ২০০৮ (UTC)

==ধন্যবাদ==
সময় দিচ্ছেন দেখে ভালো লাগছে। [[বিশেষ:Contributions/203.112.217.161|203.112.217.161]] ০৩:০৫, ১০ এপ্রিল ২০০৮ (UTC)

০৩:০৫, ১০ এপ্রিল ২০০৮ তারিখে সংশোধিত সংস্করণ

স্বাগতম Jatak, আপনার নিজের পরিচয় আপনার ব্যবহারকারীর পৃষ্ঠায় লিখুন। পৃষ্ঠাটিতে যাবার জন্য এখানে ক্লিক করুন। আপনার নিজের পরিচয় লিখে 'রক্ষা করুন' বাটনে ক্লিক করুন। কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পৃষ্ঠায় বার্তা রাখুন। ধন্যবাদ --সপ্তর্ষি ০৭:৫০, ১৫ জুন ২০০৬ (UTC)

স্বাগতম

স্বাগতম!

প্রিয় Jatak, উইকিপিডিয়াতে আপনাকে স্বাগতম জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 



--রাগিব (আলাপ | অবদান) ০২:২০, ৯ জুলাই ২০০৬ (UTC)

নিজের পরিচয় দিন

আপনার নিজের পরিচয় আপনার ব্যবহারকারীর পৃষ্ঠায় লিখুন। পৃষ্ঠাটিতে যাবার জন্য এখানে ক্লিক করুন। আপনার নিজের পরিচয় লিখে 'রক্ষা করুন' বাটনে ক্লিক করুন। কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পৃষ্ঠায় বার্তা রাখুন। ধন্যবাদ। --বেলায়েত ১৪:৩২, ১৫ জুন ২০০৬ (UTC)


Hi Jatak

Nice article on Ravi Shankar. Discussion you wrote on your user page should come here, not in your user page.. Write about yourself in the user page. -- সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:৫১, ৮ জুলাই ২০০৬ (UTC)

রবি শংকর এন্ট্রিটির পুরস্কার ও সম্মাননার অধীনে পরবর্তী অনুচ্ছেদগুলো নয়, প্রতিটি নিবন্ধের আলাদা আলাদা শিরোনামের অনুচ্ছেদ। সেজন্য ঐ অনুচ্ছেদগুলোকে পুরস্কার ও সম্মাননা অনুচ্ছেদের অধীনে আনা সমীচিন নয়।

অবশ্যই। পুরোপুরি সম্পাদনা এখনো শেষ করিনি। - অর্ণব (আলাপ | অবদান) ১৮:৫০, ৮ জুলাই ২০০৬ (UTC)

নিবন্ধে ছবি দেয়ার পদ্ধতি সর্ম্পকে প্রশ্ন

দয়া করে নিবন্ধে ছবি দেয়ার পদ্ধতি জানাবেন কি?

-জাতক : জুলাই ৮, ২০০৬।

জাতক, এখানে দেখুন http://www.ragibhasan.com/wikipedia/ । দ্বিতীয় টিউটোরিয়ালের শুরুতেই পদ্ধতি বলা আছে। --রাগিব (আলাপ | অবদান) ০২:২০, ৯ জুলাই ২০০৬ (UTC)

লিপ ইয়ার

লিপ ইয়ার এর বাংলা প্রতিশব্দ, অর্থাৎ অধিবর্ষ ব্যবহার করা উচিৎ। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০৮, ১৩ জুলাই ২০০৬ (UTC)

ধন্যবাদ। ইতোমধ্যে যেগুলো করা হয়েছে তা পরিবর্তন করে ফেলবো।

‍‍‍Jatak ০৫:১৪, ১৩ জুলাই ২০০৬ (UTC)জাতক।

আরেকটা কথা, কোন বছর, যেমন ১৯৫০, এর বিষয়শ্রেণী কিন্তু হবে Category:বছর, ১৯৫০ নয়। অন্য সব বছর এভাবেই ক্যাটেগরাইজড করা হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২০, ১৩ জুলাই ২০০৬ (UTC)

