ভাষার দর্শন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
2A03:2880:3010:7FF0:FACE:B00C:0:1-এর সম্পাদিত সংস্করণ হতে WikitanvirBot I-এর সম্পাদিত সর্বশেষ...
সম্প্রসারণ
১ নং লাইন: ১ নং লাইন:
{{ভাষাবিজ্ঞান}}
{{ভাষাবিজ্ঞান}}
'''ভাষার দর্শন''' (Philosophy of language) ভাষার উৎস, প্রকৃতি ও ব্যবহার নিয়ে যুক্তিভিত্তিক অনুসন্ধান। বিশ্লেষণী দার্শনিক ভাষা বিষয়ক চারটি কেন্দ্রীয় সমস্যা নিয়ে চিন্তা করেন: [[অর্থ (ভাষাবিজ্ঞান)|অর্থের]] প্রকৃতি, ভাষার ব্যবহার, ভাষা অনুধাবন, এবং ভাষা ও বাস্তবতার সম্পর্ক।
'''ভাষার দর্শন''' ভাষার উৎস, প্রকৃতি ও ব্যবহার নিয়ে যুক্তিভিত্তিক অনুসন্ধান। বিশ্লেষণী দার্শনিকগণ ভাষা বিষয়ক চারটি কেন্দ্রীয় সমস্যা নিয়ে চিন্তা করেন: [[অর্থ (ভাষাবিজ্ঞান)|অর্থের]] প্রকৃতি, ভাষার ব্যবহার, ভাষা অনুধাবন, এবং ভাষা ও বাস্তবতার সম্পর্ক।

==ভাষা ও মহাদেশীয় দর্শন==
মহাদেশীয় দর্শনে বিশ্লেষণাত্মক দর্শনের মত ভাষা পৃথক বিষয় হিসেবে অধ্যয়ন করা হয় না। এর পরিবর্তে এটি [[রূপতত্ত্ব (দর্শন)|রূপতত্ত্ব]], [[সংকেতবিজ্ঞান]], হাইডেগেরিয়ান নৃতত্ত্ব, [[অস্তিত্ববাদ]], সংগঠনবাদ, বিনির্মাণ এবং সমালোচনামূলক তত্ত্বের অংশ। ভাষা ও ধারণাসমূহ ইতিহাস ও রাজনীতির ফলে অথবা এমনকি ঐতিহাসিক দর্শনের দ্বারাও গঠিত হয়েছে বলে মনে করা হয়।


[[বিষয়শ্রেণী:ভাষা]]
[[বিষয়শ্রেণী:ভাষা]]

২০:৪৯, ২ ডিসেম্বর ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

ভাষার দর্শন ভাষার উৎস, প্রকৃতি ও ব্যবহার নিয়ে যুক্তিভিত্তিক অনুসন্ধান। বিশ্লেষণী দার্শনিকগণ ভাষা বিষয়ক চারটি কেন্দ্রীয় সমস্যা নিয়ে চিন্তা করেন: অর্থের প্রকৃতি, ভাষার ব্যবহার, ভাষা অনুধাবন, এবং ভাষা ও বাস্তবতার সম্পর্ক।

ভাষা ও মহাদেশীয় দর্শন

মহাদেশীয় দর্শনে বিশ্লেষণাত্মক দর্শনের মত ভাষা পৃথক বিষয় হিসেবে অধ্যয়ন করা হয় না। এর পরিবর্তে এটি রূপতত্ত্ব, সংকেতবিজ্ঞান, হাইডেগেরিয়ান নৃতত্ত্ব, অস্তিত্ববাদ, সংগঠনবাদ, বিনির্মাণ এবং সমালোচনামূলক তত্ত্বের অংশ। ভাষা ও ধারণাসমূহ ইতিহাস ও রাজনীতির ফলে অথবা এমনকি ঐতিহাসিক দর্শনের দ্বারাও গঠিত হয়েছে বলে মনে করা হয়।