দুঃখিত, ভুল বলেছি, আপনার লেখাটাই ঠিক আছে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২২, ১৩ জুলাই ২০০৬ (UTC)
আপনার মনিটরিং এর জন্য ধন্যবাদ। আপনার ব্যাখ্যায় উদ্বুদ্ধ হয়ে আমার প্রথম নিবন্ধটিকে আমি প্রথমে সম্পূর্ণ করতে চাই। তারপর অন্য নিবন্ধে হাত দেব।

Jatak ০৫:৫৪, ১৩ জুলাই ২০০৬ (UTC)জাতক।

category

জাতক ভাই, এখানে ক্যাটেগরি গুলোতে আপনাকে কিছু যোগ করতে হবে না, ঐ পৃষ্ঠাগুলি স্বয়ংক্রিয় ভাবে তৈরী হয়। মানে, ধরুন বাংলাদেশ, ভারত এই দুইটি নিবন্ধের শেষেই যোগ করা আছে (Category:রাষ্ট্র)। আপনি ক্যাটেগরি রাষ্ট্রের পাতায় গেলে যেসব পাতায় সংশ্লিষ্ট ক্যাটেগরি কোড দেয়া আছে, তাদের সবারই তালিকা দেখতে পাবেন।

কাজেই সেতার বাদক দের তালিকা করতে হলে ক্যাটেগরি পাতায় তালিকা যোগ করবেন না। আপনি অবশ্য সেতার বাদকদের তালিকা নামের নিবন্ধে ঐসব তালিকা যোগ করতে পারেন। আমি করে দিচ্ছি, ওখান থেকে উদাহরণ বুঝতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ০০:২০, ১৮ জুলাই ২০০৬ (UTC)

ছবি

ঢাকেশ্বরী মন্দির এর ছবি ইতিমধ্যেই কমন্সে আছে, আপলোড করার দরকার ছিল না। আপনার আপলোড কৃত ছবিটির উৎস ও কপিরাইট কী তা যোগ করে দিয়েন। --রাগিব (আলাপ | অবদান) ২৩:৫৫, ২৪ জুলাই ২০০৬ (UTC)

ধন্যবাদ। উইকি কমন্সে যে ছবিটি আছে তা মূলতঃ দূর্গা প্রতিমা'র। তা থেকে ঢাকেশ্বরী মন্দির বোঝা যায় না। ছবিটি আমি ঢাকা সিটি কর্পোরেশনের ওয়েব সাইট থেকে নিয়ে খানিকটা এডিট করে তারপর আপলোড করেছি। www.dhakacity.org। Jatak ০০:০৬, ২৫ জুলাই ২০০৬ (UTC)
তাহলে তো ব্যবহার করা যাবে না, কারণ ঢাকা সিটি কর্পোরেশন ব্যবহারের অনুমতি দেয় নাই। ছবির কপিরাইটের ব্যপারটা খুবই স্পর্শকাতর। উইকিপিডিয়া উন্মুক্ত, ফ্রী বিশ্বকোষ, এখানে কপিরাইটেড ছবি যোগ করলে এটা আর উন্মুক্ত থাকবে না। তাই ছবিটা ব্যবহার না করার পরামর্শ দিচ্ছি। ছবিটি কপিরাইটেড বলে এটি অপসারণ করা হতে পারে। ঢাকেশ্বরী মন্দিরের মুক্ত লাইসেন্সের ছবি অবশ্যই পাওয়া যাবে, তাই চিন্তা করবেন না। মুক্ত না, সেরকম ছবি ব্যবহার করা যাবে না, যদি না ফেয়ার ইউজে পড়ে।
লোগো ব্যবহারের ক্ষেত্রে কিছুটা ছাড় আছে ... লোগোটি কেবল সংশ্লিষ্ট সংস্থার নিবন্ধে ব্যবহার করা যাবে। তাছাড়া যাবে না। --রাগিব (আলাপ | অবদান) ০০:১০, ২৫ জুলাই ২০০৬ (UTC)

By the way, ঢাকা নিবন্ধে আপনার কাজ চমৎকার হচ্ছে, চালিয়ে যান। বাংলাদেশ এর পরে আমরা হয়তো এটাকেই আমাদের মানোন্নয়নের লক্ষ্য হিসাবে স্থির করব। --রাগিব (আলাপ | অবদান) ০০:১২, ২৫ জুলাই ২০০৬ (UTC)

ধন্যবাদ আপনার উৎসাহের জন্য। ঠিক আছে ছবিটি আমি নিবন্ধ থেকে সরিয়ে নিচ্ছি। কিন্তু উইকি কমন্স থেকে কি করে ডিলিট করবো?--জাতক (আলাপ | অবদান)Jatak ০১:৩২, ২৫ জুলাই ২০০৬ (UTC)
লালবাগ কেল্লার যে ছবিটি দেয়া হয়েছে আপাতদৃষ্টিতে তা প্রাচীন মাজার অথবা মসজিদের ছবি বলে মনে হয়। আসলে ছবিটি কেল্লার ভেতরে অবস্থিত পরী বিবির মাজার অথবা পরী বিবির মসজিদের ছবি। কেল্লার প্রকৃত প্রতিনিধিত্বকারী ছবি নয় বলে মনে করছি। Jatak ০৩:২০, ২৫ জুলাই ২০০৬ (UTC)
ঠিক আছে, পাল্টে দিন, আহসান মঞ্জিলের তো অনেক ভাল ছবি আছে। --রাগিব (আলাপ | অবদান) ০৩:২৬, ২৫ জুলাই ২০০৬ (UTC)

ক্যাটেগরি

ক্যাটেগরি এর লিঙ্ক নিবন্ধের নীচে যোগ করুন, ক্যাটেগরি পাতায় আপনা আপনি নামটি চলে আসবে। ব্যাপারটা আসলে স্বয়ংক্রিয়। যেমন, অজিত রায় নিবন্ধের শেষে যদি যোগ করেন [[Category:বাঙালি কণ্ঠশিল্পী]], তাহলে সংশ্লিষ্ট ক্যাটেগরি পাতায় নিবন্ধটির লিঙ্ক দেখতে পাবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৪৪, ৩ আগস্ট ২০০৬ (UTC)

ধন্যবাদ। নির্দেশনা দিয়ে কাজটা শুরু করতে পেরেছি। --Jatak ০৫:০১, ৩ আগস্ট ২০০৬ (UTC)

রাগ

জাতক ভাই, আমার অনুমান হল, আপনি সঙ্গীত বিষয়ে বেশ জানেন। তাই অর্ণবের তৈরী করা রাগ নিবন্ধ গুলি যদি আপনি একটু প্রসারণ করেন, একটা দুইটা করে, তাহলে খুব ভাল হয়। তাড়াহুড়ার দরকার নাই, আস্তে ধীরে একটা দুইটা করে করতে থাকেন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৮, ৩১ আগস্ট ২০০৬ (UTC)

    • না ভাই আপনার অনুমান পুরোপুরি সঠিক নয়, আমি খুব বেশী জানিনা। তবে হ্যাঁ আমি রাগ সঙ্গীত ভালবাসি । জনাব অর্ণবের কাজটা আমার করার ইচ্ছে ছিল এবং এখনো আছে তাকে পূর্ণাঙ্গ রূপ দেবার। আমি আস্তে আস্তে করবো। তাছাড়াও সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিষয়েও কাজ করার ইচ্ছে আছে। তবে রবি শংকর নিবন্ধের লালগুলোকে আগে নীল রঙে রাঙাতে চাই। ধন্যবাদ আপনার কমপ্লিমেন্টের জন্য। Jatak ১৬:২৭, ১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

লে-আউটের ও ইন্ডেক্সিং-এর ব্যাপারে আপনি ভাষা ও ভাষাবিজ্ঞান পরিভাষা থেকে ধারণা নিতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:৪২, ৩ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আমি অর্ণবের ঐ ইন্ডেক্সিং লিঙ্ক গুলি কপি করে দিয়েছি। এবার দেখুন। আর নিবন্ধটি টেম্পলেট হবে না, বরং নিবন্ধ হিসাবেই অন্য পরিভাষা নিবন্ধের মত থাকা উচিত। চালিয়ে যান ।... প্রথম দুই তিনটি নিবন্ধ তো দেখছি ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন ।... ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৭:০২, ৬ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

পত্রিকার লেখা যোগ করা প্রসঙ্গে

জাতক ভাই, কোনো পত্রিকায় প্রকাশিত নিবন্ধ সেই পত্রিকার কপিরাইটের অধীনে থাকে। তাই নিবন্ধ যদি আপনার নিজের লেখা না হয়, সেই ক্ষেত্রে ঐ লেখাকে উইকিপিডিয়ায় যোগ করা যাবে না। ইত্তেফাক থেকে পরীবিবি সংক্রান্ত যে লেখাটি আপনি যোগ করেছিলেন, সেটা তাই অপসারণ করতে হয়েছে। এস্কিমো সংক্রান্ত নিবন্ধটিও অপসারণ করা হতে পারে। আপনি উৎস উল্লেখপূর্বক ভাষান্তর করতে পারেন --সেটাতে কোনো বাধা নাই। কিন্তু হুবুহু কাট-পেস্ট করা যাবে না। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০১:১২, ৩ অক্টোবর ২০০৬ (UTC)

আমার বোঝার ভুল। ধন্যবাদ । না বোঝার কারণে অনেক সময়ও নষ্ট হয়েছে। আর হবে না।Jatak ০৩:৩২, ৩ অক্টোবর ২০০৬ (UTC)

Edit Count

I agree to the edit counter opt-in terms

welcome back

স্বাগতম আবারো। ফিরে এসেছেন দেখে ভালো লাগছে। নতুন জিনিষের মধ্যে আছে, কোনো সফটওয়ার ছাড়াই বাংলা লেখার ব্যবস্থা। আর আপনি সময় পেলে একটু আমাদের উইকিপেডিয়া:উইকিপ্রকল্প সিডি প্রকাশনা দেখুন। কোনো নিবন্ধ তালিকাতে যোগ করতে চাইলে করে দিন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৯:০২, ৫ এপ্রিল ২০০৭ (UTC)

ধন্যবাদ মনে রাখবার জন্যে । লিখতে না পারলেও মোটামুটি নিয়মিত লক্ষ্য রাখতে চেষ্টা করেছি । উইকিপ্রকল্প সিডি প্রকাশনা বিষয়টি ইতোমধ্যে দেখেছি । চেষ্টা করবো কাজ করতে।

Jatak ০০:০৬, ৬ এপ্রিল ২০০৭ (UTC)

আবার ফিরুন

জাতক ভাই, আবার একটু একটিভ হলে ভাল হয়, যেমনটি কথা হয়েছে। আমরা একটি সিডির জন্য লড়ে যাচ্ছি। আজকে ঢাকার ভাষা প্রতিযোগেও অনেকে এই সিডির কথা জানতে চেয়েছে। আমাদের অনেক হাতের দরকার। ভালো থাকুন। Munirhasan ১৬:২৭, ২১ মার্চ ২০০৮ (UTC)

বই

বইয়ের রেফারেন্সের জন্য {{Cite book}} টেম্পলেটটি ব্যবহার করুন। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৪৩, ৯ এপ্রিল ২০০৮ (UTC)

একটু পরিস্কার করে বলি ... যেখানে রেফারেন্সটি দিবেন, সেই খানেই দুইটি রেফ ট্যাগ (<ref> ও </ref>) এর মধ্যে Cite Book টেম্পলেটটি রাখুন। পাতার শেষে বহিঃসংযোগের আগে তথ্যসূত্র নামে সেকশন খুলে সেখানে <references /> ট্যাগ দিন। তাহলে স্বয়ংক্রিয় ভাবে রেফারেন্সের নম্বর দেখানো ও পাতার শেষে তালিকা দেয়া সবই হবে। বিস্তারিত জানতে এখানে দেখুন। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫৩, ৯ এপ্রিল ২০০৮ (UTC)
ধন্যবাদ আপনাকে । ‍Jatak ২৩:৩৪, ৯ এপ্রিল ২০০৮ (UTC)

ধন্যবাদ

সময় দিচ্ছেন দেখে ভালো লাগছে। 203.112.217.161 ০৩:০৫, ১০ এপ্রিল ২০০৮ (UTC)